শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন ●   রাউজানে দোল উৎসব পালিত ●   ঘোড়াঘাটে বিলুপ্তির দ্বারপ্রান্তে বঙ্গবন্ধু তাঁত শিল্প ●   ঝালকাঠিতে ১২০ টাকায় পুলিশ হলো ১৭ তরুণ-তরুণী ●   প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ ●   ঘোড়াঘাটে অবাধে বিক্রি হচ্ছে ফিটকিরি মেশানো ভেজাল মধু ●   মাটিরাঙ্গায় ভারতীয় চিনিসহ গ্রেফতার-২ ●   বুয়েটে ভর্তি পরীক্ষায় প্রথম রাউজানের তামিম ●   মানবিক তরুণরা দেশ ও জাতির নেতৃত্বে : মনোওর আলী ●   রাউজানে প্রবাস ফেরত যুবকের কৃষিতে বাজিমাত ●   এমপি হাবিব এর আপেল রিয়েল এস্টেটে দোয়া অনুষ্ঠানে যোগদান ●   তামাক নিয়ন্ত্রন আইন দ্রুত সংশোধনের প্রতিশ্রুতি স্বাস্থ্যমন্ত্রীর ●   রাউজানে নিয়ন্ত্রন হারিয়ে সিএনজি গাছে সাথে ধাক্কা আহত-৬ ●   মূল্যবোধের অবক্ষয়ের কারণ ফেসবুক ●   মাটিরাঙ্গায় চিনি বোঝাই ট্রাক জব্দ : আটক-২ ●   মুসলিম সভ্যতার প্রাচীন ঐতিহ্য রাউজানের সাহেব বিবি মসজিদ ●   মাটিরাঙ্গায় দেশীয় এলজিসহ গ্রেফতার-১ ●   রাজাপুরে ট্রান্সফর্মার চুরির হিড়িক, দুই সপ্তাহে ১১ ট্রান্সফর্মার চুরি ●   রাজধানীতে গরু মাংস ৬’শ টাকা, আলীকদমে ৯’শ টাকা হয় কি করে? দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে আছে; বললেন: ইউএনও ●   চুয়েট শিক্ষক সমিতির সাধারণ সভা ●   সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার : গণতন্ত্র মঞ্চ ●   রাবিপ্রবি’তে জাতির পিতার ১০৪ তম জন্মদিন উদযাপিত ●   ঘোড়াঘাটে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত ●   ঈশ্বরগঞ্জে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ●   বাংলাদেশের শিশুদের জন্য শেখ হাসিনার অবদান অপরিসীম : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক ●   ছোটহরিণা ১২ বিজিবি’র পক্ষ থেকে এতিমখানায় ইফতার ও এক মাসের খাদ্য সামগ্রী বিতরণ ●   সরকার ও সরকারি দল রাজনীতিতে পচন ধরিয়ে দিয়েছে : সাইফুল হক ●   গুরু শিষ্যের প্রেমময় জীবন ●   ঈশ্বরগঞ্জে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ চালক আহত
রাঙামাটি, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
সোমবার ● ১৮ অক্টোবর ২০২১
প্রথম পাতা » উপ সম্পাদকীয় » আজ শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল এর ৫৭তম জন্মদিন
প্রথম পাতা » উপ সম্পাদকীয় » আজ শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল এর ৫৭তম জন্মদিন
৮৮৩ বার পঠিত
সোমবার ● ১৮ অক্টোবর ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আজ শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল এর ৫৭তম জন্মদিন

ছবি : সংবাদ সংক্রান্তছবি : সংগৃহীতআজ ১৮ অক্টোবর ২০২১ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল -এর ৫৭তম জন্মদিন। সারাদেশের বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন বিশেষতঃ শিশু সংগঠনসমূহ শিশু রাসেলের জন্মদিন পালন করছে। ১৯৭৫ সালের ১৫ আগষ্টের নৃশংস হত্যাকাণ্ডে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের প্রায় সকল সদস্য সহ শিশু রাসেলও নিহত হন। তখন শেখ রাসেলের বয়স হয়েছিল মাত্র ১১ বছর ২ মাস। ঐদিন তার হত্যাকাণ্ড বিশ্বমানবতার ইতিহাসে চরম পৈশাচিকতা ও নির্মমতার জন্ম দেয়।

