শিরোনাম:
●   আগামীতে কারা দেশ চালাবে ? …সাইফুল হক ●   পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কাউখালীতে প্রান্তিক পর্যায়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ●   চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ কেএনএফের সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন ●   খাগড়াছড়ি ও রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা আধাবেলা অবরোধ পালিত ●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার ●   মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন ●   দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা ●   সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ●   মিল্টন সমাদ্দারের কেয়ার থেকে উদ্ধারকৃত সেলিমের কিডনি অক্ষত ●   আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা ●   ঈশ্বরগঞ্জে টেন্ডার ছাড়াই স্কুলের মালামাল বিক্রির অভিযোগ সভাপতির বিরুদ্ধে ●   পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন ও হেফজ খানার উদ্বোধন ●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   চুয়েটে ফাউন্ডেশন ট্রেইনিং ফর ফ্যাকাল্টি মেম্বার্স-২ শীর্ষক প্রশিক্ষণ ●   ঝালকাঠিতে ব্ল্যাকমেইল করে ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত শিক্ষক গ্রেপ্তার
রাঙামাটি, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শনিবার ● ২ মে ২০২০
প্রথম পাতা » খুলনা বিভাগ » সুন্দরবনে হরিণের মাংস ও চামড়া পাচারের অভিযোগে আটক-৩
প্রথম পাতা » খুলনা বিভাগ » সুন্দরবনে হরিণের মাংস ও চামড়া পাচারের অভিযোগে আটক-৩
৩৮৮ বার পঠিত
শনিবার ● ২ মে ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সুন্দরবনে হরিণের মাংস ও চামড়া পাচারের অভিযোগে আটক-৩

---শেখ সাইফুল ইসলাম কবির, বাগেরহাট  প্রতিনিধি :: বাগেরহাটেরসুন্দরবন সংলগ্ন লোকালয় থেকে হরিণের মাংস ও চামড়া এবং জ্বালানী কাঠ পাচারের অভিযোগে তিন ব্যক্তিতে আটক করেছে বনরক্ষীরা। আজ শনিবার ২ মে বিকেলে এ ঘটনায় মামলা দায়ের করে আটক ব্যক্তিদের আদালতে সোপর্দ করা হয়েছে।
পুর্ব সুন্দরবনের চাঁদপাই ঢাংমারী ষ্টেশনের বনরক্ষীরা পৃথক অভিযান চালিয়ে এ হরিণের মাংস ও চামড়া এবং বনজ কাঠ উদ্ধার করে। আর বনের এ অপরাধ প্রবনতার সঙ্গে খোদ বনরক্ষীরা জড়িত বলে অভিযোগ পাওয়া গেছে। ফলে করোনার লকডাউনের ভেতরেও সুন্দরবনে হরিণ শিকারী ও অনুপ্রবেশকারীদের তৎপরতা কমছে না।

বনবিভাগ ও স্থানীয়রা জানান, ঢাংমারী ফরেষ্ট ষ্টেশন সংলগ্ন বোজনখালী এলাকার মোঃ মজিবুর রহমানের বাড়িতে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে বনরক্ষীরা সদ্য জবাইকৃত একটি চিত্র হরিণেন চামড়া আটক করে। অভিযোগ রয়েছে যে বাড়ি থেকে হরিণের চামড়াটি উদ্ধার করা হয়েছে ওই বাড়িতে জাপসি ফরেষ্ট টহল ফাঁড়ির রানা নামের এক বনরক্ষী ঘটনার আগের রাতে (বৃহস্পতিবার) অবস্থান ও হরিণ ভোজন করেন।

শুক্রবার বিকালে মজিবুরের ছেলে বেল্লাল ট্রলার যোগেই ওই বনরক্ষীকে তার কর্মস্থালে জাপসিতে পৌছে দেয়। আর দিনগত রাত ১১ টার দিকে বনরক্ষীরা ওই বাড়িতে অভিযান চালিয়ে হরিণের চামড়া উদ্ধার করে। এ সময় অভিযানে যাওয়া বনরক্ষীদের কয়েক ঘন্টা অবরুদ্ধ করে রাখে হরিণ শিকারী চক্রের সদস্যরা। এর ফলে হরিণ শিকারী চক্রের কাউকে আটক করতে পারেনি বনবিভাগ। আর এ ঘটনার জের ধরে শনিবার ভোর রাতে একটি ভাড়া চালিত ইঞ্জিন নৌকাসহ সোহাগ (২১) ও হানিফ মাঝি (৩৫) নামের নিরীহ দুই ব্যক্তিতে আটক ও মিথ্যা জ্বালানী কাঠ পাচারের অভিযোগ তুলে মামলা দায়ের করা হয়।

