শিরোনাম:
●   ঘোড়াঘাটে খাদ্য গুদাম সিলগালা কর্মকর্তা উধাও ●   নর্থ ইস্ট ইউনিভার্সিটি’র পরীক্ষা নিয়ন্ত্রক হলেন সাংবাদিক লিয়াকত ●   সন্দ্বীপে ভিক্ষুক পুনর্বাসনে গবাদি পশু বিতরণ ●   লন্ডনে এনায়েত খান মহিলা কলেজের সকল সদস্যদের মিলন মেলা ●   রেলের ভাড়া বৃদ্ধির পাঁয়তারা কাটা ঘায়ে নুনের ছিটার মত ●   কাপ্তাই লেকে বেআইনী অবকাঠামো নির্মাণ বন্ধে মহামান্য হাইকোর্টের নির্দেশনা দেড় বছরেও বাস্তবায়ন হয়নি ●   মহান মে দিবস ও শ্রমিকশ্রেণীর মুক্তির সংগ্রাম ●   পার্বত্য চট্টগ্রামের বন ঝুঁকিপূর্ণ, সংরক্ষণের জন্য এর জরিপ করা প্রয়োজন : কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   আত্রাইয়ে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন ●   ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ●   স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার ●   সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী ●   রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার ●   কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ●   ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ ●   পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ●   ৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন ●   ভারতীয় হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা
রাঙামাটি, শুক্রবার, ৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বৃহস্পতিবার ● ১৫ আগস্ট ২০১৯
প্রথম পাতা » কক্সবাজার » দেশব্যাপী যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদাত বার্ষিকী পালিত
প্রথম পাতা » কক্সবাজার » দেশব্যাপী যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদাত বার্ষিকী পালিত
৮০১ বার পঠিত
বৃহস্পতিবার ● ১৫ আগস্ট ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

দেশব্যাপী যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদাত বার্ষিকী পালিত

---বান্দরবানে বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল

বান্দরবান প্রতিনিধি :: বান্দরবানে বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে জেলা আওয়ামী লীগের উদ্যোগে পার্টি অফিসে খতমে কোরআন ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। আজ বৃহস্পতিবার ১৫ আগস্ট সকাল ১০টার সময় বান্দরবান জেলা আওয়ামী লীগের কার্যালয়ে এই খতমে কোরআন ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
খতমে কোরআন ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।
এসময় ১৫ আগস্টের হত্যাযজ্ঞে নিহত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ নিহত অন্যান্য শহীদদের রূহের মাগফেরাত কামনা করে সূরা ফাতেহা ও মোনাজাতে অংশ নেন বান্দরবান জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।
খতমে কোরআন ও দোয়া মাহফিলে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বান্দরবান জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও আঞ্চলিক পরিষদের সদস্য শফিকুর রহমান, বান্দরবান জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুর রহিম চৌধুরী, বান্দরবান জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও উপজেলা চেয়ারম্যান এ কে এম জাহাঙ্গীর, বান্দরবান জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র ইসলাম বেবিসহ বান্দরবান শহরের বিভিন্ন মসজিদের ওলামা একরাম সহ আরো অনেকে খতমে কোরআন ও দোয়া মাহফিলে অংশগ্রহণ করেন।

