শিরোনাম:
●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   চুয়েটে ফাউন্ডেশন ট্রেইনিং ফর ফ্যাকাল্টি মেম্বার্স-২ শীর্ষক প্রশিক্ষণ ●   ঝালকাঠিতে ব্ল্যাকমেইল করে ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত শিক্ষক গ্রেপ্তার ●   টেকসই স্বাস্থ্য উন্নয়নে হেলথ প্রমোশন কর্মসূচি বাস্তবায়ন জরুরি ●   গোলাপগঞ্জ উপজেলায় চেয়ারম্যান এলিম, ভাইস-চেয়ারম্যান নাবেদ, শিলা ●   মিরসরাই উপজেলায় চেয়ারম্যান পদে নয়ন বিজয়ী ●   কুষ্টিয়া সদরে আতাউর রহমান খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিত ●   সন্দ্বীপে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের চেক বিতরণ ●   গোলাপগঞ্জে পুনঃনির্বাচিত মঞ্জুর কাদির শাফি এলিম ●   ঘোড়াঘাট উপজেলায় শুভ চেয়ারম্যান,বাবু ও নার্গিস ভাইস চেয়ারম্যান নির্বাচিত ●   ঈশ্বরগঞ্জে মাটির নিচে পাওয়া গেলো প্রাচীন রৌপ্য মুদ্রা ●   ঘোড়াঘাটে ভোট গণনা কেন্দ্রে সাংবাদিকদের প্রবেশে বাধা ●   কাউখালী উপজেলায় চেয়ারম্যান সামশু দোহা, মহিলা ভাইস চেয়ারম্যান নিংবাইউ নির্বাচিত ●   সন্দ্বীপ উপজেলায় চেয়ারম্যান আনোয়ার ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে হালিমা নির্বাচিত ●   নির্বাচনী ডিউটিতে গিয়ে দুর্ঘটনায় আহত ঈশ্বরগঞ্জের ইউএনও ●   হালদা নদীতে ডিম ছেড়েছে মা মাছ ●   উপজেলা পরিষদ নির্বাচনে মিরসরাইয়ে ভোটার ৩ লাখ ৭২ হাজার ২৫৭ জন ●   প্যানেল চেয়ারম্যান জহুরুলের সুনাম ক্ষুন্ন করতে মরিয়া হয়ে উঠেছে একটি মহল ●   রাউজানে কালবৈশাখীর তান্ডব ●   ৮ মে বুধবার সকাল ৮ টায় শুরু হবে ভোটগ্রহণ, চলবে বিকেল ৪টা পর্যন্ত ●   ঘোড়াঘাটে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে শেষ মূহুর্তের প্রস্তুতি সম্পন্ন ●   খাগড়াছড়িতে আইন-শৃংখলা রক্ষার্থে জেলা পুলিশের ব্রিফিং ●   নিয়মরক্ষার উপজেলা নির্বাচন অপ্রয়োজনীয়, অর্থ ও সময়ের অপচয় মাত্র ●   জাতীয় গণমাধ্যম সপ্তাহের স্বীকৃতির দাবির স্মারকলিপি হস্তান্তর ●   রেডব্রিজ কমিউনিটি ট্রাষ্টের কার্যনিবাহী কমিটির সভা অনুষ্ঠিত ●   কুষ্টিয়া বিএডিসি অফিসের এডি’র বিরুদ্ধে দূর্ণীতির অভিযোগ ●   ঘোড়াঘাট বৈদ্যুতিক ট্রান্সফর্মার চোর চক্রের ৫ সদস্য গ্রেপ্তার ●   ঈশ্বরগঞ্জে মাঠ দিবস অনুষ্ঠিত
রাঙামাটি, শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শুক্রবার ● ২৫ আগস্ট ২০১৭
প্রথম পাতা » ময়মনসিংহ » ময়মনসিংহে দু’দফা বন্যায় ৫০ হাজার পরিবার ক্ষতিগ্রস্থ
প্রথম পাতা » ময়মনসিংহ » ময়মনসিংহে দু’দফা বন্যায় ৫০ হাজার পরিবার ক্ষতিগ্রস্থ
৪৪৫ বার পঠিত
শুক্রবার ● ২৫ আগস্ট ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ময়মনসিংহে দু’দফা বন্যায় ৫০ হাজার পরিবার ক্ষতিগ্রস্থ

