শিরোনাম:
●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল ●   খাগড়াছড়িতে বলি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী ●   ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ জনের মৃত্যু ●   নিত্যপণ্যের তুলনায় তামাকপণ্য সস্তা : দাম বাড়ানোর দাবি ●   তীব্র দাবদাহে ৭ দিন বন্ধ দেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসা ●   কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি ●   ঈশ্বরগঞ্জে বাড়ির সীমানা নিয়ে দ্বন্দ্বে নিহত-১ ●   রোগী পারাপারের সী-এম্বুল্যান্স না থাকায় চরম দুর্ভোগের শিকার সন্দ্বীপবাসী ●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত ●   যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামি গ্রেফতার ●   সন্দ্বীপে গ্রাম পুলিশের বিরুদ্ধে অসামাজিক কার্যকলাপের অভিযোগ ●   বান্দরবান অঞ্চলে সশস্ত্র তৎপরতা জাতীয় ও জননিরাপত্তা হুমকির মুখে ফেলে দিয়েছে ●   গোলাপগঞ্জ ও বিয়ানীবাজারে শেষ মুহুর্তে ঈদের কেনাকাটায় ব্যাস্ত সবাই
রাঙামাটি, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বুধবার ● ৪ আগস্ট ২০২১
প্রথম পাতা » করোনা আপডেট » করোনা ভ্যাক্সিন সরবরাহ না থাকায় রাঙামাটিতে ২ আগস্ট থেকে করোনা টিকা প্রদান বন্ধ
প্রথম পাতা » করোনা আপডেট » করোনা ভ্যাক্সিন সরবরাহ না থাকায় রাঙামাটিতে ২ আগস্ট থেকে করোনা টিকা প্রদান বন্ধ
৬৪৬ বার পঠিত
বুধবার ● ৪ আগস্ট ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