মহালছড়িতে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন
মহালছড়ি প্রতিনিধি :: খাগড়াছড়ির মহালছড়িতে যথাযোগ্য মর্যাদায় দিন ব্যাপী বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এর ৪৪ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উদযাপিত হয়েছে। এছাড়া এদিনটিতে প্রতিটি স্কুল কলেজে পালন করা হয়েছে নানা কর্মসূচী। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় উপজেলা প্রশাসনের উদ্যেগে উপজেলা পরিষদ প্রাঙ্গন থেকে এক র‌্যালী বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করা হয়। র‌্যালীতে স্থানীয় প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, রাজনৈতিক নেতৃবৃন্দ ও উপজেলার বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীরা অংশগ্রহন করেন। র‌্যালী শেষে মহালছড়ি সরকারী উচ্চ বিদ্যালয়ের অডিটোরিয়ামে চিত্রাঙ্কন প্রতিযোগীতা, রচনা প্রতিযোগীতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরন করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন, মহালছড়ি উপজেলা চেয়ারম্যান বিমল কান্তি চাকমা, মহালছড়ি উপজেলা নির্বাহী অফিসার প্রিয়াঙ্কা দত্ত, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) একি মিত্র চাকমা, মহালছড়ি উপজেলা ভাইস চেয়ারম্যান মো: জসিম উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান সুইনুচিং চৌধুরী, মহালছড়ি থানার অফিসার ইনচার্জ নূরে আলম ফকির, মহালছড়ি উপজেলা আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক রতন কুমার শীল, মহালছড়ি সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিপুল বিকাশ খীসা প্রমূখ।
আলোচনায় বক্তারা বলেন, স্বাধীনতার স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ছিলেন বাঙ্গালী জাতীর আদর্শ ও জাতীয় চেতনা জাগরণের পথ প্রদর্শক। তিনি আজ আমাদের মাঝে না থাকলেও তাঁর উৎসর্গকৃত বুকের তাজা রক্ত বাঙ্গালী জাতির কাছে অনুপ্রেরণা হয়ে থাকবে। তিনি বাঙ্গালী জাতীর প্রতিটি মানুষের হৃদয়ের মণিকৌঠায় অমর হয়ে আছেন।
বক্তারা আরো অভিযোগ করে বলেন, স্বাধীনতা বিরোধীরা এখনো দেশে নানা দেশবিরোধী ষড়যন্ত্রমূলক কাজে লিপ্ত রয়েছে। সকল ষড়যন্ত্র মোকাবেলা করে বঙ্গবন্ধুর মানসকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিতার আদর্শকে ধারণ করে দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে সকলেই সজাগ থেকে ঐক্যবদ্ধভাবে প্রতিহত করে শান্তি ও উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে বর্তমান সরকারকে সহযোগিতার আহবান জানান।
ঘাপটি মেরে আছে ৭৫ এর প্রেতাত্মা : আফরুজা বারী
গাইবান্ধা প্রতিনিধি :: বৃষ্টি উপেক্ষা করে নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে যথাযথভাবে জাতীয় শোক দিবস উদযাপন করেছে সুন্দরগঞ্জ উপজেলা আ’লীগ।
আজ বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু চত্বরে অনুষ্ঠানের উদ্বোধন করেন উপজেলা আ’লীগের জ্যেষ্ঠ যুগ্ম আহবায়ক আফরুজা বারী। এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।
এসময় দলীয় নেতাকর্মীদের উদ্দেশে আফরুজা বারী বলেন, ৭৫ এর কালো রাতের খুনিদের প্রেতাত্মারা এখনও ঘাপটি মেরে আছে। সুযোগ পেলেই তারা হত্যা যজ্ঞ ও নৃশংসতা চালিয়ে যাচ্ছে। তারা আমাদের আশেপাশেই আছে যদের বিষয়ে সতর্ক থাকতে হবে।
শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে উপজেলা সদরসহ বিভিন্ন এলাকার শোক র্যালীতে নেতৃত্ব দেয়ার পাশাপাশি শোক দিবসের বিভিন্ন আলোচনায় অংশ নেন আফরুজা।বলেন, সুন্দরগঞ্জ হবে আ’লীগের ঘাটি। এলক্ষে সব বাধা বিভেদ ভুলে গিয়ে দলীয় নেতা-কর্মীদের বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক হওয়ার আহ্বান জানান তিনি। দিনব্যপী শোকদিবসের নানা কর্মসূচিতে অন্যদের মধ্যে উপজেলা আ’লীগের আহ্বায়ক মকবুল হোসেন, উপজেলা চেয়ারম্যান আশরাফুল আলম সরকার, যুগ্ম আহ্বায়ক রেজাউল আলম রেজা, উপজেলা ভাইস চেয়ারম্যান ডা. শফিউল আলম, ইউনিয়ন সভাপতি শামসুদ্দিন বাবু, স্বেচ্ছাসেবক লীগের মেহেদি হাসান সহ স্থানীয় নেতা-কর্মীরা অংশ নেন।
আলীকদমে ভাব গাম্ভির্যের সাথে জাতীয় শোক দিবস পালিত
আলীকদম (বান্দরবান) প্রতিনিধি :: বান্দরবানের আলীকদম গভির পালিত হয়েছে বঙ্গবন্ধু ৪৪তম শাহদাত বর্ষিকী ও জাতীয় শোক দিবস। এ উপলক্ষে আলীকদম উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর স্মৃতিস্তম্ভে পূস্পস্তবক অর্পন, বিশেষ মোনাজাত, শোক র‌্যালী, আলোচনা সভা ও অন্যান্য কর্মসূচি গ্রহন করা হয়েছে। আজ ১৫ আগষ্ট বৃহষ্পতিবার সকাল আটটায় উপজেলা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতিকৃতিতে পূষ্পস্তবক অর্পন ও বিমেষ মোনাজাতের মধ্যদিয়ে দিবসের কর্মসূচীর সুভারম্ভ হয়। পরে একটি শোক র‌্যালী আলীকদমের বিশেষ বিশেষ সড়ক প্রদক্ষিন করে পূনরায় উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়। সকাল নয়টায় উপজেলা পরিষদ হল রুমে আলোচনা অনুষ্ঠিত হয়েছে।
আলীকদম উপজেলা নির্বাহী অফিসার সায়েদ ইকবালের সভাপতেত্ব অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলীকদম উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল কালাম। এসময় অন্যান্যদের মধ্যে উপস্তিত ছিলেন আলীকদম থানার অফিসার্স ইনচার্জ কাজী রকিব উদ্দিন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শিরিনা আক্তার, ভাইস চেয়ারম্যান কফিল উদ্দিন, আলীকদম থানার পরিদর্শক (তদন্ত) মনির হোসেন, ৩নং নয়াপাড়া ইউপি চেয়ারম্যান ফোগ্য মার্মা, ৪নং কুরুকপাতা ইউপি চেয়ারম্যান ক্রাতপুং ¤্রাে, আলীকদম প্রেসক্লাবের সভাপতি হাসান মাহমুদ, সাধারণ সম্পাদক দীপু তঞ্চঙ্গ্যা, বিভিন্ন দপ্তরের সরকারী কর্মকর্তা, কর্মচারী, শিক্ষক, ছাত্র-ছাত্রী ও স্থানীয় জনসাধারণ।
এসময় উপস্থিত অতিথিরা বলেন, বঙ্গবন্ধু শুধু কোন দল বা গোষ্ঠীর নেতা ছিলেননা। তিনি ছিলেন বাঙ্গালী জাতীর নেতা। সেই দিন বঙ্গবন্ধু না থাকলে আমরা স্বাধীন একটি দেশ, একটি পতাকা ও একটি মানচিত্র পেতামনা। বক্তারা উপস্থিত শিক্ষাকদের উদ্যেশ্য করে বলেন, বংলাদেশের স্বাধীনতার ইতিহাস, বঙ্গবন্ধুর জীবন দর্শন সম্পর্কে আজকের শিক্ষার্থীদের ধারণা দিতে হবে। না হলে আজকের শিক্ষার্থীরা যখন আগামীর বাংলার দায়িত্ব নেবে তখন তাদের মধ্যে দেশপ্রেম থাকবেনা।
ঝালকাঠিতে ১৫ আগস্ট পালন
ঝালকাঠি প্রতিনিধি :: শোক আর শ্রদ্ধার নানা কর্মসূচিতে ১৫ আগস্ট স্মরণ করছে ঝালকাঠিবাসী।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে প্রথমে একটি শোক র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে শেষ হয়। জেলা প্রাশাসন ছাড়াও নানা শ্রেণি-পেশার মানুষ এতে অংশ নেয়। এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করে নিরবতা পালন করা হয়। পরে ১৫ আগস্টের শহীদ স্মরণে দোয়া-মোনাজাত হয়।
এছাড়া জেলা আওয়ামী লীগ, বিভিন্ন রাজনৈতিকদল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং স্কুল-কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠান শোকের নানা কর্মসূচির আয়োজন করে।
বান্দরবানে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদাত বার্ষিকী পালিত

