শিরোনাম:
●   স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার ●   সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী ●   রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার ●   কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ●   ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ ●   পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ●   ৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন ●   ভারতীয় হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন
রাঙামাটি, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
সোমবার ● ২৭ জুলাই ২০২০
প্রথম পাতা » কৃষি » এক সপ্তাহে কাঁচা মরিচের দাম তিনদফা বৃদ্ধি
প্রথম পাতা » কৃষি » এক সপ্তাহে কাঁচা মরিচের দাম তিনদফা বৃদ্ধি
৪৮৫ বার পঠিত
সোমবার ● ২৭ জুলাই ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

এক সপ্তাহে কাঁচা মরিচের দাম তিনদফা বৃদ্ধি

ছবি : সংবাদ সংক্রান্তমো. নূরুল ইসলাম, পাবনা জেলা প্রতিনিধি :: পাবনার চাটমোহরসহ চলনবিল অঞ্চলের হাট-বাজারে কাঁচা মরিচের দাম লাফি লাফিয়ে বাড়ছে। গত এক সপ্তাহের ব্যবধানে দাম তিনদফা বৃদ্ধি পেয়েছে। এতে নিম্ন এবং মধ্য আয়ের মানুষের পক্ষে কাঁচা মরিচ কেনা অসম্ভব হয়ে পড়েছে।

হাট বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, গত বুধবার চাটমোহর পৌর বাজারসহ উপজেলার অধিকাংশ হাট-বাজারে প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হয়েছে ১২০ টাকা দরে। এর তিনদিন পর অর্থাৎ গত শুক্রবার প্রতি কেজি মরিচ বিক্রি হয় ১৫০টাকা দরে। আর গত সোমবার চাটমোহর পৌর বাজারসহ উপজেলার অধিকাংশ হাট-বাজার এবং চলনবিল অঞ্চলের বিভিন্ন উপজেলায় প্রতি কেজি মরিচ বিক্রি হয় ২০০টাকা দরে। অর্থাৎ গত বুধবার থেকে সোবার পর্যন্ত মাত্র এক সপ্তাহের ব্যবধানে উপজেলার সকল হাট-বাজারে প্রতি কেজি কাঁচা মরিচের দাম তিনদফা বৃদ্ধি পায়। এতে দৈনন্দিন প্রয়োজন থাকা সত্ত্বেও নিম্ন ও মধ্যো আয়ের মানুষের পক্ষে কাঁচা মরিচ কেনা সম্ভব হচ্ছেনা। এদের মধ্যে দুই/চার জন অতি প্রয়োজনে কাঁচা মরিচ কিনলেও ১/২শ গ্রাম করে কিনছেন।

অনেকে আবার কাঁচা মরিচের বিকল্প হিসাবে আদা ও শুকনা মরিচ কিনছেন। পৌরসভার ২নং ওয়ার্ডে ছোটশালিখা মহল্লার দিনমজুর মো. ইসমাইল হোসেন বলেন, গত সোমবার কাঁচা মরিচ কিনতে পৌরসভার নতুন বাজারে গিয়েছিলাম। কিন্তু প্রতি কেজি মরিচের দাম ২০০টাকা হওয়ায় কিনতে পারি নাই। পরে কাঁচা মরিচের পরিবর্তে শুকনা মরিচ কিনেছি। একই ধরনের কথা বলেছেন, উপজেলার বিলচলন ইউনিয়নের চরপাড়া গ্রামের ভ্যান চালক মো. শফিকুল ইসলাম। তিনি বলেন কাঁচা মরিচ কেনা খুবই দরকার ছিল। কিন্তু স্থানীয় চরপাড়া বাজারে গিয়ে দেখি প্রতি কেজি মরিচের দাম ২০০টাকা। সেকারণে কাঁচা মরিচ না কিনে বিকল্প হিসাবে শুকনো মরিচ ও আদা কিনেছি।

এ ব্যাপারে চাটমোহর পৌরসভার থানা বাজারের সবজি ব্যবসায়ীর আড়ৎদার মো. সাইফুল ইসলাম বলেন, অতিবৃষ্টি ও বর্ষায় মরিচের ক্ষেত নষ্ট হয়ে যাওয়ায় আমদানি কমে গেছে। সেকারণে দাম বৃদ্ধি পেয়েছে। আমদানি বাড়লেই দাম কমে যাবে। তবে ক্রেতারা অভিযোগ করে বলছেন হাট-বাজারে কাঁচা মরিচের যথেষ্ট আমদানি থাকা সত্ত্বেও ব্যবসায়ীরা অধিক মুনাফা লাভের আশায় দাম বাড়িয়ে বিক্রি করছে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)