শিরোনাম:
●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল
রাঙামাটি, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
মঙ্গলবার ● ৩০ জুন ২০২০
প্রথম পাতা » চট্টগ্রাম » থামছে না পল্লী বিদ্যুৎ সমিতির গ্রাহকের ভোগান্তি
প্রথম পাতা » চট্টগ্রাম » থামছে না পল্লী বিদ্যুৎ সমিতির গ্রাহকের ভোগান্তি
৮৩২ বার পঠিত
মঙ্গলবার ● ৩০ জুন ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

থামছে না পল্লী বিদ্যুৎ সমিতির গ্রাহকের ভোগান্তি

---অলক চৌধুরী নয়ন, রাউজান (উত্তর) প্রতিনিধি :: অতিরিক্ত বিলে দিশেহারা সাধারণ মানুষ। চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর সদর দপ্তর রাউজানে গিয়ে দেখা যায় ভুক্তভোগীদের দীর্ঘ লাইন। সবার অভিযোগ প্রায় অভিন্ন। স্বাভাবিকের চেয়ে বেশি বিদ্যুৎ-এর বিল আসা। করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পাওয়ার জন্য যে সামাজিক দূরত্বের যে নির্দেশনা আছে এখানে তার কোন বালাই নেই। এখানে সবাই শরীর ঘেঁষাঘেঁষি করি একজনের পিছনে দাঁড়িয়েছেন আরেকজন। মনগড়া বিদ্যুৎ বিল পূর্বের বিলের চেয়ে দ্বিগুণ বা তিনগুণ বেশি পরিমাণ টাকা বসিয়ে বিল দেওয়া হয়েছে বলে রাউজানের বিভিন্ন এলাকার কয়েকশত গ্রাহক অভিযোগ করেন। মিটার না দেখে মনগড়া অতিরিক্ত বিদ্যুৎ বিল সংশোধন করতে হাজার হাজার বিদ্যুতের গ্রাহক লকডাউনের মধ্যেও ভিড় করছেন এখানে। আবার অনেককে দেখা যায বিদ্যুৎ অফিসে কর্মরত কর্মকর্তা কর্মচারীদের সাথে বাক বিতণ্ডায় জড়িয়ে পড়তে। এর মধ্যে কিছু ব্যতিক্রমও আছেন যারা মনগড়া বিদ্যুৎ বিল দেওয়ার পরও বিদ্যুৎ বিল সংশোধন না করে সময়ের অভাবে বা করোনা ভাইরাসের ভয়ে ভীড় এড়িয়ে অতিরিক্ত বিদ্যুৎ বিল পরিশোধ করছেন।
করোন ভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর থেকে রাউজান পল্লী বিদ্যুৎ সমিতির লোকজন কিছু কিছু এলাকায় মিটার রিডার গ্রাহকের বাড়ি ও ব্যবসা প্রতিষ্টানে না গিয়ে অফিসে বসে মনগড়া বিদ্যুৎ বিল তৈরি করে গ্রাহকের বাড়ি পৌঁছায়। এর মধ্যে মার্চ মাসের বিদ্যুৎ বিলের কাগজ ও বাড়ি বা ব্যবসা প্রতিষ্টানে না দিয়ে পরে মে মাসের বিলের সাথে মাস উল্লেখ করে যোগ করে দেয়। গ্রাহকদের অভিযোগ বিদ্যুৎ বিল রিডিংয়ের জন্য গ্রাহকের বাড়ি বা ব্যবসা প্রতিষ্টানে যেতে না পারলেও বিল আদায় করার জন্য রাউজান পল্লী বিদ্যুৎ সমিতির লোকজন যাচ্ছেন বাড়ি বাড়ি। বাড়ি গিয়ে বিল আদায় করতে না পারলেও গ্রাহক কখন পরিশোধ করবেন জোর করে আদায় করা হচ্ছে তার প্রতিশ্রুতি। অথচ করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে লকডাউনের মধ্যে বেশির ভাগ মানুষের আয়ের পথ বন্ধ থাকায় সারা দেশের এনজিও গুলোকে সেপ্টেম্বর পর্যন্ত কিস্তি আদায়ের জন্য চাপ না দিতে সরকারি ভাবে নির্দেশ দিলেও পল্লী বিদ্যুৎ সমিতি একমাসের বিলও বিলম্বও মানতে নারাজ । মোবাইল ফোনে এসএমএস করে বা বিভিন্ন মাধ্যমে লকডাউনের কারণে আটকে থাকা বকেয়া বিলের পরিশোধের জন্য বিদ্যুৎ বিলের গ্রাহকদের তাগাদা দিয়েও নিশ্চিত থাকতে পারছেন না রাউজান পল্লী বিদ্যুৎ সমিতির কর্তৃপক্ষ। যার জন্য বাড়ি বাড়ি গিয়ে বিল আদায়ের জন্য মাঠে নেমে পড়েছেন। সরকার যেখানে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে চলাচলের উপর নিষেধাজ্ঞাকে গুরুত্ব দিচ্ছেন, সেখানে রাউজান পল্লী বিদ্যুৎ সমিতির লোকজন এক বাড়ি থেকে আরেক বাড়ি গিয়ে মানুষকে করোনা ভাইরাসের ঝুঁকির মধ্যে ফেলছেন।
রাউজান পল্লী বিদ্যুৎ সমিতির অফিসে সরেজমিনে গিয়ে কয়েকজন গ্রাহকের সাথে কথা বলে জানা যায় অনেকের ক্ষেত্রে পূর্বের পরিশোধ করা বিলের টাকা ও নতুন বিলের সাথে বসিয়ে যোগ করে বিলের কাগজ তৈরী করা হয়েছে। পুরাতন বিলের কাগজ যাদের কাছে সংরক্ষিত আছে তারা পুরাতন পরিশোধের বিল দেখানোর পর পরিশোধ করা বিলের টাকা বাদ দিয়ে নতুন করে বিদ্যুৎ বিলের কাগজ দেওয়া হচ্ছে। আর যাদের কাছে পুরাতন বিলের কাগজ সংরক্ষিত নেই তাদেরকে পূর্বের মাসে পরিশোধ করার পরও আবার পরিশোধ করতে হচ্ছে বলে অভিযোগ করেন। এইসব অনিয়মের খবর নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রচার হলেও, থামছে না পল্লী বিদ্যুৎ সমিতির গ্রাহকের ভোগান্তি।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)