শিরোনাম:
●   মনোনয়ন জমা দিলেন উজানগ্রাম ইউপি’র সানোয়ার মোল্লা ●   রাঙামাটি কারাগারে মাদকবিরোধী গণসচেতনতামূলক আলোচনা সভা ●   রুমা উপজেলায় মাসিক আইন শৃঙ্খলা সভা অনুষ্ঠিত ●   রাঙামাটিতে দুর্বৃত্তের গুলিতে পিসিজেএসএস নেতা আবিস্কার চাকমা নিহত ●   দেশের প্রথম তৃতীয় লিঙ্গের চেয়ারম্যানকে শুভেচ্ছা জানালেন কালীগঞ্জ থানার ওসি ●   পাটিকাবাড়ি ইউপি’র চেয়ারম্যানের মাদক সেবনের ভিডিও ভাইরাল ●   বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলের উন্নয়ন কর্মকান্ড দেখে সন্তোষ প্রকাশ করেন সৌদি মন্ত্রী ●   কাফনের কাপড় গলায় ঝুলিয়ে প্রচারণা চালানো বিদ্রোহী প্রার্থী চেয়ারম্যান নির্বাচিত ●   কুষ্টিয়ায় বিদ্রোহীদের চাপে নৌকার ভরাডুবি ●   ঝালকাঠিতে নারীর রাজনৈতিক ক্ষমতায়ন : নীতিমালা বাস্তবায়নের সভা ●   ময়মনসিংহ মেডিকেলের করোনা ইউনিটে করোনা উপসর্গে ৩ জনের মৃত্যু ●   কাউখালিতে ৪ ইউপিতে নিবাচন সম্পন্ন ●   রাঙামাটিতে ভোট চুরি ও ভোট গননায় অনিয়মে সড়ক অবরোধ ●   নবীগঞ্জে ইউপি নির্বাচনে ১৩ ইউপির মধ্যে ৪টি নৌকা ৪টি বিদ্রোহী,৩টি বিএনপি,২টিতে স্বতন্ত্র প্রার্থী জয়ী ●   হিজড়া প্রার্থীর কাছে পাঁচ হাজার ভোটের ব্যবধানে নৌকার ভরাডুবি ●   দীঘিনালা ও মহালছড়ির ৭ ইউপিতে নির্বাচনে জয়ী যারা ●   নিষিদ্ধ ঘোষিত পূর্ব বাংলা কমিউনিষ্ট পার্টি-এমএল’র সক্রিয় সদস্য গ্রেফতার ●   তামাক কোম্পানির সিএসআর বন্ধ করতে হবে ●   বাংলাদেশে এখন একটা গাছের পাতা নড়তে পারে না শেখ হাসিনার কথা ছাড়া : সোনার বাংলা পার্টির ১২তম বর্ষপূর্তিতে মান্না ●   মাইসছড়ি ইউপিতে আনারস মার্কার স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী সাজাই মারমা জয়ী ●   নির্বাচনী সহিংসতায় দীঘিনালায় ম্যাজিস্ট্রেটের গাড়িতে হামলা : আহত-১৬ ●   তৃতীয় ধাপে ইউপি নির্বাচন গাইবান্ধায় চলছে ভোটগ্রহণ ●   বিশ্বনাথে আমন ধানের বাম্পার ফলন : কৃষকের মুখে হাসি ●   শহীদ মিলন দিবসে শহীদের প্রতি বিপ্লবী ওয়ার্কার্স পার্টির শ্রদ্ধা জ্ঞাপন ●   ভারতে কৃষক জাগরণের বিজয়ের বার্তা-সাইফুল হক ●   মুক্তিযোদ্ধাদের আবাসন নির্মাণ কাজে দরপত্র প্রদানে অনিয়মের অভিযোগ ●   রামগড়ে প্রশ্নপত্র ফাঁস,বার্ষিক পরীক্ষা বাতিল ●   কালীগঞ্জে গভীর রাতে কৃষককে কুপিয়ে হত্যা ●   চার্চফিল্ড ওয়ার্ডে লিবডেমের কাউন্সিলার প্রার্থী অহিদ উদ্দিনের গণসংযোগ ●   দীঘিনালার ইউপি নির্বাচনে এই প্রথমবারের মতো চেয়ারম্যান পদে নারী প্রার্থী
রাঙামাটি, বুধবার, ১ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ন ১৪২৮


CHT Media24.com অবসান হোক বৈষম্যের
সোমবার ● ১৮ অক্টোবর ২০২১
প্রথম পাতা » উপ সম্পাদকীয় » আজ শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল এর ৫৭তম জন্মদিন
প্রথম পাতা » উপ সম্পাদকীয় » আজ শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল এর ৫৭তম জন্মদিন
৮০ বার পঠিত
সোমবার ● ১৮ অক্টোবর ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আজ শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল এর ৫৭তম জন্মদিন