---ময়মনসিংহ অফিস :: (১০ ভাদ্র ১৪২৪ বাঙলা: বাংলাদেশ দুপুর ১২.৩৩মি.) ময়মনসিংহে দু’দফা বন্যায় ৫০ হাজার পরিবারের সোয়া দু’লাখ মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছে । এসময় অতি বৃষ্টিতে ও উজানের পাহাড়ি ঢলে ব্রহ্মপুত্র নদের পানি বেড়ে যাওয়ায় ময়মনসিংহের ছয়টি উপজেলাসহ দু’টি পৌর এলাকার নিম্নাঞ্চল তলিয়ে যায়।

বন্যার পানি গত ২২ আগষ্ট ধোবাউড়ার নেতাই নদীতে বিপদসীমার ২.৪২সেঃ মিঃ উপরে এবং ময়মনসিংহ ব্রহ্মপুত্র নদের পানি ১ সেঃ মিঃ বেড়ে যাওয়ার পর বর্তমানে বিপদসীমার .৪৭ মিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে পানি স্থির থাকায় নিচু ও চর এলাকা এখন প্লাবিত হচ্ছে। এতে দু’টি পৌরসভাসহ ২৮টি ইউনিয়নের প্রায় ৫০ হাজার পরিবারের ২ লাখ ২৮ হাজার ৯শ’৪৮জন মানুষ ক্ষতিগ্রস্থ হচ্ছে।

এদের মধ্যে ১৭ হাজার ৭শ’৭২টি পরিবার স¤পূর্ণ এবং ৩১ হাজার ৪শ’৭৬টি পরিবার আংশিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। বন্যার পানিতে ঘরবাড়ি তলিয়ে যাওয়ায় সাড়ে ৭ শ’ ঘরবাড়ি হারা মানুষজন ৪টি আশ্রয় কেন্দ্র্রে ঠাই নিয়েছে। এ সকল ক্ষতিগ্রস্থ ও আশ্রয়কেন্দ্র্রে ঠাই পাওয়া অসহায়দের মাঝে ময়মনসিংহ জেলা প্রশাসনের পক্ষ থেকে জরুরি অবস্থায় ৬৪ মেঃ টঃ চাল, ১০ হাজার ৫শ’৫০ প্যাকেট শুকনো খাবার এবং প্রায় সাড়ে ৭ লাখ টাকার ত্রাণ নগদ বিতরণ করা হয়েছে বলে প্রশাসন সূত্র জানায়।

প্রাপ্ত তথ্যে আরও জানা গেছে, অতি বৃষ্টি ও উজানের পানিতে ব্রহ্মপুত্র নদ ও ধোবাউড়ার নেতাই নদীর পানি বৃদ্ধি পাওয়ায় ময়মনসিংহ পৌর এলাকার বলাশপুর আবাসন ও গফরগাঁও পৌরসভাসহ ২৮টি ইউনিয়নের চর ও নিম্নাঞ্চল এলাকা প্লাবিত হয়েছে। প্লাবিত এ সব উপজেলা গুলো হচ্ছে ধোবাউড়া, হালুয়াঘাট, গৌরীপুর, ঈশ্বরগঞ্জ, ময়মনসিংহ সদর, মুক্তাগাছা। এসব উপজেলায় প্রায় ৫০ হাজার পরিবার ক্ষতিগ্রস্থ’ হয়েছে। এ এলাকার নদ-নদীতে পানি বেড়ে যাওয়ার ফলে .২১০ কিঃ মিঃ বাঁধ স¤পূর্ণ ও ১২ কিঃ মিঃ বাঁধ আংশিকভাবে ক্ষতিগ্রস্থ’ হয়েছে।

