শিরোনাম:
●   গণহত্যায় অভিযুক্ত ও লুটপাটের সকল হোতাদের অনতিবিলম্বে বিচারের আওতায় আনুন ●   চুয়েটে প্লাস্টিক দূষণ রোধে সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত ●   আত্রাই-নাটোর আঞ্চলিক মহাসড়ক যেন মরণ ফাঁদ ●   নবীগঞ্জে পুলিশের সাড়াশি অভিযানে ৪ আসামি গ্রেফতার ●   নবীগঞ্জ সরকারী কলেজের অধ্যক্ষের পদত্যাগের দাবীতে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি ●   লালন সাঁইয়ের তিরোধান দিবসের ৩ দিনের উৎসব শেষ ●   মিরসরাইয়ে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত-২ ●   পাহাড়ে শান্তির সুবাতাস আনতে হলে সবাইকে সম্মেলিত ভাবে এগিয়ে আসতে হবে : এ কে এম মকছুদ আহমেদ ●   তিন পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তাদের প্রশাসনিক ক্ষমতা দেওয়া হয়েছে ●   নবীগঞ্জে অসহায় যুবতীকে ধর্ষণের চেষ্টা ●   বাজার নিয়ন্ত্রণে এনে মানুষকে স্বস্তি দিন : জননেতা সাইফুল হক ●   কুষ্টিয়াতে তিন দিনব্যাপী লালন মেলা আজ শেষ হল ●   যারা ব্যাংকের টাকা লুট করে পাচার কওে তারা কোনদিন দেশপ্রেমিক হতে পারে না : ধর্ম উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেন ●   ঈশ্বরগঞ্জে চোরাই মালামালসহ চোর আটক ●   এদেশের মানুষ এখনও গণতন্ত্র বলতে ভোটকেই বোঝে ●   রাউজানে ভিয়েতনামি হলুদ মাল্টার বাম্পার ফলন ●   রাঙামাটি বুদ্ধাংকুর বৌদ্ধ বিহারে প্রবারণা পূর্ণিমা-২০২৪ উদযাপন ●   আত্রাইয়ে ছুরিকাঘাত ও হাসুয়ার কোপে বিএনপি নেতাসহ দুইজন হাসপাতালে ●   শাহরাস্তিতে টিআর প্রকল্প বাস্তবায়ন না করে প্রকল্পের অর্থ তছরুপ ●   ঘোড়াঘাটে মাদ্রাসা শিক্ষার্থীদের ফ্রি রক্তের গ্রূপ নির্ণয় ●   ঈশ্বরগঞ্জে নির্মাণের আগেই রাস্তা ধ্বসে পুকুরে ●   আওয়ামী ফ্যাসিবাদী দুঃশাসনের সাথে ৭ মার্চকে গুলিয়ে ফেলার অবকাশ নেই ●   আলীকদমে ওসির বিরুদ্ধে মানববন্ধন ●   ঘোড়াঘাটে অটোরিকশা ও সিএনজির দখলে মহাসড়ক ●   মিরসরাইয়ে সড়ক দুর্ঘটনায় শিশু সহ একই পরিবারের নিহত-৪ ●   আক্কেরপুরে পথ অবরোধ করে ইজিবাইক ছিনতায়ের অভিযোগ ●   ইউনাইটেড নেচার ইন্টারন্যাশনাল পিস বাংলাদেশ শাখা প্রথম বার্ষিকী উদযাপন ●   ঈশ্বরগঞ্জে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত ●   স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস কমায় উচ্চ রক্তচাপ ঝুঁকি ●   ঘোড়াঘাটে শিক্ষার্থীদের জন্য ক্যারিয়ার কাউন্সিলিং অনুষ্ঠিত
রাঙামাটি, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ১০ সেপ্টেম্বর ২০২৩
প্রথম পাতা » কৃষি » ঘোড়াঘাটে অবাধে বিক্রি হচ্ছে নিষিদ্ধ ইউক্যালিপটাস
প্রথম পাতা » কৃষি » ঘোড়াঘাটে অবাধে বিক্রি হচ্ছে নিষিদ্ধ ইউক্যালিপটাস
রবিবার ● ১০ সেপ্টেম্বর ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ঘোড়াঘাটে অবাধে বিক্রি হচ্ছে নিষিদ্ধ ইউক্যালিপটাস

