শিরোনাম:
●   রাঙামাটিতে বজ্রপাতে নারীসহ ৫ জনের মৃত্যু ●   মায়ানমারের জান্তা বাহিনীর তৎপরতা দেশের সার্বভৌমত্বের জন্য হুমকিস্বরুপ ●   সিলেট বিভাগীয় কমিশনার কার্যালয়ে নির্বাচিত জনপ্রতিনিধিদের শপথ গ্রহণ ●   রাঙামাটি কোতোয়ালি থানার ওসির বিরুদ্ধে লিগ্যাল এইডের কাজে বাধার অভিযোগ ●   রাঙামাটি জেলায় কোন সংসদ সদস্য আছে বলে মনে হয় না : নির্মল বড়ুয়া মিলন ●   ৭৫ বছরে এসে আওয়ামী লীগের পৃথিবী ছোট হয়ে এসেছে ●   ঘোড়াঘাটে অবৈধভাবে মাদ্রাসার অফিস সহকারী নিয়োগের পাঁয়তারা ●   কুরবানির ঈদ উপলক্ষে নবীগঞ্জে ব্যস্ত সময় পার করছেন কামার শিল্পীরা ●   দেশবাসীকে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির শুভেচ্ছা ●   নবনির্বাচিত চেয়ারম্যানগণকে সংবর্ধনা ●   রামগড় জঙ্গল থেকে শ্রমিকের লাশ উদ্ধার ●   কুষ্টিয়ায় নিখোঁজ শিশুর মরদেহ দু’দিন পর মিলল বিলে ●   রাঙামাটিতে শিশু হত্যার অপরাধে অংবাচিং মারমাকে মৃত্যুদণ্ড ●   পৌর কাউন্সিলরের ছেলে ১৮ বোতল বিদেশী মদসহ গ্রেফতার ●   নবীগঞ্জ উপজেলার মহাসড়ক বা কোন চলাচল সড়কের পশুর হাট বসবে না ●   সাবেক ইউপি চেয়ারম্যান সহ ৪জনের যাবজ্জীবন কারাদণ্ড ●   কাউখালীতে মাসিক আইন শৃঙ্খলা সভা অনুষ্ঠিত ●   ঘোড়াঘাটে ভিজিএফ এর চাল বিতরণে অনিয়ম ●   গ্রেটার দেউলগ্রাম ওয়েলফেয়ার ট্রাষ্ট ইউকে এর সাধারণ সভা অনুষ্ঠিত ●   কল্পনা চাকমা অপহরণ দিবসে কুতুকছড়িতে সমাবেশ ●   আওয়ামী লীগ এখন ভোটাধিকার, গণতন্ত্র ও অবাধ নির্বাচনের প্রধান বাঁধা ●   হারানো টাকা ফেরত পেয়ে আনন্দে আত্মহারা মনিরুল ●   গাজীপুরে শহীদ ক্যাডেট স্কুল এন্ড কলেজে ফল উৎসব অনুষ্ঠিত ●   চুয়েটে তথ্য অধিকার বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত ●   নবীগঞ্জে কোরবানী ঈদকে সামনে রেখে জমে উঠেছে কোরবানির পশুর হাট ●   নওগাঁর পূর্ব খাদাইল থেকে মাদকসহ আজিজুলকে গ্রেফতার ●   বাংলাদেশে গণতন্ত্রের সংকট - উত্তরণের পথ শীর্ষক মতবিনিময় সভা কাল ●   ট্রান্স ফ্যাটমুক্ত নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হবে ●   বগুড়ায় বায়ুদূষণ প্রতিরোধে কর্মশালা ●   জয়পুরহাটে মাদকসহ মারুফকে গ্রেফতার
রাঙামাটি, রবিবার, ১৬ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ২৮ মে ২০২৩
প্রথম পাতা » জাতীয় » সরকার শান্তিপূর্ণ পথে বিদায় না নিলে গণসংগ্রামে পথে দেশের মানুষ তাদেরকে বিদায় দেবে
প্রথম পাতা » জাতীয় » সরকার শান্তিপূর্ণ পথে বিদায় না নিলে গণসংগ্রামে পথে দেশের মানুষ তাদেরকে বিদায় দেবে
২৬৮ বার পঠিত
রবিবার ● ২৮ মে ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সরকার শান্তিপূর্ণ পথে বিদায় না নিলে গণসংগ্রামে পথে দেশের মানুষ তাদেরকে বিদায় দেবে

