শিরোনাম:
●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   পাহাড়ি দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল ●   খাগড়াছড়িতে বলি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী ●   ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ জনের মৃত্যু ●   নিত্যপণ্যের তুলনায় তামাকপণ্য সস্তা : দাম বাড়ানোর দাবি ●   তীব্র দাবদাহে ৭ দিন বন্ধ দেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসা ●   কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি
রাঙামাটি, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
সোমবার ● ২২ এপ্রিল ২০১৯
প্রথম পাতা » কৃষি » গাইবান্ধায় ইরি-বোরো ক্ষেতে কৃষকের সোনালি স্বপ্নের হাতছানি
প্রথম পাতা » কৃষি » গাইবান্ধায় ইরি-বোরো ক্ষেতে কৃষকের সোনালি স্বপ্নের হাতছানি
৪৬৫ বার পঠিত
সোমবার ● ২২ এপ্রিল ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

গাইবান্ধায় ইরি-বোরো ক্ষেতে কৃষকের সোনালি স্বপ্নের হাতছানি

---গাইবান্ধা প্রতিনিধি :: গাইবান্ধার প্রত্যন্ত অঞ্চলে এখন দিগন্তজুড়ে নজর কাড়ছে ইরি-বোরো ধান ক্ষেত। কৃষকের কাঙ্খিত সোনালি স্বপ্নের এ ক্ষেত এখন গাঢ় সবুজে পরিণত হয়েছে। গ্রীস্মের হাওয়ায় দুলছে ধানের শীষগুলো। এবার আশানুরূপ ফলন পেতে ইতোমধ্যে সার প্রয়োগ ও আগাছা পরিচর্যার কাজ শেষ করেছেন কৃষকরা। কাঙ্খিত ফলন পাওয়ার আশা করছেন কৃষক। ফসলের মাঠে এখন কৃষকের সোনালী স্বপ্নের হাতছানি।
জেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে জেলায় ইরি-বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়েছে ১ লাখ ২৭ হাজার ৩৭৫ হেক্টর জমিতে। এরমধ্যে হাইব্রিড, উফশী ও স্থানীয় জাতের ধান রয়েছে।
গাইবান্ধা সদর ও গোবিন্দগঞ্জ উপজেলার কৃষক মজনু মিয়া ও আজাহার আলী বলেন, ‘চলমান আবহাওয়ার বিরূপ প্রক্রিয়া না ঘটলে গত বছরের তুলনায় এবার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। সুন্দরগঞ্জ উপজেলার কৃষক রশিদুল ইসলাম বলেন, সম্প্রতি ধানক্ষেতে কিছু পোকার আক্রম দেখা গেছে। এসব পোকা দমনে কীটনাশক প্রয়োগ করেও কাজ হচ্ছে না।
কৃষি কর্মকর্তা সাদিকুল ইসলাম বলেন, কৃষকদের ভাল ফলন পেতে ইতোমধ্যে আমরা মাঠপর্যায়ে কাজ করছি। ধানচাষাবাদে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরণ ও উঠান বৈঠক করছি।
নুসরাত হত্যাকারীদের শাস্তির দাবীতে মানববন্ধন
গাইবান্ধা :: ফেনীর সোনাগাজীতে মাদরাসার ছাত্রী নুসরাত জাহান রাফিকে নৃশংসভাবে আগুনে পুড়িয়ে হত্যাকাণ্ডের সাথে জড়িতদের দৃষ্টান্তমুলক শাস্তি ও গাইবান্ধায় রবিদাস সম্প্রদায়ের উপর হামলা, বাড়িঘর ভাংচুর ও মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদে সোমবার গাইবান্ধা শহরের ডিবি রোডে এক মানববন্ধন কর্মসূচী পালিত হয়। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদ জেলা শাখা এই মানববন্ধন কর্মষূচির আয়োজন করে। মানববন্ধনে রবিদাস সম্প্রদায়ের ও বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন
মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ জেলা শাখার সভাপতি রণজিত বকসী সূর্য, সাধারণ সম্পাদক দীপক কুমার পাল, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদ জেলা শাখার সভাপতি অধ্যক্ষ পরেশ চন্দ্র সরকার, সাংবাদিক গোবিন্দলাল দাস, পুরোহিত কল্যাণ সমিতির জেলা সভাপতি শংকর চক্রবর্ত্তী, সাধারণ সম্পাদক সাংবাদিক উজ্জল চক্রবর্ত্তী, সুজন প্রসাদ, সুদেব চৌধুরী, দীপক রায়, বিরতী রঞ্জন সরকার, মাখন চন্দ্র সরকার, চঞ্চল সাহা, রকি দেব, সুনীল রবিদাস, জতিয়া রবিদাস প্রমুখ।
বক্তারা এই ধরণের নৃশংস ঘটনার বিরুদ্ধে দুর্বার সামাজিক আন্দোলন গড়ে তোলার আহবান জানান। সেইসাথে নুসরাত জাহান রাফির হত্যার সাথে জড়িত ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। সেইসাথে রবিদাস সম্প্রদায়ের উপর হামলা, বাড়িঘর ভাংচুর ও মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদ জানান এবং জড়িত সন্ত্রাসীদের গ্রেফতার করে আইনের আওতায় আনার দাবি জানান।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)