শিরোনাম:
●   স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার ●   সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী ●   রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার ●   কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ●   ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ ●   পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ●   ৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন ●   ভারতীয় হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন
রাঙামাটি, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শুক্রবার ● ৪ মে ২০১৮
প্রথম পাতা » কক্সবাজার » উখিয়ায় রোহিঙ্গাদের কারণে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি
প্রথম পাতা » কক্সবাজার » উখিয়ায় রোহিঙ্গাদের কারণে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি
৮৭৩ বার পঠিত
শুক্রবার ● ৪ মে ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

উখিয়ায় রোহিঙ্গাদের কারণে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি

---উখিয়া প্রতিনিধি :: (২১ বৈশাখ ১৪২৫ বাঙলা: বাংলাদেশ সময় রাত ১০.২২মি.) উখিয়ায় রোহিঙ্গাদের কারণে দিন দিন আইন শৃঙ্খলা পরিস্থিতি অবনতি ঘটছে। রোহিঙ্গা অধ্যূষিত পালংখালী ইউনিয়নের চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরীর কারণে বিশাল জনপদ এখন আতংকের নগরীতে পরিণত হচ্ছে এমনটি অভিযোগ করেছেন একাধিক ইউপি সদস্য ও এলাকাবাসী। প্রতিদিন রোহিঙ্গা ক্যাম্পে খুন-খারাবীর ঘটনা বেড়ে যাওয়ায় এর বিরূপ প্রভাব পড়ছে থাইংখালী স্টেশনসহ পুরো এলাকায়। যার ফলে বিশৃঙ্খল হয়ে উঠছে উখিয়ার শান্তিপ্রিয় এলাকার মানুষের জীবনযাত্রায়।
গত ২ মে শবে বরাতের রাতে থাইংখালী তাজনিমার খোলা রোহিঙ্গা ক্যাম্প এলাকায় রোহিঙ্গা যুবকদের ইয়াবা সেবনকে কেন্দ্র করে স্থানীয় গ্রামবাসী, রোহিঙ্গা ও পুলিশের মধ্যে ত্রিমূখী সংঘর্ষের ঘটনায় ওই দিন পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। ঘটনার খবর স্থানীয় গ্রামবাসীর মধ্যে ছড়িয়ে পড়লে দেখা দেয় উত্তেজনাকর পরিস্থিতি। এ ঘটনায় পুলিশ দফায় ফাঁকা গুলি ছুঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনলেও হামলায় হাত থেকে রক্ষা পায়নি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এতে আহত ৩ পুলিশ সদস্যসহ উভয়পক্ষের ২০জন।
এ সংঘর্ষের ঘটনায় গ্রামবাসীর মাঝে উসকানী দাতা হিসেবে পালংখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরীকে প্রধান আসামী করে উখিয়া থানায় মামলা রুজু করা হয়েছে।
এই জনপ্রতিনিধির বিরুদ্ধে স্থানীয়দের উসকে দিয়ে সংঘটিত ঘটনায় জড়িত থাকার অভিযোগে তাকে আসামী করা হয়েছে মামলার বাদী উখিয়া থানার উপ-পরিদর্শক মিল্টন দে বিপিএম জানান। পুলিশের উপর হামলা ও কর্তব্য কাজে বাঁধা প্রদানের অভিযোগে এই মামলায় অজ্ঞাতনামা ৩শ জনকে আসামী করা হয়েছে। মামলাটি উখিয়া থানায় রেকর্ড হওয়ার পর স্থানীয় বাসিন্দারা গ্রেপ্তার ও পুলিশী হয়রানির আতংকে গ্রামছাড়া হয়েছে বলে জানা গেছে।---
এদিকে মামলার প্রধান আসামী ইউপি চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরীকে গ্রেপ্তারের জন্য পুলিশ হন্য হয়ে খুঁজছে। ইতোমধ্যে থাইংখালীসহ সম্ভাব্য স্থানে তাকে গ্রেপ্তারের জন্য অভিযান পরিচালিত হয়েছে বলে জানিয়েছেন উখিয়া থানার অফিসার ইনচার্জ মো. আবুল খায়ের।
