শিরোনাম:
●   চুয়েটে ফাউন্ডেশন ট্রেইনিং ফর ফ্যাকাল্টি মেম্বার্স-২ শীর্ষক প্রশিক্ষণ ●   ঝালকাঠিতে ব্ল্যাকমেইল করে ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত শিক্ষক গ্রেপ্তার ●   টেকসই স্বাস্থ্য উন্নয়নে হেলথ প্রমোশন কর্মসূচি বাস্তবায়ন জরুরি ●   গোলাপগঞ্জ উপজেলায় চেয়ারম্যান এলিম, ভাইস-চেয়ারম্যান নাবেদ, শিলা ●   মিরসরাই উপজেলায় চেয়ারম্যান পদে নয়ন বিজয়ী ●   কুষ্টিয়া সদরে আতাউর রহমান খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিত ●   সন্দ্বীপে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের চেক বিতরণ ●   গোলাপগঞ্জে পুনঃনির্বাচিত মঞ্জুর কাদির শাফি এলিম ●   ঘোড়াঘাট উপজেলায় শুভ চেয়ারম্যান,বাবু ও নার্গিস ভাইস চেয়ারম্যান নির্বাচিত ●   ঈশ্বরগঞ্জে মাটির নিচে পাওয়া গেলো প্রাচীন রৌপ্য মুদ্রা ●   ঘোড়াঘাটে ভোট গণনা কেন্দ্রে সাংবাদিকদের প্রবেশে বাধা ●   কাউখালী উপজেলায় চেয়ারম্যান সামশু দোহা, মহিলা ভাইস চেয়ারম্যান নিংবাইউ নির্বাচিত ●   সন্দ্বীপ উপজেলায় চেয়ারম্যান আনোয়ার ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে হালিমা নির্বাচিত ●   নির্বাচনী ডিউটিতে গিয়ে দুর্ঘটনায় আহত ঈশ্বরগঞ্জের ইউএনও ●   হালদা নদীতে ডিম ছেড়েছে মা মাছ ●   উপজেলা পরিষদ নির্বাচনে মিরসরাইয়ে ভোটার ৩ লাখ ৭২ হাজার ২৫৭ জন ●   প্যানেল চেয়ারম্যান জহুরুলের সুনাম ক্ষুন্ন করতে মরিয়া হয়ে উঠেছে একটি মহল ●   রাউজানে কালবৈশাখীর তান্ডব ●   ৮ মে বুধবার সকাল ৮ টায় শুরু হবে ভোটগ্রহণ, চলবে বিকেল ৪টা পর্যন্ত ●   ঘোড়াঘাটে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে শেষ মূহুর্তের প্রস্তুতি সম্পন্ন ●   খাগড়াছড়িতে আইন-শৃংখলা রক্ষার্থে জেলা পুলিশের ব্রিফিং ●   নিয়মরক্ষার উপজেলা নির্বাচন অপ্রয়োজনীয়, অর্থ ও সময়ের অপচয় মাত্র ●   জাতীয় গণমাধ্যম সপ্তাহের স্বীকৃতির দাবির স্মারকলিপি হস্তান্তর ●   রেডব্রিজ কমিউনিটি ট্রাষ্টের কার্যনিবাহী কমিটির সভা অনুষ্ঠিত ●   কুষ্টিয়া বিএডিসি অফিসের এডি’র বিরুদ্ধে দূর্ণীতির অভিযোগ ●   ঘোড়াঘাট বৈদ্যুতিক ট্রান্সফর্মার চোর চক্রের ৫ সদস্য গ্রেপ্তার ●   ঈশ্বরগঞ্জে মাঠ দিবস অনুষ্ঠিত ●   নিয়মতান্ত্রিক গণতান্ত্রিক পথে সরকার পরিবর্তনের পথ বন্ধ করে দেয়া হয়েছে : সাইফুল হক ●   কাউখালীতে বজ্রপাতে স্কুল শিক্ষার্থীর মৃত্যু ●   রাঙামাটিতে জেলা লিগ্যাল এইড অফিসারের সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা
