শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রামের বন ঝুঁকিপূর্ণ, সংরক্ষণের জন্য এর জরিপ করা প্রয়োজন : কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   আত্রাইয়ে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন ●   ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ●   স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার ●   সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী ●   রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার ●   কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ●   ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ ●   পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ●   ৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন ●   ভারতীয় হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ
রাঙামাটি, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
মঙ্গলবার ● ১৫ ফেব্রুয়ারী ২০২২
প্রথম পাতা » কৃষি » বিশ্বনাথে সুর্যমুখী চাষ করে আয়ের স্বপ্নে বিভোর কৃষক আব্দুর রুপ
প্রথম পাতা » কৃষি » বিশ্বনাথে সুর্যমুখী চাষ করে আয়ের স্বপ্নে বিভোর কৃষক আব্দুর রুপ
৪৫৮ বার পঠিত
মঙ্গলবার ● ১৫ ফেব্রুয়ারী ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিশ্বনাথে সুর্যমুখী চাষ করে আয়ের স্বপ্নে বিভোর কৃষক আব্দুর রুপ

--- মো. আবুল কাশেম, স্টাফ রিপোর্টার : আমাদের দেশ কৃষি নির্ভর একটি দেশে এই দেশের প্রতিটি মানুষ এখন স্বপ্ন দেখে কৃষি উৎপাদন করে স্বাবলম্বী হবার, তেমনী বিশ্বনাথ উপজেলার রামপাশা ইউনিয়নের আনরপুর গ্রামের একজন খেটে খাওয়া কৃষক আব্দুর রুপ এবারে প্রথম তিনি সুর্যমুখী চাষ করে এখন আয়ের স্বপ্ন দেখছেন।

কৃষক আব্দুর রুপ বলেন সারাবছরই কৃষি খামার নিয়ে ব্যস্ত থাকি বছরের হরহামেশাতে টমেটো, গাজর,ক্যাপসিকাম,শশা,ওলকপি,এরকম অনেক জাতের সবজি রুপন করে থাকি গতকিছুদিন পুর্বে টমেটো বিক্রি করে প্রায় ৬০হাজার টাকার মত পেয়েছি , এবং ইদানীং আমি আরও ২২ একর জমিতে টমেটো চাষ করেছি এবং ২২ একর জমিতে ক্যাপসিকাম, ও শশা রুপন করেছি।

সুর্যমুখী এইবারে প্রথম রুপন করি, উপজেলা কৃষি কর্মকর্তার সহযোগিতায় ১ কেজি বীজ নিয়ে আসি তা থেকে একবিঘা জমিতে সুর্যমুখী রুপন করি, আমার প্রায় ৩ হাজার টাকার মত খরচ হয়, তবে সুর্যমুখী রুপন করে অনেক আনন্দ পাইতেছি প্রতিদিন আমার জমিতে বিকেলবেলা মানুষের ভীর হয় ছবি তুলতে অনেক মানুষ এখানে আসে, আমি আশাবাদী আগামী ২/৩মাসের ভেতরে তা গুড়ো করে ভাংঙ্গিয়ে অবশ্যই ৪০ হাজার টাকার মত আয় করবো, উপজেলা কৃষি কর্মকর্তা কনকচন্দ্র রায় বলেন, সুর্যমুখী বীজ অনেক উপকারী একটি বীজ এর থেকে প্রায় ৬মনের মত গুড়া বের হবে এবং এর তৈলটা অনেক উপকারী, যাদের হার্টে সমস্যা তাদের ক্ষেত্রে এই তৈলটি অনেক উপকার করবে উপজেলা সদরে প্রায় ২৫০ হেক্টর সুর্যমুখী রুপন হচ্ছে।

