শিরোনাম:
●   লংগদুতে পিসিজেএসএস এর গুলিতে ইউপিডিএফের দুইজন নিহত ●   রাঙ্গুনিয়াতে পানিতে পড়ে শিশুর মৃত্যু ●   ২০ মে রাঙামাটিতে অর্ধদিবস অবরোধের ডাক দিয়েছে ইউপিডিএফ ●   ঘোড়াঘাটে ভ্রাম্যমাণ আদালতে ৮ জনের কারাদণ্ড ●   প্রজন্ম ক্রীড়া সংঘের দিবারাত্রি মিনিবার ফুটবল টুর্নামেন্টের ফাইনাল ●   লংগদুতে সন্তু গ্রুপের সদস্যরা ইউপিডিএফ এর দুই সদস্যকে হত্যার নিন্দা ●   রাউজানে ভাইয়ের হাতে ভাই খুন ●   প্রধানমন্ত্রী চান বাংলাদেশের সকল মানুষ এক ছাতার নিচে বাস করবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   সন্দ্বীপে কালভার্ট নয় যেন মরণ ফাঁদ ●   নির্বাচনী ডিউটিতে অর্থের বিনিময়ে অপ্রশিক্ষিত আনসার সদস্য নিয়োগের অভিযোগ ●   উচ্চশিক্ষার্থে নরওয়ে যাচ্ছে চুয়েটের ৮ শিক্ষার্থী ●   উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কমবে অসংক্রামক রোগের প্রকোপ ●   আগামীতে কারা দেশ চালাবে ? …সাইফুল হক ●   পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কাউখালীতে প্রান্তিক পর্যায়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ●   চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ কেএনএফের সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন ●   খাগড়াছড়ি ও রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা আধাবেলা অবরোধ পালিত ●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার
রাঙামাটি, রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ১৩ নভেম্বর ২০১৬
প্রথম পাতা » চট্টগ্রাম » বাংলাদেশ এখন বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল : শিক্ষা সচিব সোহরাব হোসাইন
প্রথম পাতা » চট্টগ্রাম » বাংলাদেশ এখন বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল : শিক্ষা সচিব সোহরাব হোসাইন
৪১৬ বার পঠিত
রবিবার ● ১৩ নভেম্বর ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলাদেশ এখন বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল : শিক্ষা সচিব সোহরাব হোসাইন

---

আমির হামজা, রাউজান প্রতিনিধি :: (২৯ কার্তিক ১৪২৩ বাঙলা : বাংলাদেশ সময় সন্ধ্যা ৬.৫১মি.) চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এ অসচ্ছল ও মেধাবী ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদান অনুষ্ঠিত হয়। বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল উন্নত দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করুন, যাতে আফসোস করতে না হয়। শিক্ষা সচিব গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রলালয়ের সচিব মো. সোহরাব হোসাইন বলেন। তিনি বলেন বাংলাদেশ এখন বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল। সরকার সর্বশক্তি দিয়ে সর্বাত্মকভাবে উন্নত দেশ গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

তিনি আরো বলেন, উন্নত দেশ গড়ার চলমান প্রচেষ্টায় সবাই যে যার অবস্থান থেকে অবদান রাখুন। যারা স্বাধীনতা যুদ্ধে যাননি তারা এখন আফসোস করেন কেন তারা যেতে পারেননি। উন্নত দেশ গড়ার অগ্রযাত্রায় যাতে কাউকে শামিল হতে না পেরে অবদান রাখতে না পেরে আফসোস করতে না হয়। এজন্য প্রয়োজন দেশপ্রেম বড় স্বপ্ন দেখার সাহস। আমরা এমন মানুষ চাই যারা দুনীতি ঘৃনা করবেন। একই সঙ্গে তারা যেন উন্নত দেশের কাতারে পৌঁছে দেয়ার কাজ করবেন।
শিক্ষা মন্ত্রলালয়ের সচিব মো. সোহরাব হোসাইন ১৩ নভেম্বর রবিবার চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এ আর্থিকভাবে অসচ্ছল এবং মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

