শিরোনাম:
●   চুয়েটে ফাউন্ডেশন ট্রেইনিং ফর ফ্যাকাল্টি মেম্বার্স-২ শীর্ষক প্রশিক্ষণ ●   ঝালকাঠিতে ব্ল্যাকমেইল করে ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত শিক্ষক গ্রেপ্তার ●   টেকসই স্বাস্থ্য উন্নয়নে হেলথ প্রমোশন কর্মসূচি বাস্তবায়ন জরুরি ●   গোলাপগঞ্জ উপজেলায় চেয়ারম্যান এলিম, ভাইস-চেয়ারম্যান নাবেদ, শিলা ●   মিরসরাই উপজেলায় চেয়ারম্যান পদে নয়ন বিজয়ী ●   কুষ্টিয়া সদরে আতাউর রহমান খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিত ●   সন্দ্বীপে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের চেক বিতরণ ●   গোলাপগঞ্জে পুনঃনির্বাচিত মঞ্জুর কাদির শাফি এলিম ●   ঘোড়াঘাট উপজেলায় শুভ চেয়ারম্যান,বাবু ও নার্গিস ভাইস চেয়ারম্যান নির্বাচিত ●   ঈশ্বরগঞ্জে মাটির নিচে পাওয়া গেলো প্রাচীন রৌপ্য মুদ্রা ●   ঘোড়াঘাটে ভোট গণনা কেন্দ্রে সাংবাদিকদের প্রবেশে বাধা ●   কাউখালী উপজেলায় চেয়ারম্যান সামশু দোহা, মহিলা ভাইস চেয়ারম্যান নিংবাইউ নির্বাচিত ●   সন্দ্বীপ উপজেলায় চেয়ারম্যান আনোয়ার ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে হালিমা নির্বাচিত ●   নির্বাচনী ডিউটিতে গিয়ে দুর্ঘটনায় আহত ঈশ্বরগঞ্জের ইউএনও ●   হালদা নদীতে ডিম ছেড়েছে মা মাছ ●   উপজেলা পরিষদ নির্বাচনে মিরসরাইয়ে ভোটার ৩ লাখ ৭২ হাজার ২৫৭ জন ●   প্যানেল চেয়ারম্যান জহুরুলের সুনাম ক্ষুন্ন করতে মরিয়া হয়ে উঠেছে একটি মহল ●   রাউজানে কালবৈশাখীর তান্ডব ●   ৮ মে বুধবার সকাল ৮ টায় শুরু হবে ভোটগ্রহণ, চলবে বিকেল ৪টা পর্যন্ত ●   ঘোড়াঘাটে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে শেষ মূহুর্তের প্রস্তুতি সম্পন্ন ●   খাগড়াছড়িতে আইন-শৃংখলা রক্ষার্থে জেলা পুলিশের ব্রিফিং ●   নিয়মরক্ষার উপজেলা নির্বাচন অপ্রয়োজনীয়, অর্থ ও সময়ের অপচয় মাত্র ●   জাতীয় গণমাধ্যম সপ্তাহের স্বীকৃতির দাবির স্মারকলিপি হস্তান্তর ●   রেডব্রিজ কমিউনিটি ট্রাষ্টের কার্যনিবাহী কমিটির সভা অনুষ্ঠিত ●   কুষ্টিয়া বিএডিসি অফিসের এডি’র বিরুদ্ধে দূর্ণীতির অভিযোগ ●   ঘোড়াঘাট বৈদ্যুতিক ট্রান্সফর্মার চোর চক্রের ৫ সদস্য গ্রেপ্তার ●   ঈশ্বরগঞ্জে মাঠ দিবস অনুষ্ঠিত ●   নিয়মতান্ত্রিক গণতান্ত্রিক পথে সরকার পরিবর্তনের পথ বন্ধ করে দেয়া হয়েছে : সাইফুল হক ●   কাউখালীতে বজ্রপাতে স্কুল শিক্ষার্থীর মৃত্যু ●   রাঙামাটিতে জেলা লিগ্যাল এইড অফিসারের সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা
রাঙামাটি, শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শুক্রবার ● ২৩ জুন ২০১৭
প্রথম পাতা » ময়মনসিংহ » ৮৮ বছর আগের আঞ্জুমান কেন্দ্রীয় ঈদগাহকে আরো নান্দনিক করা হবে
প্রথম পাতা » ময়মনসিংহ » ৮৮ বছর আগের আঞ্জুমান কেন্দ্রীয় ঈদগাহকে আরো নান্দনিক করা হবে
৪২৯ বার পঠিত
শুক্রবার ● ২৩ জুন ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

৮৮ বছর আগের আঞ্জুমান কেন্দ্রীয় ঈদগাহকে আরো নান্দনিক করা হবে

---ময়মনসিংহ অফিস :: (৯আষাঢ় ১৪২৪ বাঙলা: বাংলাদেশ সময় রাত ১০.৪৮মি.) ময়মনসিংহে ৮৮ বছর আগে প্রতিষ্ঠিত আঞ্জুমান কেন্দ্রীয় ঈদগাহকে আন্দনিকরূপে গড়ে তুলতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে বলে জানিয়েছেন আঞ্জুমান ঈদগাহ পরিষদের সভাপতি ও জেলা প্রশাসক কৃষিবিদ মোঃ খলিলুর রহমান।