করোনা ভ্যাক্সিন সরবরাহ না থাকায় রাঙামাটিতে ২ আগস্ট থেকে করোনা টিকা প্রদান বন্ধ

ছবি : সংগৃহীতনির্মল বড়ুয়া মিলন :: করোনাভাইরাসজনিত রোগ (কোভিড-১৯) সংক্রমনের বর্তমান পরিস্থিতি বিবেচনায় সরকার প্রথম পর্যায়ে ১ জুলাই বৃহস্পতিবার সকাল ৬টা থেকে গত ৭ জুলাই বুধবার মধ্যরাত পর্যন্ত ২য় পর্যায়ে ৭ জুলাই মধ্যরাত হতে ১৪ জুলাই দিবাগত রাত ১২ টা পর্যন্ত সারা দেশে কঠোর লকডাউন ঘোষনা করা পর পবিত্র ঈদুল আযাহা উদ্যাপন, জনসাধারনের যাতায়াত, ঈদ পূর্ববতী ব্যবসা-বাণিজ্য পরিচালনা, দেশের আর্থ-সামাজিক অবস্থা এবং অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে গত ১৪ জুলাই বুধবার মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত আরোপিত সকল বিধি-নিষেধ শিথিল রাখার প্রজ্ঞাপন জারি করে সরকার। পরবর্তীতে ২৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত পরিস্থিতি বিবেচনায় কঠোর লকডাউন ঘোষনা করা হয়। তবে এ সময়ে সর্ববস্থায় জনসাধারনকে সর্তকাবস্থায় থাকা এবং মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করতে বলা হয়েছে।
এ বিষয়ে মন্ত্রীপরিষদ বিভাগ মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখা ২১টি শর্ত দিয়ে করোনাভাইরাসজনিত রোগ (কোভিড-১৯)-এর বিস্তার রোধকল্পে সার্বিক কার্যাবলি/চলাচলে বিধি-নিষেধ আরোপ করেন।
২৫ জুলাই থেকে ৩য় বারে সরকার ঘোষিত ১০ দিনের কঠোর লকডাউন চলমান রয়েছে।
রাঙামাটি জেলা শহরে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়সহ গুরুত্বপূর্ণ সকল সরকারি অফিস খোলা রয়েছে।
তবে চলমান কঠোর লকডাউনের ৯ম দিনে রাঙামাটি শহরের বনরুপা, তবলছড়ি ও রিজার্ভবাজার এলাকায় জনসমাগম কয়েক গুণ বৃদ্ধি পেয়েছে। উপেক্ষা করা হচ্ছে স্বাস্থ্যবিধি। কঠোর লকডাউন চলাকালিন প্রজ্ঞাপনে সর্তকাবস্থায় থাকা এবং মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করতে বলা হয়েছে কিন্তু এ বিধি মানা হচ্ছে না।
রাঙামাটি জেলা শহর থেকে ঢাকা, চট্টগ্রামসহ জেলার সাথে সকল রুটে বাস চলাচল বন্ধ রয়েছে। রাঙামাটির কাপ্তাই হ্রদে নৌপথে যান চলাচল করতে দেখা গেছে।
রাঙামাটিতে সকল পর্যটন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার, হোটেল-মোটেল ও বিনোদন কেন্দ্র বন্ধ আছে।
বিধি-নিষেধ প্রজ্ঞাপনে সর্ববস্থায় জনসাধারনকে সর্তকাবস্থায় থাকা এবং মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করতে বলা হয়েছে এবিষয়টি প্রথমদিন কার্যকর করতে প্রশাসনের পক্ষ থেকে মাঠ পর্যায়ে তদারকি করতে দেখা গেছে।
এদিকে করোনাভাইরাসজনিত রোগ (কোভিড-১৯) সংক্রমনের বর্তমান পরিস্থিতি বিবেচনায় সরকার ঘোষিত ১ম, ২য় ও ৩য় পর্যায়ে কঠোর লকডাউন চলাকালিন ১ জুলাই বৃহস্পতিবার থেকে গত ৩১ জুলাই শনিবার পর্যন্ত একমাসে রাঙামাটি পার্বত্য জেলায় মোট ২১১ টা মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এসময় সরকারি নির্দেশনা পালন না করায় ও মাস্ক পরিধান না করায় ৮১১ টি মামলা, ৮৩০ জনকে ২ লক্ষ ৬১ হাজার ৭ শত টাকা অর্থদন্ড করা হয়। এছাড়া চলমান লকডাউনে গত ১ আগস্ট থেকে ৩ আগস্ট পর্যন্ত রাঙামাটি পার্বত্য জেলায় মোট ৩১ টা মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এসময় সরকারি নির্দেশনা পালন না করায় ও মাস্ক পরিধান না করায় ১৪৩ টি মামলা, ১৪৫ জনকে ৪৪ হাজার ৭ শত টাকা অর্থদন্ড করা হয়।
জেলা সদরে রাঙামাটি জেলা প্রশাসনের ১২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং কাউখালী, রাজস্থলী, কাপ্তাই, নানিয়ারচর, লংগদু, বাঘাইছড়ি, বরকল, বিলাইছড়ি ও জুরাছড়ি উপজেলায় উপজেলা নির্বাহী অফিসারগণ ও সহকারী কমিশনার (ভূমি) মোবাইল কোর্ট পরিচালনা করছেন।
তথ্যটি নিশ্চিত করেন রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার হাসান মোহাম্মদ শোয়েব।
এদিকে রাঙামাটি পার্বত্য জেলার বরকল, জুরাছড়ি, বিলাইছড়ি ও বাঘাইছড়ি উপজেলা সমুহের সাথে ভারতের সিমান্ত এলাকা থাকায় ভারতের ডেন্টা ভেরিয়েন্ট করোনা ভাইরাস জেলায় ছড়িয়ে পড়ার আশংকা বৃদ্ধি পাচ্ছে।
ইতোমধ্যে বরকল ও বাঘাইছড়ির প্রত্যন্ত গ্রাম গুলিতে প্রতি ঘরে-ঘরে সর্দি জ¦র, কাশী ও মাথা ব্যথায় শত-শত লোক অসুস্থ কিন্তু দুর্গম এলাকা হওয়াতে এসব এলাকার লোকজন করোনা নমুনা পরিক্ষা করাতে পারছেন না। তাছাড়া প্রচারনার অভাবে এসকল এলাকার বাসিন্দারা জেলা শহরে এসে রাঙামাটি পিসিআর ল্যাবে নমুনা পরিক্ষা করাতে আগ্রহী নয়।
মুঠোফোনের মাধ্যমে যোগাযোগ করলে জেলার বরকল উপজেলার ৫ নং বড়হরিনার শ্রীনগর বাজারের বাসিন্দা শোভা চাকমা (৪৫) জানান, শ্রীনগর বাজার, রাঙ্গাপানিছড়া, উলুছড়ি, তৈবাং ও মারিশ্যাছড়া গ্রামসহ তাদের আশে-পাশের আরো বেশ কয়েকটি গ্রামের লোকজন দীর্ঘ কয়েক সাপ্তহ ধরে সর্দি জ¦র, কাশী, মাথা ব্যথা করোনা উপসর্গ জনিত রোগে ভুগছেন।
শোভা চাকমা আরো বলেন, তিনি ও তাঁর পরিবরের সকলেই অদ্যবধি অসুস্থ রয়েছেন। প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী লোকজন এখনো সরকারি স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত বলে তিনি জানান। বৈশি^ক মহামারী করোনাভাইরাসজনিত রোগ (কোভিড-১৯) চলাকালিন সংক্রমন থেকে রাঙামাটি পার্বত্য জেলার প্রত্যন্ত অঞ্চলে লোকজনদের বাঁচাতে স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ, স্থানীয় প্রশাসনের কর্মকর্তা বৃন্দ এবং সরকারের নীতি নির্ধারক ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি বিনীত আবেদন জানান পাহাড়ি নারী শোভা চাকমা।
এদিকে গত ২ আগস্ট থেকে ঢাকা থেকে করোনা ভ্যাক্সিন সরবরাহ না থাকায় রাঙামাটিতে ৪টি কেন্দ্রের করোনা টিকা প্রদান বন্ধ আছে। এছাড়া করোনাভাইরাসজনিত রোগ (কোভিড-১৯) সংক্রমনের বর্তমান পরিস্থিতি চলাকালিন ৩ আগস্ট মঙ্গলবার পর্যন্ত রাঙামাটি পিসিআর ল্যাবে মোট নমুনা পরিক্ষা ১৭২৮০ জন, মোট রোগী সনাক্ত ৩০৫১ জন, মোট মৃত্যু ২৭ জন, ১ম ডোজ ভ্যাক্সিন দেয়া হয়েছে ৫৪০৮১ জনকে, ২য় ডোজ ভ্যাক্সিন দেয়া হয়েছে ১৯১৩৭ জনকে। সদর উপজেলা-২৮জন, কাপ্তাই উপজেলা-১৭, কাউখালী উপজেলা-৪, লংগদু উপজেলা-৩, বাঘাইছড়ি উপজেলা-২, বিলাইছড়ি উপজেলা-১, মোট-৫৫ জন নতুন করোনা পজেটিভ সনাক্ত হয়েছে। রাঙামাটি জেলায় করোনা সংক্রমিত বর্তমানে মোট ৮১০ জন চিকিৎসাধীন আছে। রাঙামাটি সরকারি কলেজ নতুন ভবনে স্থাপিত অস্থায়ী করোনা আইসোলেশন ওয়ার্ডে করোনা রোগী ভর্তি আছে ৮জন। রাঙামাটিতে করোনা সনাক্তের হার ৩০.৮৬%।
এ তথ্যটি নিশ্চিত করেন রাঙামাটি জেলা সিভিল সার্জন কার্যালয়ের করোনা ফোকাল পার্সন ডা. মো. মোস্তাফা কামাল।
উল্লেখ্য, রাঙামাটি পার্বত্য জেলায় করোনা (ভ্যাক্সিন) টিকা গ্রহনের আগ্রহ বেশী কিন্তু জনসংখ্যা হারে ঢাকা থেকে টিকা সরবরাহ নীতি পরিবর্তন করে টিকা চাহিদার অনুকুলে করোনা (ভ্যাক্সিন) টিকা সরবরাহের দাবি স্থানীয় জনসাধারনের।