ছবি : সংবাদ সংক্রান্ত আজ ২৮ মে ২০২৩ বেলা ১১ টায় মালিবাগ রেলগেটের সামনে সংক্ষিপ্ত সমাবেশ শেষে গণতন্ত্র মঞ্চের ঢাকা দক্ষিণের পদযাত্রা শুরু হয় এবং বাড্ডার সমাবেশের মাধ্যমে পদযাত্রা শেষ হয়।। অবৈধ সরকারের পদত্যাগ, অন্তর্বর্তী সরকারের অধীনে নির্বাচন ও সংবিধান সংস্কারসহ ১৪ দফা দাবিতে এই পদযাত্রা অনুষ্ঠিত হয়। গণতন্ত্র মঞ্চের আত্মপ্রকাশ আন্দোলনের ধারাবাহিক কর্মসূচী হিসাবে ছিল এই পদযাত্রা।

পদযাত্রার পূর্বে সংক্ষিপ্ত সমাবেশে মঞ্চের নেতৃবৃন্দ বলেন, সরকার ও সরকারি দলের জবরদস্তি করে আর একটি একতরফা জালিয়াতির নির্বাচনী পাঁয়তারার মুখে মার্কিন ভিসানীতি ঘোষিত হয়েছে। সরকার দেশে গোটা নির্বাচনী ব্যবস্থা ধ্বংস করে দেয়ায় মার্কিন প্রশাসন দেশের জন্য চরম লজ্জাজনক এই ভিসানীতি ঘোষণা করেছে। সরকার দেশকে ভিসা নিষেধাজ্ঞা পাওয়া নাইজেরিয়া, সোমালিয়া আর উগান্ডার পর্যায়ে নামিয়ে নিয়ে এসেছে। আন্তর্জাতিক সম্প্রদায়ও এখন তাদের কথিত উন্নয়নের জারিজুরির আড়ালে দমনমূলক ফ্যাসিবাদী দুঃশাসনের স্বরুপ জেনে গেছে।
নেতৃবৃন্দ বলেন, আওয়ামী লীগ এখন আর ভোটের অধিকার - গণতন্ত্রে বিশ্বাস করে না; জবরদস্তি করে ক্ষমতায় থাকতেই তারা পছন্দ করে। কিন্তু দেশের এবার আর তা হতে দেবে না। সুষ্ঠু নির্বাচন হলে এই সরকার ভেসে যাবে।
নেত্ববৃন্দ গণসংগ্রাম জোরদার করে এই সরকারকে বিদায় দিয়ে জনগণের ভোটের অধিকার প্রতিষ্ঠার আহবান জানান।
গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই সমাবেশে বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, গগণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহবায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক এডভোকেট হাসনাত কাইয়ুম, জাতীয় সমাজতান্ত্রিক দল - জেএসডির সিনিয়র সহসভাপতি তানিরা রব। । সমাবেশ পরিচালনা করেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য আকবর খান।

সমাবেশ ও পদযাত্রায় আরও অংশগ্রহণ করেন গনতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় নেতা নাগরিক ঐক্য এর সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সার, জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কামালউদ্দিন পাটোয়ারী, ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য বহ্নিশিখা জামালী, গণসংহতি আন্দোলনের সম্পাদকমন্ডলীর সদস্য বাচ্চু ভূঁইয়া, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সাংগঠনিক সম্পাদক ইমরান ইমন প্রমুখ।

