শিরোনাম:
●   শান্তি চুক্তির ২৬বছর পূর্তিতে রাঙামাটিতে র‌্যালি ●   অবরোধের সমর্থনে ঈশ্বরগঞ্জে মশাল মিছিল ●   বিশ্বনাথে সাংবাদিকদের সাথে ইয়াহইয়া চৌধুরীর মতবিনিময় ●   মিরসরাই উপজেলা যুব মহিলা লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা ●   গুইমারায় ১৫লাখ টাকার ভারতীয় ওষুধসহ গ্রেপ্তার-২ ●   রাউজানে বড় দুর্ঘটনা থেকে রক্ষা পেলন ৪০ বাস যাত্রী ●   দুর্নীতির দায়ে রাঙামাটি জেলা ও দায়রা জজ আদালতের কামরুলকে পঞ্চগড়ে বদলী ●   মৃত্যুবরণ করব, তবুও দূর্নীতিবাজ-সন্ত্রাসীদের সামনে মাথানত করব না : এমপি মোকাব্বির ●   জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের বাসে দুর্বৃত্তদের আগুন ●   মিরসরাইয়ে লরির ধাক্কায় ৩ শ্রমিক নিহত ●   বগুড়ায় কারাবন্দী পরিবারের পাশে লালু ●   রামগড়ে কৃষি জমি থেকে অবৈধভাবে বালু উত্তোলন ●   ঘুষ নেয়ার ভিডিও প্রকাশের পর সানোয়ার হোসেনকে তলব ●   বাংলাদেশ বুলেটিন পত্রিকার ৬ষ্ট তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত ●   রাউজানে গাড়ি চালকের আত্মহত্যা ●   মোরেলগঞ্জে এনায়েতিয়া দাখিল মাদ্রাসা সুপারের বিরুদ্ধে ষড়যন্ত্র ●   বাসে আগুন অভিযোগের তীর কুষ্টিয়া হাইওয়ে থানার ওসি লিয়াকত আলীর দিকে ●   গাজীপুর-১ আসনে তৃণমূল বিএনপির মনোনয়নপত্র কিনলেন ইরাদ ●   রেমিট্যান্স যোদ্ধা জয়নালের মৃত্যু ●   টেলিকমিউনিকেশন সেক্টর এখন অনেক বেশি অ্যাডভান্সড : চুয়েট ভিসি ●   বিশ্বনাথে শান্তি সমাবেশে সিলেট-২ আসনে শফিক চৌধুরীকে মনোনয়ন নেওয়ার দাবী ●   উপজেলা চেয়ারম্যান থেকে ‘এমপি’ হওয়ার দৌড়ে এলিম ●   কুষ্টিয়ায় আঞ্চলিক পাসপোর্ট অফিসে রোহিঙ্গা আটক ●   ঈশ্বরগঞ্জে টিসিবির চাল থেকে বঞ্চিত ষোল হাজার পরিবার ●   বিশ্বনাথে জামাত-বিএনপির মিছিলে ককটেল বিস্ফোরণ : গ্রেফতার-৭ ●   গাবতলীতে বিএনপির বিক্ষোভ মিছিল ●   পুলিশের ধাওয়ায় পণ্ড হয়ে গেল বিএনপির মশাল মিছিল ●   দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঘরে বাহিরে চ্যালেঞ্জের মুখে নাহিদ ●   রাউজানে আমন ধানের ফসল তোলার উৎসব চলছে ●   ঝালকাঠিতে সরকারি বালিকা বিদ্যালয়ের শিক্ষিকার বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার অভিযোগ
রাঙামাটি, সোমবার, ৪ ডিসেম্বর ২০২৩, ২০ অগ্রহায়ন ১৪৩০



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
সোমবার ● ২০ মার্চ ২০২৩
প্রথম পাতা » ঝালকাঠি » নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিশেষজ্ঞ সার্জনের অভাবে স্থানীয়রা স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত
প্রথম পাতা » ঝালকাঠি » নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিশেষজ্ঞ সার্জনের অভাবে স্থানীয়রা স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত
২১৪ বার পঠিত
সোমবার ● ২০ মার্চ ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিশেষজ্ঞ সার্জনের অভাবে স্থানীয়রা স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত

ছবি : সংবাদ সংক্রান্ত গাজী মো.গিয়াস উদ্দিন বশির,ঝালকাঠি :: সকল সুযোগ- সুবিধা ও যন্ত্রপাতি থাকার পরেও শুধুমাত্র বিশেষজ্ঞ সার্জনের অভাবে প্রায় একযুগ ধরে বন্ধ রয়েছে ঝালকাঠি জেলার নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স র অপারেশন থিয়েটার। ফলে উপজেলাবাসী স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হওয়ার পাশাপাশি থিয়েটারের মূল্যবান যন্ত্রপাতি ও মালামাল ব্যবহারের অনুপযোগী হয়ে পরার আশঙ্কা দেখা দিয়েছে।