এ প্রসঙ্গে জানতে চাইলে পালংখালী ১নং ওয়ার্ড ইউ.পি সদস্য ও প্যানেল চেয়ারম্যান-১ নুরুল আবছার চৌধুরী জানান, বর্তমান ইউপি চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী সব সময় এলাকায় অশান্ত পরিবেশ সৃষ্টি করে থাকে। রোহিঙ্গাদের সাথে গ্রামবাসীকে উসকে দিয়ে পুলিশের উপর হামলার ঘটনায় চেয়ারম্যান জড়িত। অতীতের রেকর্ড এই চেয়ারম্যানের বিরুদ্ধে খুবই খারাপ। রোহিঙ্গা আসার পর থেকে তিনি অবৈধ পন্থায় লোপাট করার জন্য এনজিওদের উপর হামলা ও এনজিও কর্মকর্তা-কর্মচারীদের ভয়ভীতি দেখিয়ে থাইংখালী এলাকায় সব সময় আধিপত্য বিস্তার করছে। ইতিপূর্বে ২০১৪ সালের ৫ জানুয়ারি গত সংসদ নির্বাচনে নৌকা মার্কার প্রচারণার গাড়ী ভাংচুর করে আগুন দিয়ে জ্বালিয়ে দেয় প্রকাশ্যে থাইংখালী স্টেশনে। এরপর ২০১৫ সালে ৬ মার্চ বালুখালী বিজিবি সদস্যদের সাথে গ্রামবাসীকে লেলিয়ে দিয়ে দু’পক্ষের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটায়। বিজিবি’র সুবেদার মুক্তিযোদ্ধা ফজলুল হককে হত্যা চেষ্টার অভিযোগে তার বিরুদ্ধে উখিয়া থানায় মামলা রুজু করা হয়। পরবর্তীতে বিজিবি’র উপর হামলার ঘটনায় চেয়ারম্যান গফুর উদ্দিনের বিরুদ্ধে আদালতে চার্জশীট দাখিল করে উখিয়া থানা পুলিশ। এছাড়াও এই চেয়ারম্যান মোটা অংকের চাঁদা না পেয়ে আওয়ামীলীগ নেতা শামশুল আলমকে থাইংখালী স্টেশনে তার নেতৃত্বে ইয়াবা গডফাদাররা সন্ত্রাসী হামলা চালিয়ে মারাত্মক আহত করে।
ইউপি সদস্য আবছার আরো বলেন, চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী একজন সরকারি তালিকাভূক্ত রাজাকারের সন্তান। তার পিতা সুলতান চৌধুরী মুক্তিযুদ্ধের সময় থাইংখালী শান্তিবাহিনীর সভাপতি ছিলেন। এধরণের রেকর্ড প্রশাসনসহ আমাদের কাছে আছে। চেয়ারম্যান রোহিঙ্গাদের নিয়ে সব সময় অরাজকতা সৃষ্টির মাধ্যমে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির ঘটনা ঘটাচ্ছে। এতে অশান্ত হয়ে পড়েছে পালংখালীর শান্ত জনপদ। পাশাপাশি আওয়ামী লীগ সরকারের ভাবমূর্তিকে প্রশ্নবিদ্ধ করছে সে।
এ প্রসঙ্গে দৃষ্টি আকর্ষণ করা হলে কক্সবাজারের পাবলিক প্রসিকিউটর (পিপি) মমতাজ উদ্দিন বলেন, উখিয়ার পালংখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরীর বিরুদ্ধে একাধিক মামলা আদালতে বিচারাধীন রয়েছে। তৎমধ্যে উখিয়া থানার মামলা নং- ৩১, তারিখ- ১৮/১২/২০১৪ইং, জি.আর মামলা নং- ২৮৮/২০১৩ইং, স্পেশাল ট্রাইবুন্যাল- ৭৪/২০১৪ইং, অভিযোগ পত্র ৪২(১) ধারা-১৯৯৪ সনের ১৫(৩) চার্জশীটের ১নং আসামী। যা স্পেশাল ট্রাইবুন্যালে বিচারাধীন রয়েছে। একই মামলার উদ্ভুত অভিযোগ পত্র নং- ৪২, ধারা- ১৪৩/১৪৭/১৪৮/১৪৯/৩৪১/ ৩২৩/ ৪৩৬/৪২৭/৫০৬ প্যানেল কোর্ট বর্তমানে চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে বিচারাধীন রয়েছে।
কক্সবাজার থানার মামলা নং- ২৭, তারিখ- ১১/০৬/২০১০ইং, এস.টি মামলা নং- ৬৩৯/২০১২ইং। ধারা- ৩৮৫/৩৬৫/৩৪ প্যানেল কোর্ট। বর্তমানে যুগ্ম দায়রা জজ ১ম আদালতে বিচারাধীন আছে।
এ বিষয়ে জানতে চাইলে পালংখালী ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য সুলতান আহমদ বলেন, নির্বাচিত হওয়ার পর ২২ মাস যাবৎ ইউনিয়ন পরিষদে কোন মিটিং হয়নি। চেয়ারম্যান পরিষদের পক্ষ থেকে এলাকার উন্নয়নের জন্য কোন প্রকল্পও দেয়নি। এমনকি একটি ইটের কংক্রিটও দেয়া হয়নি। যার ফলে আমার ওয়ার্ডের ১২ হাজার মানুষ উন্নয়ন বঞ্চিত হয়েছে। চেয়ারম্যান গফুর উদ্দিনের বিমাতা সুলভ আচরণ ও বৈষম্যের শিকার হয়েছে আমার ওয়ার্ডের ১২শ পরিবারের ৩ হাজার ভোটার।
ইউপি সদস্য নুরুল হক বলেন, নির্বাচিত হওয়ার পর থেকে কোন দিন ইউনিয়ন পরিষদের মিটিংয়ে তাকে ডাকা হয়নি। কোন উন্নয়ন করতে পারিনি এলাকায়। চেয়ারম্যান আমাকে ঠকাচ্ছে এই বিচার আমি আল্লাহকে দিয়েছি। শুধু এনজিও’র কিছু মিটিংয়ে আমাকে মাঝে-মধ্যে ডাকা হয়। ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে যে সব প্রকল্প পাওয়া যায় তা চেয়ারম্যান ঠিকাদার দিয়ে করায়। যার কারণে আমি এলাকার উন্নয়ন করতে ব্যর্থ হয়েছি।
৮নং ওয়ার্ড ইউপি সদস্য কামাল উদ্দিন বলেন, ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে কোন প্রকল্প পায়নি। ফলে এলাকায় কোন ধরনের উন্নয়নমূলক কাজ করতে পারিনি। ইউনিয়ন পরিষদের মিটিংয়ের কোন কার্যক্রম আমি দেখিনি। ফলে কোন মিটিংয়ে যাওয়ার সুযোগ হয়নি। চেয়ারম্যান কি করে তা আমি বলতে পারবো না।
এ রিপোর্ট লেখাকালীন সময় ৮টা ৫০মিনিটে চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী’র বক্তব্য জানার জন্য তাঁর ব্যবহৃত মোবাইলে যোগাযোগ করা হলে তিনি এই মুহুর্তে বাড়িতে নেই জানান তাঁর মেয়ে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)