শিরোনাম:
●   রাঙামাটিতে তাঁতীদলের মতবিনিময় সভা অনুষ্ঠিত ●   বিএনপি’র টিকিট পেতে মাঠ দাপিয়ে বেড়াচ্ছে কুষ্টিয়ার শেখ সাদী ●   চুয়েটের প্রাক্তন শিক্ষার্থী তামিম হত্যার বিচারের দাবিতে মানববন্ধন ●   তৃণমূল পর্যায়ে উচ্চ রক্তচাপের ওষুধ নিশ্চিত করতে হবে ●   গণহত্যায় অভিযুক্ত ও লুটপাটের সকল হোতাদের অনতিবিলম্বে বিচারের আওতায় আনুন ●   চুয়েটে প্লাস্টিক দূষণ রোধে সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত ●   আত্রাই-নাটোর আঞ্চলিক মহাসড়ক যেন মরণ ফাঁদ ●   নবীগঞ্জে পুলিশের সাড়াশি অভিযানে ৪ আসামি গ্রেফতার ●   নবীগঞ্জ সরকারী কলেজের অধ্যক্ষের পদত্যাগের দাবীতে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি ●   লালন সাঁইয়ের তিরোধান দিবসের ৩ দিনের উৎসব শেষ ●   মিরসরাইয়ে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত-২ ●   পাহাড়ে শান্তির সুবাতাস আনতে হলে সবাইকে সম্মেলিত ভাবে এগিয়ে আসতে হবে : এ কে এম মকছুদ আহমেদ ●   তিন পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তাদের প্রশাসনিক ক্ষমতা দেওয়া হয়েছে ●   নবীগঞ্জে অসহায় যুবতীকে ধর্ষণের চেষ্টা ●   বাজার নিয়ন্ত্রণে এনে মানুষকে স্বস্তি দিন : জননেতা সাইফুল হক ●   কুষ্টিয়াতে তিন দিনব্যাপী লালন মেলা আজ শেষ হল ●   যারা ব্যাংকের টাকা লুট করে পাচার কওে তারা কোনদিন দেশপ্রেমিক হতে পারে না : ধর্ম উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেন ●   ঈশ্বরগঞ্জে চোরাই মালামালসহ চোর আটক ●   এদেশের মানুষ এখনও গণতন্ত্র বলতে ভোটকেই বোঝে ●   রাউজানে ভিয়েতনামি হলুদ মাল্টার বাম্পার ফলন ●   রাঙামাটি বুদ্ধাংকুর বৌদ্ধ বিহারে প্রবারণা পূর্ণিমা-২০২৪ উদযাপন ●   আত্রাইয়ে ছুরিকাঘাত ও হাসুয়ার কোপে বিএনপি নেতাসহ দুইজন হাসপাতালে ●   শাহরাস্তিতে টিআর প্রকল্প বাস্তবায়ন না করে প্রকল্পের অর্থ তছরুপ ●   ঘোড়াঘাটে মাদ্রাসা শিক্ষার্থীদের ফ্রি রক্তের গ্রূপ নির্ণয় ●   ঈশ্বরগঞ্জে নির্মাণের আগেই রাস্তা ধ্বসে পুকুরে ●   আওয়ামী ফ্যাসিবাদী দুঃশাসনের সাথে ৭ মার্চকে গুলিয়ে ফেলার অবকাশ নেই ●   আলীকদমে ওসির বিরুদ্ধে মানববন্ধন ●   ঘোড়াঘাটে অটোরিকশা ও সিএনজির দখলে মহাসড়ক ●   মিরসরাইয়ে সড়ক দুর্ঘটনায় শিশু সহ একই পরিবারের নিহত-৪ ●   আক্কেরপুরে পথ অবরোধ করে ইজিবাইক ছিনতায়ের অভিযোগ
রাঙামাটি, বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বৃহস্পতিবার ● ৪ জুলাই ২০২৪
প্রথম পাতা » কৃষি » চট্টগ্রাম থেকে প্রথম নারী হিসেবে এআইপি সম্মাননা পাচ্ছেন সাহেলা আবেদীন