মোংলার ফুয়েল ঘাটে খোদ বনরক্ষীদের সামনেই কান্না ভেঙ্গে পড়েন ওই দুই যুবক। অভিযোগ করেন, তাদের ট্রলারটি থামিয়ে ঘাঘড়ামারী টহল ফাঁড়ির বনরক্ষীরা দ্রুত ট্রলারের ভেতর কিছু জ্বালানী কাঠ ওঠায় এবং ঢাংমারী ষ্টেশনে জ্বালানী কাঠের সংকট রয়েছে বলে জানায়। পরে এ কাঠ পৌছে দিতে গেলে তাদের আটক করা হয়। এ ঘটনার দু’দিন আগে দিনে দুপুরে ৩ কেজি হরিণের মাংস সহ অনুপম বরমন নামে (চায়ের দোকানদার) এক ব্যক্তিকে আটক করে বনরক্ষীরা।

অভিযোগ রয়েছে হরিণ শিকারী চক্রের সদস্যরা পুর্ব শত্রুতার জের ধরে দোকানের পাশে পলিথিনে মাংস রেখে নিরীহ ওই ব্যক্তিকে ফাঁসিয়ে দেয়। সুন্দরবনের বনরক্ষীদের সঙ্গে হরিণ শিকারী চক্রের গভীর সখ্যতা থাকায় মূল অপরাধীরা ধরাছোয়ার বাইরে থেকে যাচ্ছে। আর নিরীহ সাধারণ মানুষ ফেঁসে যাচ্ছেন বন অপরাধ মামলায়। এ নিয়ে এলাকাবাসির মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

তবে এ বিষয় ঢাংমারী ষ্টেশনের ওসি ফরেষ্টার আনোয়ার হোসেন বলেন,বন অপরাধীদের নিয়ে তারা খুব চাপের মুখে আছেন। তাই সন্ধান পেলেই তারা অপরাধীদের ধরতে অভিযান চালাচ্ছেন।

আশ্রয়ন কেন্দ্র এখন সন্ত্রাসীদের অভয়ারণ্য ৪শ ৮০টি পরিবার অসহায়

বাগেরহাট :: বাগেরহাটেরমোংলায় একটি সন্ত্রাসী গ্রুপের অত্যাচারে নিঃস্ব হয়ে পড়েছে অসহায় কয়েকটি পরিবার। উপজেলার চাঁদপাই ইউনিয়নের নারকেলতলা এলাকায় আশ্রয়ন কেন্দ্রের বসবাসকারী গরীব ও অসহায় পরিবারগুলোর মানুষদের সহ্য করতে হচ্ছে নানা অনিয়ম ও মানুষিক অত্যাচার, এমনই অভিযোগ করেন তারা। নারকেলতলা আশ্রয়ন কেন্দ্রের এলাকা এখন সন্ত্রাসীদের অভয়ারন্যে পরিনত হয়েছে। আর সন্ত্রাসী এ গ্রুপটি নিয়ন্ত্রন করছেন এলাকার কিছু প্রভাবশালী ও জনপ্রতিনিধিরা। এলাকার অসহায় মানুষগুলো সন্ত্রাসীদের হাত থেকে বাঁচতে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর হস্তক্ষেপ কামনা করছে।

আশ্রয়ন কেন্দ্রের বসবাসকারী ও স্থানীয়রা অভিযোগ করে বলেন, চাদঁপাই ইউনিয়নের ৩নং ওয়ার্ডের নারকেলতলা এলাকায় প্রায় ৪ হাজার লোকের বসবাস। সেখানে সরকারের তৈরী করা ৪টি আশ্রয়ন কেন্দ্রের রয়েছে। এখানে ৪টি আবাসনে টিনসেটসহ একটিতে ১২০টি পরিবার, অন্যটিতে ৯০টি পরিবার ও অন্য ২টিতে ৭৫টি করে মোট ৪শ ৮০টি পরিবার রয়েছে। এছাড়াও ওই এলাকায় সরকারী বেশ কয়েক একর খাস জমি রয়েছে, যা অনাবাদি পরে রয়েছে অনেক বছর ধরে। আর এ ব্যারাক ৪টিতে উপজেলার বিভিন্ন এলাকা থেকে আসা প্রায় দুই হাজার থেকে ২২শ ভূমিহীন পরিবার বসবাস করছে। ওই এলাকাটি ইউনিয়নের উত্তরের শেষ সিমানায় হওয়ার সুবাদে দীর্ঘদিন থেকে এখানে গড়ে উঠেছে একটি সন্ত্রাসী গ্রুপ। যারা ওই এলাকায় মাদকসহ নানা অপরাধ মুলক কর্মকান্ডের সাথে জরিত রয়েছে বলেও অভিযোগ রয়েছে স্থানীয়দের। আর এ গ্রুপটি দিয়ে এখানকার প্রভাবশালী ও জনপ্রতিনিধিরা হরহামেসাই চালিয়ে যাচ্ছে সন্ত্রাসী কর্মকান্ড। আবাসনে বসবাসকারীরা ছোট খাটো অন্যায় করলেই এদেরকে গুনতে হয় মোটা অংকের টাকা। সন্ত্রাসী এ কার্যকলাপের প্রতিবাদ বা ধার্যকৃত টাকা দিতে অপারগতা প্রকাশ করলে তাদের উপর নেমে আসে শারীরিক ও অমানুষিক নির্যাতন।

