শিরোনাম:
●   লংগদুতে পিসিজেএসএস এর গুলিতে ইউপিডিএফের দুইজন নিহত ●   রাঙ্গুনিয়াতে পানিতে পড়ে শিশুর মৃত্যু ●   ২০ মে রাঙামাটিতে অর্ধদিবস অবরোধের ডাক দিয়েছে ইউপিডিএফ ●   ঘোড়াঘাটে ভ্রাম্যমাণ আদালতে ৮ জনের কারাদণ্ড ●   প্রজন্ম ক্রীড়া সংঘের দিবারাত্রি মিনিবার ফুটবল টুর্নামেন্টের ফাইনাল ●   লংগদুতে সন্তু গ্রুপের সদস্যরা ইউপিডিএফ এর দুই সদস্যকে হত্যার নিন্দা ●   রাউজানে ভাইয়ের হাতে ভাই খুন ●   প্রধানমন্ত্রী চান বাংলাদেশের সকল মানুষ এক ছাতার নিচে বাস করবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   সন্দ্বীপে কালভার্ট নয় যেন মরণ ফাঁদ ●   নির্বাচনী ডিউটিতে অর্থের বিনিময়ে অপ্রশিক্ষিত আনসার সদস্য নিয়োগের অভিযোগ ●   উচ্চশিক্ষার্থে নরওয়ে যাচ্ছে চুয়েটের ৮ শিক্ষার্থী ●   উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কমবে অসংক্রামক রোগের প্রকোপ ●   আগামীতে কারা দেশ চালাবে ? …সাইফুল হক ●   পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কাউখালীতে প্রান্তিক পর্যায়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ●   চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ কেএনএফের সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন ●   খাগড়াছড়ি ও রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা আধাবেলা অবরোধ পালিত ●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার
রাঙামাটি, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বুধবার ● ২৩ নভেম্বর ২০১৬
প্রথম পাতা » অপরাধ » লাখে ১০ হাজার টাকা ঘুষের বিনিময়ে জমি অধিগ্রহন
প্রথম পাতা » অপরাধ » লাখে ১০ হাজার টাকা ঘুষের বিনিময়ে জমি অধিগ্রহন
৩৬২ বার পঠিত
বুধবার ● ২৩ নভেম্বর ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

লাখে ১০ হাজার টাকা ঘুষের বিনিময়ে জমি অধিগ্রহন

---ঝিনাইদহ প্রতিনিধি :: ঝিনাইদহ সদর উপজেলার কুফাডাঙ্গা মৌজায় গ্রীড স্টেশনের জন্য জমি অধিগ্রহনে লাখে ১০ হাজার টাকা ঘুষ প্রদানে উদ্বুদ্ধ করেছিলো একরামুল হক নান্টু নামের এক ব্যক্তি। তিনি চুটিলিয়া গ্রামের মৃত সদর উদ্দীনের ছেলে। তার মাধ্যমেই এলাকার কৃষকরা অফিসে ঘুষ প্রদান করেন বলে অভিযোগ। ঘুষের টাকা কোন কৃষক দিতে রাজি না হলে নান্টু তাদেরকে ভয়ভীতি প্রদর্শন করতো।

কৃষকদের অভিযোগ নান্টুর মাধ্যমে টাকা প্রদানের কথা স্বীকার করার পর অধিগ্রহনের জন্য শুনানী করা হতো। এখন প্রশ্ন উঠেছে কে এই নান্টু ? কৃষকদের জমির টাকা কেন তিনি মাধ্যম হয়ে অফিসে দিয়েছেন ? কি তার স্বর্থ ? বিষয়টি নিয়ে এলাকায় ব্যাপক ক্ষোভ ছড়িয়ে পড়েছে। তারা নান্টু দালালের বিচার দাবী করেছেন।

চুটলিয়া গ্রামের কৃষক ওহিদুল ইসলাম মন্ডল অভিযোগ করেন, নান্টুর কথা মতো তারা অফিসে ঘুষ দিয়েছেন। ঘুষের টাকা প্রতিবেশি আব্দুলের কাছ থেকে ধার নিয়েছেন এমন কথাও স্বীকার করেছেন ওহিদুল। যদিও তিনি জেলা প্রশাসনের অফিসে এ নিয়ে আয়োজিত শুনানীতে বিষয়টি অস্বীকার করেন।

তবে একটি মানবাধিকার বিষয়ক তদন্ত দলের কাছে ভিডিও ফুটেজ আছে। সেখানে চুটলিয়ার ওহিদুল ও কুলফাডাঙ্গার খুদিরাম এবং মতিয়ার রহমান তাদের কাছ থেকে ঘুষ গ্রহনের বিষয়টি স্বীকার করেছেন। কৃষকদের অভিযোগ চুটলিয়ার একরামুল হক নান্টু দালাল সেজে তাদেরকে ক্ষতি করেছেন। রাস্তার পাশে তাদের লাখ টাকা শতক দেওয়ার কথা বলে প্রলোভন দেখিয়েছেন।

এছাড়া জমিতে কচু ক্ষেত না থাকলেও জালিয়াতির মাধ্যমে নিচু জমিতে কচু ক্ষেত দেখিয়ে সরকারী টাকা নয়ছয় করা হয়েছে। কুলফোডাঙ্গা গ্রামের কৃষক কাশিনাথ বিশ্বাস বলেন, তিনি ও তার ভাই কনক চন্দ্রের কাছ থেকে ২৬ শতক জমি অধিগ্রহন করা হয়েছে। তিনি জানান, টাকা তুলতে অফিসে নান্টু দালালের মাধ্যমে কিছু টাকা দিলেও আমি তা বলতে চাচ্ছি না। কারণ আমার কাছে ঘুষের টাকা লেনদেনের কোন প্রমান নেই। তাছাড়া আমি হিন্দু মানুষ। কোন ঝামেলায় জড়াতে চায় না।

কাশিনাথ জানান, আমার কোন নগদ টাকা ছিল না। আমি নান্টুর কাছ থেকে সুদে টাকা নিয়ে ঘুষ দিয়েছি। বিষয়টি নিয়ে একরামুল হক নান্টু জানান, আমার বিরুদ্ধে অভিযোগ সত্য নয়। যারা ঘুষের টাকা অফিসে দিতে পারছিলো না, তাদের আমি টাকা হাওলাদ দিয়ে সহায়তা করেছি। আমি টাকা সুদে দিয়েছি, সুদ আর আসল তো নেবই। তিনি পাল্টা অভিযোগ করেন, আমি নয়, অধিগ্রহন অফিসের কানুনগো সিরাজুল ইসলাম কৃষকদের কাছ থেকে এক লাখে ১০ হাজার টাকা নিয়েছে।

উল্লেখ্য এ নিয়ে সরকারের দুদকসহ বিভিন্ন দপ্তরে নামে-বেনামে অভিযোগ করা হয়েছে। ঝিনাইদহ জেলা প্রশাসক ও প্রেসক্লাবেও লিখিত অভিযোগের কপি দেওয়া হয়েছে। ঝিনাইদহ জেলা প্রশাসক দপ্তরে ঘুষ গ্রহনের বিষয়ে একটি তদন্তও হয়েছে। কৃষকদের মধ্যে কেও কেও তাদের কাছ থেকে টাকা নেবার বিষয়টি লিখিত আকারে জানিয়েছে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)