শিরোনাম:
●   ঘোড়াঘাটে খাদ্য গুদাম সিলগালা কর্মকর্তা উধাও ●   নর্থ ইস্ট ইউনিভার্সিটি’র পরীক্ষা নিয়ন্ত্রক হলেন সাংবাদিক লিয়াকত ●   সন্দ্বীপে ভিক্ষুক পুনর্বাসনে গবাদি পশু বিতরণ ●   লন্ডনে এনায়েত খান মহিলা কলেজের সকল সদস্যদের মিলন মেলা ●   রেলের ভাড়া বৃদ্ধির পাঁয়তারা কাটা ঘায়ে নুনের ছিটার মত ●   কাপ্তাই লেকে বেআইনী অবকাঠামো নির্মাণ বন্ধে মহামান্য হাইকোর্টের নির্দেশনা দেড় বছরেও বাস্তবায়ন হয়নি ●   মহান মে দিবস ও শ্রমিকশ্রেণীর মুক্তির সংগ্রাম ●   পার্বত্য চট্টগ্রামের বন ঝুঁকিপূর্ণ, সংরক্ষণের জন্য এর জরিপ করা প্রয়োজন : কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   আত্রাইয়ে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন ●   ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ●   স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার ●   সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী ●   রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার ●   কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ●   ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ ●   পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ●   ৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন ●   ভারতীয় হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা
রাঙামাটি, শুক্রবার, ৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শুক্রবার ● ২৩ ডিসেম্বর ২০১৬
প্রথম পাতা » করোনা আপডেট » সিলেটে দশদিনে ১৭ শিশু হামে আক্রান্ত হয়ে হাসপাতালে
প্রথম পাতা » করোনা আপডেট » সিলেটে দশদিনে ১৭ শিশু হামে আক্রান্ত হয়ে হাসপাতালে
৩৪১ বার পঠিত
শুক্রবার ● ২৩ ডিসেম্বর ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সিলেটে দশদিনে ১৭ শিশু হামে আক্রান্ত হয়ে হাসপাতালে

---

সিলেট প্রতিনিধি :: (৯ পৌষ ১৪২৩ বাঙলা: বাংলাদেশ সময় সন্ধ্যা ৭.৫০মি.) সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভাইরাসজনিত রোগ হাম (বৈজ্ঞানিক নাম মিজিলস) আক্রান্ত ১৭ শিশুকে ভর্তি করা হয়েছে।

১৪ ডিসেম্বর থেতে ২৩ ডিসেম্বর শুক্রবার পর্যন্ত দশদিনের মধ্যে ১৭ শিশু আক্রান্ত হয়ে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছে। এ নিয়ে চিকিৎসকরাও উদ্বিগ্ন হয়ে পড়েছেন।
বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, প্রতিষেধক টিকা দেয়ার পর গত প্রায় পাঁচ বছরের পরিসংখ্যানে একসঙ্গে এতো বেশি শিশু হাম রোগে আক্রান্ত হয়ে ভর্তি এবারই প্রথম। আক্রান্তদের আলাদাভাবে চিকিৎসার পাশাপাশি প্রতিষেধক টিকার পরও হামের প্রাদুর্ভাব হঠাৎ করে কেন বেড়ে গেল। এ বিষয়টি খতিয়ে দেখতে হাসপাতালের শিশু ওয়ার্ডের রেজিষ্টার পরিচালকের দফতরকে লিখিতভাবে জানানো হয়েছে।

ওসমানী হাসপাতালের পঞ্চম তলার ২১ এবং ২২ নম্বর ওয়ার্ড শিশু ওয়ার্ড হিসেবে ব্যবহার হয়। শীত মৌসুমের শুরুতে শিশু ওয়ার্ডে শীতজনিত রোগের প্রাদুর্ভাব ঠেকাতে বিশেষ ব্যবস্থা নেয়া হয়। গত এক সপ্তাহে ২৬ নবজাতকসহ ৭৬ জন শিশু শীতজনিত রোগে আক্রান্ত হলে ভর্তি করা হয়। এদের মধ্য থেকে হাম আক্রান্ত শনাক্ত করা হয়। গত সোমবার বিকেল ৪টা পর্যন্ত হাম রোগে আক্রান্তের সংখ্যা ১৭।