গত ২০১৭ সালে একই এলাকায় বসবাসকারী এক ব্যাক্তির মেয়ের একটি অনৈতিক ঘটনা ঘটে। সেখানে ওই ঘটনার সাথে একাধিক ব্যাক্তি জড়িতের কথা বলে মেয়েটি ও এলাকাবাসী। কিন্ত স্থানীয় ইউপি সদস্য মোঃ হারুন মল্লিক সন্ত্রাসীদের সহায়তায় ৭৮ বছরের এক বৃদ্ধ জনৈক ইউসুফ আলী খাঁনকে দোকানের মধ্যে বেধরক মারপিট করে এবং মোটা অংকের টাকা দাবী করে। তার ধার্যকৃত টাকা দিতে অস্বীকার করায় ওই অপরাধে তাকে ধর্ষন মামলায় আসামী করে জেল হাজতে পাঠানো হয় বলে ইউসুফ আলী জনসম্মুখে অভিযোগ করেন।

স্থানীয়দের অভিযোগ, এলাকার সন্ত্রাসীদের কর্মকান্ডের প্রতিবাদ করার কারনেই ইউসুফকে এ মামলার আসামী হতে হয়েছে। দীর্ঘ ৩ বছর জেল হাজত খাটার পর গত আড়াই মাস আগে জামিনে মুক্তি পান ইউসুফ আলী। ওই মামলা চলমান থাকার পরেও গত ২৬ এপ্রিল একই ঘটনা পুনরাবৃতি ঘটে ওই মেয়েটির। ২৫ এপ্রিল রাতে গোপন বৈঠকে বসে নির্মল বিশ্বাসের বাসায় আর সেখানে উপস্থিত থাকেন সন্ত্রাসীদের আশ্রয়দাতা সকলেই। সেখানে মেয়েটি আয়নাল মল্লিক ও সামছু রহমানের নাম বললেও স্থানীয় প্রভাবশালী নির্মল, দুলাল, ইউপি মেম্বর ও তার স্ত্রীসহ ওই সকল সন্ত্রাসীরা কৌশলে আয়নাল মল্লিককে আসামী করে। আয়নাল বর্তমানে জেল হাজতে রয়েছে।

এদিকে আটক আয়নাল মল্লিকের সাত বছরের শিশু পুত্র তুফান মল্লিক হার্টের রোগী। পবিত্র ঈদুল ফিতরের পরে ছেলেকে অপারেশ করানোর কথা থাকলেও সেটির এখন অনিশ্চয়তা দেখা দিয়েছে। শুধু এ ঘটনা নয়. এখানে মাদক ব্যাবসা, নারী কেলেঙ্কারী, নারী পাচার, সন্ত্রাসীদের আশ্রয় স্থল, আবাসনে কে বসবাস করবে, আর কে করবে না, তাও তাদের নিয়ন্ত্রনে। এমনকি বহিরাগতদেরও অবাধ যাতায়াত ও বসবাসের স্থান করে দিচ্ছে ওই সন্ত্রাসী মহলটি।

এব্যাপারে ওই আবাসন এলাকার ইউপি সদস্য মোঃ হারুন মল্লিক বলেন, তার বিরুদ্ধে সকল অভিযোগই মিথ্যা, এলাকায় নির্বাচনী প্রতিদ্বন্দিতা নিয়ে প্রতিপক্ষের সাথে দন্দ। তাই মিথ্যা অপবাদ রটাচ্ছে ওই প্রতিপক্ষরা।

সহকারী পুলিশ সুপার (মোংলা সার্কেল) মোঃ আসিফ ইকবাল জানান, নারকেলতলা আবাসন প্রকল্পের একটি নারী ঘটিত ঘটনার মামলা চলমান। তবে আবাসনে মাদক বা অন্য কোন সন্ত্রাসী কর্মকান্ড এবং অপরাধ মুলক কার্যক্রম হলে আইনগত ব্যাবস্থা নেয়া হবে।