১৯৬৪ সালের ১৮ অক্টোবর ঢাকার ধানমণ্ডিস্থ ‘বঙ্গবন্ধু ভবন’ -এ জাতির পিতা শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসার কোল আলো করে শিশু রাসেলের জন্ম হয়। তিনি ছিলেন জাতির পিতার কনিষ্ঠ সন্তান। এজন্য তিনি ছিলেন পরিবারে সবার খুব আদরের। যখন তাকে নির্মমভাবে হত্যা করা হয় তখন তিনি ‘ঢাকা ল্যাবরেটরি’ স্কুলে পড়াশুনা করছিলেন। আমরা শেখ রাসেলের জন্মদিনে বিশেষ শুভেচ্ছা সহভাগিতা সহ তার আত্মার চিরশান্তি কামনা করি।

বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা জাতির পিতা শেখ বঙ্গবন্ধু মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসার জেষ্ঠ্য সন্তান। তিনি সহ তার ছোট বোন শেখ রেহানা সৃষ্টিকর্তার অপার করুণা এবং এ দেশের মানুষের ভালোবাসায় এখনো সুস্থ্য শরীরে বেঁচে আছেন।

সারাদেশের ন্যায় গোপালগঞ্জ জেলার ঐতিহ্যবাহী বানিয়ারচরের আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ-সংগঠনগুলোও গভীর শ্রদ্ধা সহকারে শিশু রাসেলের জন্মদিন পালন করে। এ উপলক্ষ্যে জন্মদিনের কেক কাটা সহ বিশেষ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কিন্তু এ বছর বিশেষ আয়োজনে শেখ রাসেলের জন্মদিন পালন নিয়ে সংশয় রয়েছে কারণ মাত্র দু’দিন আগে অর্থ্যাৎ ১৬ অক্টোবর দলীয় কার্যালয়ের পাশেই অবস্থিত স্থানীয় বাজারে ভয়াবহ আগুন লেগে প্রায় ১৪টি দোকান ভস্মিভূত হয়েছে এবং এ দোকানগুলোর মালিক প্রায় সকলেই এলাকার সাধারণ মানুষ। আমরা তাদের সকলের প্রতি বিশেষ সহমর্মীতা প্রকাশ করছি এবং আশা করি শীঘ্রই তারা আমাদের সবার সহযোগিতায় তাদের এ অবর্ণনীয় ক্ষতি পুষিয়ে নিতে পারবেন।

যেহেতু শেখ রাসেল শিশু বয়সে পরলোকগত হন সেহেতু শিশু-কিশোরদের কাছে এ জন্মদিনটি খুবই জনপ্রিয়। এ দিনে দেশের বিভিন্ন শিশু-কিশোর সংগঠনগুলো শেখ রাসেলের জন্মদিনটি বর্ণীল আয়োজনের মধ্য দিয়ে পালন করলেও দেশের বয়ঃজেষ্ঠ্যগণও এ ক্ষেত্রে পিছিনে নেই।

এ সময় শেখ রাসেলের জন্মদিন পালনের একটি বিশেষ ছবি আমি খুঁজে পাই যেখানে নব্বই-ঊর্ধ বয়সের এক কিশোর আওয়ামী লীগের কর্মী ও বয়ঃজেষ্ঠ্যদের নিয়ে জন্মদিনের কেক কাটছেন। এ ছবিটিই আমাকে এ প্রতিবেদনটি প্রস্তুত করার জন্য বিশেষভাবে উৎসাহিত করে।

২০১৯ সালে বানিয়ারচরের স্থানীয় আওয়ামী লীগের আয়োজনে শিশু রাসেলের ৫৫তম জন্মদিন পালন করা হয়েছিল। এ উপলক্ষ্যে স্থানীয় আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে শেখ রাসেলের জন্মদিনের কেক কাটা সহ বিশেষ আলোচনা-সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেছিলেন বানিয়ারচর স্থানীয় কাঙালীভোজ আয়োজক কমিটির সভাপতি প্রয়াত তুফান বিশ্বাস যিনি ৩ জুন ২০২১ সালে ৯৩ বৎসর বয়সে পরলোকগত হন। আমরা তার আত্মার চিরশান্তি কামনা করি।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)