শিরোনাম:
●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   পাহাড়ি দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল ●   খাগড়াছড়িতে বলি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী ●   ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ জনের মৃত্যু ●   নিত্যপণ্যের তুলনায় তামাকপণ্য সস্তা : দাম বাড়ানোর দাবি ●   তীব্র দাবদাহে ৭ দিন বন্ধ দেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসা ●   কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি ●   ঈশ্বরগঞ্জে বাড়ির সীমানা নিয়ে দ্বন্দ্বে নিহত-১ ●   রোগী পারাপারের সী-এম্বুল্যান্স না থাকায় চরম দুর্ভোগের শিকার সন্দ্বীপবাসী ●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত ●   যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামি গ্রেফতার ●   সন্দ্বীপে গ্রাম পুলিশের বিরুদ্ধে অসামাজিক কার্যকলাপের অভিযোগ
রাঙামাটি, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শনিবার ● ২৫ জুন ২০২২
প্রথম পাতা » ঝালকাঠি » পদ্মা সেতুর মাধ্যমে নিজেদের ভাগ্য উন্নয়নের স্বপ্ন দেখছে ঝালকাঠিসহ দক্ষিণাঞ্চলের কৃষিজীবী ও পর্যটন শিল্পে জড়িতরা
প্রথম পাতা » ঝালকাঠি » পদ্মা সেতুর মাধ্যমে নিজেদের ভাগ্য উন্নয়নের স্বপ্ন দেখছে ঝালকাঠিসহ দক্ষিণাঞ্চলের কৃষিজীবী ও পর্যটন শিল্পে জড়িতরা
২৪৫ বার পঠিত
শনিবার ● ২৫ জুন ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পদ্মা সেতুর মাধ্যমে নিজেদের ভাগ্য উন্নয়নের স্বপ্ন দেখছে ঝালকাঠিসহ দক্ষিণাঞ্চলের কৃষিজীবী ও পর্যটন শিল্পে জড়িতরা

ছবি : সংবাদ সংক্রান্ত গাজী মো.গিয়াস উদ্দিন বশির, ঝালকাঠি: নিজেদের অর্থায়নে বাস্তবায়িত স্বপ্নের পদ্মা বহুমুখী সেতু মাধ্যমে নিজেদের ভাগ্য উন্নয়নের স্বপ্ন দেখছে অবহেলিত লকাঠি তথা দক্ষিণাঞ্চলের কৃষি অর্থনীতি ও পর্যটন শিল্পের সাথে জড়িত কৃষিজীবী সাধানর মানুষ। তৃনমূল পর্যায়ে নিজেদের উৎপাদিত কৃষিপন্য দেশের এক প্রান্ত থেকে অন্যপ্রান্তে দ্রুতো সরবারহ করে ন্যায্য মূল্য উপার্যনের মাধ্যমে সহসাই তাদের ভাগ্য উন্নয়ন ঘটানোর আশায় তারা বুক বেঁধেছে।

ঝালকাঠিসহ গোটা দক্ষিণাঞ্চলের সঙ্গে পদ্মা সেতু ব্যবহার করে রাজধানী ঢাকাসহ সারাদেশের সড়ক যোগাযোগ বৃদ্ধি হলে যেমনি ভাবে দক্ষিনাঞ্চলের বিনোদন ও পর্যটন কেন্দ্রগুলি দেশী বিদেশী পর্যটকে মুখরিত হবে। তেমনি ভাবে কৃষিপন্য, কুটি শিল্প, মৎস্য ও পর্যটন শিল্পের ক্ষেত্রে দেশী-বিদেশী বিনিয়োগকারী বৃদ্ধির মাধ্যমে সবকটি বাণিজ্যিক পথ খুলে যাবে।

ঝালকাঠি চেম্বার অব কমার্স এন্ড ইন্ড: এর সভাপতি মনিরুল ইসলাম তালুকদার বলেন, পদ্মা সেতু চালুর মাধ্যমে জেলার ব্যান্ডিং পন্য শীতলপাটি ও পেয়ারাসহ আমড়া, কাগজী লেবু, নারিকেল, শুপারিসহ দক্ষিণাঞ্চলে উৎপাদিত পন্য খুব সহজেই দেশের চাহিদা পুরন করে রপ্তাানিতে ভুমিকা রাখবে। কৃষিজাত পন্যসহ টাটকা শাক শবজি রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে খুব সহজে ও স্বল্প সময়ে পৌছতে পারলে কৃষকরা সঠিক মুল্যে বিক্রির মাধ্যমে আর্থিক স্বচ্ছলতা অর্জন করবে। পাশাপাশি দেশী-বিদেশী বিনিয়োগকারীরা আকৃষ্ট হলে নতুন শিল্পকারখানা গড়ে উঠার সাথে কর্ম সংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

