শিরোনাম:
●   ঘোড়াঘাটে খাদ্য গুদাম সিলগালা কর্মকর্তা উধাও ●   নর্থ ইস্ট ইউনিভার্সিটি’র পরীক্ষা নিয়ন্ত্রক হলেন সাংবাদিক লিয়াকত ●   সন্দ্বীপে ভিক্ষুক পুনর্বাসনে গবাদি পশু বিতরণ ●   লন্ডনে এনায়েত খান মহিলা কলেজের সকল সদস্যদের মিলন মেলা ●   রেলের ভাড়া বৃদ্ধির পাঁয়তারা কাটা ঘায়ে নুনের ছিটার মত ●   কাপ্তাই লেকে বেআইনী অবকাঠামো নির্মাণ বন্ধে মহামান্য হাইকোর্টের নির্দেশনা দেড় বছরেও বাস্তবায়ন হয়নি ●   মহান মে দিবস ও শ্রমিকশ্রেণীর মুক্তির সংগ্রাম ●   পার্বত্য চট্টগ্রামের বন ঝুঁকিপূর্ণ, সংরক্ষণের জন্য এর জরিপ করা প্রয়োজন : কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   আত্রাইয়ে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন ●   ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ●   স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার ●   সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী ●   রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার ●   কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ●   ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ ●   পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ●   ৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন ●   ভারতীয় হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা
রাঙামাটি, শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
সোমবার ● ১ জুলাই ২০১৯
প্রথম পাতা » পটুয়াখালী » বাড়ছে বাঁশের চাঁই ব্যবহার : কমছে দেশীয় মাছের উৎপাদ
প্রথম পাতা » পটুয়াখালী » বাড়ছে বাঁশের চাঁই ব্যবহার : কমছে দেশীয় মাছের উৎপাদ
৪২৫ বার পঠিত
সোমবার ● ১ জুলাই ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাড়ছে বাঁশের চাঁই ব্যবহার : কমছে দেশীয় মাছের উৎপাদ

---পটুয়াখালী প্রতিনিধি :: পটুযাখালী জেলার মির্জাগঞ্জ উপজেলায় বাশেঁর চাঁই ও নেট জাল ব্যবহারের ফলে বিভিন্ন দেশীয় প্রজাতির মা মাছ ও পোনা মাছের উৎপাদন কমে যাচ্ছে। গ্রাম-গঞ্চে বাঁশের তৈরী চাঁই জলাশয়ে পেতে মাছের বংশ নষ্ট করছে এক শ্রেনীর অসাধু জেলেরা।

অন্যদিকে বিভিন্ন খালে ও মাঠে অধিক হারে কীটনাষক ব্যবহারের ফলেও মাছের বংশ বিস্তার করতে পারছেনা। এ সব অবৈধ চাঁই,বুচনাই,নেটচাঁই এবং জাল প্রতিরোধ করতে উপজেলা মৎস্য বিভাগের সহযোগীতায় উপজেলা নির্বাহী অফিসার প্রবাহমান খালে ভ্রাম্যমান অভিযান করে থাকেন। তুবুও অসাধু জেলেরা থেমে থাকে না মাছ শিকারে। খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার বিভিন্ন হাট-বাজারে অবৈধ ভাবে বাশের তৈরী চাঁই ও বুচঁনাই বিক্রি করে থাকে স্থানীয় সুবিধাভোগী ব্যবসায়ীরা। ফলে বৈশাখ থেকে শুরু করে ভাদ্র মাস পর্যন্ত উপজেলার ৬টি ইউনিয়নের ধানীজমি ও খাল-বিল,ডোবা-নালাতে নেট চাঁই ও বাশেঁর চাঁই ব্যবহার করে বিভিন্ন প্রজাতির মা মাছ ও পোনা মাছ শিকার করা হচ্ছে। সরকারি নিয়ম অনুযায়ী মাছ শিকারের জন্য ব্যবহারিত জাল ও চাঁই এর আড়াই ইঞ্চি ফাঁকা থাকার কথা থাকলেও এসকল অসাধু জেলেরা সে সকল নিয়ম কানুন না মেনে দুইসুতাঁ পরিমান ফাঁকা রেখে বাশেঁর চাঁই তৈরী করে ব্যবহার করার ফলে এবং দেশীয় প্রজাতির মা মাছের ডিম ছাড়ার সরকার ঘোষিত নির্ধারিত সময়কে অগ্রাহ্য করে বাশেঁর চাঁই ব্যবহার করে মা মাছ ও পোনা মাছ শিকার করছেন। ফলে দেশীয় মৎস্য প্রজনন কমে যাচ্ছে।
এ অঞ্চলের মানুষের মাছের আকাল দিন দিন বেড়েই চলছে। এমতাবস্থায় বাঁশের চাঁই ব্যবহার দ্রুত বন্ধ না করলে ভবিষ্যত প্রজন্মের কাছে দেশীয় মাছের রুপকথার গল্পেরমত থেকে যাবে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)