শিরোনাম:
●   নবীগঞ্জে নির্বাচন সংক্রান্ত প্রেস ব্রিফিং প্যারেড ●   খাগড়াছড়িতে নির্বাচনি ব্রিফিং প্যারেড ●   পালাতক আসামি মিশন চাকমাকে ১৫ দিনের মধ্যে আদালতে হাজির হওয়ার নির্দেশ ●   রাঙামাটিতে ইউপিডিএফের আর্ধদিবস অবরোধ পালিত ●   জয়পুরহাটে আন্তর্জাতিক দাবা টুর্নামেন্টের পুরস্কার বিতরণ ●   কুষ্টিয়া জেলা আ’লীগের সভাপতিকে কারণ দর্শানোর নোটিশ ●   নবীগঞ্জের ইনাতগঞ্জ কলেজের শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা আত্মসাত ●   রাউজানে বজ্রপাতে কৃষকের ২টি গরুর মৃত্যু ●   গাজীপুরে মাদক বিরোধী সেমিনার অনুষ্ঠিত ●   সন্দ্বীপে কুপ্রস্তাবে রাজী না হওয়ায় চাচিকে কোপালো ●   সড়কদুর্ঘটনা এড়াতে রাবিপ্রবিতে চালক ও হেলপারদের প্রশিক্ষণ ●   রাঙামাটি কোতয়ালী থানায় যুক্ত হলো নতুন গাড়ি ●   ঈশ্বরগঞ্জে বিরোধপূর্ণ জমি জোর দখলের চেষ্টা, দোকানপাট ভাংচুর ●   কাউখালীতে চরমোনাইর ওয়াজ মাহফিল অনুষ্ঠিত ●   লংগদুতে পিসিজেএসএস এর গুলিতে ইউপিডিএফের দুইজন নিহত ●   রাঙ্গুনিয়াতে পানিতে পড়ে শিশুর মৃত্যু ●   ২০ মে রাঙামাটিতে অর্ধদিবস অবরোধের ডাক দিয়েছে ইউপিডিএফ ●   ঘোড়াঘাটে ভ্রাম্যমাণ আদালতে ৮ জনের কারাদণ্ড ●   প্রজন্ম ক্রীড়া সংঘের দিবারাত্রি মিনিবার ফুটবল টুর্নামেন্টের ফাইনাল ●   লংগদুতে সন্তু গ্রুপের সদস্যরা ইউপিডিএফ এর দুই সদস্যকে হত্যার নিন্দা ●   রাউজানে ভাইয়ের হাতে ভাই খুন ●   প্রধানমন্ত্রী চান বাংলাদেশের সকল মানুষ এক ছাতার নিচে বাস করবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   সন্দ্বীপে কালভার্ট নয় যেন মরণ ফাঁদ ●   নির্বাচনী ডিউটিতে অর্থের বিনিময়ে অপ্রশিক্ষিত আনসার সদস্য নিয়োগের অভিযোগ ●   উচ্চশিক্ষার্থে নরওয়ে যাচ্ছে চুয়েটের ৮ শিক্ষার্থী ●   উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কমবে অসংক্রামক রোগের প্রকোপ ●   আগামীতে কারা দেশ চালাবে ? …সাইফুল হক ●   পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কাউখালীতে প্রান্তিক পর্যায়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ●   চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ কেএনএফের সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন
রাঙামাটি, মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ২২ জানুয়ারী ২০১৭
প্রথম পাতা » বিবিধ » রাঙামাটি জেনারেল হাসপাতালের সিনিয়র ষ্টাফ নার্স শুভদ্রা তঞ্চঙ্গ্যার বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ
প্রথম পাতা » বিবিধ » রাঙামাটি জেনারেল হাসপাতালের সিনিয়র ষ্টাফ নার্স শুভদ্রা তঞ্চঙ্গ্যার বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ
১৭৭১ বার পঠিত
রবিবার ● ২২ জানুয়ারী ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রাঙামাটি জেনারেল হাসপাতালের সিনিয়র ষ্টাফ নার্স শুভদ্রা তঞ্চঙ্গ্যার বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ

---ষ্টাফ রিপোর্টার :: (৯মাঘ ১৪২৩ বাঙলা : বাংলাদেশ সময় রাত ২.৩০মি.)রাঙামাটি জেনারেল হাসপাতালের সিনিয়র ষ্টাফ নার্স শুভদ্রা তঞ্চঙ্গ্যার বিরুদ্ধে রোগীর কাছ থেকে ঘুষ নেওয়ার অভিযোগ পাওয়া গেছে।
জানা যায়, গত ২০ জানুয়ারি শুক্রবার রাঙামাটি শহরের রিজার্ভ বাজার এলাকার দুবাই প্রবাসী রুপম শীল এর স্ত্রী দু মাসের গর্ভাবস্তায় শারিরীক অসুস্থ হয়ে হঠাৎ রক্ত ক্ষরন হলে রাত ৮ টায় রাঙামাটি জেনারেল হাসপাতালে জরুরী বিভাগের মাধ্যমে তার স্ত্রী অনামিকা শীল’কে প্রসুতি ওয়ার্ডে ৩ নং বেডে ভর্তি করান। রাতেই পরীক্ষা-নিরীক্ষা শেষে বাচ্ছা নষ্ট হয়েছে নিশ্চিত হলে পরের দিন ২১ জানুয়ারি শনিবার সকাল ১১টার সময় হাসপাতালের কর্তব্যরত সিনিয়র ষ্টাফ নার্স শুভদ্রা তঞ্চঙ্গ্যা রোগীর ডিএনসি করান। ডিএনসি শেষে অপারেশন থিয়েটারে সরাসরি রোগী অনামিকা শীল’র স্বামী রুপম শীল এর কাছ থেকে পাঁচ’শ টাকা ঘুষ নিয়ে পরবর্তী যোগাযোগের জন্য নিজের মোবাইল নাম্বার দিতে চাইলে রুপম শীল নাম্বার না নিয়ে স্ত্রীর কাছে চলে আসেন। পরে আবার রোগীর বেডে এসে শুভদ্রা তঞ্চঙ্গ্যা চিকিৎসকের অস্পষ্ট স্বাক্ষরযুক্ত একটি রোগীর ছাড় পত্র হাতে দিয়ে হাসপাতাল ত্যাগের পরামর্শ দেন।
---স্ত্রীকে নিয়ে হাসপাতাল ত্যাগের সময় নীচ তলায় সিএইচটি মিডিয়াকে রোগীর স্বামী রুপম শীল অভিযোগ করে ক্ষোভ প্রকাশ করে বলেন সরকারী হাসপাতালে ঘুষ দিয়ে চিকিৎসা নিতে হচ্ছে। বিস্তারিত জানতে চাইলে রুপম শীল বলেন গত কাল (শুক্রবার) আমার স্ত্রীর অপরিনত গর্ভপাত হলে রাত ৮ টায় রাঙামাটি জেনারেল হাসপাতালে গাইনী ওয়ার্ডে ৩নং বেডে ভর্তি করি (রেজিষ্ট্রেশন নং ৬০৭/১৮) ।

পরের দিন ১১টায় কর্তব্যরত সিনিয়র ষ্টাফ নার্স শুভদ্রা তঞ্চঙ্গ্যা আমার স্ত্রী (রোগী)’কে ডিএনসি করান, ডিএনসি সম্পন্ন করার সাথে সাথে শুভদ্রা তঞ্চঙ্গ্যা আমার কাছ থেকে পাঁচ’শ টাকা চেয়ে নেন। সরকারী হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে এতে টাকা কেন চাইছেন জানতে চাইলে শুভদ্রা তঞ্চঙ্গ্যা বলেন সবাই এখানে চিকিৎসা নিতে এলে টাকা দেয় আপনাকেও দিতে হবে। দেরী না করে টাকা টা দিয়ে চলে যান।