চুয়েট প্রাক্তন ছাত্র সমিতি চুয়েট এলামনাই এসোসিয়েশন কানাডা এবং প্রতিষ্ঠানের ১ম ব্যাচের প্রাক্তন ছাত্র প্রকৌশলী মাহমুদুজ্জামান খান কর্তৃক এ বৃত্তি প্রদান অনুষ্ঠিত হয়।
চুয়েটের কেন্দ্রীয় অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চুয়েটের প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. আশুতোষ সাহা, রেজিস্ট্রার (অতি: দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী , ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক ও চুয়েটের প্রাক্তন ছাত্র সমিতির সভাপতি, ইনস্টিটউশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ এর সভাপতি ও গণপূর্ত অধিদপ্তরের প্রাক্তন প্রধান প্রকৌশলী কবির আহমদ ভূঞাঁ, চুয়েট প্রাক্তন ছাত্র সমিতির সাধারণ সম্পাদক ও বিটিসিএল এর জেনারেল ম্যানেজার প্রকৌশলী খান আতাউর রহমান সান্টু ও চুয়েটের ১ম ব্যাচের প্রাক্তন ছাত্র প্রকৌশলী মাহমুদুজ্জামান খান।

বক্তব্য রাখেন চুয়েট প্রাক্তন ছাত্র সমিতির সাংগঠনিক সম্পাদক ও সমিতির সহযোগী প্রতিষ্ঠান চুয়েট চিকিৎসা সহায়তা তহবিলের সভাপতি, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)’র তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. জসিম উদ্দীন।

বৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীদের পক্ষে বক্তব্য রাখেন পুরকৌশল বিভাগের ছাত্রী নাফিসা মালিয়াত, যন্ত্রকৌশল বিভাগের ছাত্র মো. তানসিরুল ইসলাম।

স্বাগত বক্তব্য রাখেন চুয়েটের উপ ছাত্রকল্যাণ পরিচালক ড. জি. এম. সাদিকুল ইসলাম।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুরকৌশল বিভাগের সহকারী অধ্যাপক মো. নুরুজ্জামান ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক ফারজানা ইয়াছমিন।
প্রধান অতিথির বক্তব্যে মো. সোহরাব হোসাইন আরো বলেন, চুয়েট সুন্দর প্রাকৃতিক পরিবিশে অবস্থিত। এটিকে আমরা বিশ্বমানের হিসেবে গড়তে পারি। এ ব্যাপারে আমাদের প্রচেষ্টা থাকবে।

এসময় তিনি বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এব্যাপারে এখন কোন সন্দেহ নাই। এটা এখন কথার কথা নয়, বাস্তবতা। আমরা এখন নিন্ম মধ্যম আয়ের দেশ থেকে মধ্যম আয়ের দেশ হয়ে উন্নত রাষ্ট্র হিসেবে গড়ার পথে যেতে সচেষ্ট। পদ্মা সেতুর মত মেগা প্রকল্প এখন আমরা নিজেদের অর্থায়নে বাস্তবায়ন করতে পারি। প্রধানমন্ত্রী দুটি টার্গেট দিয়েছেন ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ হিসেবে গড়া আর ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে আত্মপ্রকাশ করা। বিভিন্ন প্রকল্প গ্রহন ও বাস্তবায়নের মাধ্যমে আমরা উক্ত লক্ষ্যমাত্রা অর্জনে এগিয়ে যাচ্ছি। উন্নত দেশ পরিচালনা আর একটি দরিদ্র দেশ পরিচালনা এক কথা নয়। নবীনদের হাতে আগামী দিনের নেতৃত্ব। আমি আশাবাদী, নবীনদের হাতে আগামীর উন্নত বাংলাদেশ গড়ে উঠবে।
সভাপতির বক্তব্যে চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, চুয়েটের চলমান অগ্রযাত্রায় এই প্রতিষ্ঠান থেকে পাশ করা ছাত্র-ছাত্রীরা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছেন। দেশ-বিদেশের বিভিন্ন পর্যায়ে এই বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েটরা সুনাম ও দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করে চুয়েটের ভাবমূর্তিকে প্রতিনিয়ত অনন্য উচ্চতায় নিয়ে যাচ্ছেন।

বিভিন্ন সময়ে এই প্রতিষ্ঠানের প্রতি প্রাক্তন ছাত্র-ছাত্রীদের মমত্ববোধ ও সার্বিক সহযোগিতা পেয়ে চুয়েট পরিবার ধন্য ও কৃতজ্ঞ।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)