সমাবেশে মঞ্চের সমন্বয়ক বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, সরকারের অন্যায় জবরদস্তি শাসন দেশকে ভয়ংকর বিপদে নিক্ষেপ করেছে, দেশকে ব্যর্থ ও অকার্যকর করে তুলেছে। তিনি আর একটি একতরফা জালিয়াতির নির্বাচনের আগেই এই সরকারকে বিদায় দেওয়ার আহবান জানান।
তিনি আগামী ৪ থেকে ৭ জুন গণতন্ত্র মঞ্চের ঢাকা - দিনাজপুর রোমার্চের কর্মসূচী সফল করার ডাক দেন।

সমাবেশে মাহমুদূর রহমান মান্না বলেন এই ভোট চোর সরকারের কারণে দেশ ও দেশের মানুষ অপমানিত হচ্ছে ভোট ডাকাত গনবিরোধী সরকারকে দেশের মানুষ আর দেখতে চায়না। আন্দোলনের মধ্য দিয়েই আমরা এই সরকারকে বিদায় দেব। তিনি বলেন, বিদ্যুৎ উৎসব করে এখন সরকার দেশের মানুষকে বিদ্যুৎ দিতে পারছে না।

জোনায়েদ সাকি বলেন , দেশে ভোটের অধিকারসহ নির্বাচনী ব্যবস্থা থাকলে এক মার্কিন ভিসানীতিতে সরকার এতখানি বেসামাল হোত না। এই সরকারের পায়ের নীচে মাটি না থাকায় নানা ছুতায় বিরোধী দল তাদের আন্দোলনকে দমন করতে তৎপর। কিন্তু দেশের মানুষ এই সরকারকে বিদায় দিয়েই ঘরে ফিরবে।

শেখ রফিকুল ইসলাম বাবলু বলেন গায়ের জোরে ক্ষমতা টিকিয়ে রাখতে যেয়ে এই সরকার দুনিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছে। ইউরোপিয়ান ইউনিয়নসহ অন্যেরাও এই সরকারের অপশাসনের বিরুদ্ধে অবস্থান নিচ্ছে। তিনি এই সরকারের বিরুদ্ধে দূর্বার আন্দোলনের আহবান জানান।

এডভোকেট হাসনাত কাইয়ুম বলেন, মার্কিন ভিসা নীতির ফলাফল পেয়েছে গাজীপুরের ভোটারেরা। অবাধে ভোট দেবার প্রথম সুযোগে নৌকার প্রার্থীকে তারা হারিয়ে দিয়েছে। তিনি বলেন, সরকারের আর ক্ষমতায় থাকার কোন অধিকার নেই।এই সরকারের পতন ঘটিয়ে দেশে জবাবদিহিমূলক গণতান্ত্রিক শাসন ব্যবস্থা প্রতিষ্ঠিত করতে হবে।

তানিয়া রব বলেন, মার্কিন ভিসানীতির পর এ সম্পর্কে প্রধানমন্ত্রীর কোন বক্তব্য দেখা যাচ্ছে না।তিনি বলেন,অতীতে দমন নিপীড়ন চালিয়ে কোন স্বৈরাচারী সরকার শেষ রক্ষা করতে পারেনি,এই সরকারও শেষ রক্ষা করতে পারবে না: দেশের মানুষ এই সরকারকে অচিরেই বিদায় দেবে।

সমাবেশ শেষে তীব্র গরম উপেক্ষা করে নেৃতৃবৃন্দসহ মালিবাগ রেলগেট থেকে পদযাত্রা শুরু হয় এবং মেরুল বাড্ডায় এসে পদযাত্রার সমাপ্তি ঘোষণা করা হয়। এখানে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক আরও একবার রোড়মার্চ এর কর্মসূচি ঘোষণা করে ঢাকা উত্তরের পদযাত্রা সফল করায় সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

