শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন ●   রাউজানে দোল উৎসব পালিত ●   ঘোড়াঘাটে বিলুপ্তির দ্বারপ্রান্তে বঙ্গবন্ধু তাঁত শিল্প ●   ঝালকাঠিতে ১২০ টাকায় পুলিশ হলো ১৭ তরুণ-তরুণী ●   প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ ●   ঘোড়াঘাটে অবাধে বিক্রি হচ্ছে ফিটকিরি মেশানো ভেজাল মধু ●   মাটিরাঙ্গায় ভারতীয় চিনিসহ গ্রেফতার-২ ●   বুয়েটে ভর্তি পরীক্ষায় প্রথম রাউজানের তামিম ●   মানবিক তরুণরা দেশ ও জাতির নেতৃত্বে : মনোওর আলী ●   রাউজানে প্রবাস ফেরত যুবকের কৃষিতে বাজিমাত ●   এমপি হাবিব এর আপেল রিয়েল এস্টেটে দোয়া অনুষ্ঠানে যোগদান ●   তামাক নিয়ন্ত্রন আইন দ্রুত সংশোধনের প্রতিশ্রুতি স্বাস্থ্যমন্ত্রীর ●   রাউজানে নিয়ন্ত্রন হারিয়ে সিএনজি গাছে সাথে ধাক্কা আহত-৬ ●   মূল্যবোধের অবক্ষয়ের কারণ ফেসবুক ●   মাটিরাঙ্গায় চিনি বোঝাই ট্রাক জব্দ : আটক-২ ●   মুসলিম সভ্যতার প্রাচীন ঐতিহ্য রাউজানের সাহেব বিবি মসজিদ ●   মাটিরাঙ্গায় দেশীয় এলজিসহ গ্রেফতার-১ ●   রাজাপুরে ট্রান্সফর্মার চুরির হিড়িক, দুই সপ্তাহে ১১ ট্রান্সফর্মার চুরি ●   রাজধানীতে গরু মাংস ৬’শ টাকা, আলীকদমে ৯’শ টাকা হয় কি করে? দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে আছে; বললেন: ইউএনও ●   চুয়েট শিক্ষক সমিতির সাধারণ সভা ●   সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার : গণতন্ত্র মঞ্চ ●   রাবিপ্রবি’তে জাতির পিতার ১০৪ তম জন্মদিন উদযাপিত ●   ঘোড়াঘাটে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত ●   ঈশ্বরগঞ্জে পিস ফ্যাসিলিটেটর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত ●   বাংলাদেশের শিশুদের জন্য শেখ হাসিনার অবদান অপরিসীম : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক ●   ছোটহরিণা ১২ বিজিবি’র পক্ষ থেকে এতিমখানায় ইফতার ও এক মাসের খাদ্য সামগ্রী বিতরণ ●   সরকার ও সরকারি দল রাজনীতিতে পচন ধরিয়ে দিয়েছে : সাইফুল হক ●   গুরু শিষ্যের প্রেমময় জীবন ●   ঈশ্বরগঞ্জে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ চালক আহত
রাঙামাটি, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
মঙ্গলবার ● ১১ অক্টোবর ২০২২
প্রথম পাতা » প্রকৃতি ও পরিবেশ » নবীগঞ্জে সড়কের পাশে পৌরসভার বর্জ্য স্বাস্থ্য হুমকীতে জনসাধারন
প্রথম পাতা » প্রকৃতি ও পরিবেশ » নবীগঞ্জে সড়কের পাশে পৌরসভার বর্জ্য স্বাস্থ্য হুমকীতে জনসাধারন
২৫৫ বার পঠিত
মঙ্গলবার ● ১১ অক্টোবর ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নবীগঞ্জে সড়কের পাশে পৌরসভার বর্জ্য স্বাস্থ্য হুমকীতে জনসাধারন

