শিরোনাম:
●   আগামীতে কারা দেশ চালাবে ? …সাইফুল হক ●   পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কাউখালীতে প্রান্তিক পর্যায়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ●   চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ কেএনএফের সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন ●   খাগড়াছড়ি ও রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা আধাবেলা অবরোধ পালিত ●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার ●   মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন ●   দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা ●   সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ●   মিল্টন সমাদ্দারের কেয়ার থেকে উদ্ধারকৃত সেলিমের কিডনি অক্ষত ●   আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা ●   ঈশ্বরগঞ্জে টেন্ডার ছাড়াই স্কুলের মালামাল বিক্রির অভিযোগ সভাপতির বিরুদ্ধে ●   পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন ও হেফজ খানার উদ্বোধন ●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   চুয়েটে ফাউন্ডেশন ট্রেইনিং ফর ফ্যাকাল্টি মেম্বার্স-২ শীর্ষক প্রশিক্ষণ ●   ঝালকাঠিতে ব্ল্যাকমেইল করে ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত শিক্ষক গ্রেপ্তার
রাঙামাটি, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
সোমবার ● ১৫ মে ২০১৭
প্রথম পাতা » পটুয়াখালী » পটুয়াখালীর ১০৮টি প্রাথমিক বিদ্যালয়ের ভবন ঝুঁকিপূর্ণ
প্রথম পাতা » পটুয়াখালী » পটুয়াখালীর ১০৮টি প্রাথমিক বিদ্যালয়ের ভবন ঝুঁকিপূর্ণ
৪৫৯ বার পঠিত
সোমবার ● ১৫ মে ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পটুয়াখালীর ১০৮টি প্রাথমিক বিদ্যালয়ের ভবন ঝুঁকিপূর্ণ

---হাসান আলী,পটুয়াখালী প্রতিনিধি :: (১ জ্যৈষ্ঠ ১৪২৪ বাঙলা: বাংলাদেশ সময় বিকাল ৫.৩৩মি.)নির্মানের পর কোন ধরনের সংস্কার না করায় পটুয়াখালীতে ১০৮ টি প্রাথমিক বিদ্যালয়ের ভবন হয়ে পড়েছে জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ। অনেক ভবনের বিমে ফাটল সৃষ্টি হয়েছে, ছাদের পলেস্তার খসে পড়েছে। ফলে এসব বিদ্যালয়ে আতঙ্কের মধ্যেই চলছে শিক্ষা কার্যক্রম। দীর্ঘদিন পরিত্যক্ত ঘোষিত স্কুল ভবন নির্মান না হওয়ায় কোথাও পাঠদান চলছে খোলা আকাশের নিচে। আবার কোথায়ও পাঠদান চলছে স্থানীয়দের উদ্যোগে নির্মিত টিনের ঘরে।
পটুয়াখালীর আটটি উপজেলায় রয়েছে ১ হাজার ১৬৮টি প্রাথমিক বিদ্যালয়। এরমধ্যে ১০৮টি বিদ্যালয় ভবন হয়ে পড়েছে চরম ঝুকিপূর্ন। আর ঝুকিপূর্ন এসব বিদ্যালয়ে পাঠদান করছে ১৬ হাজার ৮২৮জন শিক্ষার্থী। এরমধ্যে ৭টি বিদ্যালয় রয়েছে চরম ঝুকির মধ্যে। ১০৮টি বিদ্যালয়কে জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ হিসাবে চিহ্নিত করা হলেও, প্রকৃত জরাজীর্ণ ভবনের সংখ্যা আরও বেশি বলে জানায় শিক্ষা অফিস সূত্র।
পটুয়াখালী জেলা প্রাথমিক শিক্ষা কার্যালয় সূত্রে জানা যায়, কলাপাড়ায় ৩টি স্কুলের কোন ভবন নেই। আর ৬টি ভবন ঝুঁকিপূর্ণ ও জরাজীর্ণ। গলাচিপায় ৩টি পরিত্যক্ত, ২টি স্কুলে ভবন নেই আর ১৭টি ঝুঁকিপূর্ণ, জরাজীর্ণ ও ব্যবহারের অনুপযোগী। দশমিনায় ১টিতে পাঠদান চলে খোলা আকাশের নিচে আর ১৪টি ভবন ঝুঁকিপূর্ণ ও জরাজীর্ণ। পটুয়াখালীর সদর উপজেলায় ১টিতে খোলা আকাশের নিচে, ১টিতে টিনের ঘর তৈরি করে পাঠদান হয় আর ৪টি ভবন এতটাই জরাজীর্ণ যে সেগুলো যেকোনো সময় ভেঙে পড়ে ঘটতে পারে মারাত্ক দুর্ঘটনা। রয়েছে আরো ৮টি জরাজীর্ণ অবস্থায়। বাউফলে ১০টির ভবন ঝুঁকিপূর্ণ আর ১৫টি ভবন রয়েছে জরাজীর্ণ অবস্থায়। মির্জাগঞ্জে ১৫টি আর রাঙ্গাবালীতে ৭টি স্কুলের ভবন জরাজীর্ণ।
জরাজীর্ন এসব স্কুলের পাঠদান চলছে টিনের ঘরে। ভবন ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ায় কোথাও টিনের ঘর তুলে আবার কোথাও খোলা আকাশের নিচে চলছে পাঠদান। কোথাও আবার ঝুঁকি নিয়ে পরিত্যক্ত ভবনেই চলছে শিক্ষা কার্যক্রম। ফলে প্রায়শই ঘটছে দুর্ঘটনা। গলাচিপা ভাইয়ার হাওলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জেসমিন বেগম সিএইচটি মিডিয়া প্রতিনিধিকে বলেন, ভবন ব্যবহারের অনুপযোগী হওয়ায় বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম চলছে খোলা আকাশের নিচে। রোদে পুড়ে শিক্ষার্থীরা ক্লাস করায় প্রায়শই শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ছে। আবার বৃস্টি হলে পাঠদান বন্ধ রাখতে হচ্ছে। এতে করে শিক্ষার্থীদের উপস্থির হার দিনদিন কমছে। অমনয়োগী হচ্ছে শিক্ষার্থীরা। একই বিদ্যালয়ের পঞ্চম শ্রেনীর শিক্ষার্থী রেবাকা সিএইচটি মিডিয়া প্রতিনিধিকে বলেন, রোদে খোলা আকাশের নিচে ক্লাস করতে গিয়ে তার এখন সব সময় মাথা ব্যাথা হচ্ছে। এনিয়ে ক্ষুব্ধ অবভাবক মহলও।
পটুয়াখালী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হোসনে ইয়াসমিন করিমী সিএইচটি মিডিয়া প্রতিনিধিকে বলেন, দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ বিদ্যালয় ভবনের তালিকা সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। আশা করছি খুব শীঘ্রই এসব বিদ্যালয়ের ভবনের কাজ শুরু হবে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)