রুপম শীল সিএইচটি মিডিয়াকে বলেন সরকারী হাসপাতালে চিকিৎসা নিতে এসে টাকা দিয়ে চিকিৎসা করালাম, আপনারা একটু বিষয়টি খতিয়ে দেখেন।
বিষয়টি নিয়ে সিএইচটি মিডিয়া টুয়েন্টিফোর ডটকম হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) ডা. মং কে চিং এর সাথে যোগাযোগ করা হলে তিনি গাইনী বিভাগের প্রধান গাইনী কনসালটেন্ট ডা. হেনা বড়ুয়া’র সাথে কথা বলার পরামর্শ দেন।
বিষয়টি নিয়ে রাঙামাটি জেনারেল হাসপাতালের গাইনী বিভাগের প্রধান গাইনী কনসালটেন্ট ডা. হেনা বড়ুয়া’র সাথে যোগাযোগ করা হলে তিনি সিএইচটি মিডিয়াকে বলেন রাঙামাটি সরকারী হাসপাতালে চিকিৎসা নিতে কাউকে টাকা দিতে হয়না, এই হাসপাতালে কে টাকা নিয়েছে আমাকে বলেন, রিপোর্ট করেন, আমি শুনেছি আমি আসার আগে এখানে টাকা নেয়া হতো, আমি দেড় বছর হলো রাঙামাটি সরকারী হাসপাতালে এসেছি, আমি এসেই এসব ঘুষ বাণিজ্য অনেকটাই বন্ধ করেছি, এরপরও যদি কেউ টাকা নিয়ে থাকে আমাকে বলেন ? রিপোর্ট করেন, আমি যখনই বাইরে যাই ফিরে এসে শুনি আয়া, ওয়ার্ডবয়, ওয়ার্ড ইনচার্জ ও কতিপয় সিনিয়র ষ্টাফ নার্সরা সরকারী হাসপাতালে অনৈতিকভাবে রোগীদের কাছ থেকে টাকা নেয়।
কর্তব্যরত সিনিয়র ষ্টাফ নার্স শুভদ্রা তঞ্চঙ্গ্যা রোগীর ডিএনসি বাবদ পাঁচ’শ টাকা ঘুষ নেয়ার অভিযোগের কথা বলা হলে কনসালটেন্ট ডা. হেনা বড়ুয়া স্বীকার করেন যে সিনিয়র ষ্টাফ নার্স শুভদ্রা তঞ্চঙ্গ্যার বিরুদ্ধে এর আগে অনেকবার অন্যায়ভাবে প্রত্যন্ত অঞ্চল থেকে আসা গরীব রোগীদের কাছ থেকে ঘুষ গ্রহনের অভিযোগ রয়েছে।
---তিনি অকপটে স্বীকার করেন রাঙামাটি জেনারেল হাসপাতালে জনৈক ডাক্তার ও সিনিয়র ষ্টাফ নার্স শুভদ্রা তঞ্চঙ্গ্যা গং এদের একটি সিন্ডিকেট সরকারী হাসপাতালে সরকারী খরচে চিকিৎসা দিয়ে প্রতিদিন রোগীদের কাছ থেকে ১০ থেকে ২০ হাজার টাকা হাতিয়ে নিচ্ছে। সিন্ডিকেটটির প্রধান হিসাবে তিনি একজন ডাক্তারের নাম উল্লেখ করেন। ডা. হেনা বড়ুয়া আরো বলেন, এই অশুভ শক্তি এত বেশী ক্ষমতাধর তাদের বিরুদ্ধে একাধিকবার অভিযোগ করেও ফল পাননি ভুক্ত ভোগীরা, এখন যেহেতু লিখিত আকারে অভিযোগ পাওয়া গেছে শুভদ্রা তঞ্চঙ্গ্যার বিরুদ্ধে ঘুষ গ্রহনের বিষয়টি তদন্ত সাপেক্ষে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