ছবি : সংবাদ সংক্রান্ত নবীগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধি :: নবীগঞ্জ পৌরসভার হবিগঞ্জ রোডের নবীগঞ্জ শহরের হাসপাতাল রোডসহ বিভিন্ন গুরুত্বপুর্ণ সড়কের পাশে অপরিকল্পিত ভাবে পৌরসভা কর্তৃপক্ষ থেকে ফেলা হচ্ছে ময়লা-আর্বজনা। ময়লা-আবর্জনার বিশাল স্তুপ দূর থেকে দেখলে পাহাড় মনে হবে। প্রতিনিয়ত সেখান থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। দূষিত হচ্ছে আশেপাশের পরিবেশ। স্কুল, কলেজের ছাত্র-ছাত্রী ও পথচারীরা নাক বন্ধ করে চলাচল করছে। বিশেষ করে অসুস্থ রোগীদের চরম সমস্যায় পড়তে হচ্ছে।
স্থানীয় সূত্রে জানা যায়, ৯টি ওয়ার্ড নিয়ে গঠিত নবীগঞ্জ পৌরসভা প্রথম শ্রেণীর খেতাব অর্জন করলেও ময়লা আর্বজনার নির্ধিষ্ট কোন স্থান না থাকায় যত্রতত্র স্থানে, রাস্তার পাশে ফেলা হয়। ফলে এ সব এলাকার বসবাসরত লোকজনসহ পথচারীরা স্বাস্থ্য ঝুকিঁতে রয়েছেন।
বর্তমানে নবীগঞ্জ পৌরসভার বর্জ্য শহরতলীর চরগাঁও রাস্তা হতে হবিগঞ্জ সড়কে সংযোগ বাইপাস সড়কে ফেলা হচ্ছে। পাশে রয়েছে বাসা বাড়ি, সরকারী হাসপাতাল এর কোর্টারসহ বাশঁ বাজার। বর্জ্য ফেলার ওই স্থান থেকে প্রায় ১০০ মিটার দূরেই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও মসজিদ অবস্থিত। প্রতিদিন ওই সড়ক দিয়ে অসুস্থ রোগীসহ অগণিত লোকজনের চলাচল রয়েছে। ফলে এলাকাবাসী এবং পথচারীদের দুর্গন্ধের কারণে সড়কটি দিয়ে চলাচল করতে চরম দুর্ভোগ পোহাতে হয়। নাকে রুমাল দিয়ে ওই স্থান অতিক্রম করতে হয়। কোন অসুস্থ রোগী এই এলাকা পার হতে গেলে অনেক সময় বমি করে ফেলে। রাস্তার পাশে খোলা স্থানে ময়লা-আবর্জনা ফেলার ফলে স্থানীয় বাসিন্দাদের স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে বলে বিশেজ্ঞরা মনে করেন।
এছাড়া শহরের অন্যান্য সড়কের পাশে ফেলা হচ্ছে ময়লা-আর্বজনা। এসব জনসমাগম এলাকা থেকে দূরে কোন নির্জন স্থানে এই বর্জ্য ময়লা-আর্বজনা ফেলার ব্যবস্থা করা খুবই জরুরি। তা না হলে এর আশেপাশে বসবাসরত মানুষরা বিশেষ করে শিশুরা অচিরেই কঠিন ব্যধিতে আক্রান্ত হয়ে পড়বে। এ বিষয় উত্তরনে অচিরেই পৌরসভা কর্তৃপক্ষ পদক্ষেপ নেওয়া প্রয়োজন বলে মনে করেন এলাকার সচেতন মহল।
এ বিষয়ে নবীগঞ্জ পৌরসভার মেয়র ছাবির আহমদ চৌধুরীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন- নিদিষ্ট স্থান না থাকায় এখানে বর্জ্য ফেলতে হয়ে। অচিরেই পৌরসভা কর্তৃক জায়গা নির্ধারণ করে ময়লা আর্বজনা সড়ানোর প্রয়োজনীয় ব্যবস্থা করা হবে।

হিমেল হবিগঞ্জ জেলার শ্রেষ্ট এসএমসি সভাপতি

নবীগঞ্জ :: হবিগঞ্জ জেলা পর্যায়ে জাতীয়শিক্ষা পদক ২০২৩ প্রতিযোগীতায় প্রাথমিক বিদ্যালয়(এস এমসি)স্কুল ম্যানেজিং কমিটির শ্রেষ্ঠ সভাপতি নির্বাচিত হয়েছেন নবীগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও পৌর এলাকার কানাইপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি উত্তম কুমার পাল হিমেল।
হবিগঞ্জ জেলা প্রশাসনের পক্ষ থেকে ১০ অক্টোবর সোমবার বিকালে এ ঘোষণা দেয়া হয়।
হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার পৌর এলাকার কানাইপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটিতে দীর্ঘদিন যাবত সততা,স্বচ্ছতা ও দক্ষতার সাথে সভাপতির দায়িত্ব পালন করছেন নবীগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি উত্তম কুমার পাল হিমেল। শিক্ষা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখায় তাকে প্রথমে নবীগঞ্জ উপজেলায় এবং পরবর্তীতে জেলায় শ্রেষ্ট সভাপতি নির্বাচিত করা হলো।
প্রাথমিক বিদ্যালয়(এস এমসি)স্কুল ম্যানেজিং কমিটির হবিগঞ্জ জেলার শ্রেষ্ঠ সভাপতি নির্বাচিত হওয়ায় হবিগঞ্জ জেলা প্রশাসক এবং জেলা প্রাথমিক শিক্ষা অফিসারসহ সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা ও আন্তরিক ধন্যবাদ জানিয়ে সাংবাদিক হিমেল আগামীদিনে বিভাগীয় পর্যায়ে প্রতিযোগীতায় সকলের সহযোগীতা কামনা করেন।

