শিরোনাম:
●   কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি ●   ঈশ্বরগঞ্জে বাড়ির সীমানা নিয়ে দ্বন্দ্বে নিহত-১ ●   রোগী পারাপারের সী-এম্বুল্যান্স না থাকায় চরম দুর্ভোগের শিকার সন্দ্বীপবাসী ●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত ●   যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামি গ্রেফতার ●   সন্দ্বীপে গ্রাম পুলিশের বিরুদ্ধে অসামাজিক কার্যকলাপের অভিযোগ ●   বান্দরবান অঞ্চলে সশস্ত্র তৎপরতা জাতীয় ও জননিরাপত্তা হুমকির মুখে ফেলে দিয়েছে ●   গোলাপগঞ্জ ও বিয়ানীবাজারে শেষ মুহুর্তে ঈদের কেনাকাটায় ব্যাস্ত সবাই ●   অরাজকতা, নাশকতা স্বাধীন সার্বভৌম দেশে কাম্য হতে পারে না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   সিলেটে মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের মধ্যে ঈদ সামগ্রী বিতরণ ●   অর্থ সংগ্রহের জন্য এই হামলা হয়েছে বলে এখন পর্যন্ত সরকার মনে করছে : স্বরাষ্ট্রমন্ত্রী ●   গুইমারায় মাদকসহ গ্রেফতার-৪ ●   সনাতন যুবসমাজকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঈশ্বরগঞ্জে ধলাই খাল ব্রীজ উদ্বোধন ●   অসংক্রামক রোগে মৃত্যু বাড়ছে, মোকাবেলায় বাড়ছে না বরাদ্দ ●   রাউজানে বাস-অটোরিকশার সংঘর্ষে শিশুর মৃত্যু : আহত-২০ ●   সিলেটে সেলাই কারিগরা ব্যস্ত সময় পার করছেন ●   পানছড়িতে পাহাড় কাটার অপরাধে জরিমানা ●   কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু ●   খাগড়াছড়িতে বর্ণিল আয়োজনে ৫দিনব্যাপী বৈসাবী উৎসবের উদ্বোধন ●   রুমায় অপহৃত সোনালী ব্যাংক ম্যানেজারকে উদ্ধার ●   সিলেটে শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি ●   ঈশ্বরগঞ্জে পবিত্র ঈদুল ফিতর ও বাংলা নববর্ষ উদযাপনে প্রস্তুতি সভা ●   সরকারের বিশ্বাসযোগ্যতা এখন তলানীতে : সাইফুল হক ●   ঘোড়াঘাটে দোকান ঘর ভাড়া নিয়ে দখলের পায়তারা
রাঙামাটি, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
মঙ্গলবার ● ১৪ ফেব্রুয়ারী ২০২৩
প্রথম পাতা » ঝালকাঠি » ঝালকাঠিতে নিখোঁজের দুই বছর পর জানে ওরা জঙ্গি
প্রথম পাতা » ঝালকাঠি » ঝালকাঠিতে নিখোঁজের দুই বছর পর জানে ওরা জঙ্গি
১৬২ বার পঠিত
মঙ্গলবার ● ১৪ ফেব্রুয়ারী ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ঝালকাঠিতে নিখোঁজের দুই বছর পর জানে ওরা জঙ্গি

ছবি : সংবাদ সংক্রান্ত গাজী মো.গিয়াস উদ্দিন বশির, ঝালকাঠি প্রতিনিধি :: করোনাভাইরাসের মহামারিকালে ঝালকাঠি থেকে ২ তরুণ নিখোঁজ হয়। তবে একসঙ্গে নয় ভিন্ন সময়ে নিখোঁজের ঘটনা ঘটে। তাদের খোঁজে পরিবারের সদস্যরা পুলিশের সহায়তাও চান। কিন্ত দুই বছরধরেই তাদের কোন খোজ মিলেনি। কেটে যায় প্রায় দুই বছর । ক্ষীণ হতে শুরু করে তাদের ফিরে আসার সম্ভাবনাও। পরিবারের সদস্যরা যখন তাদের ফিরে পাওয়ার আশা প্রায় ছেড়েই দিয়েছিলেন-ঠিক তখন খবর আসে তাদের খোঁজ মিলেছে। তবে এ খবরে পরিবারের সদস্যদের আনন্দের লেশ মাত্র নেই বরং পরিবার হতবাক। তাদের মুখে হাসিঁর পরিবর্তে এনে দেয় অশ্রু। কারণ ২ জনই জঙ্গির খাতায় নাম লিখিয়েছে। নতুন জঙ্গি সংগঠন ‘জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ায়’ তারা যোগ দিয়েছেন। ওই ২ তরুন হলো সদর উপজেলার বাউকাঠি কালিকান্দা এলাকার হাবিবুর রহমান ওরফে মুরা (২৩) এবং একই জেলার নলছিটি উপজেলার নাচনমহল গ্রামের মিলন তালুকদার ওরফে লামজল (২৪)।
