শিরোনাম:
●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   পাহাড়ি দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল ●   খাগড়াছড়িতে বলি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী ●   ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ জনের মৃত্যু ●   নিত্যপণ্যের তুলনায় তামাকপণ্য সস্তা : দাম বাড়ানোর দাবি ●   তীব্র দাবদাহে ৭ দিন বন্ধ দেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসা
রাঙামাটি, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
সোমবার ● ১৪ জানুয়ারী ২০১৯
প্রথম পাতা » কৃষি » সিলেটে শিমের বাম্পার ফলনেও হতাশ কৃষকরা
প্রথম পাতা » কৃষি » সিলেটে শিমের বাম্পার ফলনেও হতাশ কৃষকরা
৯০৬ বার পঠিত
সোমবার ● ১৪ জানুয়ারী ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সিলেটে শিমের বাম্পার ফলনেও হতাশ কৃষকরা

---সিলেট জেলা প্রতিনিধি :: সিলেটের গোলাপগঞ্জে গতবারের ন্যায় এবারও শিমের বাম্পার ফলন হয়েছে। এবং শিমের বাম্পার ফলনের পরিমান গত বছরের চেয়েও কিছু বেশী হলেও দাম কমে যাওয়ায় হতাশ কৃষকরা। গত বছর এ সময় প্রতি কেজি শিমের দাম ছিল ২০ থেকে ৩০টাকা। কিন্তু এবছর প্রতি কেজি শিমের দাম ৮ থেকে ৯টাকায় নেমে এসেছে। গোলাপগঞ্জ উপজেলার সবচেয়ে বেশি শিম চাষ হয়েছে লক্ষণাবন্দ ইউনিয়নে।

জানা যায়, লক্ষণাবন্দ ইউনিয়নের উত্তরগাঁও, পশ্চিম পাড়া, ভুটিরা পাড়া, ইসলামাবাদ, নিলামপাড়া, নোয়াই, মোলাটিকর, মাদারখা, বিদাই টিকর, চক্রবর্তী পাড়া, মাইজপাড়া, পুরকায়স্থ পাড়া, তাহিরপাড়া, নিশ্চিন্ত, মুকিতলা, ফুলতলা, দক্ষিণভাগ, করগাও, ফুলসাইন্দ প্রভৃতি এলাকায় শিমের ভাল ফলন হয়। এছাড়াও লক্ষিপাশা ইউনিয়িনের কোনাচর, শ্রীবহর, ঘাসিবর্ণী, জগঝাপ, জাঙ্গালহাটা, পালপাড়া, নিমাধল, কতোয়ালপুর, বাউশী, দক্ষিনভাগ, ঘোষগাঁও এলাকায়ও শিমের চাষ করা হয়।

সরেজমিন পশ্চিম পাড়া, ভুটিরা পাড়া, দক্ষিণভাগ, করগাও, ফুলসাইন্দ এলাকায় গিয়ে দেখা যায়, সেখানে কৃষকরা বিক্রয় উপযোগী হয়ে ওঠা শিম সংগ্রহ করতে ব্যস্ত সময় পার করছেন। বাজারজাত করতে মাচা থেকে তারা আহরণ করছেন শিম। কৃষকরা আহরণের পর ঠেলা গাড়ি ভর্তি করে শিম নিয়ে যাচ্ছেন স্থানীয় চৌধুরীবাজার, পুরকায়স্থ বাজারে। এ দুটি বাজারে স্তূপাকারে রাখা শিম পাইকারী ব্যবসায়ীদের কাছে ধর কষাকষি করে বিক্রি করছেন তারা। পাইকাররা তা ক্রয় করে বস্তাভর্তি করে ট্রাকযোগে নিয়ে যাচ্ছেন শহরের বিভিন্ন বাজারে। প্রতিদিন সকাল-বিকেলে এভাবেই জমে ওঠে শিমের বাজার।

স্থানীয় কৃষকদের সাথে আলাপ করে জানা যায়, এবার শিমের বাম্পার ফলন হয়েছে। অধিক ফলনের পরও হতাশ তারা। গত বছর এই সময়ের তুলনায় এবার শিমের দাম অনেক কম। এতে উৎপাদন খরচ উঠলেও তেমন লাভ হবে না বলে আশঙ্কা প্রকাশ করেছেন তারা।

স্থানীয় করগাঁও গ্রামের শিম চাষী মজিদ মিয়া জানান, এ বছর শিম উৎপাদন বেশি হলেও দাম অনেক কম। পাইকাররা প্রতি কেজি শিম ৮/৯ টাকা করে কিনলেও শহরে, নগরে-বন্দরে শিমের কেজি ১৫ টাকা করে বিক্রি হচ্ছে বলেও জানান তিনি। করগাঁও গ্রামের এক চাষী জানান, তিনি এ বছর চার বিঘা জমিতে শিম চাষ করেছেন। কিন্তু এবার দাম কম থাকায় অনেকটা বিচলিত তিনি।

জালাল মিয়া নামের আরেক শিম চাষী জানান, স্থানীয় পাইকাররা সেন্ডিকেট তৈরী করে শিমের দাম কমেয়ে দেয়। তারা বাহির থেকে আসা পাইকারদের শিম কিনতে বাধা দেয়। এতে করে কৃষকরাই দাম কম পায়। এ বিষয়ে উপজেলা প্রশাসনের মনিটরিং রাখা উচিত বলেও জানান তিনি।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, গত বছর উপজেলায় ৮৮০ হেক্টর জমিতে শিম উৎপাদন হলেও এ বছর ৯১০হেক্টর জমিতে শিম উৎপাদন হয়েছে। আবাদি জমির পাশাপাশি অনেক অনাবাদি জমিতেও শিম লাগিয়েছেন কৃষকেরা। আর এর বেশির ভাগই উৎপাদন হয়েছে লক্ষণাবন্দ ও লক্ষিপাশা ইউনিয়নে।

উপজেলা কৃষি অফিসার খায়রুল আমিন বলেন, কৃষি অফিসের পরামর্শ অনুযায়ী কৃষকরা শিম চাষ করায় এ বছর উপজেলায় শিমের অধিক ফলন হয়েছে। আগামীতে আরো বৃদ্ধি পাবে।
দাম কমে যাওয়ার বিষয়ে তিনি বলেন, এ বছর শিম উৎপাদন বেশি হওয়ায় দাম কম। আমরা কৃষকদের সুবিধার্থে কৃষি বিপনন অধিদপ্তরের আর্থিক সহযোগীতায় লক্ষণাবন্দ ইউনিয়নের পুরকায়স্থ বাজারে প্রায় ২০লক্ষ টাকা ব্যায়ে একটি আধুনিক মার্কেট তৈরী করে দিচ্ছি। কাজ শুরু হয়েছে কিছু দিনের মধ্যে এ মার্কেটটি চালু করা হবে। এখানে কৃষকরা শিমের সংরক্ষণসহ বিভিন্ন সুযোগ সুবিধা পাবে। এছাড়াও এখান থেকে নায্যমূল্যে শিম দেশ বিদেশে রপ্তানি করা যাবে বলেও জানান তিনি।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)