যেহেতু তৈলটি এখনও বাজারে উঠেনি তবে কৃষকদের চাহিদা অনেক বেশি।

বিশ্বনাথে প্রবাসীর মেয়ে রিভা ভবিষ্যতে ডাক্তার হতে চায়

বিশ্বনাথ :: বিশ্বনাথ উপজেলার দৌলতপুর ইউনিয়নের কালিটেকা গ্রামের সৌদিআরব প্রবাসী লুৎফুর রহমান লিলুর ১ম কন্যা মোছাঃ রহিমা আক্তার রিভা এবারে এইচ এসি পরীক্ষায় বিশ্বনাথ ডিগ্রি কলেজ থেকে বিজ্ঞান বিভাগ থেকে জিপি এ ৫ পেয়ে কৃতকার্য হয়েছে।

রিভার এ সাফল্য পেছনে তার শিক্ষক শিক্ষিকাসহ সকলের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেছে সে পড়ালেখার পাশাপাশি বিশ্বনাথ ABC ইন্সটিটিউটের শিক্ষকতা পেশায় জড়িত রয়েছে ভবিষ্যতে সে ডাক্তার হয়ে দেশ এবং মানুষের সেবায় নিয়োজিত থাকতে চায়।

রিভার চাচা সাংবাদিক আহমদ আলী হিরন তার ভাতিজির জন্য সকলের নিকট দোয়া কামনা করেছেন।

বিশ্বনাথে এলাকাবাসির সঙ্গে চেয়ারম্যান প্রার্থী পলাশের মতবিনিময়

বিশ্বনাথ :: বিশ্বনাথ সদর ইউনিয়ন পরিষদের সম্ভাব্য চেয়ারম্যান পদপ্রার্থী, যুক্তরাজ্য প্রবাসী, তরুণ সমাজসেবক মুহিউদ্দিন পলাশ সোমবার স্থানীয় এলাকাবাসির সঙ্গে মতবিনিময় করেছেন।

বিশ্বনাথ সদর ইউনিয়ন বিএনপির সহ সভাপতি মানিক মিয়ার সভাপতিত্বে ও বিশ্বনাথ উপজেলা ছাত্রদলের যুগ্ম আহবায়ক রাসেল আহমদের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্বনাথ সদর ইউনিয়ন পরিষদের সম্ভাব্য চেয়ারম্যান পদপ্রার্থী, যুক্তরাজ্য প্রবাসী, তরুণ সমাজসেবক মুহিউদ্দিন পলাশ।

প্রধান অতিথির বক্তব্যে পলাশ বলেন, প্রবাসে থাকলেও দেশ ও এলাকার প্রতি রয়েছে আমার গভীর ভালবাসা। নিজ জন্মস্থানকে আলাদাভাবে দেখি বলে বারবার দেশে ফিরে আসি। ভাললাগা আর ভালবাসা থেকেই নিজের এলাকাকে সুন্দর করতে চাই। এরজন্য সবার সহযোগিতা আমার বড়ই প্রয়োজন।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্বনাথ সদর ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক ফারুক মিয়া, বিএনপি নেতা আব্দুল খালিক, তাজুল ইসলাম, সাদেক মিয়া, আব্দুল গফফার, কালাম আহমদ, তেরাব আলী, বিশ্বনাথ উপজেলা যুবদলের আহবায়ক কমিটির সদস্য মামুন আহমদ কফি, সাহেল আহমদ, আকতার মিয়া,নানু মিয়া, শাহজাহান খালেদ, শফিকুল ইসলাম, ফরহাদ আহমদ, বিশ্বনাথ সদর ইউনিয়ন ছাত্রদলের সভাপতি আব্দুল অজুদ, সহসভাপতি নজরুল ইসলাম, আকতার আহমদ, সাদিকুর রহমান আবজল, সাধারণ সম্পাদক শামছুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক জুয়েল মিয়া, রুমেছ আলী, রেজা আহমদ, সহ সাংগঠনিক সম্পাদক আব্দুল কালাম, প্রচার সম্পাদক রাহিম আহমদ, দপ্তর সম্পাদক সৈয়দ আহমদ, ক্রিড়া সম্পাদক শরিফ ইসলাম সদস্য জুবেল আহমদ, তাজুল ইসলাম, ফাহিম আহমদ, জমির আলী প্রমুখ।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)