নবীগঞ্জে সারের দোকানে অভিযান ৯ হাজার টাকা জরমিানা

নবীগঞ্জ :: নবীগঞ্জে সারের দোকানে অভিযান চালিয়ে ৯ হাজার টাকা জরমিানা আদায় করা হয়েছে। সহকারী কমিশনার (ভূমি) শাহীন দেলোয়ার নেতৃত্বে মোবাইল র্কোট পরিচালনা করে এ দন্ডাদেশ প্রদান করা হয়। ১০ অক্টোবর সোমবার নবীগঞ্জ উপজলোর কয়েকটি সারের দোকানে মোবাইল র্কোট পরচিালনা করা হয়। এ সময় নির্ধারিত মূল্যে সার বিক্রয়ের ক্যাশ মেমোসহ প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে ব্যার্থ হওয়ায় উপজেলা কৃষি অফিসার এ.কে.এম মাকসুদুল আলমের প্রসিকিউশন সহায়তায় সংশ্লষ্টি আইনের বিভিন্ন ধারায় নবীগঞ্জ বীজঘরকে ৫ হাজার টাকা, মের্সাস চিত্ত রঞ্জন স্টোরকে ২ হাজার টাকা এবং মের্সাস চক্রর্বতী স্টোরকে ২ হাজার টাকাসহ মোট ৯ হাজার টাকা জরিমানা আদায় করা হয় এবং কয়েকটি প্রতিষ্ঠানকে সর্তক করা হয়। নবীগঞ্জ থানা পুলিশের একটি টিম মোবাইল র্কোট পরিচালনায় সহযোগতিা করনে।
এ বিষয়ে কৃষি অফিসার মাকসুদুল আলম জানান, নবীগঞ্জ উপজলোয় চাহিদানুযায়ী সারের র্পযাপ্ত মজুদ ও সরবরাহ রয়েছে।





প্রকৃতি ও পরিবেশ এর আরও খবর

সিগারেট ফিল্টার ও ভেপিং প্লাস্টিক দূষণ রোধে পরিবেশ মন্ত্রীর সাথে প্রজ্ঞা-আত্মার বৈঠক সিগারেট ফিল্টার ও ভেপিং প্লাস্টিক দূষণ রোধে পরিবেশ মন্ত্রীর সাথে প্রজ্ঞা-আত্মার বৈঠক
তিলোত্তমা চট্টগ্রাম এর ছাদকৃষি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত তিলোত্তমা চট্টগ্রাম এর ছাদকৃষি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
পানছড়িতে ভ্রাম্যমাণ আদালতে ব্রিকফিল্ডে লক্ষাধিক টাকা জরিমানা পানছড়িতে ভ্রাম্যমাণ আদালতে ব্রিকফিল্ডে লক্ষাধিক টাকা জরিমানা
মানিকছড়িতে দুই ইটভাটার কার্যক্রম বন্ধ ঘোষণা মানিকছড়িতে দুই ইটভাটার কার্যক্রম বন্ধ ঘোষণা
রাউজানে যে গ্রাম গুলোতে অতিথি পাখির ডাকে মানুষের ঘুম ভাঙে রাউজানে যে গ্রাম গুলোতে অতিথি পাখির ডাকে মানুষের ঘুম ভাঙে
রামগড়ে কৃষি জমি থেকে অবৈধভাবে বালু উত্তোলন রামগড়ে কৃষি জমি থেকে অবৈধভাবে বালু উত্তোলন
আসছে ঘূর্ণিঝড় মিধিলি : পায়রা-মোংলায় ৭ নং বিপদ সংকেত আসছে ঘূর্ণিঝড় মিধিলি : পায়রা-মোংলায় ৭ নং বিপদ সংকেত
সুন্দরবনের বঙ্গোপসাগরের উপকুলে নিম্নচাপ : মোংলা বন্দরে  ৩নং সতর্কতা সংকেত সুন্দরবনের বঙ্গোপসাগরের উপকুলে নিম্নচাপ : মোংলা বন্দরে ৩নং সতর্কতা সংকেত
রাউজানে শতবর্ষী পুকুর ভরাট করছে প্যানেল চেয়ারম্যান মান্নান রাউজানে শতবর্ষী পুকুর ভরাট করছে প্যানেল চেয়ারম্যান মান্নান
উন্নয়ন কাজের নাম করে পরিবেশের ওপর ধ্বংসযজ্ঞ চালানো যাবে না : পার্বত্যমন্ত্রী উন্নয়ন কাজের নাম করে পরিবেশের ওপর ধ্বংসযজ্ঞ চালানো যাবে না : পার্বত্যমন্ত্রী

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)