শিরোনাম:
●   বিশ্বনাথে ছাত্রলীগের কমিটি বিলুপ্ত : পাল্টাপাল্টি মিছিল-হামলা ●   মিরসরাইয়ে সড়ক দুর্ঘটনায় পুলিশ কর্মকর্তা নিহত ●   অপহরণ ঘটনা সম্পর্কে এন্টি চাকমার বিবৃতি ●   উন্নত দেশ গঠনে দরকার একটি সৎ দক্ষ ও দেশপ্রেমিক প্রজন্ম : চুয়েট ভিসি ●   নবীগঞ্জে গায়েবি মামলায় বিএনপির ১১ নেতাকর্মী কারাগারে ●   ভালুকাকে ৪-০ গোলে হারিয়ে ঈশ্বরগঞ্জ ফাইনালে ●   বেলকুচিতে নিজের শিশু সন্তানকে হত্যা, বাবা আটক ●   কুষ্টিয়া প্রেসক্লাবের পরিষদের সাথে জেলা প্রশাসকের মতবিনিময় ●   কোথাও জায়গা পাইনা, কেউ থাকতে দেয়না, তাই পুকুরে মাঁচা বানাইয়া থাকি ●   মাইসছড়িতে বিধি বহির্ভূত বাজার চৌধুরী নিয়োগ বাতিলের দাবি ●   দিনাজপুর জেলার শ্রেষ্ঠ সভাপতি নির্বাচিত মনোরঞ্জন ●   সিন্ডিকেটের কাছে অসহায় হয়ে এতিম রাষ্ট্রে পরিণত হয়েছে বাংলাদেশ ●   ঈশ্বরগঞ্জে কৃষকদের মাঝে সার বীজ বিতরণ ●   এন্টি চাকমাসহ ৩ জনকে অপহরণের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ ●   ঈশ্বরগঞ্জ উপজেলা যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা ●   কমিউনিটি ক্লিনিক থেকে উচ্চ রক্তচাপের ওষুধ প্রদান জরুরি ●   চুয়েটে তথ্য অধিকার বিষয়ে সচেতনতামূলক কর্মশালা ●   কুষ্টিয়া প্রেস ক্লাবের নির্বাচন সম্পন্ন : বিপ্লব সভাপতি ও সোহেল সম্পাদক ●   অপহরণের ২২ ঘন্টা পর হিল উইমেন্স ফেডারেশনের ৩ জনকে মুক্তি ●   মার্কিন ভিসা নিষেধাজ্ঞা কার্যকরি হওয়ার দায়দায়িত্ব সরকার ও সরকারি দলের : সাইফুল হক ●   কবিতা- অঝোরে ●   রাঙামাটিতে আন্তর্জাতিক ইশারা ভাষা দিবস পালন ●   বান্দরবানে ৫ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে ৪টি উন্নয়ন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন ●   ত্রিশালে হাসপাতাল কর্মচারীদের হামলায় চার সাংবাদিক আহত ●   খালেদা জিয়ার সুস্থ্যতা কামনায় বাগবাড়ীতে দোয়া মাহফিল ●   বান্দরবানে সনাতন ধর্মালম্বীদের সৎসঙ্গ বিহার উদ্বোধন ●   শিক্ষার্থীর মাঝে স্বপ্নের মিরসরাই’র শিক্ষা উপকরণ বিতরণ ●   বিজিবি’র আন্তঃব্যাটালিয়ন ফুটবল প্রতিযোগিতায় কাপ্তাই চ্যাম্পিয়ন ●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের “পরিচালনা বোর্ড” এর ১ম সভা অনুষ্ঠিত ●   মুরুং কমিউনিটির সাথে আলীকদম সোনা জনের মতবিনিময়
রাঙামাটি, শুক্রবার, ২৯ সেপ্টেম্বর ২০২৩, ১৪ আশ্বিন ১৪৩০



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
মঙ্গলবার ● ২০ সেপ্টেম্বর ২০২২
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » হাতির ভয়ে নির্ঘুম রাত কাটাচ্ছে লংগদুতে স্থানীয় বাসিন্দারা
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » হাতির ভয়ে নির্ঘুম রাত কাটাচ্ছে লংগদুতে স্থানীয় বাসিন্দারা
৩০৬ বার পঠিত
মঙ্গলবার ● ২০ সেপ্টেম্বর ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

হাতির ভয়ে নির্ঘুম রাত কাটাচ্ছে লংগদুতে স্থানীয় বাসিন্দারা

ছবি : সংবাদ সংক্রান্ত লংগদু প্রতিনিধি :: হাতি আতঙ্কে প্রতিদিন নির্ঘুম রাত কাটছে লংগদু উপজেলার চাইল্যাতলী গ্রামবাসীর। পাহাড়ি হিংস্র বন্যহাতির দল খাবারের সন্ধানে দল বেঁধে ঢুকে পড়ছে লোকালয়ে। শস্য, ধান,পেপে,পেয়ারা,লিচু আম, কাঁঠালসহ বিভিন্ন আবাদ করছে নষ্ট। ভেঙ্গে গুঁড়িয়ে দিচ্ছে গরিব গ্রামবাসীদের ঘরবাড়ি। বাধা দিলে পায়ের নিচে পিষ্ট করে মারছে অসহায় মানুষদের।
স্থানীয় সূত্রে জানা গেছে, একসময় গহিন এই অরণ্যে ছিলো বন্যহাতির আবাসস্থল। হাতির জন্য পাহাড়ে ছিল প্রচুর খাদ্য। ঘন এই বন জঙ্গলে প্রবেশের উপায় ছিলো না মানুষের। তখন এসব এলাকায় ছিলো হাতির অবাধ বিচরণ।