রাঙামাটি, শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
মঙ্গলবার ● ২০ জুন ২০২৩
প্রথম পাতা » চট্টগ্রাম » হালদা নদীতে পরিপূর্ণ ডিম ছেড়েছে মা মাছ
প্রথম পাতা » চট্টগ্রাম » হালদা নদীতে পরিপূর্ণ ডিম ছেড়েছে মা মাছ
১৫৫ বার পঠিত
মঙ্গলবার ● ২০ জুন ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

হালদা নদীতে পরিপূর্ণ ডিম ছেড়েছে মা মাছ

ছবি : সংবাদ সংক্রান্ত আমির হামজা, রাউজান প্রতিনিধি :: দক্ষিণ এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র চট্টগ্রামের হালদা নদীতে কার্প জাতীয় মা মাছ ডিম ছেড়েছে। জেলেদের দীর্ঘ কয়েক মাস অপেক্ষার পর রবিবার রাত ১১টার দিকে নদীতে ডিম ছাড়া শুরু করে মা মাছ। সারাদিন অপেক্ষার পর রাতে নদীর দুই পাড়ে দলবেধে জাল ফেলে ডিম সংগ্রহ করেন জেলেরা। রবিবার দুপুরের দিকে প্রথম দফায় কিছু নমুনা ডিম ছাড়ে মা মাছ। রাতে পাহাড়ী ঢল ও জোয়ারের সময়ে পুরোদমে ডিম ছাড়া শুরু করেন কার্প জাতীয় মাছ। ১৯ জুন সোমবার সকাল পর্যন্ত ডিম সংগ্রহকারীরা নদীতে নৌকা নিয়ে জাল পেতে ডিম সংগ্রহ করেন। নদীতে রুই জাতীয় মাছ ডিম ছেড়েছে। রাতে নদীত জোয়ারের সময় নাপিতেরঘাট, আমতুয়া, আজিমেরঘাট, মাছুয়াঘোনা, নাপিতেরঘাট, নতুনহাট, গরদুয়ারসহ রাউজান-হাটহাজারীর বিভিন্ন পয়েন্ট থেকে জেলেরা উৎসব মুখর পরিবেশে ডিম সংগ্রহ করে। হালদা গবেষক ও চট্টগ্রাম প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড.মনজুরুল কিবরিয়া জানান, নদীতে উৎসবমূখর পরিবেশে জেলেরা রাত থেকে সকাল পর্যন্ত ডিম সংগ্রহ করে হ্যাচারিতে নিয়ে যাওয়া হয়। এবিষয়ে হালদা গবেষক ড. মো: শফিকুল ইসলাম জানান, বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদীতে দীর্ঘ অপেক্ষার পর ১৮ জুন মধ্যরাতে জোয়ারের সময় আমতুয়া পয়েন্টে কার্পজাতীয় মা মাছ পূরোদমে নদীতে ডিম ছাড়ে। এরপর এই ডিম জোয়ার বাড়ার সাথে সাথে নাপিতের ঘাট, আজিমারঘাট, মাছুয়াঘোনা হয়ে নদীর বিভিন্ন স্থানে ডিম ছড়িয়ে পড়ে। শনিবার বজ্রপাতসহ ব্যাপক বৃষ্টির প্রভাবে হালদায় পাহাড়ি ঢল নেমে এসে ডিম ছাড়ার অনুকূল পরিবেশ সৃষ্টি হয়। এছাড়া রবিবার সকালে অমাবস্যা শেষ হওয়ায় রাতের জোয়ারে ডিম