শিরোনাম:
●   উচ্চশিক্ষার্থে নরওয়ে যাচ্ছে চুয়েটের ৮ শিক্ষার্থী ●   উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কমবে অসংক্রামক রোগের প্রকোপ ●   আগামীতে কারা দেশ চালাবে ? …সাইফুল হক ●   পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কাউখালীতে প্রান্তিক পর্যায়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ●   চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ কেএনএফের সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন ●   খাগড়াছড়ি ও রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা আধাবেলা অবরোধ পালিত ●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার ●   মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন ●   দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা ●   সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ●   মিল্টন সমাদ্দারের কেয়ার থেকে উদ্ধারকৃত সেলিমের কিডনি অক্ষত ●   আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা ●   ঈশ্বরগঞ্জে টেন্ডার ছাড়াই স্কুলের মালামাল বিক্রির অভিযোগ সভাপতির বিরুদ্ধে ●   পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন ও হেফজ খানার উদ্বোধন ●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত
রাঙামাটি, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বৃহস্পতিবার ● ২৫ জুন ২০২০
প্রথম পাতা » পাবনা » পাবনায় করোনায় ৩ জনের মৃত্যু : দ্রুত পিসিআর ল্যাব স্থাপনের দাবী
প্রথম পাতা » পাবনা » পাবনায় করোনায় ৩ জনের মৃত্যু : দ্রুত পিসিআর ল্যাব স্থাপনের দাবী
৫৯৪ বার পঠিত
বৃহস্পতিবার ● ২৫ জুন ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পাবনায় করোনায় ৩ জনের মৃত্যু : দ্রুত পিসিআর ল্যাব স্থাপনের দাবী

---মো. নূরুল ইসলাম, পাবনা জেলা প্রতিনিধি :: পাবনায় করোনাভাইরাস পরিস্থিতি ধীরে ধীরে ভয়ানক রুপ ধারণ করছে। প্রতিদিন বাড়ছে আক্রান্ত রোগির সংখ্যা। গতকল বুধবার মারা গেছেন দুইজন একজন করোনা পজেটিভ এবং অন্যজন করোনা উপসর্গ নিয়ে। বুধবার নতুন আক্রান্ত হয়েছে আরও ৩৩ জন। এ নিয়ে এখন পর্যন্ত পাবনায় করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৪৮ জন।
রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল সুত্রে জানা যায়, নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) পাবনার দুই জন মারা যান। এদের মধ্যে একজন করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন। আর অপরজন করোনা উপসর্গ নিয়ে ভর্তি হয়েছিলেন, জানিয়েছেন হাসপাতালের উপপরিচালক ডা. সাইফুল ফেরদৌস।
মারা যাওয়া করোনা আক্রান্ত ব্যক্তি হলেন, পাবনা সদরের লিয়াকত আলী (৬০)। তিনি পাবনা সেন্ট্রাল গার্লস হাই স্কুলের অফিস সহকারী ছিলেন। পাবনা শহরের রাধানগর নয়নামতি এলাকার মৃত আব্দুল কুদ্দুসের ছেলে। সম্প্রতি সে জ¦র, সর্দি, কাশিসহ করোনার উপসর্গ নিয়ে পাবনা জেনারেল হাসপাতালে ভর্তি হন। করোনা পরিক্ষায় তার পজিটিভ আসে। এক পর্যায় তার অবস্থার অবনতি হলে পাবনায় আইসিইউ না থাকায় ২২ জুন তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়।
করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া ব্যক্তিরা হলেন, পাবনা সদর উপজেলার শালগাড়িয়া মহল্লার আলতাফ হোসেন (৬২) ও আতাইকুলা ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ঈসমাইল হোসেন (৬০)। ইউনিয়নের জোয়ারদহ গ্রামের নিজ বাড়িতেই মারা যান তিনি। ডা. সাইফুল ফেরদৌস জানান, উপসর্গ নিয়ে মারা যাওয়া ব্যক্তির নমুনা সংগ্রহ করা হয়েছে। তার জ্বর ও শ্বাসকষ্ট ছিল। স্বাস্থ্যবিধি মেনে লাশ দাফন করতে পরামর্শ দেয়া হয়। হাসপাতালের পক্ষ থেকে তাদের লাশ পাঠানোর ব্যবস্থা করা হয় বলেও জানান হাসপাতালের এই কর্মকর্তা। পাবনায় এ পর্যন্ত ১৩ জন করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন। এদের মধ্যে কারো কারো নমুনায় নেগেটিভ রেজাল্ট এসেছে।
পাবনা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, আক্রান্ত ব্যক্তিদের মধ্যে এ পর্যন্ত ৩২ জন সুস্থ হয়েছেন। আক্রান্ত সবাইকে আইসোলেশনে রাখা হয়েছে। হাসপাতালে আইসোলেশনে চিকিৎসা নিচ্ছেন ১২ জন। সবারই শারীরিক অবস্থা বুঝে পরবর্তী ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ পর্যন্ত পাবনায় করোনায় ছয় জনের মৃত্যু হয়েছে। জেলায় প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত ১৬ এপ্রিল জেলার চাটমোহর উপজেলায়।
এদিকে, পাাবনায় করোনা মহামারি ছড়িয়ে পড়লেও পিসিআর ল্যাব না থাকায় সাধারন মানুষের মধ্যে চরম ক্ষোভ সৃষ্টি হয়েছে। জেলার নয় উপজেলা থেকে নমুনা সংগ্রহ করে পাঠাতে হচ্ছে রাজশাহী অথবা ঢাকা। এতে ফলাফল পেতে বিলম্ব হচ্ছে। বিশেষ করে নমুনা দেয়ার পর ফলাফল পেতে সময় লাগছে পাঁচ থেকে দশ দিন পর্যন্ত। আর এই ফলাফল আসতে বিলম্ব হওয়ায় নমুনা দেয়া ব্যক্তি করোনায় আক্রান্ত কি না স্বল্প সময়ে জানতে পারছে না। এতে আরও ছড়িয়ে পড়ছে প্রাণঘাতি এই ভাইরাস।
পাবনা জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, জেলায় করোনাভাইরাস পরীক্ষার জন্য পিসিআর ল্যাব না থাকায় নমুনা সংগ্রহ করে পাঠানো হয়েছে রাজশাহী। এখনো দুই হাজারের উপরে নমুনার ফলাফল আসে নাই। এই ফলাফল আসতে সময় লাগছে নমুনা সংগ্রহের পর পাঁচ থেকে দশ দিন। এ সময়ের মধ্যে নমুনা দেওয়ার পর সম্ভাব্য করোনা রোগীরা ঘুরে বেড়াচ্ছেন প্রকাশ্যে। তাদের নেই কোন মনিটরিং। বেশির ভাগ ক্ষেত্রে আক্রান্তদের শরীরে তেমন উপসর্গ না থাকায় অনেকে বুঝতেও পারছেন না তিনি করোনা পজিটিভ কি না। ফলে ওই ব্যক্তি নিজের পরিবারসহ অন্যদের সংস্পর্শে গিয়ে সংক্রমণ ছড়াচ্ছেন।
পাবনার বেশ কয়েকটি ব্যাংক ও বীমার শাখা প্রধানরা নাম প্রকাশ না করার শর্তে জানান, আমরা প্রতিনিয়ত ঝুকি নিয়ে কাজ করছি। নমুনা দিতে গিয়ে দিতে পারছি না। পড়তে হচ্ছে বিরম্বনায়। আমাদের ঘোড়ার মতো এখানে নয় সেখানে পাঠানো হয়। তারপরেও যদিওবা নমুনা দিতে পারি। কিন্ত ফলাফলের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়। ইতি মধ্যে দুটি ব্যাংক এর শাখা লক ডাউন করা হয়েছে। কেউ কোন দায়িত্ব নেয় না এবং সঠিক কথা বলে না। পাবনা মেডিকেল কলেজে অথবা জেনারেল হাসপাতালে পিসিআর ল্যাব বসিয়ে নমুনা পরীক্ষার আওতা বাড়ানো সম্ভব।
পাবনা সিভিল সার্জন অফিসের ডা. আব্দুর রহিম বলেন, প্রথমদিকে আমাদের নমুনা পাঠানোর একদিনের মধ্যে পরীক্ষা হয়েছে। দিনে দিনে সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ফলাফল আসতে কিছুটা বিলম্ব হচ্ছে। জেলায় ল্যাব হলে বেশি বেশি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা সম্ভব হবে।
জেলা প্রশাসক কবির মাহমুদ জানান, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ল্যাব স্থাপনের সকল সুযোগ সুবিধা আছে। এ ছাড়াও মেডিকেল কলেজেও ল্যাব স্থাপন করা যেতে পারে। কমপক্ষে একটি পিসিআর ল্যাব স্থাপনের ব্যাপারে চেষ্টা চলছে বলে জানান তিনি।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)