শিরোনাম:
●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   পাহাড়ি দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল ●   খাগড়াছড়িতে বলি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী ●   ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ জনের মৃত্যু ●   নিত্যপণ্যের তুলনায় তামাকপণ্য সস্তা : দাম বাড়ানোর দাবি ●   তীব্র দাবদাহে ৭ দিন বন্ধ দেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসা
রাঙামাটি, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বুধবার ● ২৪ মে ২০১৭
প্রথম পাতা » চট্টগ্রাম » রাউজানে সৌন্দর্য্যের লীলাভূমি মহামুনি বৌদ্ধ মন্দিরে ২৮ বুদ্ধ
প্রথম পাতা » চট্টগ্রাম » রাউজানে সৌন্দর্য্যের লীলাভূমি মহামুনি বৌদ্ধ মন্দিরে ২৮ বুদ্ধ
৭২৩ বার পঠিত
বুধবার ● ২৪ মে ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রাউজানে সৌন্দর্য্যের লীলাভূমি মহামুনি বৌদ্ধ মন্দিরে ২৮ বুদ্ধ

---রাউজান (দক্ষিণ) প্রতিনিধি :: (১০ বৈশাখ ১৪২৪ বাঙলা: বাংলাদেশ সময় বিকাল ৫.৪১মি.) চট্টগ্রাম জেলার রাউজান একটি মডেল উপজেলা শিক্ষা, শান্তি, অগ্রগতি,উন্নয়নের এর মধ্য প্রমাণ করেছেন রাউজান থেকে তিনবার নির্বাচিত সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী।

যার বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডের জন্য দিন দিন বদলে যাচ্ছে রাউজান একটি অাধুনিক উপজেলা । বর্তমান সরকার যে ডিজিটাল স্বপ্নের দেশ গড়তে উদ্যোগ নিয়েছে তার কোন অংশে পিচিয়ে নেই রাউজান উপজেলা। রাউজানের প্রতিটি ইউনিয়নে রাতের অন্ধকারে এ অলৌকিত করা হয়েছে বিদ্যুৎ ভাল্বের আলো দিয়ে বিসিক শিল্প এলাকা প্রতিষ্ঠার কার্যক্রম শুরু হচ্ছে শীঘ্র ব্যয় হচ্ছে ৮০ কোটি টাকার প্রকল্প এবং হাজার হাজার বেকার লোকের কর্মসংস্থান হবে।

চুয়েট এলাকা পর্যন্ত সম্প্রসারিত হচ্ছে রেললাইন, এটি শেষ হলে চট্টগ্রাম শহর থেকে রাউজান সময়ের ব্যবধানে চলাচল পথ সহজ হবে। একটি ইসলামী বিশ্ববিদ্যালয় স্থাপন করা হচ্ছে, দুটি পিংক সিটি, এসব কাজ শেষ হলে বাংলাদেশের সবচেয়ে মডেল থানায় পরিনিত হবে চট্টগ্রামের রাউজান উপজেলা এটিকে অনেক মানুষ ছোট একটি শহর বলছেন।

রাউজানের অপার সম্ভাবনাময় পর্যটন কেন্দ্র মহামুনি গ্রামটি। প্রকৃতিপ্রেমি ও ভ্রমণ পিপাসুদের কাছে মহামুনি ধীরে ধীরে আকর্ষণীয় হয়ে উঠছে। সবুজ ছায়াঘেরা গ্রামটি অপরুপ সৌন্দর্য আকর্ষণীয় হচ্ছে। মহামুনি এলাকা জুড়ে রয়েছে সবুজের সমাহার। গ্রামটি মূলত একটি উচু টিলায় অবস্তিত্ব, আপনি যখন মন্দির প্রবেশ করবেন দেখা মিলবে বড় বড় ও ছোট ছোট উচু নিচু ধরনের অনেক প্রহার টিলা ও মহামুনি গ্রাম সবুজ মনোমুগ্ধকর একটি স্থান। রাউজান পাহাড়তলী হতে ২ কিলোমিটার দুরে অবস্থিত মহামুনি। শীত, গ্রীষ্ম, বর্ষাসহ সকল ঋতুতেই এটি পর্যটন কেন্দ্র রূপ দেখা যায়। একমাত্র পর্যটন কেন্দ্রে এসেই প্রকৃতির সৃষ্ট নানা রূপ বিভিন্ন ঋতুতে উপভোগ করা সম্ভব। সে কারণেই মহামুনি এসে প্রকৃতির সাথে নিজের মনকে একাকার করে নিজ মনে উপলব্ধিতে অনুভব করতে পারাযাবে। সৌন্দর্য্যের লীলাভূমি মহামুনি মন্দির যার মধ্যে অাপনি অাসলে দেখতে পাবেন বৌদ্ধ দের মন্দির এর বিভিন্ন স্থাপনা। এই মন্দিরে বিভিন্ন স্থাপনা আপনার নজর কাড়বে, তবে বেশি অার্কশনীয় হচ্ছে ২৮টি বৌদ্ধ মন্দির, যা সারি সারি এ স্থানে স্থাপন করা হয়েছে।
ছোট শিশুদের জন্য শিশু পার্ক বিনোদন কেন্দ্র ও স্থাপনা। তার পাশে দর্শনার্থীদের নজর লাগাবেন পাহাড়তলী নতুন ইউনিয়ন পরিষদের ভবনটি। সৌন্দর্য্যের লীলাভূমি মহামুনি বৌদ্ধ মন্দিরে স্থাপিত হয়েছে ২৮ বুদ্ধ।

অপরূপ সুন্দজের পরিবেশ এই রাউজানের এর মহামুনি গ্রাম কিন্তু সরকার যদি একটু নজর দেয় তাহলে এই স্থাপনাটি হবে পযর্টক এর স্থান এবং এর সাথে হবে দেশি-বিদেশী পর্যটকের আগমন। এর মধ্যে থেকে দেশের জন্য রাজস্ব অায়র অবদান রাখবে।  রাঙামাটি, বান্দরবন ও খাগড়াছড়ি পর্যটন কেন্দ্রের সাথে তাল মিলিয়ে মহামুনি মন্দিরের বিশেষ গুরুত্ব রাখলে এটি দেশের ইতিহাসে পর্যটক এর স্থান দখল করে রাখবে।

রাউজানে সংসদ সদস্য এই মহামুনি মন্দিরে বিভিন্ন সময় উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখার তথ্য পাওয়া গেছে। ধারাবাহিকতা রাউজান একটি মডেল পযর্টক এলাকা। দেরি না করে চলে আসুন মাস্টারদা সূর্য সেন, নবীন সেন, ও সৌন্দর্য্যের প্রকৃতি স্থান রাবার বাগান ইত্যাদি।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)