সুন্দরবনে গ্রাম থেকে উদ্ধার হওয়া অজগরটি বনে অবমুক্ত

বাগেরহাট :: শরণখোলার বকুলতলা গ্রাম থেকে সাত ফুট লম্বা একটি অজগর উদ্ধার করা হয়েছে। আজ শনিবার দুপুরে দিকে ওই গ্রামের জিন্নাত আলী ফরাজীর বাড়ির মুরগির খোপের ভেতর থেকে সাপটি ধরার পর বিকেলে সুন্দরবনে অবমুক্ত করা হয়।

ওয়াইল্ড টিমের শরণখোলা মাঠ কর্মকর্তা মো. আলম হাওলাদার জানান, খবর পেয়ে ওয়াইল্ড টিম ও ভিলেজ টাইগার রেসপন্স টিমের (ভিটিআরটি) সদস্যরা ওই বাড়ির মুরগির খোপ থেকে সাপটি উদ্ধার করে বনবিভাগের কাছে হস্তান্তর করে। অজগরটি গৃহস্থের তিনটি মুরগি খেয়েছে।

পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) মো. জয়নাল আবেদীন জানান, সাতফুট লম্বা অজগরটির ওজন প্রায় ১০কেজি। সাপটি রেঞ্জ অফিসসংলগ্ন বনে অবমুক্ত করা হয়েছে।

সুন্দরবনে হরিণ শিকারের ফাঁদসহ ২ শিকারি আটক

বাগেরহাট :: সুন্দরবনে হরিণ শিকারের প্রস্তুতিকালে দুই শিকারিকে আটক করেছে বনবিভাগ। এসময় হরিণ শিকারের জন্য বনের ভেতর পেতে রাখা ১৫শ ফুট নাইলনের দড়ির ফাঁদ উদ্ধার করা হয়। শুক্রবার দুপুরে শরণখোলা রেঞ্জের ডিমের চর এলাকা থেকে আটকের পর আজ শনিবার (০২ মে) বিকেলে এ ঘটনায় বন আইনে মামলা দায়ের করে আটক ব্যক্তিদের আদালতে সোপর্দ করা হয়েছে।

আটক শিকারিরা হলেন, বরগুনার পাথরঘাটা উপজেলার পদ্মাস্লুইস গ্রামের খালেক মুন্সির ছেলে শফিক মুন্সি (২৮) ও বাদুড়তলা গ্রামের ফজলুল হক হাওলাদারের ছেলে মনির হাওলাদার (২৭)।

শরণখোলা রেঞ্জ সহকারী বনসংরক্ষক (এসিএফ) মো. জয়নাল আবেদীন জানান, গোপন সংবাদের ভিত্তিতে কচিখালী অভয়ারণ্য কেন্দ্রের বনরক্ষীরা ডিমের চরে অভিযান চালিয়ে ওই দুই শিকারিকে আটক করে। তাদের স্বীকারোক্তির পর হরিণ শিকারের জন্য বনের মধ্যে পেতে রাখা ১৫শ ফুট নাইলনের দড়ির ফাঁদ উদ্ধার করা হয়। এদের বিরুদ্ধে বন আইনে মামলা দায়ের করে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হবে বলে জানান এসিএফ।

এর আগে গত ২৮ মার্চ সুন্দরবনের চরখালী থেকে ৫০০ফুট, ১০ এপ্রিল কচিখালী থেকে ৫০০ফুট, ১৭ এপ্রিল চান্দেশ্বর থেকে ৭০০ফুট এবং ২৩ এপ্রিল শরণখোলা উপজেলার সোনাতলা গ্রাম থেকে ১০ কেজি হরিণের মাংস উদ্ধার করে বনরক্ষীরা।
সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. বেলায়েত হোসেন বলেন, শুক্রবার (০১ মে) সন্ধ্যায় গোপন সংবাদের ভিত্তিতে বন বিভাগের সদস্যরা দুইজন হরিণ শিকারিকে আটক করে। সেসময় তাদের কাছ থেকে ১২৫০ ফুট হরিণ শিকারের ফাঁদ জব্দ করা হয়।আটক ব্যক্তিদের বিরুদ্ধে বন আইনে মামলা দায়ের করে আদালতে সোপর্দ করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার, কৃষি ও কৃষক বান্ধব সরকার এমপি এ্যাড.মিলন