বান্দরবান প্রতিনিধি :: বান্দরবানে খতমে কোরআন, দোয়া মাহফিল, শোক র‌্যালি, আলোচনা সভা, কাঙ্গালি ভোজসহ নানা আয়োজনের মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
আজ বৃহস্পতিবার ১৫ আগস্ট ভোরে বান্দরবান শহরের বঙ্গবন্ধু মুক্তমঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে দিনব্যাপী নানা কর্মসূচির উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। পরে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা পরিষদসহ অন্যান্য সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়।
এদিকে, জেলা আওয়ামী লীগের উদ্যোগে পার্টি অফিসে খতমে কোরআন ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। বৃহস্পতিবার (১৫ আগস্ট) সকাল ১০টার সময় বান্দরবান জেলা আওয়ামী লীগের কার্যালয়ে এই খতমে কোরআন ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এসময় ১৫ আগস্টের হত্যাযজ্ঞে নিহত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ নিহত অন্যান্য শহীদদের রূহের মাগফেরাত কামনা করে সূরা ফাতেহা ও বিশেষ মোনাজাত করা হয়।
পরে জেলা প্রশাসক কার্যালয় থেকে একটি শোক র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বঙ্গবন্ধু মুক্ত মঞ্চে এসে শোক সভায় মিলিত হন।
শোক সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, বান্দরবানের জেলা প্রশাসক দাউদুল ইসলাম, পুলিশ সুপার জাকির হোসেন মজুমদার, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও আঞ্চলিক পরিষদের সদস্য শফিকুর রহমান, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুর রহিম চৌধুরী, জেলা আওয়ামী লীগের সহ- সভাপতি ও সদর উপজেলা চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র ইসলাম বেবিসহ বান্দরবান জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

কাউখালীতে জাতীয় শোক দিবস পালন

কাউখালী (রাঙামাটি) প্রতিনিধি :: কাউখালী উপজেলা প্রশাসনের আয়োজনে জাতির জনক বঙ বন্ধু শেখ মুজিবর রহমানের ৪৪ তম শাহাদাত বার্ষিকী ও ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস আজ বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলা অডিটোরিয়ামে পালন করা হয়।
জাতীয় শোক দিবস উপলক্ষে কাউখালী উপজেলা প্রশাসন কর্তৃক এক শোক র‌্যালী বের করা হয়। র‌্যালীটি উপজেলার গুরুত্বপুর্ন বিভিন্ন সড়ক প্রদিক্ষন করেন। পরে উপজেলা অডিটোরিয়ামে এক আলোচনা সভা কাউখালী উপজেলা নির্বাহী অফিসার শতরুপা তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কাউখালী উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ শামসু দোহা চৌধুরী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস-চেয়ারম্যান অং প্রু মারমা, মহিলা ভাইস-চেয়ারম্যান নিংবাইউ মারমা, কাউখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ শহীদ উল্ল্যা পিপিএম, উপজেলা কৃষি অফিসার মোঃ রাশিদুজ্জামান ইমরান।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ মনিরুজ্জামান চৌধুরী। অনুষ্ঠান সন্চালনায় উপজেলা জণস্বাস্থ্য উপ-সহকারী প্রকৌশলী সুব্রত বড়ুয়া। আলোচনা সভা শেষে জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত বিদ্যালয়, মাদ্রাসা, কলেজর ছাত্র,ছাত্রীদের অংশ গ্রহনে চিত্রাংকন ,রচনা প্রতিযোগিতায় অংশ গ্রহনকারী বিজয়ী ছাত্র,ছাত্রীদের মাঝে প্রধান অতিথি কর্তৃক পুরুস্কার প্রদান সহ জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ বন্ধু সহ তার পরিবার বর্গের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে জাতীয় শোক দিবস পালন