জানুয়ারির শেষের দিকে সেনাবাহিনী ও র্যাবের যৌথ অভিযানে কক্সবাজার থেকে এ সংগঠনের সামরিক শাখার প্রধান মাসুকুর রহমান ওরফে রনবীরকে গ্রেফতার করা হয়। তখন মোবাইল ফোনে ধারণ করা অস্ত্র প্রশিক্ষণের ভিডিও তার কাছে পাওয়া যায়। এ থেকে ১২ জনের সন্ধান মেলে। যাদের সবার বাড়ি বরিশাল বিভাগের বিভিন্ন এলাকায়। এদের মধ্যে ঝালকাঠি জেলার রয়েছে হাবিবুর রহমান ওরফে মুরা (২৩) এবং মিলন তালুকদার ওরফে লামজল (২৪)।
প্রাথমিক পর্যায়ে উদ্ধার হওয়া ভিডিওটি দেখে ৩৭ জনকে চিহ্নিত করা হয়েছে। তাদের ২ জনের বাড়ি ঝালকাঠি সদর উপজেলার বাউকাঠি কালিকান্দা এলাকার হাবিবুর রহমান ওরফে মুরা (২৩) এবং একই জেলার নলছিটি উপজেলার নাচনমহল গ্রামের মিলন তালুকদার ওরফে লামজল (২৪)।
২৩ জানুয়ারি ভোরে কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে গোলাগুলির পর সেনাবাহিনীর হাতে রনবীর ও বাশার মৃধা আটক হয়। এরপর জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া নামে নতুন জঙ্গি সংগঠনের ব্যাপারে জানা যায়। অভিযানে অস্ত্র ও গোলাবারুদের পাশাপাশি মোবাইল ফোনের ভিডিও উদ্ধার করা হয়। এ ভিডিওর সূত্র ধরে ঝালকাঠির ২ তরুণের খোঁজ মেলে।
২০২১ সালে ওই ২ তরুণ নিজ নিজ বাসা থেকে নিখোঁজ হয়। তবে তাদের মধ্যে আগে থেকে কোনো পরিচয় বা যোগাযোগ ছিল না। করোনাকালে সামাজিক যোগাযোগমাধ্যমে জঙ্গি সংগঠনের সঙ্গে তাদের পরিচয় হয়। একপর্যায়ে কাউকে কিছু না জানিয়ে তারা একে একে ঘর ছাড়ে এমন তথ্য একটি সুত্র নিশ্চিত করেন।
সুত্রটি আরো জানান, রাজধানী ঢাকায় বড় ধরনের নাশকতা চালিয়ে নতুন জঙ্গি সংগঠনের সদস্যরা নিজেদের অস্তিত্বের জানান দিতে চেয়েছিল। সেই লক্ষ্যে পার্বত্য চট্টগ্রামের গহিন পাহাড়ি জঙ্গলে তারা ঘাঁটি গাড়ে। সেখানে তারা সদস্যদের অস্ত্র পরিচালনা, বোমা তৈরি এবং সামরিক প্রশিক্ষণ দেওয়া শুরু করে। এ প্রশিক্ষণের নানা সময়ের ভিডিও চিত্র মোবাইল ফোনে ধারণ করা হয়। তবে ওই তরুণের রাজনৈতিক সংশ্লিষ্টতার তথ্য পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে-সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে তরুণদের ধর্ম সম্পর্কে ভুল বুঝিয়ে জঙ্গি কার্যক্রমে সম্পৃক্ত করা হয়েছে। এমনভাবে তাদের মগজ ধোলাই করা হয়-বাড়ি ছাড়ার আগে পরিবার অথবা বন্ধুদের সঙ্গেও তারা এসব বিষয়ে আলোচনা করেনি।
উলোলখ্যঃ ঝালকাঠিতে সিরিজ বোমা হামলা হয় এরপর জঙ্গীর হাতে খুন হয় ঝালকাঠি তৎকালিন সরকার পক্ষের আইনজীবী পি.পি. হায়দার হোসাউন। বেশ কয়েকটি জঙ্গীদের বিরুদ্ধে মামলাও হয়। জঙ্গী হিসাবে বেশ কয়েকজন গ্রেফতার হয় ওই সময়ে। এরপর থেকে ঝালকাঠিতে জঙ্গী আতংক শুরু হয়।
ঝালকাঠি পুলিশ সুপার আফরুজুল ইসলাম টুটুল বলেন, ঝালকঠিতে ঝালকাঠির ওই দুই তরুণ একজন দুই বছর আগে নিখোঁজ হয় অন্যজন এক বছর আগে নিখোজ হয়। ঝালকাঠিতে ২০১৩ সনে জঙ্গী হিসাবে আটক হওয়া ব্যাক্তিরা কয়েকজন ঢাকায় গারমেন্সে চাকুরি করে একজন এলকায় দোকন দেয় । এছাড়া রাজাপুর উপজেলায় আটক হওয়া এক ব্যাক্তি বাসে ডিউটি করে বাসেই থাকে এলাকায় আসলে পুলিশের নলেজে দিয়েই আসে তারা স্বাভাবিক জীবনে রয়েছে বলে ধরনা এ পুলিশ কর্মকর্তার। তবে পুলিশ নজরদারীতে রয়েছে বলে তিনি জানান। এ ছাড়া জেলায় সন্দেহজনক নিখোজ নেই বলে জানান তিনি।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)