দুই শিশু ওয়ার্ডের রেজিস্ট্রার সূত্র জানায়, আক্রান্তদের মধ্যে ৯ মাস থেকে ৭ বছর বয়সী শিশু রয়েছে। এর মধ্যে ৯ মাস বয়সী ছয়জন, ১০ মাস বয়সী দুজন, এক বছর বয়সী দুজন, ১৩ মাস বয়সী একজন, বাকি ছয়জন সাড়ে ৩ থেকে ৭ বছর বয়সী।

এদের বাড়ি সিলেটের গোয়াইনঘাট, বিশ্বনাথ, মোগলাবাজার, জালালাবাদ, সুনামগঞ্জের ছাতক, দোয়ারাবাজার, মৌলভীবাজার, হবিগঞ্জের বানিয়াচং।
শিশু ওয়ার্ডে কর্তব্যরত চিকিৎসকরা জানান, হাম ছোঁয়াচে রোগ হওয়ায় আক্রান্ত ১৭ শিশুর চিকিৎসা শিশু ওয়ার্ডে রেখে হলেও আলাদা পরিসরে সতর্কতার সঙ্গে দেয়া হচ্ছে। চিকিৎসক সূত্রে জানা গেছে, শিশুরা হামে বেশি আক্রান্ত হয় বলে এক বছর থেকে ১৮ মাস বয়সী শিশুকে হাম প্রতিষেধক টিকা নিতে হয়।

ওসমানী হাসপাতালে চিকিৎসাধীন ১৩ মাস বয়সী এক শিশুর অভিভাবক জানান, আট দিন ধরে শরীরে জ্বর থাকায় হবিগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়। সেখান থেকে দুদিন পর পাঠানো হয় সিলেটে। এখানে প্রথম দিনই জানানো হয় হাম হয়েছে। প্রতিষেধক টিকা নিয়েছিলেন কিনা-এমন প্রশ্নে দুই শিশুর অভিভাবক নির্দ্দিষ্ট করে কিছু বলতে না পারেননি।
তবে পাঁচ ও সাত বছর বয়সী দুই শিশুর অভিভাবক জানান, তারা শিশুকে হামের প্রতিষেধক টিকা দিয়েছেন। এরপরও আক্রান্ত হওয়ায় তারা বিচলিত। বিষয়টি হাসপাতালের চিকিৎসককেও জানিয়েছেন।

এ বিষয়ে ওসমানী হাসপাতালের উপপরিচালক ডা. মো. মফিজউদ্দিন আহমেদ এ পর্যন্ত ১৭ জন হাম আক্রান্ত শিশু ভর্তির বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, আলাদাভাবে এদের চিকিৎসা দেয়া হচ্ছে। আক্রান্তরা যেসব এলাকার, ওই সব এলাকায় হাম প্রতিষেধক টিকা দেয়ার বিষয়েও খোঁজ নেয়া হবে।

এক সপ্তাহে ১৭ জন হাম-আক্রান্ত শিশু ভর্তি হওয়ার বিষয়ে ওসমানী হাসপাতালের শিশু রোগ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. প্রভাত রঞ্জন দে তার দফতরে আলাপকালে জানান, প্রতি বছর একজন অথবা দুজনকে পাওয়া যেত হাম আক্রান্ত। গত ৫ বছর ধরে এমনই পরিস্থিতি ছিল। এবারই প্রথম এক সপ্তাহে ১৭ জন হাম-আক্রান্ত শিশু পাওয়া গেল।