প্রেস বিজ্ঞপ্তি :: আজ ১৫ আগস্ট সকাল ৯ টায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রধান কার্যালয়ে বঙ্গবন্ধুর মূর‌্যালে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে স্বাধীনতার স্থপতি জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজবিুর রহমান এর ৪৪তম শাহাদত র্বাষকিী ও জাতীয় শোক দিবস পালনের কার্যক্রম শুরু হয়। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা, এনডিসি নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণে বোর্ডের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

সকাল ১০টায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতকি প্রতষ্ঠিানরে সম্মেলন কক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বোর্ডের  চেয়ারম্যান  নব বিক্রম কিশোর ত্রিপুরা, এনডিসি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বোর্ডের ভাইস-চেয়ারম্যান শাহীনুল ইসলাম (যুগ্ম সচবি)। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বোর্ডের সদস্য-প্রশাসন  আশীষ কুমার বড়ুয়া (যুগ্ম সচবি), সদস্য-পরিকল্পনা ড. প্রকাশ কান্তি চৌধুরী (উপসচবি), সদস্য-বাস্তবায়ন মোহাম্মদ-হারুন-অর রশীদ (উপসচবি), এসএসএস সিএইচটি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মো: জানে আলম, মিশ্র ফল চাষ প্রকল্পের প্রকল্প পরিচালক মো: শফিকুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী, রাঙামাটি মো: মুজিবুল আলম, র্বোডরে উপসচিব মংছনেলাইন রাখাইন, হিসাব রক্ষণ র্কমর্কতা কল্যাণময় চাকমাসহ বোর্ডের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি নব বিক্রম কিশোর ত্রিপুরা, এনডিসি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ নিহত সকলের প্রতি বিম্র শ্রদ্ধা জানান। তিনি জানান যে, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর চিন্তার ফলশ্রুতি। ১৯৭৩ সাল থেকে পার্বত্য অঞ্চলে একটি পৃথক বোর্ড সৃষ্টি পরিকল্পনা সূত্রপাত হয় বলে তিনি জানান। এর ধারাবাহিকতায় ১৯৭৬ সালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড গঠিত হয়। বঙ্গবন্ধু অসমাপ্ত কাজগুলো সমাপ্ত করার জন্য তাঁর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। তাঁরই হাত ধরে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে সার্বিক উন্নয়নরে লক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বভিন্নি প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে। তিনি আসন্ন মুজবি বর্ষ ও বঙ্গবন্ধুর জন্ম শতর্বাষকিী পালনে র্বোড র্কতৃক বভিন্নি র্কমসূচি গ্রহনরে বিষয়টি সকলকে অবহতি করনে এবং প্রয়োজনীয় দিক নিদেশনা দেন।
বোর্ডের ভাইস-চেয়ারম্যান শাহীনুল ইসলাম (যুগ্ম সচবি) শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ নিহত সকলের প্রতি গভীর শ্রদ্ধা জানান। তিনি বলেন বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ, বাংলাদেশ মানেই বঙ্গবন্ধু। তিনি খুনিদের ঘৃণা জানিয়ে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে সকলকে একত্রে কাজ করে যাওয়ার আহবান জানান।
অনুষ্ঠানে “জাতরি পতিা বঙ্গবন্ধুর জীবন ও র্কম” র্শীষক বিশেষ প্রবন্ধ পাঠ করেন বোর্ডের সদস্য-পরিকল্পনা ড. প্রকাশ কান্তি চৌধুরী। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সদস্য-প্রশাসন আশীষ কুমার বড়ুয়া, সদস্য-বাস্তবায়ন হারুন-অর-রশীদ, নির্বাহী প্রকৌশলী, রাঙামাটি  মো: মুজিবুল আলম, মিশ্র ফল চাষ প্রকল্পের প্রকল্প পরিচালক মো: শফিকুল ইসলাম, এসএসএস সিএইচটি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মো: জানে আলম এবং পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্মচারী কল্যাণ পরিষদের সভাপতিমো: মোরশেদ আলম।
আলোচনা শেষে জাতীয় শোক দিবস উপলক্ষে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। দোয়া মাহফিল পরিচালনা করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড জামে মসজিদ এর ইমাম হাফজে মো: ওমর ফারুক।
মির্জাগঞ্জে জাতীয় শোক দিবসে র‌্যালী ও আলোচনা সভা

পটুয়াখালী প্রতিনিধি ::পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

আজ ১৫ আগস্ট বৃহস্পতিবার সকাল ৮টায় বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতিকৃতিতে মির্জাগঞ্জ উপজেলা প্রশাসন,উপজেলা পরিষদ,মির্জাগঞ্জ থানা, উপজেলা আওয়ামীলীগ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, মির্জাগঞ্জ প্রেসক্লাব, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, উপজেলা যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, জাতীয় শ্রমিকলীগ, উপজেলা ছাত্রলীগ ও বঙ্গবন্ধু শিশু কিশোর মেলাসহ বিভিন্ন রাজনৈতিক দল ও অঙ্গ সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলী অর্পন করেন।