ছাড়ার শতভাগ সম্ভাবনা ছিল। তাই হালদা পাড়ের ডিম সংগ্রহকারীরা নৌকা, জাল, বালতিসহ ডিম ধরার প্রয়োজনীয় সরঞ্জাম নিয়ে পূরোপূরি প্রস্তুত ছিলেন। তিনি আরও জানান, এই বছর সৃষ্টিকর্তার অসীম দয়ায় হালদা নদী থেতে প্রচুর পরিমাণে ডিম সংগ্রহ করা হয়েছে। জেলেরা উৎসবমূখর পরিবেশে রাত থেকে সকাল পর্যন্ত নদীতে দলবেধে ডিম সংগ্রহ করেন। নদীতে ডিম সংগ্রহকারীরা জানান, গত কয়েক বছরের তুলনায় এবার পর্যপ্ত পরিমান ডিম ছেড়েছে মা মাছ। জেলেরা কেউ ১০ বালতি বেউ ২৫ বালতি করে নদী থেকে ডিম সংগ্রহ করেছেন বলে জানান। রাউজান উপজেলা মৎস্য কর্মকর্তা পীযুষ প্রভাকর বলেন, রাত থেকে সোমবার সকাল পর্যন্ত উৎসবমুখর পরিবেশে ডিম সংগ্রহ করেন জেলেরা। ডিম গুলো সরকারি হ্যাচারীতে ফুটানোর জন্য আনা হয়েছে। তিনি জানান, এবার ধারণা করা হচ্ছে প্রায় ১৪ হাজার কেজি মতো ডিম সংগ্রহ করা হয়েছে। ২০২২ সালে সাড়ে ৬ হাজার কেজি ডিম সংগ্রহ করেন জেলেরা।

দীর্ঘ প্রতীক্ষার অবসান হালদা নদীতে ডিম ছেড়েছে মা মাছ

রাউজান :: চট্টগ্রামের হালদা নদীতে কার্প জাতীয় মা মাছ ডিম ছেড়েছে। জেলেদের দীর্ঘ কয়েক মাস অপেক্ষার পর রবিবার রাত ১১টার দিকে নদীতে ডিম ছেড়েছে কার্প জাতীয় মা মাছ। সারাদিন অপেক্ষার পর রাতে নদীর দুই পাড়ে দলবেধে জাল ফেলে ডিম সংগ্রহ করছেন জেলেরা। তবে এর আগে দুপুরের দিকে প্রথম দফায় কিছু নমুনা ডিম ছাড়ে মা মাছ। রাতে পাহাড়ী ঢল ও জোয়ারের সময়ে পুরোদমে ডিম ছাড়া শুরু করেন কার্প জাতীয় মাছ। সর্বশেষ খবরে জানাগেছে, নদীতে রুই জাতীয় মাছ ডিম ছেড়েছে। রাউজান ও হাটহাজারীর বিভিন্ন অংশে ডিম ছাড়তে শুরু করেছে মা জাতীয় মাছ। বিশেষ করে নাপিতের ঘাট, আমতুয়া এবং আজিমের ঘাটের কয়েকটি এলাকা থেকে ডিম সংগ্রহ করা হচ্ছে বলে জানাগিয়েছে। এ বিষয়ে হালদা নদীর ওপর (পিএইচডি ও মাষ্টার্স থিসিস) ডিগ্রি অর্জনকারী হালদা গবেষক ড. মো: শফিকুল ইসলাম জানান, দীর্ঘ অপেক্ষার পর রবিার রাত ১১ টার দিকে হালদা নদীতে ডিম ছেড়েছে মা জাতীয় মাছ। নদীতে পাহাড়ি ঢল ও জোয়ারের সময়ে পুরোদমে নদীর বিভিন্ন স্থানে ডিম দেয়। ডিম আহরণের জন্য অনেক দিন প্রস্তুত ছিলেন জেলেরা। জেলেরা উৎসব মুখর পরিবেশে রাতেই নদীতে দলবেধে ডিম সংগ্রহ করে যাচ্ছে। জানা যায়, ২০২২ সালে সাড়ে ৬ হাজার কেজি ডিম সংগ্রহ করেন জেলেরা।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)