শিরোনাম:
●   উচ্চশিক্ষার্থে নরওয়ে যাচ্ছে চুয়েটের ৮ শিক্ষার্থী ●   উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কমবে অসংক্রামক রোগের প্রকোপ ●   আগামীতে কারা দেশ চালাবে ? …সাইফুল হক ●   পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কাউখালীতে প্রান্তিক পর্যায়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ●   চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ কেএনএফের সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন ●   খাগড়াছড়ি ও রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা আধাবেলা অবরোধ পালিত ●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার ●   মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন ●   দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা ●   সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ●   মিল্টন সমাদ্দারের কেয়ার থেকে উদ্ধারকৃত সেলিমের কিডনি অক্ষত ●   আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা ●   ঈশ্বরগঞ্জে টেন্ডার ছাড়াই স্কুলের মালামাল বিক্রির অভিযোগ সভাপতির বিরুদ্ধে ●   পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন ও হেফজ খানার উদ্বোধন ●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত
রাঙামাটি, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
মঙ্গলবার ● ৬ আগস্ট ২০১৯
প্রথম পাতা » কৃষি » ঝিনাইদহে এবার ৩ লাখ ৫ হাজার ৮৮ টন আমন চাল উৎপাদনের টার্গেট
প্রথম পাতা » কৃষি » ঝিনাইদহে এবার ৩ লাখ ৫ হাজার ৮৮ টন আমন চাল উৎপাদনের টার্গেট
৬৯৮ বার পঠিত
মঙ্গলবার ● ৬ আগস্ট ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ঝিনাইদহে এবার ৩ লাখ ৫ হাজার ৮৮ টন আমন চাল উৎপাদনের টার্গেট

---ঝিনাইদহ  প্রতিনিধি :: ঝিনাইদহ জেলায় চলতি মৌসুমে ১ লাখ ৫ হাজার ৬৪৬ হেক্টর জমিতে আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। নির্ধারিত জমি থেকে ৩ লাখ ৫ হাজার ৮৮ টন চাল উৎপাদনের টার্গেট নেয়া হয়েছে। গত বছর আমন আবাদ করা হয়েছিল ১ লাখ ১ হাজার ২৫০ হেক্টর জমিতে। এছাড়া আমনের বীজতলা প্রস্তুত করা হয়েছে ১৩ হাজার ৫৮০ হেক্টর জমিতে। বর্তমানে কৃষকরা জমি প্রস্তুতির কাজে ব্যস্ত রয়েছেন। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জেলার ৬ উপজেলায় মোট আমন আবাদের লক্ষ্যমাত্রার মধ্যে সদরে ২৫ হাজার ৩শ হেক্টর, শৈলকুপায় ২৫ হাজার ৮৮০ হেক্টর, হরিণাকুন্ডুতে ১০ হাজার ৮শ হেক্টর, কালীগঞ্জে ১৯ হাজার ২৭৫ হেক্টর, কোটচাঁদপুরে ৬ হাজার ২৬১ হেক্টর, মহেশপুরে ১৮ হাজার ১৩০ হেক্টর জমি রয়েছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক জি এম আব্দুর রউফ বলেন, ঝিনাইদহ জেলায় এ বছর একটু দেরিতে বৃষ্টি হওয়াতে এখানে একটু দেরিতে ফসল ফলবে। তাই এ বছর বর্ষা মৌসুমের ত্রথম দিকে বৃষ্টিপাত কম হওয়ায় কৃষকরা বিলম্ব করে বীজতলা তৈরি করেছে। তবে আমরা কৃষকদের সেচ ব্যবস্থার মাধ্যমে বীজতলা তৈরিতে উদ্বুদ্ধ করেছি। গত বছরের তুলনায় কৃষকরা এ বছর বেশি আমনের আবাদ করায় আমরা সন্তুষ্ট। জুলাই মাসের শেষ সপ্তাহ থেকে আগস্টের প্রথম সপ্তাহ থেকে এখানে আমন আবাদ কার্যক্রম শেষ হবে। আমাদের পক্ষ থেকে কৃষকদের সারিবদ্ধ চারা রোপণ, সুষম মাত্রায় সার প্রয়োগসহ সব ধরনের পরামর্শ প্রদান অব্যাহত রয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী জানুয়ারিতে কৃষকরা ফসল ঘরে তুলবেন। উপসহকারী কৃষি কর্মকর্তা শংকর মজুমদার বলেন, এখানে সাধারণত ব্রি ধান-৫১, ৫২, ৭৬, ৭৭ এবং বিআর ২২, ২৩ জাতের আমন বেশি আবাদ করা হয়। এ ছাড়া চলতি বছর ২১০টি আমনের প্রদর্শনীর ব্যবস্থা রাখা হয়েছে।

