শিরোনাম:
●   মিরসরাইয়ে বিনামূল্যে চক্ষু চিকিৎসা সেবা ●   মোক্তার আলী ফাউন্ডেশন মেধাবৃত্তির পুরস্কার বিতরণ ●   বিপ্লবী ওয়ার্কার্স পার্টির দশম কংগ্রেস ৬ - ৯ জানুয়ারী ২০২৩ পুনঃনির্ধারণ ●   মহালছড়ি সেনাবাহিনী কর্তৃক ১০০ বিঘা গাঁজা ক্ষেত ধ্বংস ●   মিজোরামে আশ্রিত শরণার্থীদের ফিরিয়ে আনুন : ইউপিডিএফ ●   রাউজান সিটি প্লাজায় প্রবাসীর বাসায় দুর্ধষ চুরি ●   লুটপাটের ধারা চলতে দিলে দেশ দেউলিয়া হয়ে পড়তে পারে ●   গুইমারায় যুবকের গলা কাটা লাশ উদ্ধার ●   ঢাকায় পার্বত্য শান্তি চুক্তির ২৫ বছর পূর্তি উদযাপিত হলো ●   সালাম মুর্শেদী অবৈধভাবে বাড়ী দখল করেননি, তদন্ত রিপোর্ট অসম্পূর্ণ ও অনুনোমোদিত ●   নিখোঁজের ২১দিন পর শিশু ইব্রাহিমের অর্ধগলিত লাশ উদ্ধার ●   পানছড়িতে ১২ শিক্ষার্থীর জিপিএ ৫ পেয়েছে ●   ঈশ্বরগঞ্জে কৃষকের কচু খেত কেটে বিনষ্ট ●   শিক্ষার্থীকে ধর্ষণের চেষ্টায় রাউজানে বখাটে আটক ●   বিশ্বনাথে শিশুকে ধর্ষণের পর হত্যা করে লাশ ঝুলিয়ে রাখে ঘাতক কার্তিক ●   পার্বত্য চুক্তি সংশোধনের দাবিতে নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন ●   সরকারের দ্বিমুখী নীতির কারণে পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন হয়নি : সাইফুল হক ●   মিরসরাইয়ে মাড়াইয়ের জন্য রাখা ধানে অগ্নিকাণ্ড ●   চুয়েটে শেখ হাসিনার উন্নয়ন, নারীর ক্ষমতায়ন শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত ●   বগুড়ায় সবজি প্রদর্শনী ও কৃষক মাঠ দিবস ●   পার্বত্য চুক্তির রজত জয়ন্তী : রাষ্ট্রিয় সুযোগ সুবিধা ৯০% ভোগ করছেন তিন জনগোষ্ঠীর লোকজন বাকিরা ১০% পার্বত্য চুক্তিতে বিশাল ধরনের বৈষম্যে ●   রাঙামাটিতে ২৮টি পাড়াকেন্দ্রে ডিজিটাল ক্লাসরুম উপকরণ বিতরণ ●   সাংবাদিক কণ্যা জেরিন এসএসসিতে গোল্ডেন জিপিএ ৫ ●   মিরসরাইয়ে ১০ ব্যবসা প্রতিষ্ঠানে দুর্ধর্ষ চুরি ●   বিয়ের আগের দিন লন্ডন প্রবাসী তরুণীর মর্মান্তিক মৃত্যু ●   ঘোড়াঘাটে মানসিক ভাবে বিপর্যস্ত কলেজ ছাত্রের আত্মহত্যা ●   দরিদ্র ঘরের মেয়ে সাদিয়ার জিপিএ-৫ পাওয়ার সাফল্য ●   মোরেলগঞ্জে শেখ রাসেল শিশু পার্ক উদ্বোধন ●   পার্বত্য চুক্তির ২৫ বছর পূর্তিতে সাংবাদিক মকছুদ আহমেদকে সম্মাননা প্রদান প্রয়োজন মনে করেন সুশীল সমাজ ●   বরিশালের ৬ সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মিথ্যা মামলা
রাঙামাটি, রবিবার, ৪ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ন ১৪২৯