ছবি : সংবাদ সংক্রান্তছবি : সংগৃহীতআজ ১৮ অক্টোবর ২০২১ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল -এর ৫৭তম জন্মদিন। সারাদেশের বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন বিশেষতঃ শিশু সংগঠনসমূহ শিশু রাসেলের জন্মদিন পালন করছে। ১৯৭৫ সালের ১৫ আগষ্টের নৃশংস হত্যাকাণ্ডে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের প্রায় সকল সদস্য সহ শিশু রাসেলও নিহত হন। তখন শেখ রাসেলের বয়স হয়েছিল মাত্র ১১ বছর ২ মাস। ঐদিন তার হত্যাকাণ্ড বিশ্বমানবতার ইতিহাসে চরম পৈশাচিকতা ও নির্মমতার জন্ম দেয়।

১৯৬৪ সালের ১৮ অক্টোবর ঢাকার ধানমণ্ডিস্থ ‘বঙ্গবন্ধু ভবন’ -এ জাতির পিতা শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসার কোল আলো করে শিশু রাসেলের জন্ম হয়। তিনি ছিলেন জাতির পিতার কনিষ্ঠ সন্তান। এজন্য তিনি ছিলেন পরিবারে সবার খুব আদরের। যখন তাকে নির্মমভাবে হত্যা করা হয় তখন তিনি ‘ঢাকা ল্যাবরেটরি’ স্কুলে পড়াশুনা করছিলেন। আমরা শেখ রাসেলের জন্মদিনে বিশেষ শুভেচ্ছা সহভাগিতা সহ তার আত্মার চিরশান্তি কামনা করি।

বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা জাতির পিতা শেখ বঙ্গবন্ধু মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসার জেষ্ঠ্য সন্তান। তিনি সহ তার ছোট বোন শেখ রেহানা সৃষ্টিকর্তার অপার করুণা এবং এ দেশের মানুষের ভালোবাসায় এখনো সুস্থ্য শরীরে বেঁচে আছেন।

সারাদেশের ন্যায় গোপালগঞ্জ জেলার ঐতিহ্যবাহী বানিয়ারচরের আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ-সংগঠনগুলোও গভীর শ্রদ্ধা সহকারে শিশু রাসেলের জন্মদিন পালন করে। এ উপলক্ষ্যে জন্মদিনের কেক কাটা সহ বিশেষ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কিন্তু এ বছর বিশেষ আয়োজনে শেখ রাসেলের জন্মদিন পালন নিয়ে সংশয় রয়েছে কারণ মাত্র দু’দিন আগে অর্থ্যাৎ ১৬ অক্টোবর দলীয় কার্যালয়ের পাশেই অবস্থিত স্থানীয় বাজারে ভয়াবহ আগুন লেগে প্রায় ১৪টি দোকান ভস্মিভূত হয়েছে এবং এ দোকানগুলোর মালিক প্রায় সকলেই এলাকার সাধারণ মানুষ। আমরা তাদের সকলের প্রতি বিশেষ সহমর্মীতা প্রকাশ করছি এবং আশা করি শীঘ্রই তারা আমাদের সবার সহযোগিতায় তাদের এ অবর্ণনীয় ক্ষতি পুষিয়ে নিতে পারবেন।

যেহেতু শেখ রাসেল শিশু বয়সে পরলোকগত হন সেহেতু শিশু-কিশোরদের কাছে এ জন্মদিনটি খুবই জনপ্রিয়। এ দিনে দেশের বিভিন্ন শিশু-কিশোর সংগঠনগুলো শেখ রাসেলের জন্মদিনটি বর্ণীল আয়োজনের মধ্য দিয়ে পালন করলেও দেশের বয়ঃজেষ্ঠ্যগণও এ ক্ষেত্রে পিছিনে নেই।

এ সময় শেখ রাসেলের জন্মদিন পালনের একটি বিশেষ ছবি আমি খুঁজে পাই যেখানে নব্বই-ঊর্ধ বয়সের এক কিশোর আওয়ামী লীগের কর্মী ও বয়ঃজেষ্ঠ্যদের নিয়ে জন্মদিনের কেক কাটছেন। এ ছবিটিই আমাকে এ প্রতিবেদনটি প্রস্তুত করার জন্য বিশেষভাবে উৎসাহিত করে।

২০১৯ সালে বানিয়ারচরের স্থানীয় আওয়ামী লীগের আয়োজনে শিশু রাসেলের ৫৫তম জন্মদিন পালন করা হয়েছিল। এ উপলক্ষ্যে স্থানীয় আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে শেখ রাসেলের জন্মদিনের কেক কাটা সহ বিশেষ আলোচনা-সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেছিলেন বানিয়ারচর স্থানীয় কাঙালীভোজ আয়োজক কমিটির সভাপতি প্রয়াত তুফান বিশ্বাস যিনি ৩ জুন ২০২১ সালে ৯৩ বৎসর বয়সে পরলোকগত হন। আমরা তার আত্মার চিরশান্তি কামনা করি।



google.com, pub-4074757625375942, DIRECT, f08c47fec0942fa0

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)