বাংলাদেশীদের মার্কীন ভিসা সংক্রান্ত উদ্ভুত পরিস্থিতির দায়দায়িত্ব বর্তমান সরকারের

গণতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সভা বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সংহতি মিলনায়তনে অনুষ্ঠিত হয়। মঞ্চের সমন্বয়ক বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় উপস্থিত ছিলেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, ভাসানী অনুসারী পরিষদের আহবায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সমন্বয়ক এডভোকেট হাসনাত কাইয়ুম, জাতীয় সমাজতান্ত্রিক দল - জেএসডির সহসভাপতি সিরাজ মিয়া, গণসংহতি আন্দোলনের সম্পাদক পরিষদের সদস্য বাচ্চু ভুঁইয়া।
সভায় আরও উপস্থিত ছিলেন জেএসডির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কামাল উদ্দিন পাটোয়ারী, ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য বহ্নিশিখা জামালী ও মীর মোফাজ্জল হোসেন মোশতাক।

সভায় গৃহীত এক প্রস্তাবে বলা হয় বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে বাংলাদেশীদের ভিসা প্রদান সংক্রান্ত মার্কীন যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি বাংলাদেশের জন্য লজ্জার কারণ হয়ে দাঁড়িয়েছে। আগামীতে সুষ্ঠু নির্বাচন ও গনতান্ত্রিক প্রক্রিয়ায় বাধা দিলে বাংলাদেশের সংশ্লিষ্ট ব্যাক্তিবর্গকে যুক্তরাষ্ট্রের ভিসা না দেবার ঘ্যোষণা বাংলাদেশ ও তার জনগণের জন্য চরম অবমাননাকর। প্রস্তাবে বলা হয় উদ্ভুত এই পরিস্থিতির দায়দায়িত্ব বর্তমান সরকারের।

প্রস্তাবে বলা হয়, ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ গোটা নির্বাচনী ব্যবস্থাকে ধ্বংস, রাজনৈতিক বিরোধীদের উপর দমন নিপীড়ন, রাষ্ট্রীয় সন্ত্রাস,বিরোধীদের শান্তিপূর্ণ সভা,সমাবেশ মিছিলে হামলা আক্রমণ, হয়রানিমূলক মামলা, গ্রেফতার, গণমাধ্যমসহ নাগরিকদের কন্ঠরোধ এবং সর্বোপরি নিয়মতান্ত্রিক গণতান্ত্রিক পথে সরকার পরিবর্তনের পথ রুদ্ধ করে রাখায় এরকম অপমানজনক নজিরবিহীন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। বাংলাদেশের মানুষ ও বিরোধী দল গত প্রায় দেড় দশক, বিশেষ করে ২০১৪ সালের পর থেকে চরম স্বৈরতান্ত্রিক শাসনে যে অবরুদ্ধ পরিস্থিতির মুখোমুখি আন্তর্জাতিক সম্প্রদায় এখন সেসব নিয়ে তাদের অবস্থান ব্যক্ত করছে।

প্রস্তাবে এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে অবিলম্বে সরকারের পদত্যাগ, অন্তর্বর্তীকালীন সরকার প্রতিষ্ঠা, জাতীয় সংসদ বাতিন এবং গণতান্ত্রিক পরিবেশে অবাধ,নিরপেক্ষ ও বিশ্বাসযোগ্য জাতীয় নির্বাচনের রাজনৈতিক ক্ষেত্র ততৈরি করতে সরকারসহ সংশ্লিষ্ট সবার প্রতি আহবান জানানো হয়।
একইসাথে দমন নিপীড়নের রাষ্ট্রীয় সন্ত্রাস বন্ধ করারও আহবান জানানো হয়।

সভায় আগামী ২৮ মে বেলা ১১ টায় মালিবাগ রেলগেটের সামনে থেকে বাড্ডা পর্যন্ত গণতন্ত্র মঞ্চের ঢাকা উত্তরের পদযাত্রা সফল করারও আহবান জানানো হয়।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)