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শুক্রবার ● ২৩ এপ্রিল ২০২১
প্রথম পাতা » ঢাকা » লেনিন ও প্যারী কমিউন (জন্মজয়ন্তীর শ্রদ্ধাঞ্জলি)
প্রথম পাতা » ঢাকা » লেনিন ও প্যারী কমিউন (জন্মজয়ন্তীর শ্রদ্ধাঞ্জলি)
৭৪৩ বার পঠিত
শুক্রবার ● ২৩ এপ্রিল ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

লেনিন ও প্যারী কমিউন (জন্মজয়ন্তীর শ্রদ্ধাঞ্জলি)

ছবি : সংবাদ সংক্রান্তসাইফুল হক ::  এবছর দুনিয়ার সচেতন শ্রমিকশ্রেণী ও বিপ্লবী পরিবর্তনকামী মানুষ শ্রমিকশ্রেণীর প্রথম রাষ্ট্র ‘প্যারী কমিউন’ এর ১৫০ তম বার্ষিকী পালন করছে। মার্কস প্যারী কমিউনকে আখ্যায়িত করেছিলেন ‘The direct antithesis to the Empire was the Commune’.মার্কস- এংগেলস এর রাষ্ট্র বিষয়ক চিন্তা ভাবনা ও তাত্বিক কাঠামো গড়ে উঠবার ক্ষেত্রে প্যারী কমিউনের অভিজ্ঞতা ছিল অসাধারণ গুরুত্বপূর্ণ। প্যারী কমিউনের টালমাটাল দিনগুলোতে মার্কস এর জামাতা প্যারিসে অবস্থান করছিলেন। তিনি এবং আন্তর্জাতিক এর এর সাথে যুক্ত বিপ্লবী বন্ধুরা মার্কসকে চিঠিপত্রে প্রায় প্রতিদিনকার ঘটনাবলী জানিয়ে আসছিলেন।আর লেনিনেরও রাষ্ট্র সংক্রান্ত সামগ্রিক তত্বীয় অবস্থান নির্মাণে প্যারি কমিউনের অমূল্য অভিজ্ঞতা খুবই কার্যকরি হিসাবে বিবেচিত হয়েছে।
করোনা মহামারী দূর্যোগের মধ্যেও বিশ্বের নানা দেশে নানা প্রান্তে বিভিন্ন আয়োজনে লেনিন জন্মজয়ন্তী আর ঐতিহাসিক প্যারী কমিউনকে স্মরণ করা হচ্ছে।১৮৭১ সালে লেনিন যখন এক বছরের শিশু তখন ফরাসী দেশের রাজধানী প্যারিসে শ্রমিকশ্রেণীসহ শ্রমজীবী - মেহনতি মানুষের সশস্ত্র বিপ্লবী উত্থান, তারা প্যারিসের রাজনৈতিক ও প্রশাসনিক ক্ষমতা গ্রহণ করে,গঠন করে পৃথিবীর বুকে খেটে-খাওয়া মানুষের নিজস্ব প্রথম রাষ্ট্র,প্যারী কমিউন।
প্যারী কমিউন টিকে ছিল ৭২ দিন। আর একটি সশস্ত্র বিপ্লবের মধ্য দিয়ে শ্রমিকশ্রেণীর নেতৃত্বে লেনিন ও তার বিপ্লবী সহযোদ্ধারা রাশিয়ায়(পরবর্তীতে সোভিয়েত ইউনিয়ন হিসাবে যার পরিচিতি ঘটেছে) যে রাষ্ট্রের যাত্রা শুরু কাকতালীয়ভাবে তা টিকে ছিল ৭১/৭২ বছর। কথিত আছে ১৯১৭ সালে রুশ অক্টোবর সময় লেনিন নাকি দিন গুনতেন রাশিয়ার বলশেভিকরা প্যারিসের কমিউনার্ডদের চেয়ে কতদিন বেশী ক্ষমতা ধরে রাখতে সক্ষম হচ্ছেন।
ফরাসি বুর্জোয়া শ্রেণী,বিসমার্কের প্রশিয়া আর ইউরোপের নানা প্রতিবিপ্লবীদের সম্মিলিত আক্রমণে প্যারী কমিউনের বিজয় ধরে রাখা যায়নি।কিন্তু রুশ বিপ্লব বুর্জোয়া শ্বেতবাহিনীর ধারাবাহিক সম্মিলিত আক্রমণ মোকাবেলা করে তার বিজয় নিশ্চিত করেছিল।এক্ষেত্রেও লেনিন ও তার সহকর্মীদের প্যারী কমিউনের অভিজ্ঞতা বিশেষ কাজে দিয়েছিল।