ডা. প্রভাত রঞ্জন দে এক প্রশ্নের জবাবে বলেন, আবহাওয়া পরিবর্তন ও বিশেষ করে গরমের পর শীতের সময় সংক্রামক জাতিয় এ রোগ ছড়ায়। ছোঁয়াচে হওয়ায় একজন থেকে আরেকজন আক্রান্ত হওয়ার ঘটনা ঘটে। তবে প্রতিষেধক টিকা দেয়ার পরও আক্রান্ত হওয়ায় বিষয়টি উদ্বেগজনক।

শিশুরোগ বিশেষজ্ঞ এ চিকিৎসক বলেন, শীতের সময় ভাইরাস সংক্রমণ বাড়ে। এ জন্য শিশুদের শীত থেকে রক্ষা করা উচিত। শীতের শুরুতেই এখানে শিশু রোগীদের জন্য সেবার বিষয়ে বেশি গুরুত্বারোপ করা হয়। তিনি বলেন, শুধু চিকিৎসকের শরণাপন্ন হলে রোগবালাই কমবে না। এ ব্যাপারে প্রথমে নিজে ও পরিবারের সদস্যদের সচেতন হতে হবে। স্বাস্থ্যসম্মত পরিবেশ তৈরির পাশাপাশি বাড়ির আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।





করোনা আপডেট এর আরও খবর

সিগারেট ফিল্টার ও ভেপিং প্লাস্টিক দূষণ রোধে পরিবেশ মন্ত্রীর সাথে প্রজ্ঞা-আত্মার বৈঠক সিগারেট ফিল্টার ও ভেপিং প্লাস্টিক দূষণ রোধে পরিবেশ মন্ত্রীর সাথে প্রজ্ঞা-আত্মার বৈঠক
আত্রাইয়ে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হাজার-হাজার মানুষ আত্রাইয়ে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হাজার-হাজার মানুষ
গাইনি চিকিৎসকের অবহেলায় আবারো বন্ধ হতে যাচ্ছে অপারেশন কার্যক্রম গাইনি চিকিৎসকের অবহেলায় আবারো বন্ধ হতে যাচ্ছে অপারেশন কার্যক্রম
ঝালকাঠি সদর হাসপতালে ১ মাস থেকে কার্যক্রম বন্ধ প্যাথলজির সেবা থেকে বঞ্চিত রোগীরা ঝালকাঠি সদর হাসপতালে ১ মাস থেকে কার্যক্রম বন্ধ প্যাথলজির সেবা থেকে বঞ্চিত রোগীরা
রাঙামাটি আরপিটিআইতে কোভিড-১৯ মহামারি প্রতিরোধ বিষয়ে ৫দিন ব্যাপী প্রশিক্ষণের সমাপনি রাঙামাটি আরপিটিআইতে কোভিড-১৯ মহামারি প্রতিরোধ বিষয়ে ৫দিন ব্যাপী প্রশিক্ষণের সমাপনি
নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিশেষজ্ঞ সার্জনের অভাবে স্থানীয়রা স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিশেষজ্ঞ সার্জনের অভাবে স্থানীয়রা স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত
চোখে ভাইরাস লাগা রোগের প্রকোপ চরমে চোখে ভাইরাস লাগা রোগের প্রকোপ চরমে
সিলেটে স্থায়ীভাবে বন্ধ হচ্ছে ভ্যাকসিনের প্রথম ডোজ সিলেটে স্থায়ীভাবে বন্ধ হচ্ছে ভ্যাকসিনের প্রথম ডোজ
স্বাস্থ্য মন্ত্রণালয়ের আইন শক্তিশালীকরণের উদ্যোগ সময়োপযোগী স্বাস্থ্য মন্ত্রণালয়ের আইন শক্তিশালীকরণের উদ্যোগ সময়োপযোগী
ঝালকাঠি সদর হাসপাতালে আয় বেড়েছে সাড়ে ১২ লক্ষ টাকা ঝালকাঠি সদর হাসপাতালে আয় বেড়েছে সাড়ে ১২ লক্ষ টাকা

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)