শিরোনাম:
●   কুষ্টিয়া জেলা আ’লীগের সভাপতিকে কারণ দর্শানোর নোটিশ ●   নবীগঞ্জের ইনাতগঞ্জ কলেজের শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা আত্মসাত ●   রাউজানে বজ্রপাতে কৃষকের ২টি গরুর মৃত্যু ●   গাজীপুরে মাদক বিরোধী সেমিনার অনুষ্ঠিত ●   সন্দ্বীপে কুপ্রস্তাবে রাজী না হওয়ায় চাচিকে কোপালো ●   সড়কদুর্ঘটনা এড়াতে রাবিপ্রবিতে চালক ও হেলপারদের প্রশিক্ষণ ●   রাঙামাটি কোতয়ালী থানায় যুক্ত হলো নতুন গাড়ি ●   ঈশ্বরগঞ্জে বিরোধপূর্ণ জমি জোর দখলের চেষ্টা, দোকানপাট ভাংচুর ●   কাউখালীতে চরমোনাইর ওয়াজ মাহফিল অনুষ্ঠিত ●   লংগদুতে পিসিজেএসএস এর গুলিতে ইউপিডিএফের দুইজন নিহত ●   রাঙ্গুনিয়াতে পানিতে পড়ে শিশুর মৃত্যু ●   ২০ মে রাঙামাটিতে অর্ধদিবস অবরোধের ডাক দিয়েছে ইউপিডিএফ ●   ঘোড়াঘাটে ভ্রাম্যমাণ আদালতে ৮ জনের কারাদণ্ড ●   প্রজন্ম ক্রীড়া সংঘের দিবারাত্রি মিনিবার ফুটবল টুর্নামেন্টের ফাইনাল ●   লংগদুতে সন্তু গ্রুপের সদস্যরা ইউপিডিএফ এর দুই সদস্যকে হত্যার নিন্দা ●   রাউজানে ভাইয়ের হাতে ভাই খুন ●   প্রধানমন্ত্রী চান বাংলাদেশের সকল মানুষ এক ছাতার নিচে বাস করবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   সন্দ্বীপে কালভার্ট নয় যেন মরণ ফাঁদ ●   নির্বাচনী ডিউটিতে অর্থের বিনিময়ে অপ্রশিক্ষিত আনসার সদস্য নিয়োগের অভিযোগ ●   উচ্চশিক্ষার্থে নরওয়ে যাচ্ছে চুয়েটের ৮ শিক্ষার্থী ●   উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কমবে অসংক্রামক রোগের প্রকোপ ●   আগামীতে কারা দেশ চালাবে ? …সাইফুল হক ●   পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কাউখালীতে প্রান্তিক পর্যায়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ●   চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ কেএনএফের সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন ●   খাগড়াছড়ি ও রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা আধাবেলা অবরোধ পালিত ●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত
রাঙামাটি, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শুক্রবার ● ২৫ মার্চ ২০২২
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » কাউখালীতে গণহত্যার ৪২ বছর উপলক্ষ্যে আলোচনা সভা
প্রথম পাতা » চট্টগ্রাম বিভাগ » কাউখালীতে গণহত্যার ৪২ বছর উপলক্ষ্যে আলোচনা সভা
৩০৪ বার পঠিত
শুক্রবার ● ২৫ মার্চ ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কাউখালীতে গণহত্যার ৪২ বছর উপলক্ষ্যে আলোচনা সভা

--- সংবাদ বিজ্ঞপ্তি :: আজ ২৫ মার্চ শুক্রবার রাঙামাটির কাউখালীতে কলমপতি গণহত্যা দিবস উপলক্ষ্যে ‘‘সহ শোক জ্বেলে দিক প্রতিবাদের অগ্নিমশাল ’’ ব্যানার ক্যাপশনে আলোচনা সভা ও প্রদীপ প্রজ্জ্বলন করেছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ-মূল) এর বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) কাউখালী উপজেলা শাখা।

পিসিপি কাউখালী উপজেলা শাখার সভাপতি সুমন চাকমার সভাপতিত্বে ও গণতান্ত্রিক যুব ফোরাম কাউখালী উপজেলার সাংগঠনিক সম্পাদক ক্যাথুই মারমার সঞ্চলনায় স্বাগত বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরাম কলমপতি ইউনিয়নের সভাপতি হলাক্যামং মারমা, হিল উইমেন্স ফেডারেশনের কাউখালী উপজেলার সভাপতি পাইথুইমা মারমা, পিসিপি রাঙামাটি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক সতেজ চাকমা ও ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) প্রতিনিধি অভি মারমা।

আলোচনা সভা শুরুতে কাউখালী গণহত্যার সকল শহীদ ও এযাবকালে অধিকার আদায় করতে গিয়ে যারা বীরদর্পে নিজের জীবন উৎসর্গ করেছেন তাঁদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

আলোচনা সভায় বক্তরা লোমহর্ষক কাউখালী কলমপতি গণহত্যার বর্ণনা করতে গিয়ে বলেন, ১৯৮০ সালের এই দিনে রাঙামাটি কাউখালী উপজেলার কলমপতি ইউনিয়নে রাষ্ট্রীয় মদদে সেনা- সেটলার দ্বারা বর্বরতম লোমহর্ষক গণহত্যা সংঘঠিত হয়েছিল। এই দিন সেনা কর্মকর্তারা বৌদ্ধ বিহার সংস্কারের জন্য পাহাড়িদের ডেকে এনে নৃশংসভাবে ব্রাশ ফায়ার করে এবং সেটলারদের লেলিয়ে দেয়।সেনা -সেটলার কর্তৃক হত্যাকান্ডে ৩০০ অধিক নিরীহ পাহাড়ি প্রাণ হারান।নিকটস্থ বিহারের বৌদ্ধ ভিক্ষুকে ও গুরুতর জখম করা হয়।
বক্তরা আরও বলেন,শুধু কাউখালী কলমপতি গণহত্যা নয়, মাল্য গণহত্যা , লোগাঙ গণহত্যা, লংগদু, নান্যাচর গণহত্যা সহ পার্বত্য চট্টগ্রামে ডজনের অধিক গণহত্যার একটার ও বিচার এখনো পর্যন্ত হয়নি।

বক্তরা আক্ষেপ করে বলেন, ৭১ সালে যখন বাংলাদেশ স্বাধীন হয় তখন আমরা পাহাড়ে মানুষরা ও মনে করেছিলাম এই বুজি স্বাধীনতার লাল সূর্য আমরাও পেলাম। কিন্তু সময় অতিক্রান্ত হতেই বুজতে পারলাম যেই দেশ পাক গণহত্যার ,নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ করে ছিল। এক পর্যায়ে অস্ত্র হাতে তুলে নিয়েছিল সেই দেশের শাসকদের দ্বারা পার্বত্য চট্টগ্রামে গণহত্যা সংঘঠিত হয়েছে।

বক্তরা পার্বত্য চট্টগ্রামে সকল গণহত্যার বিচার দাবি করেন।একইসাথে রাষ্ট্রীয় বাহিনী কর্তৃক রাজনৈতিক নেতা-কর্মীসহ নিরীহ জনগণকে অন্যায়ভাবে ধরপাকড়, বিচার বর্হিভূত হত্যাকান্ড, নারী নির্যাতন ও উন্নয়নের নামে ভূমি বেদখল বন্ধের দাবি জানান।
পরিশেষে, সকল শহীদদের স্মরণে প্রদীপ প্রজ্জ্বলন করে অনুষ্ঠান সমাপ্ত হয়।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)