ডাকাতির প্রস্তুতিকালে ৩ ডাকাত গ্রেফতার, অস্ত্র-গুলি উদ্ধার
ঝিনাইদহ :: ঝিনাইদহ সদর উপজেলার খড়িখালী এলাকা থেকে আন্ত:জেলা ডাকাতদলের ৩ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার ভোররাতে ঝিনাইদহ-যশোর মহাসড়কের খড়িখালী এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলো, চুয়াডাঙ্গার মহম্মদজুম্মা গ্রামের আকুল মন্ডলের ছেলে শহিদুল ইসলাম শহীদ, একই গ্রামের আতিয়ার রহমানের ছেলে আরিফুল ইসলাম ও ঝিনাইদহ সদর উপজেলার কুবিরখালী গ্রামের মোহম্মদ আলীর ছেলে ঝন্টু মিয়া। ঝিনাইদহ সদর থানার ওসি মিজানুর রহমান খান জানান, ভোরে খড়িখালী এলাকায় একদল ডাকাত ডাকাতির প্রস্তুতি নিচ্ছে এমন খবরে সেখানে অভিযান চালায় পুলিশ। এসময় অন্যান্যরা পালিয়ে গেলেও ঘটনাস্থল থেকে ওই ৩ জনকে গ্রেফতার করা হয়। পরে তাদের কাছ থেকে উদ্ধার করা হয় একটি পিস্তল, এক রাউন্ড গুলি, ১টি গাছকাটা করাত, ২টি হাসুয়া ও রশি। গ্রেফতারকৃতরা আন্ত:জেলা ডাকাতদলের সক্রিয় সদস্য, তাদের নামে থানায় মামলা আছে বলে জানিয়েছে পুলিশ।

ঝিনাইদহে ডেঙ্গু প্রতিরোধে ছাত্রলীগের লিফলেট বিতরণ
ঝিনাইদহ :: দেশে চলমান ডেঙ্গু পরিস্থিতি প্রতিরোধের জন্য ঝিনাইদহে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়েছে। মঙ্গলবার দুপুরে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে জেলা ছাত্রলীগের উদ্যোগে এ কর্মসূচী পালিত হয়। জেলা ছাত্রলীগের সভাপতি রানা হামিদ এর নের্তৃত্বে দুপুরে সরকারি কেসি কলেজ চত্বর থেকে লিফলেট বিতরণ শুরু করা হয়। পরে শহরের পায়রা চত্বর, সরকারি উচ্চ বিদ্যালয়েসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে লিফলেট বিতরণ করা হয়। বিতরণ করা লিফলেটে ডেঙ্গু চেনার উপায়, ডেঙ্গু রোগ প্রতিরোধের উপায় ও করণীয় বিষয়ে তুলে ধরা হয়। এসময় জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আব্দুল আওয়াল, ছাত্রলীগ নেতা রেজওয়ানুল হক রিপনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

ঝিনাইদহ পৌরসভার পক্ষ থেকে ১০ হাজার গাছের চারা বিতরণ
ঝিনাইদহ :: ‘সবুজ নগরী গড়তে আমাদের উদ্যোগ’ এ শ্লোগানকে সামনে রেখে ঝিনাইদহে বিনামুল্যে ১০ হাজার গাছের চারা বিতরণ করা হয়েছে। ব্রাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম এর সহযোগিতায় ঝিনাইদহ পৌরসভা এ গাছের চারা বিতরণ করে। মঙ্গলবার সকালে পৌরসভা চত্বরে এ গাছের চারা বিতরণ করা হয়। কর্মসূচীতে ঝিনাইদহের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আরিফ-উজ-জামান, ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র সাইদুল করিম মিন্টু, নিশচা জেলা শাখার সভাপতি এ্যাড, মনোয়ারুল হক লাল, জেলা ব্রাক প্রতিনিধি শফিকুল ইসলামসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। এসময় পৌর এলাকার সকল শিক্ষা প্রতিষ্ঠানে রোপন করার জন্য বনজ, ফলদ ও ঔষধিসহ বিভিন্ন প্রজাতির ১০ হাজার গাছের চারা বিতরণ করা হয়। এসময় বক্তারা বলেন, পরিবেশ রক্ষার দায়িত্ব সবার। আর সে কারণেই পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণ কর্মসূচি জোরদার করার মাধ্যমে দেশের উন্নয়ন করতে সবাইকে এগিয়ে আসতে হবে। ‘বৃক্ষহীন পরিবেশ জীবন ও জীবিকা নির্বাহের জন্য হুমকিস্বরূপ। তাই পরিবেশের ভারসাম্য রক্ষা ও বৃক্ষের ঘাটতি পূরণের লক্ষ্যে এমন উদ্যোগ গ্রহণ করা হয়েছে।’