কিন্তু বনের সব গাছ উজাড় করে হাতির আবাসস্থল ধ্বংস করে দিয়েছে। এর ফলে খাদ্য সংকট দেখা দিয়েছে পাহাড়ি বন্যহাতির।

স্থানীয় যুবক ও সমাজকর্মী আয়নুল হক বলেন, লংগদু উপজেলার গুলশাখালী,বগাচতর, ভাসান্যাদমের পাহাড়ি অঞ্চল চষে বেড়ায় বন্যহাতির দল। চলতে চলতে খাবার খায় এরা। বিশাল দেহের জন্য প্রয়োজন অনেক খাবার।

এভাবে খেতে খেতে খাবার সরবরাহ কমে গেলে দলবেঁধে পাহাড় থেকে নেমে আসে লোকালয়ে। হামলা চালায় মানুষদের ধানখেতে। বাগানের আম, কাঁঠাল,পেয়ারা,লিচু,পেপে খেয়ে করে সাবাড়। এভাবে হাতির আক্রমণ ও আবাদ বাঁচাতে প্রাণ গেছে অনেক মানুষের। প্রায় ৩০ বছর ধরে হাতির অত্যাচারে অতিষ্ঠ লংগদু উপজেলার পাহাড়ি জনপদের মানুষজন।

ভাসান্যাদম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. হযরত আলী বলেন, হাতি একটি বন্যপ্রাণী। আন্তর্জাতিকভাবেই হাতি মারা সম্পূর্ণ নিষিদ্ধ। হাতিকে আক্রমণ না করলে হাতি সহজে আক্রমণ করে না। মানুষ যখন হাতিকে আক্রমণ করে তখন রাগান্বিত হয়ে হাতি মানুষের ওপর হামলা চালায়। তিনি বলেন, হাতির প্রচুর খাবার প্রয়োজন। খাদ্যের অভাবের কারণেই হাতি পাহাড়ি অঞ্চলে অবাধে ঘুরে বেড়াচ্ছে। হাতির খাদ্য সংকট নিরসনের ব্যাপারে সরকারি উদ্যোগ গ্রহণ করা অতি জরুরী।

স্থানীয় জনপ্রতিনিধি মো. রফিকুল ইসলাম বলেন, হাতি ও মানুষ সহবস্থানে থাকতে গেলে সরকারি উদ্যোগে পাহাড়ে কলা, আম, কাঁঠাল গাছ লাগাতে হবে, যেন হাতির পর্যাপ্ত খাবার সেখানে থাকে। তাহলে যদি মানুষ কিছুটা স্বস্থি পায়।





চট্টগ্রাম বিভাগ এর আরও খবর

মিরসরাইয়ে সড়ক দুর্ঘটনায় পুলিশ কর্মকর্তা নিহত মিরসরাইয়ে সড়ক দুর্ঘটনায় পুলিশ কর্মকর্তা নিহত
অপহরণ ঘটনা সম্পর্কে এন্টি চাকমার বিবৃতি অপহরণ ঘটনা সম্পর্কে এন্টি চাকমার বিবৃতি
উন্নত দেশ গঠনে দরকার একটি সৎ দক্ষ ও দেশপ্রেমিক প্রজন্ম : চুয়েট ভিসি উন্নত দেশ গঠনে দরকার একটি সৎ দক্ষ ও দেশপ্রেমিক প্রজন্ম : চুয়েট ভিসি
মাইসছড়িতে বিধি বহির্ভূত বাজার চৌধুরী নিয়োগ বাতিলের দাবি মাইসছড়িতে বিধি বহির্ভূত বাজার চৌধুরী নিয়োগ বাতিলের দাবি
এন্টি চাকমাসহ ৩ জনকে অপহরণের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ এন্টি চাকমাসহ ৩ জনকে অপহরণের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ
চুয়েটে তথ্য অধিকার বিষয়ে সচেতনতামূলক কর্মশালা চুয়েটে তথ্য অধিকার বিষয়ে সচেতনতামূলক কর্মশালা
অপহরণের ২২ ঘন্টা পর হিল উইমেন্স ফেডারেশনের ৩ জনকে মুক্তি অপহরণের ২২ ঘন্টা পর হিল উইমেন্স ফেডারেশনের ৩ জনকে মুক্তি
রাঙামাটিতে আন্তর্জাতিক ইশারা ভাষা দিবস পালন রাঙামাটিতে আন্তর্জাতিক ইশারা ভাষা দিবস পালন
বান্দরবানে ৫ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে ৪টি উন্নয়ন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন বান্দরবানে ৫ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে ৪টি উন্নয়ন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন
বান্দরবানে সনাতন ধর্মালম্বীদের সৎসঙ্গ বিহার উদ্বোধন বান্দরবানে সনাতন ধর্মালম্বীদের সৎসঙ্গ বিহার উদ্বোধন

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)