ছবি : সংবাদ সংক্রান্ত ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি :: বনবিভাগের নজরদারির অভাবে দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার বিভিন্ন বাজারের সাপ্তাহিক হাটে নিষিদ্ধ ইউক্যালিপটাস চারা বিক্রির হিড়িক পড়েছে। ক্রেতারাও না বুঝে কিনছেন নিষিদ্ধ এ গাছ। অপরদিকে নার্সারি গুলোতেও এ গাছের চারা উৎপাদনের প্রতিযোগিতা চলছে, যেন দেখার কেউ নেই।
উপজেলার ওসমানপুর, ডুগডুগী হাট, রানীগঞ্জ বাজার সহ ঘোড়াঘাট পৌরসভার সাপ্তাহিক হাটের দিন এই গাছ অবাধে বিক্রি হচ্ছে। নিষিদ্ধ ইউক্যালিপটাস গাছ এভাবে বিক্রি হলেও পরিবেশ অধিদপ্তর ও বন বিভাগের নেই কোনো নজরদারি।

গত একমাসে সরেজমিনে দেখা গেছে, রাস্তার ধারে, পুকুরপাড়ে, বাড়ির আশপাশে, খালের ধারে সহ পতিত জমিতে বাগান আকারে ব্যাপক হারে ইউক্যালিপটাস গাছ রোপণ করা হয়েছে। ঘোড়াঘাট পৌরসভা সহ উপজেলার বিভিন্ন হাট-বাজারে পৌর এলাকার ৯নং ওয়ার্ডের মেহেদী নার্সারি, ৭নং ওয়ার্ডের আয়শা সিদ্দিকা নার্সারি, নার্সারির মালিক রবিউল, সাহেব উদ্দিন সহ নাম না জানা উপজেলার অনেক নার্সারির মালিকরা এ গাছের চারা সরবরাহ করে থাকেন।

জানা যায়, ইউক্যালিপটাস গাছ মাটি থেকে প্রচুর পরিমাণে পানি শোষণ করে যা পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। ২০০৮ সালে বন ও পরিবেশ মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে এ গাছের চারা উৎপাদন নিষিদ্ধ করে। কিন্তু দ্রুত বর্ধনশীল ও দাম বেশি পাওয়ার লোভে মানুষজন এ গাছ রোপণ করছেন।

পার্শবর্তী গাইবান্ধার পলাশবাড়ী উপজেলা থেকে ইউক্যালিপটাসের চারা বিক্রি করতে আসা ইব্রাহিম বলেন, নিষেধাজ্ঞার বিষয়ে হামরা কিছু জানিনা বাহে। হামাহরক আজকাই মানা কললে কাল থেকে আর বেচমনা।
আয়শা সিদ্দিকা নার্সারি মালিক আতিয়ার রহমান বলেন, ‘এ ব্যাপারে বন কর্মকর্তা আমাদের কখনও নিষেধ করেনি। আমরা অল্প করে চারা উৎপাদন করে বিক্রি করি।
বৃক্ষপ্রেমীরা বলছেন, ‘নিষিদ্ধ ইউক্যালিপটাস গাছের বিষয়ে সরকারি-বেসরকারি সব পর্যায়ের উদ্যোগে লোকজনকে সচেতন করতে হবে। পরিবেশের স্বার্থে আমাদের সবার এই গাছ লাগানো থেকে বিরত থাকতে হবে। তা না হলে পরিবেশ নষ্ট করে ফেলবে এই গাছ।’

ঘোড়াঘাট সরকারি কলেজের ভূগোল ও পরিবেশ বিভাগের প্রভাষক জয়া রানী বলেন, অতিরিক্ত পানি শোষণের কারণে ইউক্যালিপটাসকে পরিবেশের বিরূপ গাছ বলা হয়। এটি পরিবেশের জন্য খুবই ভয়ঙ্কর। এ গাছের বিষয়ে প্রান্তিক পর্যায়ে বার্তা না পৌছাতে পারলে লাভ হবে। এ বিষয়ে মানুষের মাঝে বেশি বেশি করে সচেতনতা বাড়াতে হবে।

এ ব্যাপারে ঘোড়াঘাট উপজেলা বন কর্মকর্তা ফসিউল ইসলাম জানান, এ বিষয়ে আমি কিছুই জানি না, তবে ডিসি অফিসের মিটিং এ নিষেধাজ্ঞার বিষয়ে একবার শুনেছিলাম। এবার উপজেলা মাসিক মিটিং এ বিষয়টি তুলে ধরবো।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান বলেন, এটি বন ও পরিবেশ দপ্তরের বিষয়। সরকারের নিষেধাজ্ঞা অমান্য করলে বন বিভাগ যে কোন সময়ে মোবাইল কোর্ট পরিচালনা করতে পারে। এ বিষয়ে আমাদের কোনো সহযোগিতা করার থাকলে আমরা তা অবশ্যই করবো।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)