বাগেরহাট :: বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য এ্যাড.আমিরুল আলম মিলন বলেন,বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। যেকোনো প্রাকৃতিক দুর্যোগে সব সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের পাশে থাকেন।

আজ শনিবার (২ মে) দুপুরে বাগেরহাটের মোরেলগঞ্জে ধান কাঁটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্ধি করার আধুনিক ‘কম্বাইন হার্ভেস্টার’মেশিন ও কৃষি যন্ত্রপাতি হস্তান্তর সহ বিনামূল্যে সার বীজ প্রদান করা হয়েছে। উপজেলা পরিষদ চত্বরে ও কৃষি যন্ত্রপাতি উন্নয়ন প্রকল্পের আওতায় অনুষ্ঠিত হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এ্যাড. শাহ-ই-আলম বাচ্চু, উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান,ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক মোজাম, মহিলা ভাইস চেয়ারম্যান ফাহিমা খানম।
উপজেলা কৃষি দপ্তরের আয়োজনে অনুষ্ঠিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা কৃষি অধিদপ্তরের প্রশিক্ষণ অফিসার দিপক কুমার রায়, উপজেলা কৃষি অফিসার রেহেনা পারভীন, কৃষি সম্প্রসারন অফিসার সিফাত আল মারুফ।
জেলা প্রশিক্ষণ অফিসার দিপক কুমার রায় বলেন, ‘কম্বাইন হার্ভেস্টার’মেশিন ৩ লিটার তেলে, ১ ঘন্টায় ১বিঘা জমির ধান কাঁটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্ধি করা সম্ভব। শতকরা ৫০ ভাগ ভর্তুকি দিয়ে সরকার এ মেশিন কৃষকদের মাঝে বিতরণ করছে। এছাড়াও পতিত জমির সর্বোত্তম ব্যাহারের জন্য সবজি বীজ, সার, আউশ ও বোরো বীজ বিতরণ করা হয়েছে।
তিনি আরও বলেন, বর্তমানে করোনার দুর্যোগে কৃষকদের পাশে রয়েছে সরকার। করোনার কারণে শ্রমিক সংকটে থাকা কৃষকদের জমির পাকা ধান যাতে ঘরে তুলতে সমস্যা না হয়। সেজন্য প্রধানমন্ত্রীর নির্দেশে সারা বাংলাদেশে আওয়ামী লীগ ও সকল সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা স্বেচ্ছাশ্রমে ধান কেটে দিচ্ছেন। সরকারি উদ্যোগে ভর্তুকি মূল্যে কৃষকদের কম্বাইন্ড হারভেস্টার মেশিন দেয়া হচ্ছে। এ কারণেই সরকার কৃষিকে যান্ত্রিকীকরণ করার উদ্যোগ গ্রহণ করেছে। ধান রোপণ থেকে কাটা পর্যন্ত সব কিছুই যন্ত্রের মাধ্যমে করা হবে। এ জন্য সব যন্ত্র বিদেশ থেকে আনা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের প্রতি যথেষ্ট আন্তরিক। কৃষি বান্ধব এ সরকার ভর্তুকি দিয়ে কৃষকদের সার,বীজ,কৃষি যন্ত্রপাতি প্রদান করে আসছেন। প্রধানমন্ত্রী বলেছেন, দেশের এক ইঞ্চি জমিও পতিত রাখা যাবেনা। তাই সকলকে এ ব্যাপারে আন্তরিক হতে হবে।

বাগেরহাটে ইটভাটা করাত কলের দাপটে অতিষ্ঠ এলাকাবাসী

বাগেরহাট :: সরকারি নিয়ম-নীতি বা আইনের তোয়াক্কা না করেই বাগেরহাটের শরনখোলায় করাত কল সহ অবৈধ একটি ইট-ভাটার এক ব্যাবসায়ীর দাপটে একটি গ্রামের একাধিক পরিবার অতিষ্ঠ হয়ে উঠেছে বলে অভিযোগ পাওয়াগেছে । উপজেলার খোন্তাকাটা ইউনিয়নের উত্তর আমড়াগাছিয়া (ছয়ঘর) এলাকার দু- প্রবাসী সহ স্থানীয় একাধিক বাসিন্দা এমন অভিযোগ করেন ।

