শিরোনাম:
●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার ●   মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন ●   দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা ●   সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ●   মিল্টন সমাদ্দারের কেয়ার থেকে উদ্ধারকৃত সেলিমের কিডনি অক্ষত ●   আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা ●   ঈশ্বরগঞ্জে টেন্ডার ছাড়াই স্কুলের মালামাল বিক্রির অভিযোগ সভাপতির বিরুদ্ধে ●   পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন ও হেফজ খানার উদ্বোধন ●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   চুয়েটে ফাউন্ডেশন ট্রেইনিং ফর ফ্যাকাল্টি মেম্বার্স-২ শীর্ষক প্রশিক্ষণ ●   ঝালকাঠিতে ব্ল্যাকমেইল করে ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত শিক্ষক গ্রেপ্তার ●   টেকসই স্বাস্থ্য উন্নয়নে হেলথ প্রমোশন কর্মসূচি বাস্তবায়ন জরুরি ●   গোলাপগঞ্জ উপজেলায় চেয়ারম্যান এলিম, ভাইস-চেয়ারম্যান নাবেদ, শিলা ●   মিরসরাই উপজেলায় চেয়ারম্যান পদে নয়ন বিজয়ী ●   কুষ্টিয়া সদরে আতাউর রহমান খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিত ●   সন্দ্বীপে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের চেক বিতরণ ●   গোলাপগঞ্জে পুনঃনির্বাচিত মঞ্জুর কাদির শাফি এলিম
রাঙামাটি, মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বুধবার ● ১১ সেপ্টেম্বর ২০১৯
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » আইন আর শাস্তি দিয়েও দুর্নীতি কমানো যাচ্ছে না : দুদক সচিব
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » আইন আর শাস্তি দিয়েও দুর্নীতি কমানো যাচ্ছে না : দুদক সচিব
৩৮৬ বার পঠিত
বুধবার ● ১১ সেপ্টেম্বর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আইন আর শাস্তি দিয়েও দুর্নীতি কমানো যাচ্ছে না : দুদক সচিব

---কাউখালী (রাঙামাটি) প্রতিনিধি :: দুর্নীতি দমন কমিশন-দুদক’র সচিব মোঃ দিলোয়ার বখত বলেছেন, ‘আইন আর শাস্তি দিয়েও দুর্নীতি কমানো যাচ্ছে না। অনেকক্ষেত্রে পরিবার থেকেই অসদুপায় অবলম্বনে অনুপ্রাণিত করে। তাই আমরা নিজেরা সোচ্চার না হলে দুর্নীতি কমবে না’।
আজ বুধবার সকালে তিনি পাহাড়ি জেলা রাঙামাটির কাউখালী উপজেলা মিলনায়তনে অনুষ্ঠিত দুদক’র গণশুনানিতে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।
সচিব বলেন, জাতীয় শুদ্ধাচার কৌশল শুধু সরকারি কর্মচারিদের জন্য নয়। এটা সকলের জন্য। শুদ্ধাচার কৌশল চর্চা করলে দেশ এমনিতেই দুর্নীতিমুক্ত হবে।
‘নাগরিক সেবা ও সুবিধাদি প্রাপ্তির ক্ষেত্রে উদ্বুত সমস্যাদি শ্রবণ ও নিষ্পত্তি, স্বচ্ছতা ও জবাবদিহিতামূলক প্রশাসনিক ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে দুদক এ গণশুনানি’র আয়োজন করে।
অভিযোগকারিদের সুরক্ষা নিশ্চিত করার ঘোষণা দেন সচিব। বলেন, ‘আমরা দেখেছি, জনগণ তথ্য চায় না। অথচ তথ্য অধিকার আইনে তথ্য দিতে বাধ্য সরকারি দপ্তরগুলো।
এ কর্মকর্তা বলেন, ‘২০০৪ সালে দুদক আইন প্রনয়ন করা হয়। মানুষের আগ্রহের কারণে অভিযোগ নিতে হটলাইন (১০৬) নম্বর চালু কারেছি। এতে যে কেউ অভিযোগ দিতে পারেন। এছাড়া ডাকযোগেও অভিযোগ গ্রহণ করি। দুদক বেনামি পিটিশন ফেলে দেয় না। সুনির্দিষ্ট অভিযোগ থাকলে যাচাই-বাছাই করে ব্যবস্থা নিই’।
গণশুনানিতে বাছাই করা ১৮টি অভিযোগের শুনানী হয়েছে। এরমধ্যে মাত্র ৫টির অভিযোগকারি গণশুনানীতে উপস্থিত ছিলেন। আর ১৩টিই ছিলো বেনামী। এরমধ্যে রাঙামাটি জেলা পরিষদের প্রাথমিক শিক্ষক নিয়োগে ৮-১০ লাখ টাকা ঘুষ গ্রহণ, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ‘সোলার প্রজেক্ট’র সুবিধাভোগিদের কাছ থেকে ৭-১০ হাজার টাকা ঘুষ গ্রহণ, লাইসেন্স প্রাপ্তিতে ‘বিআরটিএ’র ঘুষ গ্রহণ, পেনশন প্রাপ্তিতে ২% হিসাব রক্ষণ অফিসে উৎকোচ গ্রহণ, পিআইও, এলজিইডি, বিদ্যুৎ বিভাগ, হাসপাতালসহ বেশ কয়েকটি সেবাখাতের অনিয়ম দুর্নীতি বিষয়ে অভিযোগ উঠে। তবে এসব অভিযোগ বিষয়ে অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন সচিব।
অনুষ্ঠান শেষ ঘোষণা হলে সচিবের কাছে ক্ষোভ প্রকাশ করে জনৈক আব্দুর রব সওদাগর জানান, ‘অভিযোগ বক্স’ এ দেওয়া তার অভিযোগটি লুকিয়ে ফেলেছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। পরে বিষয়টিও তদন্তের নির্দেশ দেন সচিব। তবে গণশুনানিতে অংশ নেয়া বেশ কয়েকজন নাম প্রকাশ না করার শর্তে বলেন, স্থানীয় রাজনৈতিক চাপ ও নিরাপত্তার কারণে তারা নিজেদের অভিযোগ জানান নি।
অনুষ্ঠানে বক্তব্য রাখে দুদকের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক মাহমুদ হাসান, রাঙামাটির অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) শারমিন আলম, সহকারি পুলিশ সুপার জুনায়েত কাউছার, উপজেলা চেয়ারম্যান সামশুদ্দোহা চৌধুরী। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার শতরূপা তালুকদার। পরে দুদক সচিব কাউখালীর ঘাগড়া উচ্চ বিদ্যালয়ে ‘সততা স্টোর’ উদ্বোধন করেন।





চট্টগ্রাম বিভাগ এর আরও খবর

সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে  ছাই সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই
আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা
রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন
প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা
এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের
রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন
গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার
সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে
আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা
পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন  ও হেফজ খানার উদ্বোধন পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন ও হেফজ খানার উদ্বোধন

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)