এই সংঘ বদ্ধ চক্রটির বিরুদ্ধে সরকারী ঔষুধ বিক্রয় করার অভিযোগও রয়েছে বলে জানান ডা. হেনা বড়ুয়া।
গাইনী কনসালটেন্ট ডা. হেনা বড়ুয়া বলেন আমি নিজে গরীব রোগীদের এসব ঘুষখোরদের হাত থেকে রক্ষা করে দেড় বছরে কয়েক কোটি টাকা বাচিয়ে দিয়েছি। তিনি বলেন আপনি যে সময়টা উল্লেখ করেছেন সেসময়ে আমি হাসপাতালে কর্তব্যরত অবস্থায় আরেকটা রোগীর সিজারিয়ান নিয়ে ব্যস্ত ছিলাম, এসময় পাশের রুমে সিনিয়র ষ্টাফ নার্স শুভদ্রা তঞ্চঙ্গ্যা কর্তব্যরত ছিলেন, এই অভিযোগের দায় এড়ানোর শুভদ্রা তঞ্চঙ্গ্যার কোন সুযোগ নেই।
রাঙামাটি জেনারেল হাসপাতালের সিনিয়র ষ্টাফ নার্স শুভদ্রা তঞ্চঙ্গ্যা রোগীর কাছ থেকে ঘুষ গ্রহনের বিষয়টি নিয়ে রাঙামাটি জেলার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. বিনোদ শেখর চাকমা সিএইচটি মিডিয়াকে বলেন প্রমাণসহ অভিযোগ পাওয়া গেলে অবশ্যই বিভাগীয় প্রশাসনিক ব্যবস্থ্যা নেয়া হবে।
রাঙামাটি জেনারেল হাসপাতালের সিনিয়র ষ্টাফ নার্স শুভদ্রা তঞ্চঙ্গ্যার ঘুষ বাণিজ্য নিয়ে অনুসন্ধান কালীন হাসপাতালের একাধিক কর্মকর্তা কর্মচারী নাম প্রকাশ না করার শর্তে সিএইচটি মিডিয়াকে বলেন শুভদ্রা তঞ্চঙ্গ্যার বিরুদ্ধে ইতিপূর্বে অনেকবার ঘুষ বাণিজ্য, চরিত্রহীনতার অভিযোগ, হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীদের সাথে অশোভন আচরন, রোগী-স্বজনদের সাথে দুর্ব্যবহার ও অনৈতিক কর্মকান্ডের অভিযোগ রয়েছে। অদৃশ্য হাতের ঈশারায় এসব অভিযোগ থেকে বরাবরই ধরাছোঁয়ার বাইরে থাকেন শুভদ্রা তঞ্চঙ্গ্যা। শুভদ্রা তঞ্চঙ্গ্যার খুটির জোর জনৈক এক ডাক্তার বলে জানান হাসপাতালের শুভদ্রা তঞ্চঙ্গ্যার সহকর্মীরা।
রাঙামাটি জেনারেল হাসপাতাল এমনিতেই জরাজীর্ণ অবস্থা। হাসপাতালের নেই কোন রোগীবাহী এ্যাম্বুলেন্স, আল্ট্রাসনোগ্রাফি, ইসিজি, এক্সরে মেশিন ও জেনারেটর ইত্যাদি ব্যবস্থ্যা। জরাজীর্ণ অবস্থায় চলছে অপারেশন থিয়েটার রুম, এতে নেই কোন এয়ারকুলার ও পর্যাপ্ত আলোর সুবিধা। হাসপাতাল জুড়ে নোংরা পরিবেশ, অপরিচ্ছন্ন টয়লেট, বাথরুম ও রান্নাঘর। রোগীদের দেওয়া হয় অত্যন্ত নিম্ন মানের খাবার। রোগীদের সাথে নার্স আয়াদের অশোভন আচরন তো রয়েছেই।
