শিরোনাম:
●   পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ●   ৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন ●   ভারতীয় হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার
রাঙামাটি, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ২২ জানুয়ারী ২০১৭
প্রথম পাতা » তথ্যপ্রযুক্তি » সিটিজেন’স ভয়েস বরগুনা
প্রথম পাতা » তথ্যপ্রযুক্তি » সিটিজেন’স ভয়েস বরগুনা
৫৬৪ বার পঠিত
রবিবার ● ২২ জানুয়ারী ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সিটিজেন’স ভয়েস বরগুনা

---মুতাসিম বিল্লাহ, বরগুনা :: (৯মাঘ ১৪২৩ বাঙলা : বাংলাদেশ সময় রাত ১০.২৩মি.) বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী কর্তৃক সারা দেশেব্যপি যখন চলছে ডিজিটাল বাংলাদেশ গড়ার কার্যকর করার চুড়ান্ত আয়োজন ঠিক এই মূহুর্তে বরগুনার জেলা প্রশাসনও বসে নেই । তারাও  প্রধানমন্ত্রির রুপ রেখা বাস্তবায়ন করার প্রকল্পে বিভিন্ন উদ্দ্যেগ চালিয়ে যাচ্ছেন । বরগুনা জেলা প্রশাসন  পেয়েছেন ডিজিটাল বাংলাদেশ গড়ার সহায়ক সর্বসাধারনের সাড়াও যারই বাস্তব চিত্র ফুটে উঠে বরগুনা জেলা প্রসাশন কতৃক পরিচালিত বর্তমান উন্নাত দেশ গুলোর সর্বোত্তম সামাজিক যোগাযোগ মাধ্যম Facebook এর কথা।

২০০০ সাল থেকে শুরু হওয়া এই সামাজিক মাধ্যমটির মাধ্যমেই(Citizen’s Voice -Barguna) নামে একটি গ্রুপের মাধ্যমে বরগুনা জেলা প্রসাশন জনগনের দারগড়ায় সেবা পৌছে দিচ্ছেন হাতের মুঠোয় শুধু সেবাই না ২০১৬ সালের নভেম্বার থেকে যাত্রা শুরু করা প্রশাসনের কর্তৃক পরিচালিত জনগনের কথা প্রকাশের (Citizen’s Voice -Barguna) নামের এই গ্রুপটি এক এক করে হাটি-হাটি পা-পা করে এগিয়ে চলছে যার ফলে বাংলাদেশ সরকারের ভিশন ২০২১ ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যায় বরগুনা জেলাটি রুপান্তারিত হতে চলছে ডিজিটালের ছোয়ায়।

যার বাস্তব চিত্র দিনে দিনে জনপ্রিয় হয়ে ওঠা সামাজিক যোগাযোগ নির্ভর দুর্নীতি বিরোধী প্লাটফর্ম বরগুনা জেলা প্রশাসন কর্তৃক পরিচালিত এই গ্রুপটির মাধ্যমে বর্তমানে বরগুনা জেলার প্রশাসন এবং সর্বসাধারনের যে মিলবন্ধন গড়ে উঠেছে তাহা বৈচিত্রের বলার বাহিরে ডিজিটাল বাংলাদেশের রুপরেখায় পরিণত হয়েছে।

আবার কিছু মানুষের কাছে এটা গুরুত্বহীনও বটে। কেননা তারা দুর্নীতি করে জনগনকে ঠকিয়ে রেহাই পাচ্ছে না।

যে কোন ভাবে সিটিজেন জার্নালিষ্ট তা তুলে ধরছেন জনতার আদালতে । আর প্রশাসনও কখনো স্ব উদ্দ্যোগে আবার কখনো বাধ্য হয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছেন।

তবে এটি যে প্রশাসন আর সর্ব-সাধারনের মিলন বদ্ধতা করছে সেটা বলতেই হবে যার বাস্তব চিত্রে ফুটে উঠেছে সাম্প্রতি এই প্লাটফর্ম সামাজিক যোগাযোগ মাধ্যমের গ্রুপটি বেশ কিছু কাজে সফলতা লাভ করেছে । এছড়া সাধারন নাগরিকরাই তুলে আনছেন জেলার বিভিন্ন প্রান্ত থেকে নাগরিক সমস্যা- মিলছে সমাধান”
জনগন তার জীবন চিত্ররের মাহামারি, ঘুষ-বানিজ্য সহ প্রায় সকল কথা এই গ্রুপটিতে তুলে ধরেই পাচ্ছেন প্রসাশন কতৃক সততা যাচাই-বাছাই করে তার সফলতা।