জেলা প্রশাসন সুত্রে জানা গেছে, এ সব এলাকায় ১শ’৬৯ কিঃ মিঃ কাচা রাস্তা স¤পূর্ণ এবং ৪শ’১৬ কিঃ মিঃ রাস্তার আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে।একই সাথে বন্যাদুর্গত এলাকার প্রায় সাড়ে ৫ হাজার মাছের পুকুরসহ দু’টি হ্যাচারি পানিতে নিমজ্জিত হয়ে ক্ষতি হয়েছে। জেলা প্রাণী সম্পদ অফিসের মতে, বন্যায় প্রায় দেড় শতাধিক গবাদি পশু ও সাত হাজার হাস-মুরগি মারা গেছে।
এই সময়ে পানিতে নিমজ্জিত এবং পানি দ্রুত না সরায় (স্থির থাকায়) সাড়ে ১১ হাজার হেক্টর রোপা আমন ক্ষেত বিনষ্ট হয়েছে। একই সাথে ২শ’২৯ হেক্টর বীজতলা, ২শ’৩২ হেক্টর সবজির ক্ষেত পানিতে তলিয়ে গেছে। বন্যার পানির ছোঁয়া না পেলেও অতি বৃষ্টি ফলে জেলার অন্য ছয়টি উপজেলার ২ হাজার ৭৮৯ হেক্টর রোপা আমন ক্ষেত ও ৫০ হেক্টর সবজি ক্ষেত বিনষ্ট হয়েছে।

এসব এলাকার নিম্নাঞ্চল ও চর এলাকায় প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় গড়ে উঠায় এ সব দুর্গত এলাকায় ৬২টি প্রাথমিক ও ১৪টি মাধ্যমিক বিদ্যালয় বন্ধ রয়েছে। এতে এসব এলাকার শিক্ষা ব্যবস্থা অনেকটা থমকে গেছে। চর এলাকা ও নদের ধারে নিম্নাঞ্চল এলাকায় বসতি গড়ে উঠায় ৪ হাজার ১শ’৮৬টি ঘরবাড়ি স¤পূর্ণ এবং আংশিকভাবে ক্ষতিগ্রস্থ’ হয়েছে প্রায় সাড়ে ১৪ হাজার বসতবাড়ি।

জেলা প্রশাসনের জেলা ত্রাণ ও পূণর্বাসন কর্মকর্তা মোহাম্মদ হোসেন জানান, অতি বৃষ্টি আর উজানের পানি ধেয়ে আসায় ব্রহ্মপূত্র ও নেতাই নদীর পানি বাড়ছে। ফলে প্রতিদিন নিম্নাঞ্চলসহ চর এলাকা প্লাবিত হচ্ছে। তবে বর্তমানে পানি বিপদসীমার অনেক নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। সেইসাথে বর্তমানে পানি স্থির রয়েছে।

তিনি আরোও জানান, জেলায় ৩শ’ মেঃ টঃ চাল ও নগদ ১৩ লাখ টাকার ত্রাণ সামগ্রী পাওয়া গেছে। ত্রাণ সামগ্রী পর্যাপ্ত রয়েছে বলেও তিনি দাবী করেন। ৪টি আশ্রয় কেন্দ্রে ৭শ’৫৪জন ক্ষতিগ্রস্থ মানুষ বসবাস করছেন। ইতোমধ্যে বন্যার্তদের মাঝে ৬৪ মেঃ টঃ চাল, ১০ হাজার ৫শ’৫০ প্যাকেট শুকনো খাবার এবং প্রায় সাড়ে ৭ লাখ টাকার ত্রাণ নগদ বিতরণ করা হয়েছে। এছাড়াও এসব মানুষজনের জন্যে চাহিদামত ত্রাণ সামগ্রী দিতে জেলা প্রশাসন সব সময় প্রস্তুত রয়েছে বলে তিনি জানান।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)