প্রথম পাতা » কৃষি » চট্টগ্রাম থেকে প্রথম নারী হিসেবে এআইপি সম্মাননা পাচ্ছেন সাহেলা আবেদীন
বৃহস্পতিবার ● ৪ জুলাই ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চট্টগ্রাম থেকে প্রথম নারী হিসেবে এআইপি সম্মাননা পাচ্ছেন সাহেলা আবেদীন

ছবি : সংবাদ সংক্রান্ত কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য চট্টগ্রাম থেকে এআইপি সম্মাননা কার্ড পাচ্ছেন তিলোত্তমা চট্টগ্রাম এর প্রতিষ্ঠাতা এবং চেয়ারপারসন সাহেলা আবেদীন (রীমা)। তিনি বন্দরগনগরী চট্টগ্রাম থেকে প্রথম নারী হিসেবে এই সম্মাননা পাচ্ছেন। তিনি সংগঠন ক্যাটাগরিতে দ্বিতীয় স্থান লাভের গৌরব অর্জন করেছেন। এতে প্রথম স্থানে আছেন মিডিয়া ব্যক্তিত্ব শাইখ সিরাজ।
সাহেলা আবেদীন (রীমা) এর আগে বৃক্ষরোপণ এবং ছাদ কৃষিতে অবদানের জন্য তিনি চট্টগ্রাম উত্তর বন বিভাগ আয়োজিত বৃক্ষমেলা-২০১৯ এ দ্বিতীয় স্থান বৃক্ষমেলা-২০১৮ এ তৃতীয় স্থান এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশন আয়োজিত বৃক্ষমেলা-২০১৯ এবং ২০২২ এ বিশেষ সম্মাননা লাভ করেন।
পাঁচটি ক্যাটাগরিতে ২২ জনকে ২০২১ সালের জন্য ‘কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি (এগ্রিকালচারাল ইম্পর্ট্যান্ট পারসন- এআইপি)’ সম্মাননা দেবে কৃষি মন্ত্রণালয়। দ্বিতীয়বারের মতো কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের এআইপি সম্মাননা দেওয়া হচ্ছে। আগামী ৭ জুলাই ওসমানী স্মৃতি মিলনায়তনে মনোনীতদের হাতে এআইপি কার্ড তুলে দেওয়া হবে।
সাহেলা আবেদীন (রীমা)-এর সামাজিক দায়বদ্ধতা, সাংগঠনিক দক্ষতা, সাংষ্কৃতিক সম্পৃক্তার শুরু স্কুল জীবন থেকেই। কলেজ জীবনে যা পোক্ত হয়। এখন তা বিস্তৃত পরিসরে সমাদৃত। ১৯৯৬ সাল থেকে তিনি পাড়া-মহল্লা, ওয়ার্ডে ওয়ার্ডে বৃক্ষরোপণ, সামাজিক সচেতনতামূলক কার্যক্রম, ক্রীড়া ও সাংষ্কৃতিকভাবে নানা উদ্যোগ বাস্তবায়নের সামনের সারিতে ছিলেন। উদ্যোক্তা হিসেবে গড়েছেন একাধিক সফল প্রতিষ্ঠান। একটি ছাদ হতে পারে একটি ফসলের মাঠ প্রধানমন্ত্রীর এ ধারণাকে অনুসরণ করে ২০১৭ সালে গড়েছেন তিলোত্তমা চট্টগ্রাম নামের সংগঠন, যার কার্যক্রম সকলের নিকট সাধুবাদ পেয়েছে। এছাড়া সবুজায়ন, নগর কৃষিসহ অনেক পরিবেশবান্ধব উদ্যোগ গ্রহণ ও সফল বাস্তবায়নের সাথে তিনি যুক্ত। যার স্বীকৃতি হিসেবে এসেছে অনেক প্রাতিষ্ঠানিক ও সামাজিক সম্মাননা। তবে মুক্তিযদ্ধের গৌরবময় স্মৃতিধন্য পরিবারের সন্তান সাহেলা আবেদীন এর বড় পরিচয় তিনি সফল উদ্যোক্তা, দক্ষ সংগঠক, ডায়নামিক নেত্রী। তিনি চট্টগ্রাম উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)