ঝালকাঠি বিসিক শিল্পনগরীর উপ-ব্যবস্থাপক মো. শাফাউল করিম জানিয়েছেন, বিসিক মূলত সকল প্রকার শিল্পের পৃষ্টপোষক প্রতিষ্ঠান হিসাবে কাজ করে যাচ্ছে। আগামী ২৫ জুন স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের পর ঝালকাঠি জেলায় এর প্রভাব পরবে। ইতিমধ্যেই আমাদের এ শিল্পনগরীর ৭৯ টি প্লটের মধ্যে ৭৫টি প্লট বরাদ্দ দেয়া হয়েছে। পদ্মা সেতু পুরোপুরি চালু হওয়ার পর এখানে সহসাই শিল্প-কলকারখানা গড়ে উঠবে।এতে ঝালকাঠি বিসিক শিল্প নগরীর দ্রুত আরো
সম্প্রসারন করার প্রয়োজন হবে। সেই সাথে জেলায় ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

ঝালকাঠি জেলা বাস ও মিনিবাস মালিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক নাসির উদ্দিন আহমেদ তার প্রতিক্রিয়ায় জানান, পদ্মা সেতু ব্যবহার করে ঝালকাঠিবাসীর স্বল্প সময়ে ও নিরাপদে ঢাকা, চট্টগ্রামসহ উত্তরাঞ্চলে যাতায়াতের দ্বার উম্মোচন হবে। এতে ঢাকা থেকে আরো অনেক নতুন বিলাসবহুল পরিবহন সরাসরি ঝালকাঠিসহ বিভিন্ন উপজেলা পর্যায়ে চলাচলে এগিয়ে আসবে। ফলে যাত্রী সেবার মান আরো উন্নত ও অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি অনেক বেকার শ্রমিকের কর্মসংস্থানের সুযোগ হবে।

ঝালকাঠির ভীমরুলী ও শতাদশকাঠি এলাকার কয়েকজন কৃষিজীবী জানায়, আমাদের জেলাসহ এ অঞ্চলের সরকারী বা বেসরকারী কোন হিমাগার না থাকায় প্রতিবছর উৎপাদিত কৃষিপন্য নিয়ে কৃষকদের হিমশিম খেতে হয়। সেইসাথে যোগাযোগ ও পরিবহন ব্যবস্থা অনুন্নত হওয়ায় উৎপাদিত কৃষিপন্য দ্রুতো সরবরাহ বা বাজারজাতকরন করা সম্ভব হয়না। এঅবস্থায় আমাদের চাষীদের উপাদিত পেয়ারা-আমড়াসহ শাকসবজি অর্ধেকের বেশী বাগানেই নষ্ট হয়ে যায়।

এসব পেয়ারা ও সবজি সহজে পচনশীল হওয়ায় অনেকটা পানির দরে বিক্রি করতে বাধ্য হওয়ায় বাগান মালিকরা উৎট্দন খরচ উঠাতে হিমশিম খায়। ঝালকাঠির ভীমরুলী ও পার্শ্ববর্তী স্বরূপকাঠি উপজেলার আটঘর-কুরিয়ানাসহ কয়েকটি ইউনিয়ন জুড়ে গড়ে ওঠা দেশের বৃহৎ এই পেয়ারা ও আমড়া বাগানে থেকে পদ্মা সেতু চালুর পর কম সময়ে সকল পন্য ঢাকাসহ বিভিন্ন স্থানে পৌছাবে। এরফলে তারা দীর্গ দিনের আর্থিক ক্ষয়ক্ষতির কাটিয়ে লাভের মুখ দেখতে পারবে বলে সন্তোষ প্রকাশ করেন।

ঝালকাঠি জেলা প্রশাসক মো. জোহর আলী বলেন, পদ্মা সেতু নির্মানে যোগাযোগ ব্যবস্থায় ঝালকাঠির অভূতপূর্ব উন্নয়ন সাধন হবে। ঢাকাসহ উত্তরাঞ্চলের যাতায়াতে সময় অনেক কম লাগবে। ব্যবসা বাণিজ্য সম্প্রসারনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দ্রুত সময়ে গুরুতর রোগীদের নিয়ে ঢাকায় উন্নত চিকিৎসা দেয়া সম্ভব হবে। পদ্মা সেতুর কারণে ঝালকাঠিসহ এ অঞ্চলে ব্যবসা বাণিজ্যের প্রসার ও বিপ্লব ঘটবে। উদ্যোক্তারা এ জেলায় শিল্পকারখানা স্থাপনে আগ্রহী হবে। এতে জেলায় কর্মসংস্থানের সৃষ্টি হবে। এতে জেলার মানুষের ভাগ্যের দুয়ার খুলে যাবে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)