ঝিনাইদহ টিটিসিতে ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্ন অভিযান
ঝিনাইদহ :: রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। ঝিনাইদহেও ডেঙ্গু রোগী সনাক্ত করা হয়েছে। হাসপাতালে ভর্তি রয়েছে বেশ কয়েকজন। এ পরিস্থিতিতে ‘নিজ আঙ্গিনা পরিস্কার রাখি, সবাই মিলে সুস্থ থাকি, ডেঙ্গুমুক্ত দেশ চাই পরিস্কার পরিচ্ছন্নতার বিকল্প নাই’ এই ¯ে¬াগানকে সামনে রেখে ঝিনাইদহ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি)তে পরিচ্ছন্ন অভিযান শুরু হয়েছে। মঙ্গলবার সকালে টিটিসির ভারপ্রাপ্ত অধ্যক্ষ রুস্তম আলীর নেতৃত্বে টিটিসি প্রাঙ্গন পরিস্কার শুরু করা হয়। এতে অংশ নেয় প্রতিষ্ঠানটির বিভিন্ন ট্রেডের শিক্ষক ও শিক্ষার্থীরা। এসয়ময় অংশগ্রহণকারীরা নিজ বাড়ির আঙ্গিনায় জমে থাকা পানি পরিষ্কারসহ এডিস মশা থেকে সচেতন থাকার আহবান জানান। কর্মসূচীতে ওই প্রতিষ্ঠানের চীফ ইন্সট্রাক্টর হায়দার হোসেন, সিনিয়র ইন্সট্রাক্টর রূপালী খাতুন, প্রধান সহকারী শফিকুল ইসলামসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

গঠনমূলক সমালোচনা আশা করেন শৈলকুপার ইউএনও
ঝিনাইদহ :: ঝিনাইদহের শৈলকুপার নবাগত উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ সাইফুল ইসলামের সাথে শৈলকুপা প্রেসক্লাব নেতৃবৃন্দের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা’র কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ সময় নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, সাংবাদিকরা জাতির চতুর্থ স্তম্ভ ও দেশপ্রেমিক। দেশের সকল স্তরের ভাল মন্দের খবর তুলে ধরেন। তিনি আরো বলেন, নতুন এসেছি, পরিবেশটাও নতুন। কর্মকান্ডে কোন ভুল ত্রুটি হলে আপনাদের গঠনমূলক সমালোচনা আশা করি। সমাজের উন্নয়নমূলক কাজ বেশি বেশি প্রচার হলে মানুষ ভাল কাজে উদ্যোগি হয়। মতবিনিময় সভায় শৈলকুপা প্রেসক্লাবের উপদেষ্টা ও বাংলাদেশ পোষ্টের সিনিয়র সাংবাদিক এবং প্রেসক্লাব সভাপতি ও দৈনিক পূর্বাঞ্চলের উপজেলা প্রতিনিধির নেতৃত্বে সাধারণ সম্পাদক ও দৈনিক ইনকিলাব প্রতিনিধি, সাংগঠনিক সম্পাদক ও ৭১ টেলিভিশনের প্রতিনিধি, অর্থ সম্পাদক ও দৈনিক নওয়াপাড়া প্রতিনিধি, দপ্তর সম্পাদক ও দৈনিক আজকালের খবর প্রতিনিধি, নির্বাহী সদস্য ও সমকাল প্রতিনিধি, আমাদের অর্থনীতি প্রতিনিধি ও সময়ের দিগন্ত প্রতিনিধিসহ অন্যান্য সাংবাদিকরা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, ৩০তম বিসিএস সম্পন্ন করে ২০১২সালে সাইফুল ইসলাম মৌলভীবাজার জেলায় নিবার্হী ম্যাজিস্ট্রেট হিসেবে চাকুরীতে প্রথম যোগদান করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কৃতিছাত্র সাইফুল ইসলামের নিবাস ময়মনসিংহের দীঘিরপাড় গ্রামে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)