শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রামের বন ঝুঁকিপূর্ণ, সংরক্ষণের জন্য এর জরিপ করা প্রয়োজন : কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   আত্রাইয়ে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন ●   ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ●   স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার ●   সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী ●   রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার ●   কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ●   ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ ●   পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ●   ৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন ●   ভারতীয় হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ
রাঙামাটি, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
সোমবার ● ৩ মে ২০২১
প্রথম পাতা » কৃষি » মধ্যস্বত্বভোগীদের দৌরত্মে প্রকৃত কৃষকেরা সরকারী ক্রয়কেন্দ্রে ধান বিক্রি করতে পারে না
প্রথম পাতা » কৃষি » মধ্যস্বত্বভোগীদের দৌরত্মে প্রকৃত কৃষকেরা সরকারী ক্রয়কেন্দ্রে ধান বিক্রি করতে পারে না
৮০৭ বার পঠিত
সোমবার ● ৩ মে ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মধ্যস্বত্বভোগীদের দৌরত্মে প্রকৃত কৃষকেরা সরকারী ক্রয়কেন্দ্রে ধান বিক্রি করতে পারে না

---সংবাদ বিজ্ঞপ্তি :: বিপ্লবী কৃষক সংহতির সভাপতি আনছার আলী দুলাল ও সাধারণ সম্পাদক সিকদার হারুন মাহমুদ আজ এক বিবৃতিতে ধানের ন্যূনতম মূল্য মনপ্রতি ১২০০ টাকা নির্ধারণ ও কমপক্ষে পঞ্চাশ লক্ষ মেট্টিক টন ধান খোদ চাষীর কাছ থেকে ক্রয় করার জন্য্র সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন এবং বলেছেন আমলাতান্ত্রিক দীর্ঘসূত্রিতা, অনিয়ম, দুর্নীতি ও দলীয়করণের কারণে অধিকাংশ ক্ষেত্রেই প্রকৃত উৎপাদক কৃুষকেরা সরকার নির্ধারিত মূল্যে ধান বিক্রি করতে পারে না। এই বছর সরকার ১০৮০ টাকা ধানের যে দাম নির্ধারণ করেছে তা কৃষকের জন্য লাভজনক নয়।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, সরকারি দলের স্থানীয় প্রভাবশালী ও মধ্যস্বত্বভোগৗদের দৌরাত্মে প্রকৃত চাষীরা সরকারি ক্রয়কেন্দ্রে ধান বিক্রি করতে পারে না। ধান ক্রয়ের সাথে যুক্ত সরকারি লোকদের সাথে যোগসাজসে সরকারি দলের চেলা-চামুন্ডারাই অনেক কমদামে কৃষকের ধান নিয়ে ক্রয়কেন্দ্রে বিক্রি করে। তাদের সাথে আবার থাকে চাতালের মালিকদের যোগসাজস। তাছাড়া চাষীরা সরাসরি ধান নিয়ে গেলে সেখানে আদ্রতাসহ নানা অজুহাত তুলে তাদের কাছ থেকে ধান নেয়া হয় না।

নেতৃবৃন্দ বলেন, এইসব কারণে কৃষকেরা সরকার নির্ধারিত দামেও ধান বিক্রি করতে পারে না। সরকারি মূল্য সহায়তায় প্রকৃত কৃষকেরা লাভবান হয় না।

নেতৃবৃন্দ দ্রুততার সাথে প্রতিটি ইউনিয়নে সরকারি ক্রয়কেন্দ্র খুলে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনা নিশ্চিত করার দাবি জানিয়েছেন এবং বলেছেন সকল ধরনের মধ্যস্বত্বভোগীদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে কৃষি ফসলের ন্যায্য দাম প্রাপ্তি নিশ্চিত করতে হবে। নেতৃবৃন্দ কৃষক আন্দোলনের সংগঠকদেরও এই ব্যাপারে সক্রিয় হবার আহ্বান জানান।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)