শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন ●   রাউজানে দোল উৎসব পালিত ●   ঘোড়াঘাটে বিলুপ্তির দ্বারপ্রান্তে বঙ্গবন্ধু তাঁত শিল্প ●   ঝালকাঠিতে ১২০ টাকায় পুলিশ হলো ১৭ তরুণ-তরুণী ●   প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ ●   ঘোড়াঘাটে অবাধে বিক্রি হচ্ছে ফিটকিরি মেশানো ভেজাল মধু ●   মাটিরাঙ্গায় ভারতীয় চিনিসহ গ্রেফতার-২ ●   বুয়েটে ভর্তি পরীক্ষায় প্রথম রাউজানের তামিম ●   মানবিক তরুণরা দেশ ও জাতির নেতৃত্বে : মনোওর আলী ●   রাউজানে প্রবাস ফেরত যুবকের কৃষিতে বাজিমাত ●   এমপি হাবিব এর আপেল রিয়েল এস্টেটে দোয়া অনুষ্ঠানে যোগদান ●   তামাক নিয়ন্ত্রন আইন দ্রুত সংশোধনের প্রতিশ্রুতি স্বাস্থ্যমন্ত্রীর ●   রাউজানে নিয়ন্ত্রন হারিয়ে সিএনজি গাছে সাথে ধাক্কা আহত-৬ ●   মূল্যবোধের অবক্ষয়ের কারণ ফেসবুক ●   মাটিরাঙ্গায় চিনি বোঝাই ট্রাক জব্দ : আটক-২ ●   মুসলিম সভ্যতার প্রাচীন ঐতিহ্য রাউজানের সাহেব বিবি মসজিদ ●   মাটিরাঙ্গায় দেশীয় এলজিসহ গ্রেফতার-১ ●   রাজাপুরে ট্রান্সফর্মার চুরির হিড়িক, দুই সপ্তাহে ১১ ট্রান্সফর্মার চুরি ●   রাজধানীতে গরু মাংস ৬’শ টাকা, আলীকদমে ৯’শ টাকা হয় কি করে? দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে আছে; বললেন: ইউএনও ●   চুয়েট শিক্ষক সমিতির সাধারণ সভা ●   সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার : গণতন্ত্র মঞ্চ ●   রাবিপ্রবি’তে জাতির পিতার ১০৪ তম জন্মদিন উদযাপিত ●   ঘোড়াঘাটে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত ●   ঈশ্বরগঞ্জে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ●   বাংলাদেশের শিশুদের জন্য শেখ হাসিনার অবদান অপরিসীম : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক ●   ছোটহরিণা ১২ বিজিবি’র পক্ষ থেকে এতিমখানায় ইফতার ও এক মাসের খাদ্য সামগ্রী বিতরণ ●   সরকার ও সরকারি দল রাজনীতিতে পচন ধরিয়ে দিয়েছে : সাইফুল হক ●   গুরু শিষ্যের প্রেমময় জীবন ●   ঈশ্বরগঞ্জে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ চালক আহত
রাঙামাটি, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শনিবার ● ৭ জানুয়ারী ২০২৩
প্রথম পাতা » চট্টগ্রাম » সম্ভাবনার নতুন দিগন্ত খেলার ঘাট পর্যটন
প্রথম পাতা » চট্টগ্রাম » সম্ভাবনার নতুন দিগন্ত খেলার ঘাট পর্যটন
৪১১ বার পঠিত
শনিবার ● ৭ জানুয়ারী ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সম্ভাবনার নতুন দিগন্ত খেলার ঘাট পর্যটন

ছবি : সংবাদ সংক্রান্ত আমির হামজা, রাউজান প্রতিনিধি :: কর্ণফুলী নদী ঘিরে দুই পাড়ে বসবাস করছেন তিন উপজেলার মানুষ একপারে রাউজান অপরপ্রান্তে বোয়ালখালী পূর্বপাশে রাঙ্গুনিয়া তিন উপজেলার মাঝ খানে রাউজানের কর্ণফুলী নদীর পাড় ঘিরে পর্যটকের অপার সম্ভাবনা বাগোয়ান ইউনিয়নের খেলার ঘাট। প্রতিদিন বিকালে অসংখ্য পর্যটক যাচ্ছেন সেখানে। যে যার মতো করে নৌকা ভাড়া করে ঘুরে বেড়াছেন কর্ণফুলী নদীতে। উপভোগ করছেন নদীর অপার সৌন্দর্য। আর নৌকায় ভাসতে ভাসতে মনে হবে এটি কি দার্জিলিং। নদী আর সবুজ পাহাড়ের মিলনমেলায় মুহূর্তেই মন সতেজ করে দেয়।
বিশেষ করে একটি নদী ঘিরে তিন উপজেলার মানুষের বসবাস। নৌকা করে অল্প সময়ে ঘুরে দেখা যাই তিন থানার মানুষের জীবনযাপন। পাশাপাশি হওয়া কেউ কেউ আত্মীয়তার সম্পর্ক গড়ে তুলছেন। প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে আসা পর্যটকরা ঘুরে বেড়াছেন। কেউ পরিবার পরিজন নিয়ে আবার কেউ কেউ বন্ধুদের সাথে। অনেকে প্রিয় মানুষকে নিয়েও এই এলাকার সৌন্দর্য উপভোগ করছেন। আবার নিজের হাতে থাকা মোবাইল ফোন দিয়ে ছবি ধারণ করে সেটি সামাজিক যোগাযোগে প্রকাশ করছেন। এককথায় খেলার ঘাটের সৌন্দর্য অসাধারণ। বিকাল থেকে এই সৌন্দর্য উপভোগ করা যাই। সন্ধ্যা নামলে সূর্য ডুবে যাওয়া দৃশ্য খুব সুন্দর করে উপভোগ করা যাই। মাঝে মাঝে নদীর ঢেউ তীরে এসে ধাক্কা খেয়ে গানের মতো শুরু তৈরি করছেন। আগত পর্যটকরা ঘুরেফিরে এসে নদীর পাশে চায়ের দোকানে বসে বিখ্যাত দুই, ঝাল নাস্তা, গরম গরম চা খেয়ে নদীর পাড়ে বসে বসে সময় পাড় করছেন। আর নদীর পরন্ত বিকেলের অসাধারণ দৃশ্য গুলো উপভোগ করছেন পর্যটকরা।
তবে নদী ও মানুষের সম্পর্ক সেই যুগযুগ ধরে। যেখানে নদী সেখানে সাধারণ মানুষের বসবাস। নদীর প্রাণ প্রকৃতি ঘিরে উঠে নতুন নতুন সভ্যতা। বিশ্বের অনেক দেশেই পর্যটনের মুল আকর্ষণ তাদের নদীকে ঘিরে। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চুয়েটের শিক্ষার্থীর বলেন, আমরা ঘুরতে এসে সত্যি মুগ্ধ। রাউজানের মধ্যে এতো সুন্দর জায়গা রয়েছে কল্পনা করতে পারেনি। বিশেষ করে রাউজানের সাথে আরও দুটি উপজেলা সংযুক্ত নদীর দুই পাড়ে। আর নৌকায় ভ্রমণ করে আমাদের অনেক ভালো লেগেছে। তবে এখনো পর্যটক বান্ধব পরিবেশ তৈরি হয়নি। পর্যটক ঘিরে শুধু মাত্র কয়েকটি দোকান বসেছে। তবে পর্যটকের জন্য কাজ করা গেলে দেশের অর্থনীতির জন্য বিশাল আয়ের উৎস হবে রাউজানে উপজেলার বোগোয়ান ইউনিয়নের খেলার ঘাট।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)