শিরোনাম:
●   লংগদুতে পিসিজেএসএস এর গুলিতে ইউপিডিএফের দুইজন নিহত ●   রাঙ্গুনিয়াতে পানিতে পড়ে শিশুর মৃত্যু ●   ২০ মে রাঙামাটিতে অর্ধদিবস অবরোধের ডাক দিয়েছে ইউপিডিএফ ●   ঘোড়াঘাটে ভ্রাম্যমাণ আদালতে ৮ জনের কারাদণ্ড ●   প্রজন্ম ক্রীড়া সংঘের দিবারাত্রি মিনিবার ফুটবল টুর্নামেন্টের ফাইনাল ●   লংগদুতে সন্তু গ্রুপের সদস্যরা ইউপিডিএফ এর দুই সদস্যকে হত্যার নিন্দা ●   রাউজানে ভাইয়ের হাতে ভাই খুন ●   প্রধানমন্ত্রী চান বাংলাদেশের সকল মানুষ এক ছাতার নিচে বাস করবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   সন্দ্বীপে কালভার্ট নয় যেন মরণ ফাঁদ ●   নির্বাচনী ডিউটিতে অর্থের বিনিময়ে অপ্রশিক্ষিত আনসার সদস্য নিয়োগের অভিযোগ ●   উচ্চশিক্ষার্থে নরওয়ে যাচ্ছে চুয়েটের ৮ শিক্ষার্থী ●   উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কমবে অসংক্রামক রোগের প্রকোপ ●   আগামীতে কারা দেশ চালাবে ? …সাইফুল হক ●   পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কাউখালীতে প্রান্তিক পর্যায়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ●   চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ কেএনএফের সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন ●   খাগড়াছড়ি ও রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা আধাবেলা অবরোধ পালিত ●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার
রাঙামাটি, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বুধবার ● ৬ সেপ্টেম্বর ২০১৭
প্রথম পাতা » অপরাধ » আসছে রোহিঙ্গা: বাড়ছে বস্তির আয়তন
প্রথম পাতা » অপরাধ » আসছে রোহিঙ্গা: বাড়ছে বস্তির আয়তন
৭১৫ বার পঠিত
বুধবার ● ৬ সেপ্টেম্বর ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আসছে রোহিঙ্গা: বাড়ছে বস্তির আয়তন

---উখিয়া প্রতিনিধি :: (২২ ভাদ্র ১৪২৪ বাঙলা: বাংলাদেশ সময় সন্ধ্যা ৬.২৯মি.) সীমান্ত পেরিয়ে নির্যাতিত রোহিঙ্গারা দখল করে নিচ্ছে বাংলাদেশের শত শত একর সরকারী রিজার্ভ বনভুমি ও সামাজিক বনায়ন। স্থানীয় দালালের সহায়তায় গিলে খাচ্ছে এসব বনভুমি। কেটে সাবাড় করছে সৃজিত সামাজিক বনায়ন। দিনদিন বৃদ্ধি পাচ্ছে এসব রোহিঙ্গা বস্তির আয়তন। স্থানীয় রাজনৈতিক নেতা ও জনপ্রতিনিধির প্রত্যক্ষ মদদে গড়ে তোলা হচ্ছে একের পর এক এসব বস্তি।

বিশেষ করে উখিয়ার বালুখালী, ঢালার মুখ, থাইনখালী হাকিম পাড়া, তেলখোলা, টিভি টাওয়ারের পাশে সহ এলাকায় গড়ে ঊঠছে এসব বস্তি। এ বিষয়ে নিরব ভূমিকা পালন করছে বনবিটের কর্মীরা।
রোহিঙ্গাদের দখলে শুধু সামাজিক বনায়ন নয় বসতভিটার গাছপালাও রাতের আধাঁরে কেটে নিয়ে যাচ্ছে এমন অভিযোগেরও শেষ নেই। সরকারের জায়গা হলেও জমিদারী করছে পাবলিকরা। এসব বস্তিতে দালাল ও প্রভাবশালী মহল নতুন রোহিঙ্গা বস্তির প্রতি গৃহের পরিবারভিত্তিক এককালীন অফেরৎযোগ্য ২/৩ হাজার টাকা আদায় সহ পরবর্তীতে মাসোহারা আদায়ের কথা বলছে। এ সিন্ডিকেটে রয়েছে ৪০জন করে গ্রামবাসী ও ১৫০জন রোহিঙ্গা রয়েছে বলে জানা যায়।
জাতিসংঘের হিসাব মতে, মিয়ানমারের নির্যাতনের মুখে বাংলাদেশে নতুন করে আশ্রয় নিয়েছে ৯০ হাজার রোহিঙ্গা। স্থানীয়দের মতে যা ৩ লাখ ছাড়িয়েছে।
এরপরও প্রতিদিন শতশত রোহিঙ্গা টেকনাফের লেদা, নয়াপাড়া, শামলাপুর ও উখিয়ার কুতুপালং ছাড়াও নতুন করে বালুখালী, মাইন্যার ঘোনা, হাকিম পাড়া, তাজিনামার খোলা এলাকার বনভূমি দখল করে বসতি স্থাপন করছে।
উখিয়া রেঞ্জ কর্মকর্তা মনিরুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে সংযোগ না পাওয়ায় তাঁর বক্তব্য সম্ভব হয়নি। সহকারী বনসংরক্ষকের সাথে যোগাযোগ করা হলে ব্যস্ততা দেখিয়ে ফোন কেটে দেয়।
রাজাপালং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী, বনভুমি দখলের কথা স্বীকার করে তিনি সিএইচটি মিডিয়াকে বলেন, সরকার মানবিক দিক বিবেচনা করে বর্ডার শিথীল করায় রোহিঙ্গা এসেছে। আশ্রীত রোহিঙ্গাদের সরকার নিয়ন্ত্রণের সুবিধার্থে ৫০ একর জায়গা নির্ধারণ করেছে। রাজনৈতিক নেতা, ইউপি সদস্য রোহিঙ্গা বসতি গড়ে উঠায় সংশ্লিষ্টতার বিষয়ে তিনি বলেন, এরা মূলত: দালাল। যেহেতু তারা দেশের স্বার্থ বিরোধী কর্মকান্ডে লিপ্ত। তাদের কোন পরিচয় নেই। আইন শৃঙ্খলা রক্ষার্থে রোহিঙ্গাদের এক জায়গায় রাখা সহ বনভুমি, পাহাড় ধ্বংসে সহায়তাকারী দালালদের আইনের আওতায় আনার জোর দাবী জানান তিনি।
ঘুমধুম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এ.কে.এম জাহাঙ্গীর সিএইচটি মিডিয়াকে বলেন, রোহিঙ্গাদের কারণে সার্বিক পরিস্থিতি ভারী হয়ে উঠেছে। রোহিঙ্গা সমস্যার কারণে ঠিকমত এলাকার ছেলে-মেয়ে স্কুল কলেজে যেতে পারছে না। তিনি আরো বলেন ১৯৭৮, ১৯৯০, ২০১৭ সালের রোহিঙ্গা সমস্যা দেখেছি। ওরা এদেশে আসলে আর যেতে চায় না। ফলে সামাজিক অবক্ষয় দিনদিন চরম আকার ধারণ করেছে । তাঁর মতে, ঘুমধুম সীমান্তে ৩৬ মাইল বর্ডার জুড়ে ৫০ হাজার এবং পুরমা নদীর পার্শ্ববর্তী আরো ২ লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে চলে আসার জন্য অবস্থান করছে বলে জানান তিনি।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)