যার বেশ কিছু প্রমান চিত্র ফুটিয়ে তোলা হলো কিছুদিন আগে সুবান্দিখালের কচিরপানা পরিষ্কারে আতিরিক্ত জেলা প্রশাসক সাহেবের পরিদর্শন করেন বরগুনায় খাল রক্ষায় আন্দোলন, উন্নত লঞ্চ সার্ভিস আন্দোলন, এ্যাম্বুলেন্স সিন্ডিকেট, বাল্যবিবাহ বন্ধ, ভিক্ষুক নিধোন, শহর পরিষ্কার ও বিভিন্ন মেলাসহ অনেক
সফলতা রয়েছে।

তবে সামাজিক যোগাযোগ মাধ্যমের এই গ্রুপটি যে ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যায় সত্যিই বৈচিত্রের তার প্রমাণ কয়েকদিন আগে বগুনার এক কাউন্সিলর বরগুনার পৌর মেয়রের দুর্নীতি তুলে ধরে গুরুপটিতে পোষ্ট দিলে ব্যাপক আলোচনায় আসে এই গ্রুপটি।

মেয়র সাহেবকে এর প্রতিবাদ দিতেও দেখা গেছে। অর্থাৎ এই গ্রুপটি প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিদের জবাবদিহিতার আওতায় আনতে সক্ষম হয়েছে। এর মাধ্যমে যেমন সমস্যা উঠে আসছে তেমনি সমাধানের পথও তৈরি হচ্ছে।

সুশাসন নিশ্চিত করতে সামাজিক যোগাযোগ মাধ্যমের এই প্লাটফর্মটি বরগুনার সর্বসাধারনের সম্যসা তুলে ধরতে এবং প্রসাশন সততা-যাছাই বাছাই পূর্বক তার সমাধানে প্রসাশন ও জনগনের সহায়ক সামাজিক এই প্লাটফর্মটি ইতিমধ্যই অত্যান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলছে।





তথ্যপ্রযুক্তি এর আরও খবর

রাবিপ্রবি’তে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী রাবিপ্রবি’তে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী
মূল্যবোধের অবক্ষয়ের কারণ ফেসবুক মূল্যবোধের অবক্ষয়ের কারণ ফেসবুক
ধর্ষণের পর আপত্তিকর ভিডিও ছেড়ে দেওয়ার অভিযোগে ছাত্রলীগ নেতা গ্রেফতার ধর্ষণের পর আপত্তিকর ভিডিও ছেড়ে দেওয়ার অভিযোগে ছাত্রলীগ নেতা গ্রেফতার
সিলেটে সাইবার নিরাপত্তা নিশ্চিত করণ শীর্ষক সেমিনার সিলেটে সাইবার নিরাপত্তা নিশ্চিত করণ শীর্ষক সেমিনার
সাইবার ক্রাইম এর অভিযোগে খাগড়াছড়িতে শিক্ষক গ্রেফতার সাইবার ক্রাইম এর অভিযোগে খাগড়াছড়িতে শিক্ষক গ্রেফতার
অপপ্রচারকারীদের জবাবদিহির আওতায় আনা হবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী অপপ্রচারকারীদের জবাবদিহির আওতায় আনা হবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী
১৫ মাস পর ডিজিটাল নিরাপত্তা আইনে দুই মামলায় জামিন পেল খাদিজাতুল ১৫ মাস পর ডিজিটাল নিরাপত্তা আইনে দুই মামলায় জামিন পেল খাদিজাতুল
আদিলুর -নাসির জামিন মঞ্জুরকে স্বাগত জানিয়েছে ইউপিডিএফ আদিলুর -নাসির জামিন মঞ্জুরকে স্বাগত জানিয়েছে ইউপিডিএফ
ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় অব্যাহতি পেলেন ৫ সাংবাদিক ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় অব্যাহতি পেলেন ৫ সাংবাদিক
কুষ্টিয়া প্রেস ক্লাবের নির্বাচন সম্পন্ন : বিপ্লব সভাপতি ও সোহেল সম্পাদক কুষ্টিয়া প্রেস ক্লাবের নির্বাচন সম্পন্ন : বিপ্লব সভাপতি ও সোহেল সম্পাদক

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)