প্রকৃতপ্রস্তাবে রাশিয়ার বিপ্লবী সংগ্রামে রাশিয়ার শ্রমজীবী মানুষ তথা বলশেভিকরা প্যারী কমিউন দ্বারা বিপুলভাবে উজ্জীবিত ও আন্দোলিত ছিলেন।এদিক থেকে রুশ বিপ্লব বিপুলভাবে প্যারী কমিউনের কাছে দায়বদ্ধ ছিল। আর এই দুই বিপ্লবের মধ্যে ছিল এক ঐতিহাসিক নৈকট্যের সম্পর্ক।
১৯২৪ সালে লেনিন মারা যাবার পর জীবিত কমিউনার্ডরা লেনিনের প্রতি তাদের বিপ্লবী শ্রদ্ধা জানাতে তাদের একটি রক্ত পতাকা প্রদান করেন।এই পতাকা বহু বছর মস্কোর রেড স্কয়ারে লেনিনের সমাধিসৌধের পাশে রাখা ছিল।পরে তা স্থান পায় লেনিন মিউজিয়ামে।১৯৬৪ সালে প্রথম সোভিয়েত মনুষ্যবাহী মহাকাশযানের নভোচারীরা সাথে করে নিয়ে গিয়েছিলেন কমিউনের আর একটি লাল পতাকা।
বস্তুতঃ লেনিন প্যারী কমিউন এর ব্যাপারে প্রচন্ড মাত্রায় আগ্রহী ছিলেন।রাশিয়ায় বিপ্লবের আগে ১৯১৭ সালে লেনিন যখন দেশ ছেড়ে ফিনল্যান্ড চলে যেতে বাধ্য হন তখন তার নিত্যসঙ্গী ছিল মার্কস এর The Civil War in France নামের গুরুত্বপূর্ণ গ্রন্থটি।লেনিন এই বইটি কতবার পড়েছেন বলা মুশকিল। কিন্তু রাষ্ট্র - বিপ্লব সম্পর্কে লেনিনের চিন্তা ও দৃষ্টিভংগী শানিত হবার ক্ষেত্রে এই বই, প্যারী কমিউনের অসাধারণ উত্থান ও পরাজয়ের পর ফরাসী বুর্জোয়াদের নজিরবিহীন নৃশংসতার রোমহষর্ক ঘটনাবলী,এ সম্পর্কে মার্কস- এংগেলসহ বিপ্লবীদের যাবতীয় লেখালেখি ও অভিজ্ঞতাকে তিনি আকর হিসাবে গ্রহণ করেছিলেন, ‘রাষ্ট্র ও বিপ্লব’ শীর্ষক তাঁর বিখ্যাত গ্রন্থের রূপরেখা তৈরি করেছিলেন।বিপ্লব পরাজিত হলে কি হয়,বুর্জেয়ারা কিভাবে রক্তগঙ্গা বইয়ে দেয় তারও একটা ধারণা তারা নিয়েছিলেন প্যারী কমিউন থেকে।
কিন্তু বিপ্লবের আগে রাশিয়ার শ্রমিকশ্রেণীর লেনিন এর ‘রাষ্ট্র ও বিপ্লব ‘ নামেরএই বইটি পড়ার সুযোগ হয়নি।বিপ্লবের আগে এই বই প্রকাশিতই হয়নি।রাশিয়ায় বিপ্লবের আগে আগে লেনিন যখন এই বই লিখছেন ফেব্রুয়ারি বিপ্লবের পর রাশিয়া থেকে তাগিদ এল যেভাবে হোক তাকে দেশে ফিরতে হবে।লেখা বন্ধ করে লেনিন বন্ধুদের বললেন, বিপ্লবের উপর বই লেখার চেয়ে বিপ্লবের কাজে সরাসরি অংশ নেয়াটা এখন অনেক বেশী গুরুত্বপূর্ণ।
লেনিন যদিও ১৯০৫ এর বিপ্লব প্রচেষ্টাকে রুশ বিপ্লবের মহড়া বা ড্রেস রিহার্সাল হিসাবে আখ্যায়িত করেছেন ; কিন্তু প্যারী কমিউন এর বিশাল অভিজ্ঞতা ব্যতিরেকে রুশ বিপ্লব সফল হোত কিনা এটাও গভীরভাবে ভেবে দেখার বিষয়।
লেনিন জন্মজয়ন্তীতে লেনিন , প্যারী কমিউনের বীর যোদ্ধা ও দুনিয়াব্যাপী বিপ্লবী শ্রমিকশ্রেণীসহ যারা এর উত্তরাধিকার বহন করছেন তাদের প্রতি অপার শ্রদ্ধা।
২২ এপ্রিল-২০২১ ইংরেজি।