এরপরে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি শোক র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোঃ সরোয়ার হোসেনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান খান মোঃ আবু বকর সিদ্দিকী। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী সাইফুদ্দীন ওয়ালীদের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন,উপজেলা আওয়ামীলীগের আহবায়ক গাজী মোঃ আত্হার উদ্দীন আহমেদ,যুগ্ম আহবায়ক মোঃ বারেক সিকদার,মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মোঃ আবদুল আজিজ মল্লিক, সহকারী কমিশনার (ভূমি) মোঃ মনজুর হোসেন,উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ দিলরুবা ইয়াসমিন লিজা ও মির্জাগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) এম.আর.শওকত আনোয়ার ইসলাম প্রমূখ।
আলোচনা সভা শেষে উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উদ্যোগে বেকার কর্মপ্রত্যাশী প্রশিক্ষিত ৪ জন যুব ও ৫ জন যুব নারীর মাঝে প্রত্যেককে চল্লিশ হাজার করে মোট তিন লক্ষ ষাট হাজার টাকার যুব ঋন বিতরন করা হয়। এছাড়াও উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট বৌদ্ধ বিহারে বিশেষ প্রার্থনা

সিলেট প্রতিনিধি :: আজ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উদযাপন উপলক্ষে সিলেট বৌদ্ধ সমিতি আয়োজিত সিলেট বৌদ্ধ বিহারে ১৫ আগস্ট বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়।
বিশেষ প্রার্থনা পরিচালনা করেন সিলেট বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত সংঘানন্দ থেরো ও ভদন্ত আনন্দ ভিক্ষু । এসময় উপস্থিত ছিলেন বৌদ্ধ সমিতির উপদেষ্টা সাধন কুমার চাকমা, সভাপতি অরুন বিকাশ চাকমা, সহ সভাপতি প্রকৌশলী সাজু বড়ুয়া, সাধারণ সম্পাদক উৎফল বড়ুয়া, সহ সাধারণ সম্পাদক অমৃত চাকমা, সহ সাধারণ সম্পাদক পলাশ বড়ুয়া, রাজু বড়ুয়া, সুজন বড়ুয়া,অংশু মারমা, ইমন বড়ুয়া ও সীসান্ত বড়ুয়া প্রমুখ।

যথাযোগ্য মর্যাদায় বিশ্বনাথে জাতীয় শোক দিবস পালন

বিশ্বনাথ প্রতিনিধি :: যথাযোগ্য মর্যাদায় সিলেটের বিশ্বনাথে পালন করা হয়েছে ‘স্বাধীনতার মহান স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। গভীর শ্রদ্ধা, ভালবাসা ও শহীদদের আতœার মাগফেরাত কামনা করে নানান আয়োজনে মাধ্যমে উপজেলা প্রশাসনের উদ্যোগে পালন করা হয় জাতির চির শোকের দিবসটি।
আজ বৃহস্পতিবার সূর্যোদয়ের সাথে সাথে সরকারি-বেসরকারী ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোতে অর্ধনমিতভাবে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে শোক দিবসের কার্যক্রম শুরু হয়। সকাল ১০টায় কালো ব্যাজ ধারণ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে অপর্ণ করা হয় পুষ্পস্তবক। এরপর উপজেলা ও থানা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, স্কুল-কলেজের শিক্ষার্থী’সহ বিভিন্ন শ্রেণী-পেশার নেতৃবৃন্দের অংশগ্রহনে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফাতেমা-তুজ-জোহরার নেতৃত্বে শোক র্যা লী অনুষ্ঠিত হয়। শোক র্যা লীটি উপজেলা পরিষদ প্রাঙ্গন থেকে শুরু হয়ে উপজেলা সদরের প্রধান প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।
শোক র্যা লী শেষে সকাল ১১টায় বিআরডিবি মিলনায়তনে আলোকচিত্র ও প্রামান্যচিত্র প্রদর্শনী করার পর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে রচনা প্রতিযোগীতা, চিত্রাংকন, কবিতা আবৃত্তি ও বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পাঠ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। দুপুর ১২টায় একই স্থানে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরবর্তিতে সুবিধামত সময়ে উপজেলার বিভিন্ন মসজিদ-মন্দির’সহ সকল ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত/প্রার্থনা এবং উপজেলা হাসপাতালে প্রশাসনের উদ্যোগে উন্নতমানের খাবার পরিবেশনা করা হয়।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফাতেমা-তুজ-জোহরার সভাপতিত্বে ও একাডেমিক সুপার ভাইজার ফজলুল হকের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার ওয়াহিদ আলী, ডেপুটি কমান্ডার রঞ্জিত ধর রণ, বিশ্বনাথ থানার অফিসার ইনচার্জ (ওসি) শামীম মূসা, উপজেলা কৃষি কর্মকর্তা রমজান আলী, শিক্ষা কর্মকর্তা মহিউদ্দিন আহমদ, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সমীর কান্তি দে, বিশ্বনাথ সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছয়ফুল হক, দৌলতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমির আলী, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ফারুক আহমদ, হাজী মফিজ আলী বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের অধ্যক্ষ নেহারুন নেছা, রামসুন্দর সরকারি অগ্রগামী মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল আজিজ, উপজেলা বিআরডিবি চেয়ারম্যান মহব্বত আলী জাহান, উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক আলতাব হোসেন, বিশ্বনাথ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক প্রনঞ্জয় বৈদ্য অপু, যুগ্ম সম্পাদক এমদাদুর রহমান মিলাদ। সভার শুরুতে কোরআন তেলাওয়াত করেন শিক্ষার্থী সাবুল মিয়া ও গীতা পাঠ করেন শিক্ষার্থী অমিত দেব।