অভিযোগে তারা দাবী করেন, একই গ্রামের বাসিন্দা মোঃ আব্দুর রশিদ খানের ছেলে মোঃ আসাদ খান কয়েক বছর পুর্বে একটি অবৈধ করাত কল স্থাপন করে তাতে রাত দিন কাঠ চেরাই অব্যাহত রেখেছেন । ওই করাতকল (স-মিলটি) ঘনবসতি পুর্ন এলাকা সহ তাদের বসত বাড়ি ঘেষে স্থাপন করায় বিকট শব্দ দুষন ও কাঠের পচাঁ গন্ধে তাদের দৈনন্দীন জীবনে দিন দিন ভোগান্তি বৃদ্বি পাচ্ছে। এছাড়াও ওই ব্যাবসায়ী বসত বাড়ি ঘেষেকৃষি জমি দখল করে কয়েক বছর ধরে একটি অবৈধ ইটের ভাটা স্থাপন করে ইট পোড়ানোর ফলে তার কালো ধোঁয়ায় এলাকার পরিবেশ দিন দিন দুষিত হচ্ছে । যার ধারাবাহিকতায় চলতি বছরেও পুনরায় ভাটা স্থাপন করেছেন । ওই ইট পোড়ানোর

জন্য ইতোমধ্যে সকল আয়োজন সম্পন্ন করেছেন তিনি । নাম প্রকাশ না করার শর্তে, ওই এলাকার এক সমাজ সেবক জানান , ব্যাবসায়ী আসাদ খানের ধারাবাহিক নির্যানের ফলে এলাকাবাসী এখন অনেকটা অতিষ্ঠ হয়ে উঠেছে । আইন কানুনের কোন তোয়াক্কা না করে আসাদ বছরের পর বছর এলাকায় বিভিন্ন অবৈধ কর্মকান্ড চালালেও তার বিরুদ্বে কেউ পদক্ষেপ নিচ্ছেন না । এ বিষয়ে জানতে চাইলে স্থানীয় ইউপি সদস্য মোঃ ডালিম শিকদার বলেন ,করাত কলে বেশি ক্ষতি না হলেও ইট-ভাটার কালো ধোঁয়া জনস্বাস্থ্যের জন্য চরম ক্ষতিকর । তবে,উপজেলার সকল অবৈধ ভাটা মালিকদের বিরুদ্বে প্রসাশনের মৌসুমের শুরুতে পদক্ষেপ নেওয়া উচিত । তবে, ব্যাবসায়ী আসাদ খান বলেন, করাত কল ও ইট -ভাটা ব্যাবসা দুটোই বে-আইনী তা আমি জানি ।

তবে, অনেক টাকা দেনাগ্রস্থ থাকার কারনে কাঠ চেরাইয়ের ব্যাবসা শুরু করেছিলাম কিন্তু এলাকায় একাধিক (স-মিল) করাতকল স্থাপিত হওয়ায় তাতেও তেমন লাভ নাই এবং নিজেদের মসজিদের জন্য কিছু ইট পোড়াতে চেয়েছিলাম। তবে বৃষ্টি শুরু হওয়ায় তা মনে হয় এ বছর আর হচ্ছে না । এছাড়া দেনার টাকা পরিশোধ করতে পারলে মানুষ কষ্ট পায় এমন ব্যাবসা আর করব না বলে নিয়াত করেছি । উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্থফা শাহিন জানান , ক্ষতিগ্রস্থদের পক্ষ থেকে অভিযোগ পেলে ব্যাবস্থা নেওয়া
হবে ।

দক্ষিণ-পশ্চিমাঞ্চলে করোনায় কর্মহীন দিনমজুর শ্রমিকেরা সরকারি সহায়তা চায়

বাগেরহাট :: দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বাগেরহাটসহ ১০ জেলার করোনায় কর্মহীন হাজার হাজার দিনমজুর শ্রমিকের পরিবার চরম অসহায়।দিনমজুর শ্রমিক পরিবার সরকারি সহায়তা চায়।দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বাগেরহাটের মোরেলগঞ্জ সহ কয়েকটি স্থানে দিনমজুর শ্রমিক কয়েকজনের সঙ্গে কথা হয়। তারা জানান, কাজ না থাকায় এ দুর্যোগে তারা মানবেতর জীবন-যাপন করছেন।এতে বিপাকে পড়েছেন দিনমজুর শ্রমিকেরা ।সকালে ঘুম থেকে উঠে ঘর থেকে বেরিয়ে গিয়ে কাজ শেষে উপার্জিত অর্থ দিয়ে পরিবারের নিত্যপ্রয়োজন মেটানো। পরের দিন আবার কাজের সন্ধানে বের হওয়া।নির্মাণ শ্রমিকদের মধ্যে রাজমিস্ত্রি, কাঠমিস্ত্রি, রডমিস্ত্রি, সুপারভাইজার, টেকনিশিয়ান, ইলেকট্রিশিয়ান, মেশিন অপারেটর ও হেলপার কিংবা শাটার মিস্ত্রিরা।
এ বিষয়ে কথা হয় বাগেরহাটের মোরেলগঞ্জ রাজমিস্ত্রি রেজাউল শেখ সহ আরও অনেকেরকথা হয় সঙ্গে।