google.com, pub-4074757625375942, DIRECT, f08c47fec0942fa0

ঢাকা এর আরও খবর

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির দশম কংগ্রেস ৬ - ৯  জানুয়ারী ২০২৩ পুনঃনির্ধারণ বিপ্লবী ওয়ার্কার্স পার্টির দশম কংগ্রেস ৬ - ৯ জানুয়ারী ২০২৩ পুনঃনির্ধারণ
লুটপাটের ধারা চলতে দিলে দেশ দেউলিয়া হয়ে পড়তে পারে লুটপাটের ধারা চলতে দিলে দেশ দেউলিয়া হয়ে পড়তে পারে
ঢাকায় পার্বত্য শান্তি চুক্তির ২৫ বছর পূর্তি উদযাপিত হলো ঢাকায় পার্বত্য শান্তি চুক্তির ২৫ বছর পূর্তি উদযাপিত হলো
সালাম মুর্শেদী অবৈধভাবে বাড়ী দখল করেননি, তদন্ত রিপোর্ট অসম্পূর্ণ ও অনুনোমোদিত সালাম মুর্শেদী অবৈধভাবে বাড়ী দখল করেননি, তদন্ত রিপোর্ট অসম্পূর্ণ ও অনুনোমোদিত
সরকারের দ্বিমুখী নীতির কারণে পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন হয়নি : সাইফুল হক সরকারের দ্বিমুখী নীতির কারণে পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন হয়নি : সাইফুল হক
মিলনের রক্তের সাথে বেঈমানী করা হয়েছে : সাইফুল হক মিলনের রক্তের সাথে বেঈমানী করা হয়েছে : সাইফুল হক
দেশের অর্থনীতি নিয়ে জনমনে ভীতি ও উৎকন্ঠা দেখা দিয়েছে  : সাইফুল হক দেশের অর্থনীতি নিয়ে জনমনে ভীতি ও উৎকন্ঠা দেখা দিয়েছে : সাইফুল হক
নৈরাজ্যে মানুষ পুরোপুরি অসহায় : সাইফুল হক নৈরাজ্যে মানুষ পুরোপুরি অসহায় : সাইফুল হক
জনস্বাস্থ্য সুরক্ষায় তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণ জরুরি : আইন মন্ত্রী জনস্বাস্থ্য সুরক্ষায় তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণ জরুরি : আইন মন্ত্রী
ভাসানীর জন্ম ও মৃত্যু দিবস  জাতীয় মর্যাদায় পালনের আহবান ভাসানীর জন্ম ও মৃত্যু দিবস জাতীয় মর্যাদায় পালনের আহবান

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)