তিনি জানান, দেশের অষ্টম বিভাগীয় শহরের প্রধান ঈদগাহ মাঠ হওয়ায় এটির আধুনিকায়নের প্রয়োজন রয়েছে। ইতোমধ্যে মাঠের ভেতর নামাজের জায়গা পাকাকরণের কাজ সম্পন্ন হয়েছে। এছাড়া পুকুরের পাড় বাঁধাই, পানি নিষ্কাশনসহ সৌন্দর্যবর্ধনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে। জেলা পরিষদ, পৌরসভাসহ বিভিন্ন সংস্থার সংশ্লিষ্টদের সাথে আলোচনার মাধ্যমে এ ঈদগাহের প্রয়োজনীয় উন্নয়ন করা হবে।

ময়মনসিংহ পৌর মেয়র ইকরামূল হক টিটু জানান, বিভাগীয় শহরের ঐতিহ্যবাহী আঞ্জুমান ঈদগাহ মাঠের নানা সুযোগ সুবিধা বৃদ্ধিসহ আন্দনিক রূপে গড়ে তোলার জন্য প্রশাসন ও মুসল্লীদের পরামর্শ অনুযায়ী পৌরসভা সহযোগিতার হাত বাড়াবে।
জানা যায়,আঞ্জুমান ঈদগাহ মাঠে ২০ হাজার মুসল্লী একত্রে ঈদের নামাজ আদায় করতে পারেন। প্রতি ঈদে দু’টি করে জামাত অনুষ্ঠিত হয়। এবছর ঈদুল ফিতরের দিন সকাল ৮টা ৩০ মিনিটে প্রথম জামায়াত এবং সকাল ৯টা ১৫ মিনিটে দ্বিতীয় জামায়াত অনুষ্ঠিত হবে বলে মাঠ সংশ্লিষ্টরা জানান।

দীর্ঘদিন ধরে এ মাঠে নামাজ পড়েন এমন অনেক মুসল্লীরা জানান, সাম্প্রতিক অতিবৃষ্টি ও ঝড়ে ময়মনসিংহ আঞ্জুমান ঈদগাহ মাঠ সংলগ্ন পুকুর পাড়ের মাটি সরে যাওয়ায় অনেক গাছ উপড়ে পড়েছে। তাছাড়া বৃষ্টি হলে এখনো মাঠের ভিতর পানি জমে যায়। পানি নিষ্কাশনে আরো ড্রেন নির্মাণ করা প্রয়োজন। মাঠের সমুদয় জায়গা এখনো পাকাকরণের কাজ সমাপ্ত হয়নি। সর্বোপরি বৃহৎ আঞ্জুমান ঈদগাহে ভালোমানের কোনো গেট নেই। অবিলম্বে একটি ভালোমানের গেট নির্মাণ করা প্রয়োজন। বর্ষার সময় ঈদের দিনে ত্রিপল ও সামিয়ানার কোনো ব্যবস্থা করা হয়না। বৃষ্টি হলে ভিজে মুসল্লীদের নামাজ আদায় করতে হয়।
যদিও ময়মনসিংহ আঞ্জুমান ঈদগাহ মাঠ সংলগ্ন নান্দনিক একটি মসজিদ নির্মাণ করা হয়েছে, যেখানে সাড়ে ১২শত মুসল্লী একসাথে নামাজ আদায় করতে পারেন। ।

ময়মনসিংহ আঞ্জুমান ঈদগাহ পরিষদের সাধারণ সম্পাদক ও গণপূর্ত ময়মনসিংহ বিভাগের নির্বাহী প্রকৌশলী একেএম কামরুজ্জামান জানান, ৫ মার্চ ১৯৬৯ সালে এই ঈদগাটি প্রতিষ্ঠিত হয়। পুরনো কাগজপত্রে থেকে জানা যায়, ১৯২৯ সালে এই আঞ্জুমান ঈদগাহ মাঠে প্রথম ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছিলো। এই ঈদগাহ কমপ্লেক্সে মোট ৫.৬৬৮ একর জমি রয়েছে। তন্মধ্যে ১.৭৭ একর জমিতে পুকুর রয়েছে। মরহুমা রাবেয়া খাতুনের অর্থায়নে ১৯৬৯ সালে প্রথম একতলা একটি মসজিদটি নির্মাণ করা হয়েছিলো। পরে ২০১৬ সালে ২ কোটি ৫৭ লাখ টাকা ব্যয়ে ৮ মাত্রার ভূমিকম্প সহনীয় ৫তলা ফাউন্ডেশন দিয়ে ২ তলা সমজিদটি নির্মাণ করা হয়। ১ এপ্রিল-২০১৬ নবনির্মিত মসজিদটি মুসল্লীদের জন্য খুলে দেয়া হয়। মসজিদটি অত্যন্ত নান্দনিকরূপে নির্মাণ করা হয়েছে। আঞ্জুমান ঈদগাহ এলাকায় ৫ শতাধিক গাছপালা রয়েছে। এছাড়াও ইমাম সাহেবের কোয়ার্টারও রয়েছে।

প্রতি বছর দুই ঈদে মুসল্লীদের দান-অনুদান এবং স্থাপনা ভাড়ার টাকায় ইমাম ও স্টাফদের বেতন ভাতা প্রদান করা হয় বলে প্রকৌশলী একেএম কামরুজ্জামান আরো জানান।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)