তারা জানান, আমরা দিন আনি দিন খাই। হাতে কাজ থাকলে খাওয়া জোটে, না থাকলে উপোস থাকতে হয়।

করোনাভাইরাস পরিস্থিতির কারণে তাদের প্রায় সব ধরনের কার্যক্রম বন্ধ বা বন্ধের উপক্রম হয়েছে ।এদিকে গরিব-দুঃখী-অভাবী মানুষকে সহায়তার জন্য সমাজের বৃত্তবানদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় মফস্বল সাংবাদিক ফোরামের কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান শেখ সাইফুল ইসলাম কবির বলেন,করোনাভাইরাস সঙ্কট শ্রমজীবী ও গরিব-দুঃখী মানুষকে অসহায় ফেলে দিয়েছে। গরিব-দুঃখী-অভাবী মানুষের জন্য এ সঙ্কটময় মুহূর্তে খেয়ে-পরে বেঁচে থাকা কষ্টসাধ্য হয়ে পড়েছে। এ সঙ্কটে সমাজের উচ্চবিত্ত শ্রেণির মানুষ ও সামাজিক গঠনগুলো গরিব-দুঃখী মানুষের পাশে দাঁড়ান ।অসহায় মানবেতর জীবন যাপন করছে। এ মুহুর্তে সরকারের পাশাপাশি সমাজের বিত্তশালী ও সাহায্য সংস্থাকেও এগিয়ে আসতে হবে।
প্রাণঘাতীকরোনাভাইরাস (কোভিড-১৯)দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বাগেরহাটসহ ১০ জেলা সমগ্র বিশ্ব বিপর্যস্ত।বাংলাদেশে করোনা আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা ক্রমে বাড়ছে। অন্যদিকে করোনা প্রতিরোধে গৃহীত নানা ব্যবস্থায় সংখ্যাগরিষ্ঠ মানুষের জীবন ও জীবিকা বিপন্ন। ক্ষুধা, অনিশ্চয়তা, চিকিৎসাহীনতার ভয় ক্রমে বাড়ছে। সামনে আরও বিপদের ঘনঘটা। এ পরিস্থিতিতে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে শুরু থেকেই বর্তমান এক আতংকের নাম কোভিড-১৯।পুরো বিশ্বব্যাপি এখন মহামারি ধারন করছে করোনা ভাইরাস। বাংলাদেশের অবস্থাও এখন আশঙ্কাজনক। লাশের সংখ্যা দিন দিন বেড়ে চলেছে। সারা বাংলাদেশ লকডাউন ঘোষণা করা হয়েছে। এই অবস্থাতে করোনায় খাদ্য সংকট শুরু হয়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলব্যাপী।চরম হতাশাই দিন পার করছে পরিবারের উপার্জনকারী ব্যক্তিটি। চোখে মুখে হতাশার ছাপ ফুটে উঠছে। নানা ভাবে চেয়ারম্যান-মেম্বরদের কাছে যোগাযোগ করছে ত্রাণের জন্য। সেখানেও কোন আশার কথা শুনতে পারছে না অসহায় মানুষগুলো।
দোকানপাঠ বন্ধ, কাজের কোন সুযোগ নেই কি করবে তারা কি করে বাঁচাবে তাদের পরিবারকে।এমতাবস্থাতে দক্ষিণ-পশ্চিমাঞ্চল বাসী জোর দাবি তুলছে তাদের খাদ্যের নিরাপত্তা সরকারকে নেওয়ার জন্য। বেশি বিপাকে পড়েছে দিনমজুর শ্রমিকেরা। তাদের তো আর রোজগার না করলে ঘরে চুলা জ্বলে না। সব মিলিয়ে চরম হতাসায় দিন পার করছে ভবদহবাসী। তারা দ্রুত সরকারী অনুদান কামনা করছে।অসহায় মানবেতর জীবন যাপন করছে। এ মুহুর্তে সরকারের পাশাপাশি সমাজের বিত্তশালী ও সাহায্য সংস্থাকেও এগিয়ে আসতে হবে।

অসহায় পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করলেন পিবিআই ওসি

বাগেরহাট :: বাগেরহাটের সদর উপজেলার চুলকাঠি ও তার পার্শ্ববর্তী এলাকার বিভিন্ন অসহায়, গরীব ও কর্মহীন পরিবারের মাঝে ওসি আবুবক্কর সিদ্দিক খাদ্য সহায়তা বিতরণ করেছেন।

