শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন ●   রাউজানে দোল উৎসব পালিত ●   ঘোড়াঘাটে বিলুপ্তির দ্বারপ্রান্তে বঙ্গবন্ধু তাঁত শিল্প ●   ঝালকাঠিতে ১২০ টাকায় পুলিশ হলো ১৭ তরুণ-তরুণী ●   প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ ●   ঘোড়াঘাটে অবাধে বিক্রি হচ্ছে ফিটকিরি মেশানো ভেজাল মধু ●   মাটিরাঙ্গায় ভারতীয় চিনিসহ গ্রেফতার-২ ●   বুয়েটে ভর্তি পরীক্ষায় প্রথম রাউজানের তামিম ●   মানবিক তরুণরা দেশ ও জাতির নেতৃত্বে : মনোওর আলী ●   রাউজানে প্রবাস ফেরত যুবকের কৃষিতে বাজিমাত ●   এমপি হাবিব এর আপেল রিয়েল এস্টেটে দোয়া অনুষ্ঠানে যোগদান ●   তামাক নিয়ন্ত্রন আইন দ্রুত সংশোধনের প্রতিশ্রুতি স্বাস্থ্যমন্ত্রীর ●   রাউজানে নিয়ন্ত্রন হারিয়ে সিএনজি গাছে সাথে ধাক্কা আহত-৬ ●   মূল্যবোধের অবক্ষয়ের কারণ ফেসবুক ●   মাটিরাঙ্গায় চিনি বোঝাই ট্রাক জব্দ : আটক-২ ●   মুসলিম সভ্যতার প্রাচীন ঐতিহ্য রাউজানের সাহেব বিবি মসজিদ ●   মাটিরাঙ্গায় দেশীয় এলজিসহ গ্রেফতার-১ ●   রাজাপুরে ট্রান্সফর্মার চুরির হিড়িক, দুই সপ্তাহে ১১ ট্রান্সফর্মার চুরি ●   রাজধানীতে গরু মাংস ৬’শ টাকা, আলীকদমে ৯’শ টাকা হয় কি করে? দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে আছে; বললেন: ইউএনও ●   চুয়েট শিক্ষক সমিতির সাধারণ সভা ●   সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার : গণতন্ত্র মঞ্চ ●   রাবিপ্রবি’তে জাতির পিতার ১০৪ তম জন্মদিন উদযাপিত ●   ঘোড়াঘাটে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত ●   ঈশ্বরগঞ্জে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ●   বাংলাদেশের শিশুদের জন্য শেখ হাসিনার অবদান অপরিসীম : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক ●   ছোটহরিণা ১২ বিজিবি’র পক্ষ থেকে এতিমখানায় ইফতার ও এক মাসের খাদ্য সামগ্রী বিতরণ ●   সরকার ও সরকারি দল রাজনীতিতে পচন ধরিয়ে দিয়েছে : সাইফুল হক ●   গুরু শিষ্যের প্রেমময় জীবন ●   ঈশ্বরগঞ্জে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ চালক আহত
রাঙামাটি, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বৃহস্পতিবার ● ২২ ডিসেম্বর ২০২২
প্রথম পাতা » চট্টগ্রাম » চুয়েটে পুরকৌশল বিভাগের তিনদিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স শুরু
প্রথম পাতা » চট্টগ্রাম » চুয়েটে পুরকৌশল বিভাগের তিনদিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স শুরু
১৭৭ বার পঠিত
বৃহস্পতিবার ● ২২ ডিসেম্বর ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চুয়েটে পুরকৌশল বিভাগের তিনদিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স শুরু

ছবি : সংবাদ সংক্রান্ত বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)-এর সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেন, “স্বাধীনতার ৫১ বছরে দেশের সর্বক্ষেত্রে আমূল পরিবর্তন সাধিত হয়েছে। বৈশ্বিক অগ্রগতির সাথে আমাদের শিক্ষাব্যবস্থা নিয়ে ভাবতে হবে। ইউজিসি চায় বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চশিক্ষায় গুণগত মানোন্নয়নে ঘটাতে। আমাদের দেশের মাত্র ১০% শিক্ষার্থী বিদেশে উচ্চশিক্ষা নিতে যায়। তবে বিজ্ঞানের শিক্ষার্থী ২% থেকে গত ১০ বছরে ১৮%-এ উন্নীত হয়েছে। দেশকে এগিয়ে নিতে হলে বিজ্ঞান ও প্রকৌশল শিক্ষার প্রসার ঘটাতে হবে। এখন আমরা উচ্চশিক্ষায় স্ট্র্যাটেজিক প্ল্যানিং নিয়ে ভাবছি। দেশে ন্যাশনাল রিসার্চ কাউন্সিল গঠন করা উচিত, যাতে আমাদের গবেষণার গুরুত্ব বাড়ানো ও গবেষণাকে অর্থবহ করা যায়। প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সেন্ট্রাল রিসার্চ ল্যাব প্রতিষ্ঠা করা জরুরি। যাতে বিভিন্ন ব্যাকগ্রাউন্ডের শিক্ষক-শিক্ষার্থীর সংযোগ বাড়ানো যায়। প্রতিবছর আমরা কী পরিমাণ পিএইচডি ডিগ্রি প্রদান করতে পারছি সেটা দিয়েই কিন্তু আমাদের দেশের গবেষণা সংস্কৃতি সম্পর্কে ধারণা পাওয়া যায়। এই দিকটাই আমাদের বিশ্ববিদ্যালয়গুলোতে মনযোগ বাড়াতে হবে। ইন্ডাস্ট্রির সাথে কোলাবোরেশান যত বেশি বাড়ানো যাবে, ততবেশি গবেষণা কার্যক্রমে গতি আসবে।” তিনি ২১ ডিসেম্বর বুধবার সকাল ১১টায় শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের মাল্টিপারপাস মিলনায়তনে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের উদ্যোগে এবং ইউজিসি-এর সহযোগিতায় ৬ষ্ঠ বারের মতো “পুরকৌশল বিষয়ের অগ্রগতি” শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন (6th International Conference on Advances in Civil Engineering; ICACE-2022)-এ এসব কথা বলেন।

অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, “সিভিল ইঞ্জিনিয়ারদের ছাড়া কোনো দেশের অগ্রগতি কল্পনা করা যায় না। সভ্যতার বিকাশে ইঞ্জিনিয়ারদের প্রত্যক্ষ ভূমিকা রয়েছে। আমাদের দেশের যত মেগা প্রকল্প বাস্তবায়ন হয়েছে, সবগুলোই ইঞ্জিনিয়ারদের নেতৃত্বে সম্ভব হয়েছে। একটি দেশের টেকসই উন্নয়ন ও পরিকল্পনা বাস্তবায়নে সিভিল ইঞ্জিনিয়ারদের প্রত্যক্ষ সহযোগিতা ছাড়া সম্ভবপর নয়। বিশ্বের বিভিন্ন প্রান্তে সিভিল ইঞ্জিনিয়ারিং-এর সর্বশেষ অগ্রগতির সাথে তাল মিলিয়ে আমাদের দেশের গবেষণা ও প্রযুক্তিগত জ্ঞানের সংমিশ্রণ ঘটাতে এই আন্তর্জাতিক কনফারেন্স নিঃসন্দেহে কাজে আসবে। একইসাথে ইন্ডাস্ট্রি-একাডেমিয়া কোলাবোরেশন আরও সুসংহত এবং সুদৃঢ় হবে বলে আমি বিশ্বাস করি।”

ICACE-2022 এর কনফারেন্স চেয়ার ও পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আসিফুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কনফারেন্স সেক্রেটারি ও পুরকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. বশির জিসান। পুরকৌশল বিভাগের প্রভাষক মায়শা কবির ও জনবা মো. আসিফুর রহমানের যৌথ সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন কনফারেন্সের কী-নোট স্পিকার ও আইআইটি, খড়গপুর-এর অধ্যাপক ড. অঞ্চলি পাল, কনফারেন্সের আমন্ত্রিত বক্তা ও ভারতের ওড়িশ্যার কেআইআইটি’র অ্যাপ্লায়েড সায়েন্সের অধ্যাপক ড. তারাশঙ্কর পাল এবং জিপিএইচ ইস্পাত লিমিটেডের নির্বাহী পরিচালক শোভন শাহাবুদ্দিন রাজ। সমবেত জাতীয় সঙ্গীতের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ৬ষ্ঠ এই আন্তর্জাতিক কনফারেন্সের শুরু হয়। পরে পুরকৌশল বিষয়ের বৈশি^ক সর্বশেষ অগ্রগতি নিয়ে একটি প্রামাণ্যচিত্র উপস্থাপন করা হয়।

এবারের সম্মেলনে বাংলাদেশ, ভারত, জাপান ও যুক্তরাষ্ট্রের পাঁচজন প্রধান বক্তা এবং ২০০ জনেরও বেশি শিক্ষাবিদ, গবেষক বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যোগ দিচ্ছেন। কনফারেন্সে মোট ১৫১টি গবেষণাপত্র উপস্থাপন, ১৬টি টেকনিক্যাল সেশন ও ৪টি কী-নোট সেশন রয়েছে। এই সম্মেলনের লক্ষ্য হলো- বিশ্বব্যাপী পুরকৌশল বিষয়ের বিভিন্ন ক্ষেত্রে নেতৃস্থানীয় একাডেমিশিয়ান, বিজ্ঞানী, গবেষক ও শিক্ষাবিদদের একত্রিতকরণ এবং নতুন-নতুন ধারণা ও জ্ঞান বিনিময়ের পাশাপাশি সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের সাম্প্রতিক উন্নয়ন ও অগ্রগতিগুলো তুলে ধরা। উক্ত সম্মেলন ছাত্র-ছাত্রী ও তরুণ গবেষণাকারীদের জন্য সিভিল ইঞ্জিনিয়ারিং-এর উপর নতুন এবং সাম্প্রতিক বিষয়গুলোর সাথে পরিচিত হওয়ার একটি অনন্য সুযোগ প্রদান করে; যা তাদের ক্যারিয়ার, নিজ-নিজ প্রতিষ্ঠান এবং সামগ্রিক সিভিল ইঞ্জিনিয়ারিং সম্প্রদায়কে এগিয়ে নিতে সাহায্য করবে।