করোনা আপডেট এর আরও খবর

সিগারেট ফিল্টার ও ভেপিং প্লাস্টিক দূষণ রোধে পরিবেশ মন্ত্রীর সাথে প্রজ্ঞা-আত্মার বৈঠক সিগারেট ফিল্টার ও ভেপিং প্লাস্টিক দূষণ রোধে পরিবেশ মন্ত্রীর সাথে প্রজ্ঞা-আত্মার বৈঠক
আত্রাইয়ে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হাজার-হাজার মানুষ আত্রাইয়ে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হাজার-হাজার মানুষ
গাইনি চিকিৎসকের অবহেলায় আবারো বন্ধ হতে যাচ্ছে অপারেশন কার্যক্রম গাইনি চিকিৎসকের অবহেলায় আবারো বন্ধ হতে যাচ্ছে অপারেশন কার্যক্রম
ঝালকাঠি সদর হাসপতালে ১ মাস থেকে কার্যক্রম বন্ধ প্যাথলজির সেবা থেকে বঞ্চিত রোগীরা ঝালকাঠি সদর হাসপতালে ১ মাস থেকে কার্যক্রম বন্ধ প্যাথলজির সেবা থেকে বঞ্চিত রোগীরা
রাঙামাটি আরপিটিআইতে কোভিড-১৯ মহামারি প্রতিরোধ বিষয়ে ৫দিন ব্যাপী প্রশিক্ষণের সমাপনি রাঙামাটি আরপিটিআইতে কোভিড-১৯ মহামারি প্রতিরোধ বিষয়ে ৫দিন ব্যাপী প্রশিক্ষণের সমাপনি
নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিশেষজ্ঞ সার্জনের অভাবে স্থানীয়রা স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিশেষজ্ঞ সার্জনের অভাবে স্থানীয়রা স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত
চোখে ভাইরাস লাগা রোগের প্রকোপ চরমে চোখে ভাইরাস লাগা রোগের প্রকোপ চরমে
সিলেটে স্থায়ীভাবে বন্ধ হচ্ছে ভ্যাকসিনের প্রথম ডোজ সিলেটে স্থায়ীভাবে বন্ধ হচ্ছে ভ্যাকসিনের প্রথম ডোজ
স্বাস্থ্য মন্ত্রণালয়ের আইন শক্তিশালীকরণের উদ্যোগ সময়োপযোগী স্বাস্থ্য মন্ত্রণালয়ের আইন শক্তিশালীকরণের উদ্যোগ সময়োপযোগী
ঝালকাঠি সদর হাসপাতালে আয় বেড়েছে সাড়ে ১২ লক্ষ টাকা ঝালকাঠি সদর হাসপাতালে আয় বেড়েছে সাড়ে ১২ লক্ষ টাকা

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)