শুক্রবার (০১ মে) বিকেলে খুলনা পিবিআই ওসি শেখ আবুবক্কর সিদ্দিক তার গ্রামের বাড়ি বাগেরহাট সদর উপজেলার চুলকাঠি এলাকার শুকদাড়ায় প্রায় দুই শতাধিক অসহায়দের মাঝে এ সহায়তা প্রদান করে।

এ সময় উপস্থিত ছিলেন বাগেরহাট পিবিআই অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মোজাম্মেল হক, হাসেম শেখ, রাখালগাছি ইউনিয়নের আওমীলীগের সহ-সভাপতি দিলিপ দেবনাথ,খানপুর ইউনিয়নের বিশিষ্ট সমাজসেবক ও সদর থানা আওমীলীগ নেতা আঃ ছত্তার শেখ, সাংবাদিক জি এম মিজান ও জামিল হোসেন বাবু প্রমুখ।

বাগেরহাটে মসজিদে এমপি শেখ হেলাল উদ্দীনের উপহার সামগ্রী প্রদান

বাগেরহাট :: বাগেরহাটের চিতলমারীতে মরণঘাতি করোনা প্রাদুর্ভাবের কারণে বিভিন্ন মসজিদ-মাদ্রাসায় বাগেরহাট-১ আসনের সংসদ সদস্য শেখ হেলাল উদ্দীনের পক্ষ থেকে উপহার সামগ্রী প্রদান অব্যাহত রয়েছে। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার বিকেলে বাগেরহাট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এ্যাড. হেমায়েত উদ্দীন ভূইয়া চিতলমারী কেন্দ্রীয় জামে মসজিদ ও দারুল উলুম কওমিয়া মাদ্রাসা কর্তৃপক্ষের নিকট উপহার বাবদ নগদ ১০ হাজার টাকা ও ১০ প্যাকেট খাদ্য সহায়তা তুলে দেন।

বাগেরহাটে আ’লীগ নেতা হত্যায় মামলা দায়ের
বাগেরহাট :: বাগেরহাটের চিতলমারীতে আওয়ামী লীগ নেতা মাহামুদ শেখের (৩৮) লাশ উদ্ধারের ঘটনায় থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। শুক্রবার রাতে নিহতের স্ত্রী পপি বেগম বাদি হয়ে এ মামলা দায়ের করেন। নিখোঁজের দুইদিন পর বৃহস্পতিবার দুপুরের দিকে উপজেলার কলাতলা ইউনিয়নের বাকেরকান্দি খাল থেকে ওই নেতার লাশ উদ্ধার করে পুলিশ।

মামলার বাদী পপি বেগম সাংবাদিকদের জানান, এলাকার কয়েক ব্যাক্তির সাথে মাহামুদের বিরোধ চলে আসছিল। পরিকল্পিত ভাবেই বাড়ি থেকে ডেকে নিয়ে তাকে হত্যা করা হয়েছে। তিনি এই হত্যার বিচার দাবী করেন।

নিহত আওয়ামী লীগ নেতা মাহামুদের ঐষি নামের পাঁচ বছর বয়সের একটি মেয়ে ও আলিফ নামের ৫ মাস বয়সের একটি ছেলে রয়েছে।

এ ব্যাপারে চিতলমারী থানার ওসি মীর শরিফুল হক জানান, নিহতের স্ত্রী পপি বেগম বাদি হয়ে থানায় শুক্রবার রাতে একটি হত্যা মামালা দায়ের করেছে। আসামীদের গ্রেফতারের জন্য পুলিশের পক্ষ থেকে ব্যাপক অভিযান শুরু হয়েছে।





খুলনা বিভাগ এর আরও খবর

কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত
তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা
কুষ্টিয়া সদরে আতাউর রহমান খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিত কুষ্টিয়া সদরে আতাউর রহমান খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিত
প্যানেল চেয়ারম্যান জহুরুলের সুনাম ক্ষুন্ন করতে মরিয়া হয়ে উঠেছে একটি মহল প্যানেল চেয়ারম্যান জহুরুলের সুনাম ক্ষুন্ন করতে মরিয়া হয়ে উঠেছে একটি মহল
কুষ্টিয়া বিএডিসি অফিসের এডি’র বিরুদ্ধে দূর্ণীতির অভিযোগ কুষ্টিয়া বিএডিসি অফিসের এডি’র বিরুদ্ধে দূর্ণীতির অভিযোগ
তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ
প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী
কোটি টাকা আত্মসাৎ :  কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি
কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)