মোরেলগঞ্জে জাতির পিতার স্মরণে শোকযাত্রা
বাগেরহাট প্রতিনিধি :: জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে ও তার প্রতি শ্রদ্ধা জানাতে বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলা প্রশাসনের পক্ষ হতে দিনভর ব্যপক কর্মসূচি গ্রহন করা হয়েছে। দিবসটি উপলক্ষে আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ৮টায় জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। পরে উপজেলা চেয়ারম্যান অ্যাড. শাহ্-ই-আলম বাচ্চু ও উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্ব সর্বসাধারণের অংশ গ্রহনে অনুষ্ঠিত হয় শোকযাত্রা।

সহকারি কমিশনার(ভূমি) রঞ্জন চন্দ্র দে, উপজেলা ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক, মহিলা ভাইস চেয়ারম্যান ফাহিমা ছাবুল, থানার ওসি কেএম আজিজুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডারগন শোকযাত্রায় অংশ গ্রহন করেন।

এ ছাড়াও ফায়ার সার্ভিস, সরকারি এসএম কলেজ, প্রেস ক্লাব,মোরেলগঞ্জ লতিফিয়া ফাযিল মাদ্রাসা, সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়, এসিলাহা পাইলট উচ্চ বিদ্যালয়, রওশনারা বালিকা বিদ্যালয়, কেজি মাধ্যমিক বালিকা বিদ্যালয়, আবু হুরায়রাহ্ দাখিল মাদরাসা, মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ পৌরসভার সকল শিক্ষা প্রতিষ্ঠান শোকযাত্রায় অংশ গ্রহন করে।

শোকযাত্রা শেষে অফিসার্স ক্লাবে আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, তাঁতীলীগ, শ্রমিকলীগ, স্বেচ্ছাসেবকলীগওভ্যানশ্রমিক লীগের পক্ষ হতেও দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি গ্রহন করা হয়েছে।

রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পক্ষ থেকে জাতীয় শোক দিবস পালন

প্রেস বিজ্ঞপ্তি :: রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রাবিপ্রবি) আজ ১৫ আগস্ট বৃহস্পতিবার স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে।

দিবসটি উপলক্ষ্যে সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী প্রধান কার্যালয় ও অস্থায়ী ক্যাম্পাসে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

সকাল ৯.০০ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী কার্যালয় হতে বঙ্গবন্ধু মুর‍্যাল পর্যন্ত শোক র‍্যালি অনুষ্ঠিত হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমা, শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদন শেষে এক মিনিট নিরবতা পালন করা হয় এবং ১৯৭৫ সালে ১৫ আগস্ট তারিখে নির্মমভাবে নিহত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।

রাঙামাটি জেলা পরিষদের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদাত বার্ষিকী পালন
রাঙামাটি :: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে শোক র‌্যলী, বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পন, আলোচনা সভা ও মিলাদ মাহফিল করেছে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ।
দিবসটি উপলক্ষে আজ বৃহস্পতিবার ১৫ আগস্ট সকালে সদর উপজেলা পরিষদ হতে বঙ্গবন্ধুর ম্যুরাল পর্যন্ত শোক র‌্যালী শেষে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পন করা হয়। এরপর রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা’র সভাপতিত্বে আলোচনা সভায় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য স্মৃতি বিকাশ ত্রিপুরা, পরিষদ সদস্য রেমলিয়ানা পাংখোয়া, পরিষদের নির্বাহী প্রকৌশলী ক্য হলা খই, সিভিল সার্জন ডা. শহীদ তালুকদার, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. বরুন কুমার দত্ত, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক পবন কুমার চাকমা, মৎস্য কর্মকর্তা মোহাম্মদ ইয়াছিন, পরিবার পরিকল্পনা বিভিাগের উপ-পরিচালক বেগম সাহান ওয়াজ বক্তব্য রাখেন। এ সময় পরিষদের হস্থান্তরিত বিভাগের অন্যান্য কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন পরিষদের জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা।
আলোচনাসভায় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল একটি স্বাধীন দেশ গড়ার। স্বপ্ন ছিল একটি সার্বভৌম রাষ্ট্রের। স্বপ্ন ছিল এ দেশের খেটে খাওয়া মেহনতী মানুষের অর্থনৈতিক স্বাধীনতার। যার জন্য আমরা পেলাম একটি স্বাধীন দেশ, ঘাতকরা সেই মহান ব্যাক্তিকে বেঁচে থাকতে দেয়নি। তিনি বলেন, দেশের ১৬কোটি মানুষ যদি আজ বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার সাথে কাজ করতে পারি তাহলেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়া সম্ভব হবে। তাই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে এবং দেশকে এগিয়ে নিতে আমাদের সকলকে যার যার দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে।
আলোচনাসভায় বক্তারা বলেন, বঙ্গবন্ধু মৃত্যু বরণ করেননি বরং তিনি বেঁচে আছেন আমাদের মাঝে। তিনি জীবন দিয়ে দেশের প্রতি তার ভালবাসা প্রকাশ করে গেছেন। বক্তরা বলেন, বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে দেশকে সামনে এগিয়ে নিতে সবাইকে একসাথে কাজ করতে হবে।
আলোচনাসভার শুরুতেই বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধুর পরিবারের নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত ও কিছুক্ষন নীরবতা পালন করা হয়। পরে যুব উন্নয়ন অধিদপ্তরের বিভিন্ন ট্রেডে ১০জন প্রশিক্ষনপ্রাপ্ত প্রশিনার্থীদের মাঝে আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ৩লক্ষ টাকার চেক প্রদান করা হয়।