রবিবার (১৯মার্চ) নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সরোজমিনে গিয়ে দেখা গেছে অপারেশন থিয়েটার সংশ্লিষ্ট বেশ কয়েকটি কক্ষে তালা ঝুলছে এবং মূল কক্ষে কোভিড-১৯ এর টিকা দেওয়া হচ্ছে। জরুরী প্রসূতি সেবাসহ (ইএমওসি) সকল ধরণের অপারেশন ( অস্ত্রপচার) কার্যক্রম বন্ধ রয়েছে। এতে উপজেলার সাধারন জনগনের দুর্ভোগ চরমে পৌছেছে। মৃত্যুঝুঁকিসহ সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছেন প্রসূতি মায়েরা। ফলে অতিরিক্ত অর্থের মাধ্যমে বিভিন্ন বেসরকারী ক্লিনিকে তাদের চিকিৎসা নিতে হচ্ছে।
জানাগেছে, জরুরী প্রসূতি সেবা কেন্দ্রটি চালু থাকলে প্রসূতি মায়েরা বিনা খরচে নিরাপদে এখান থেকে চিকিৎসা সেবা নিতে পারতেন। মাসে ২০ থেকে ২৫ টি সিজারিয়ান অপারেশন অনায়াশেই চালানো যেতো । অসহায়, গরীব রুগীদের বিনা খরচে সিজারিয়ান অপারেশন করানোর একমাত্র ভরসা ছিল উপজেলা পর্যায়ে ঝালকাঠি জেলার নলছিটি স্বাস্থ্য কমপ্লেক্সের এ জরুরী প্রসূতি সেবা কেন্দ্রটি।
হাসপাতালসূত্রে জানাগেছে, বিশেষজ্ঞ সার্জন ডা. মো. মাহবুবুর রহমান ও অ্যানেস্থেসিয়া (অচেতন) চিকিৎসক ২০০৯ সালের জুলাই মাসে বদলি হয়ে যাওয়ার পর এ যাবৎ পর্যন্ত কোন বিশেষজ্ঞ সার্জন ও অ্যানেস্থেসিয়া চিকিৎসক এখানে পোষ্টিং দেওয়া হয়নি। ফলে বিশেষজ্ঞ সার্জন ও অ্যানেস্থেসিয়া চিকিৎসকের অভাবে একযুগ ধরে বন্ধ রয়েছে নলছিটি স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী প্রসূতি সেবাসহ সকল ধরণের অপারেশন । এ অবস্থায় সিজারিয়ান অপারেশন প্রয়োজন এমন প্রসূতিদেরকে নিতে হচ্ছে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে । আবার ক্লিনিক সমূহে তাদের সার্জনের অপারেশন চার্জ, ওষুধ ও ক্লিনিক ভাড়াসহ ২০ থেকে ৩০ হাজার টাকা গুনতে হচ্ছে। এ অবস্থায় অসচ্ছল পরিবারের প্রসূতিরা অস্বাভাবিক ডেলিভারীর কথা জেনেও ভাগ্যের ওপর ভরসা করে ঝুঁকি নিয়ে ভর্তি হচ্ছে এ হাসপাতালটিতে। সেখানে ডাক্তার ও নার্সরা নরমাল ডেলিভারী করাতে ব্যর্থ হলে বিশেষজ্ঞ সার্জন না থাকায় প্রসূতি ও শিশুর জীবন বাঁচাতে স্বজনরা তখন নিরুপায় হয়ে ধার-দেনা করে তাদেরকে বরিশাল নিতে বাধ্য হচ্ছেন।সেই ঝুঁকি নিতে গিয়েই গত জানুয়ারি মাসে উপজেলার নান্দিকাঠি গ্রামের সোহেল হাওলাদার তার নবজাতক ছেলেকে হারিয়েছেন। পথিমধ্যে প্রাণ হারিয়েছেন প্রসূতি মায়েরা এরকম নজিরও রয়েছে। নলছিটি স্বাস্থ্য কমপ্লেক্সে জরুরী ভিত্তিতে বিশেষজ্ঞ সার্জন (গাইনী অপারেশন) পোষ্টিং দিয়ে জরুরী প্রসূতি সেবাসহ সকল অপারেশন কার্যক্রম চালু করার দাবি জানিয়েছে এলাকাবাসী। এ নিয়ে ঝালকাঠি সিভিল সার্জন বরাবরে এলাকাবাসীর পক্ষ থেকে বেশ কয়েকবার স্বারকলিপিও পেশ করা হয়েছিল। এব্যপারে স্থানীয় বাসিন্দা জসিম হাওলাদার জানান, অপারেশন থিয়েটারের কার্যক্রমসহ জরুরী প্রসূতি সেবা ফের চালু হওয়া একান্ত প্রয়োজন। এ সেবা বন্ধ থাকায় এলাকাবাসীর শুধু টাকার অপচয় না প্রসূতি মায়েরা জীবন হারানোর পাশাপাশি নানা ভোগান্তির শিকার হচ্ছেন। উপজেলা স্বাস্থ্য প.প কর্মকর্তা ডাঃ শিউলি পারভীন জরুরী প্রসূতি সেবাসহ সকল ধরণের অপারেশন কার্যক্রম বন্ধ থাকার কথা স্বীকার করে তিনি জানান, বিশেষজ্ঞ সার্জন ছাড়াতো অন্য কেউ ঐ সেবা দিতে পারবেন না। সিজারিয়ান অপারেশন না করতে পারায় এলাকার প্রসূতিরা নানা দুর্ভোগের শিকার হচ্ছেন।
জেনারেল সার্জন, গাইনী সার্জন, অর্থপেডিক্স সার্জনসহ কোনো বিশেষজ্ঞ সার্জন না থাকায় আমি এখানে যোগদান করার পরই উর্ধ্বতন কর্তৃপক্ষকে এ বিষয় লিখিতভাবে জানিয়েছিলাম। ঝালকাঠি জেলা সিভিল সার্জন ডা. এইচ এম জহিরুল ইসলাম জানান, বর্তমান সরকার স্বাস্থ্য খাতকে অধিক গুরুত্ব দিয়ে থাকে। নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সমস্যার বিষয়টি আমি জানতে পেরেছি যথাসম্ভব সমাধানের চেষ্টা করা হবে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)