এদিকে আজ ২২ ডিসেম্বর উক্ত কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি থাকবেন এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়র এমিরেটাস অধ্যাপক ড. এম. শামীম জেড. বসুনিয়া। বিশেষ অতিথি হিসেবে থাকবেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম মহোদয়। এতে সভাপতিত্ব করবেন কনফারেন্সের সাইন্টিফিক ও টেকনিক্যাল কমিটির সভাপতি অধ্যাপক ড. স্বপন কুমার পালিত।
চুয়েটে বর্ণাঢ্য আয়োজনে ‘মেকানিক্যাল ডে অনুষ্ঠিত

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে “মেকা স্পার্র্ক” (Mecha Spark) শিরোনামে ‘মেকানিক্যাল ডে-২০২২’ উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষ্যে আজ ২১ ডিসেম্বর বৃহস্পতিবার সকাল ১০টায় যন্ত্রকৌশল বিভাগের সামনে থেকে এক আনন্দ র্যালি বের করা হয়। এতে নেতৃত্ব দেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। র্যালিটি বিশ্ববিদ্যালয়ের ইএমই ভবন থেকে প্রশাসনিক ভবন ও গোল চত্বর হয়ে কেন্দ্রীয় অডিটোরিয়ামে গিয়ে শেষ হয়। এতে বিভিন্ন অতিথিবৃন্দসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীগণ অংশগ্রহণ করেন। পরে সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে সভায় প্রধান অতিথি ছিলেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। যন্ত্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. কাজী আফজালুর রহমানের তানভীরের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন যন্ত্রকৌশল অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. বদিউস সালাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ‘মেকানিক্যাল ডে-২০২২’ এর আহ্বায়ক অধ্যাপক ড. মো. সানাউল রাব্বী। যন্ত্রকৌশল বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী শবনম পারভীন শিমলার সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অনুষ্ঠানের টাইটেল স্পনসর কোম্পানি ট্রাইটেক-এর মার্কেটিং বিভাগের প্রধান মো. শাহজাহান শরীফ। এছাড়া অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে চুয়েটের বিভিন্ন অনুষদের ডিন, পরিচালক, বিভাগীয় প্রধান, সেন্টার চেয়ারম্যানগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, “করোনা পরবর্তী স্থবিরতা কাটিয়ে বর্তমানে বিভাগের অনুষ্ঠান, সাংস্কৃতিক কর্মকা- ও সহ-শিক্ষামূলক কার্যক্রমে এখন বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে প্রাণের সঞ্চার হয়েছে। বিদায়ী শিক্ষার্থীরা আগামী দিনের উন্নয়নের কারিগর। চুয়েটের সুনাম বহির্বিশ্বে ছড়িয়ে দেওয়ার সুযোগ তোমাদের হাতেই। আমরা শুধু অবকাঠামো উন্নয়ন বাড়াতে চাই না, আমরা গুণগত মানোন্নয়নে কাজ করে যাচ্ছি। গবেষণা কার্যক্রমকে ত্বরাণি¦ত করার জন্য এবং শিক্ষার্থীদের মাঝে গবেষণাকে উৎসাহিত করতে রিসার্চ পেপার সাবমিট করলে প্রশাসনের পক্ষ থেকে আর্থিক অনুদান প্রদান করা হচ্ছে। আমাদের সেন্ট্রাল রিসার্চ ল্যাব প্রতিষ্ঠার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। ল্যাবরেটরিগুলোর নিয়মিত আধুনিকায়ন করা হচ্ছে। অত্যাধুনিক যন্ত্রপাতি সংযোজন করা হচ্ছে। একাডেমিক কার্যক্রমকে বেগবান করতে ছাত্র-ছাত্রীদের ভূমিকা ও সহযোগিতা প্রত্যাশা করছি।” মেকানিক্যাল ডে উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানমালার মধ্যে ছিল- ইঞ্জিনিয়ারিং মেকানিক্স প্রতিযোগিতা, থার্মোডায়নামিক্স হিট ট্রান্সফার বিষয়ে কুইজ প্রতিযোগিতা, ক্যাড প্রতিযোগিতা, সাংস্কৃতি অনুষ্ঠান প্রভৃতি।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)