উখিয়া কলেজে জাতীয় শোক দিবস পালিত

উখিয়া প্রতিনিধি :: কক্সবাজারের উখিয়া কলেজে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, দোয়া মাহফিল ও আলোচনা সভার মাধ্যমে পালিত হয়েছে।
উখিয়া কলেজ শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ছৈয়দ আকবরের সঞ্চালনায় শোক দিবসের আলোচনা সভায় সভাপতিত্ব করেন প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ফজলুল করিম। বক্তব্য রাখেন, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক অজিত কুমার দাশ, ইতিহাসের প্রভাষক তহিদুল আলম, রাষ্ট্র বিজ্ঞানের প্রভাষক এনামুল হক, জীব বিজ্ঞানের প্রভাষক ড. গিয়াস উদ্দিন, উখিয়া উপজেলা ছাত্রলীগের সভাপতি মকবুল হোসাইন মিথুন।
শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন, উখিয়া কলেজ ছাত্রলীগের সভাপতি সাইদুল আমিন টিপু, কলেজ ছাত্রলীগের ২য় বর্ষের নারী নেত্রী হালিমা আকতার, একাদশ শ্রেণির মোরশেদ আলম।
সভায় বক্তারা বলেন, বাংলাদেশ মানে বঙ্গবন্ধু, আর বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ। তাই বঙ্গবন্ধুকে জানতে হলে বঙ্গবন্ধু সম্পর্কে অনেক বেশি পড়ালেখা করতে হবে। একই সাথে বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে সোনার বাংলা বিনির্মাণে অগ্রণী ভুমিকা পালনেরও আহবান জানান।
শুরুতে পবিত্র কোরান থেকে তেলাওয়াত করেন অলি উল্লাহ। ত্রিপিটক পাঠ করেন ভুট্টো বড়ুয়া। জাতীয় পতাকা অর্ধনমিত করে শোক দিবসের কার্যক্রম শুরু হয়। সভা শেষে উপস্থিত সকলের মাঝে খাবার বিতরণ করা হয়।

নবীগঞ্জ কানাইপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে  বঙ্গবন্ধুর বার্ষিকি শাহাদাৎ বার্ষিকি উপলক্ষ্যে আলোচনা সভা
নবীগঞ্জ প্রতিনিধি :: নবীগঞ্জ পৌরসভার কানাইপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের উদ্যোগে আজ বৃহস্পতিবার সকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদাৎ বার্ষিকি উপলক্ষে শোকর‌্যালী ও আলোচনা সভা অনুষ্টিত হয় । বিদ্যলয় পরিচালনা কমিটির সভাপতি সাংবাদিক উত্তম কুমার পাল হিমেলের সভাপতিত্বে এতে আলোচনা করেন কমিটির সহ সভাপতি কবির মিয়া,প্রধান শিক্ষক প্রজেশ রায় নিতন,সহকারী শিক্ষক অঞ্জলী রানী দাশ,হাসনা খানম, কলি চক্রবর্ত্তী প্রমূখ।সভায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্নাঢ্য রাজনৈতিক জীবনের উপর আলোচনা করা হয়।

জাতীয় শোক দিবস উপলক্ষ্যে উপলক্ষে নবীগঞ্জ গোবিন্দ জিউড় আখড়ায় এক বিশেষ প্রার্থনা
নবীগঞ্জ প্রতিনিধি :: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদাৎ বার্ষিকি ও জাতীয় শোক দিবস উপলক্ষে আজ বৃহস্পতিবার সন্ধ্যায় নবীগঞ্জ কেন্দ্রীয় গোবিন্দ জিউড় আখড়ায় এক বিশেষ প্রার্থনা সভা অনুষ্টিত হয়। এ সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ আত্মঘাতি হামলায় নিহত ১৭ জনের আত্মার শান্তি কামনা করে ১ মিনিট নীরবতা পালন করা হয়। নবীগঞ্জ উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি নারায়ন রায়ের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক সাংবাাদিক উত্তম কুমার পাল হিমেলের পরিচালনায় এ সময় উপস্থিত ছিলেন মন্দিরের সেবায়েত,নিরঞ্জন দাশ,নিরারন দত্ত,সুরঞ্জন সুত্রধর,বসুন চন্দ্র দেব,সুকান্ত দাশ বাবলু,বিধান দাশ ,সুবীর চন্দ,শংকর দাশ,হৃদয় শীল প্রমূখ।

শোক দিবসে দায়িত্ব অবহেলায় রাঙামাটির জুরাছড়ি উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা

জুরাছড়ি :: আজ বৃহস্পতিবার ১৫ আগস্ট সারা দেশের ন্যায় জাতীয় শোক দিবসে বিভিন্ন সরকারি বেসরকারী, আধাসরকারী, স্বায়ত্তশাসিত সকল প্রতিষ্ঠানের কর্মকর্তা উপস্থিত থাকলেও অংশ নেননি রাঙামাটি জেলার জুরাছড়ি উপজেলা পল্লীউন্নয়ন কর্মকর্তা এছাড়াও তিনি অফিসে অর্ধনমিত পতাকা উত্তোলন করেন নি।
মহান জাতীয় শোক দিবসে বাধ্যতামূলক ভাবে উপজেলার সকল সরকারি কর্মকর্তারা উপস্থিতি থাকলেও উপস্থিত ছিলেন না একমাত্র রাঙামাটির জুরাছড়ি উপজেলার পল্লী উন্নয়ন কর্মকর্তা মো. তাফাজ্জল হোসেন।
এ বিষয়ে জানতে চাইলে জুরাছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহফুজুর রহমান জানান ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক মিটিং এ উপস্থিত থাকলেও জাতীয় শোক দিবসে অংশ নেননি উপজেলার এ পল্লী উন্নয়ন কর্মকর্তা। তিনি আরো বলেন সরকারি, বেসরকারি, আধাসরকারী, স্বায়ত্তশাসিত সহ সকল প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলনের নির্দেশ প্রদান করা হয়। এবং তিনি এও জানিয়ে দিয়েছেন ১৫ আগস্ট জাতিয় শোক দিবসে অংশগ্রহণ না করলে ব্যাক্তিগত ভাবে দায়ভার গ্রহন করতে হবে এবং সংশ্লিষ্ট বিভাগ তার বিরুদ্ধে যথাযত পদক্ষেপ নেওয়া উচিত বলে মনে করেন।
উল্লেখ্য আলোচিত পল্লী উন্নয়ন কর্মকর্তা দায়িত্ব অবহেলা করেছেন বলে দাবী করেছেন জুরাছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা। তিনি আরো জানান জুরাছড়ি উপজেলা পল্লীউন্নয়ন কর্মকর্তার পূর্বে বিভাগীয় মামলা রয়েছে এবং এসকল মামলা থাকা সত্তেও তিনি ভয় করেন না এবং দায়িত্ব অবহেলা করেন।

পাবনায় জাতির পিতা বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে গার্ড অব অনার প্রদান

চাটমোহর (পাবনা) প্রতিনিধি :: ১৫ আগস্ট পাবনায় যথাযোগ্য মর্যাদা আর ভাবম্ভীর পরিবেশে পালিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস। সকালে জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-কে গার্ড অব অনার প্রদান, এক মিনিট নিরবতা পালন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুর‌্যালে পুষ্পমাল্য অর্পন করা হয়। এসময় উপস্থিত ছিলেন সদর আসনের সাংসদ গোলাম ফারুক প্রিন্স, বাংলাদেশ রেলপথ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সাংসদ নাদিরা ইয়াসমিন জলি ,জেলা প্রশাসক কবির মাহমুদ, পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম বিপিএম পিপিএম, অতিরিক্ত পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস (পুলিশ সুপার পদোন্নতি প্রাপ্ত), জেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল রহিম লাল , পাবনা মোটর মালিক সমিতির সভাপতি মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান হাবিব , সাবেক ডেপুটি কমান্ডার মুক্তিযোদ্ধা আব্দুল বাতেনসহ এছাড়া জেলা আওয়ামীলীগ, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সামাজিক ও গণ্যমান্যব্যক্তিবর্গ।

পাবনা পারখিদিরপুর মাধ্যমিক বিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালন

চাটমোহর (পাবনা) প্রতিনিধি :: পাবনার আটঘরিয়া উপজেলার পারখিদিরপুর মাধ্যমিক বিদ্যালয়ে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীযের সাথে ১৫ আগস্টে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৪তম শাহাদৎ বার্র্ষিকীতে উপজেলার পারখিদিরপুর মাধ্যমিক বিদ্যালয় দিনভর বিভিন্ন কর্মসুচি পালন করেছে। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ ইন্তাজ আলী খান (সভাপতি, মাজপাড়া ইউনিয়ন আওয়ামী লীগ) এর সভাপতিত্বে অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আফতাব হোসেন স্বাগত বক্তব্য প্রদান করেন। আলোচনা সভায় বক্তব্য দেন ম্যানেজিং কমিটির সদস্য মোঃ রফিকুল ইসলাম, মোঃ তায়েজ উদ্দিন, সহকারি প্রধান শিক্ষক মোঃ আব্দুল হালিম প্রমূখ। এসময় বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষিকা, কর্মচারী ও ছাত্রছাত্রী উপস্থিত ছিলেন। জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সভাপতি, সদস্য, প্রধান শিক্ষক অন্যান্য শিক্ষক মন্ডলী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করে অন্যান্য কর্মসূচি শুরু করেন। পরে শিক্ষার্থীরাও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুলেফুলে সিক্ত করে তোলে এবং শোক র‌্যালী বের করে। জাতীয় শোক দিবসের সংগে সঙ্গতিরেখে রচনা প্রতিযোগিতা, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
অনুষ্ঠান সঞ্চালনা করেন সহকারি শিক্ষক মোঃ জাহিদুল ইসলাম।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)