শিরোনাম:
●   উচ্চশিক্ষার্থে নরওয়ে যাচ্ছে চুয়েটের ৮ শিক্ষার্থী ●   উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কমবে অসংক্রামক রোগের প্রকোপ ●   আগামীতে কারা দেশ চালাবে ? …সাইফুল হক ●   পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কাউখালীতে প্রান্তিক পর্যায়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ●   চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ কেএনএফের সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন ●   খাগড়াছড়ি ও রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা আধাবেলা অবরোধ পালিত ●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার ●   মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন ●   দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা ●   সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ●   মিল্টন সমাদ্দারের কেয়ার থেকে উদ্ধারকৃত সেলিমের কিডনি অক্ষত ●   আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা ●   ঈশ্বরগঞ্জে টেন্ডার ছাড়াই স্কুলের মালামাল বিক্রির অভিযোগ সভাপতির বিরুদ্ধে ●   পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন ও হেফজ খানার উদ্বোধন ●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত
রাঙামাটি, শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ৫ জুলাই ২০২০
প্রথম পাতা » কৃষি » ন্যায্য দাম না পাওয়ায় হতাশ রাঙামাটির আম চাষীরা
প্রথম পাতা » কৃষি » ন্যায্য দাম না পাওয়ায় হতাশ রাঙামাটির আম চাষীরা
৪৩৯ বার পঠিত
রবিবার ● ৫ জুলাই ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ন্যায্য দাম না পাওয়ায় হতাশ রাঙামাটির আম চাষীরা

---স্টাফ রিপোর্টার :: রাঙামাটি পার্বত্য জেলার বরকল, জুরাছড়ি, বিলাইছড়ি, রাজস্থলী, কাপ্তাই, কাউখালি, নানিয়াচর, বাঘাইছড়ি, লংগদু ও সদর উপজেলাসহ খোঁজ নিয়ে দেখা গেছে অন্য বছরে চাইতে এবার জেলায় লক্ষ-লক্ষ মেট্রিক টন আম উৎপাদন বেশী হয়েছে তার পরও আম বাগান চাষীরা ভাল নেই।
বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে দেশের বিভিন্ন স্থান থেকে পাইকারেরা না আসায় ফলে আম চাষীরা তাদের আমের ন্যায্য দাম পাচ্ছেন না। এতে আম চাষীরা খুবই হতাশ।
রাঙামাটির সদর উপজেলার কুতুকছড়ি এলাকার আম চাষী রাসেল চাকমা সিএইচটি মিডিয়াকে বলেন, এই করোনার মহামারীর কারণে তারা তাদের আম অনেক কম দামে পাইকারী বিক্রেতার কাছে বিক্রি করতে হচ্ছে। রাসেল চাকমা বলেন গত বছর আমরা আম বিক্রি করেছি প্রতি কেজি ৩০-৪০ টাকা দরে, আর এবার সে আম বিক্রি করতে হচ্ছে প্রতি কেজি ১০-২০ টাকা দরে। আমরা আমে পোকা না আসার জন্য যে কীটনাশক এবং গাছে সার ব্যবহার করেছি ও বাগানের যে পরিচর্যা করেছি তার খরচও উঠে আসেনি কীটনাশক তো একবার ছিটিয়ে দিলে হয় না,৩-৪ বার বা আরো বেশি দিতে হয়। তারা আরো বলেন, বাগানের পরিচর্যার জন্য দৈনিক দুই থেকে তিনজনের শ্রমিক দিয়ে তিন চারদিন লেগে যায়। তাদের জনপ্রতি দৈনিক ৫শত-৬শত টাকা বেতন দেয়া লাগে। তারপর সেই আম বাজারজাত করার জন্য গাড়ি ভাড়া বা বহনের জন্য লেবার নিতে হলে সেদিকে আরেক খরচ পোহাতে হয়। সব মিলিয়ে যেই পরিমাণ টাকা খরচ করা হয় তার অর্ধেক ও উঠে আসেনি। এতে আমরা অর্থনৈতিক ভাবে অনেক দুর্বল হয়ে পড়েছি।
আম চাষী রাসেল চাকমা আরো বলেন সরকারী ভাবে যদি আম বাজারজাত করনে যানবাহসহ আম আমরা জেলার বাইরে নেয়ার সহযোগিতা পাই, তাহলে আমরা চাষীরা আম ভাল দামে বিক্রি করে লাভবান হয়ে আমরা অর্থনৈতিক ক্ষতি কাটিয়ে উঠতে সক্ষম হব।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)