২১ জানুয়ারি শনিবার সরেজমিনে দেখা গেছে সকাল ৮ টা বাজার সাথে সাথে রাঙামাটি জেনারেল হাসপাতাল চত্ত্বরে দল বেধে চলে আসেন বিভিন্ন ঔষুধ কোম্পনীর রিপ্রেনটেটিভরা। বর্হি বিভাগে রাঙামাটি জেনারেল হাসপাতালের চিকিৎসকরা রোগী দেখার পরিবর্তে বিভিন্ন ঔষুধ কোম্পনীর রিপ্রেনটেটিভদের নিয়ে ব্যস্ত থাকতে দেখা গেছে। রোগীরা চিকিৎসা পত্র হাতে নিয়ে চিকিৎসকের রুম থেকে বের হওয়ার সাথে সাথে এসব ঔষুধ কোম্পনীর রিপ্রেনটেটিভরা রোগী বা তার স্বজনদের কাছ থেকে ছো মেরে হাত থেকে নিয়ে যাচ্ছে চিকিৎসকের দেয়া চিকিৎসাপত্র। ঔষুধ কোম্পনীর রিপ্রেনটেটিভদের বিভিন্ন ছল ছাতুরী ও পরামর্শে ব্যহত হচ্ছে রাঙামাটি জেনারেল হাসপাতালের স্বাভাবিক চিকিৎসা ব্যবস্থা।
এসব ছাড়িয়ে গরীব রোগীদের উপর এ যেন মরার উপর খারার ঘা, সরকারী হাসপাতালে ঘুষ নিয়ে চিকিৎসা সেবা। এসব দেখার কেউ যেন নেই। তবুও খুড়িয়ে চলছে রাঙামাটি জেনারেল হাসপাতাল।





বিবিধ এর আরও খবর

রাঙামাটির মানিকছড়িতে পর্যটকবাহী বাস উল্টে নিহত ২ আহত ২০ রাঙামাটির মানিকছড়িতে পর্যটকবাহী বাস উল্টে নিহত ২ আহত ২০
প্রধান শিক্ষককে ফিরে পেতে ছাত্র-ছাত্রীদের আকুতি প্রধান শিক্ষককে ফিরে পেতে ছাত্র-ছাত্রীদের আকুতি
রাঙামাটিতে গ্রাম্য সালিশে যুবককে মধ্য যুগীয় কায়দায় জুতার মালা পরানোর দৃশ্য পেইজবুকে ভাইরাল হওয়ার ৬দিন পরেও পুলিশ কাউকে গ্রেফতার করতে পারেনি রাঙামাটিতে গ্রাম্য সালিশে যুবককে মধ্য যুগীয় কায়দায় জুতার মালা পরানোর দৃশ্য পেইজবুকে ভাইরাল হওয়ার ৬দিন পরেও পুলিশ কাউকে গ্রেফতার করতে পারেনি
খুলনা গণপূর্ত বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী নাসির উদ্দিনের বিরুদ্ধে দুর্নীতির  অভিযোগ খুলনা গণপূর্ত বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী নাসির উদ্দিনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ
নওগাঁর আত্রাইয়ে খলশানি বিক্রির ধুম নওগাঁর আত্রাইয়ে খলশানি বিক্রির ধুম
রাঙামাটিতে প্রধানমন্ত্রীর প্রাণোদনা থেকে বঞ্চিত পেশাদার সংবাদকর্মীরা রাঙামাটিতে প্রধানমন্ত্রীর প্রাণোদনা থেকে বঞ্চিত পেশাদার সংবাদকর্মীরা
খাগড়াছড়ি থেকে মানসিক ভারসাম্যহীন ৫ জনকে চিকিৎসার জন্য পাবনা প্রেরণ খাগড়াছড়ি থেকে মানসিক ভারসাম্যহীন ৫ জনকে চিকিৎসার জন্য পাবনা প্রেরণ
নভেম্বরে এসএসসি, ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা নভেম্বরে এসএসসি, ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা
নাটোরে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির শ্রদ্ধা নিবেদন নাটোরে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির শ্রদ্ধা নিবেদন

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)