শিরোনাম:
●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল
রাঙামাটি, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ১৮ জুন ২০২৩
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য » ঈদকে সামনে রেখে আত্রাইয়ে প্রস্তুত ৪৮ হাজার কোরবানির পশু
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য » ঈদকে সামনে রেখে আত্রাইয়ে প্রস্তুত ৪৮ হাজার কোরবানির পশু
৩৪৮ বার পঠিত
রবিবার ● ১৮ জুন ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ঈদকে সামনে রেখে আত্রাইয়ে প্রস্তুত ৪৮ হাজার কোরবানির পশু

ছবি : সংবাদ সংক্রান্ত নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি :: আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন নওগাঁর আত্রাই উপজেলার খামার মালিক ও গৃহস্তরা। কোরবানির ঈদ সামনে রেখে বাজার ধরতে প্রস্তুত প্রায় ৪৮ হাজার গবাদিপশু। এবার ঈদে পশুর ভালো দামের আশা করছেন খামার মালিক ও গৃহস্থরা। এদিকে উপজেলা প্রাণীসম্পদ অফিস বলছে, খামারগুলোতে যাতে নিরাপদ পদ্ধতিতে গবাদি পশু মোটাতাজাকরণ করা হয় সেদিকে সর্বক্ষণিক নজর রাখা হচ্ছে।
উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় সুত্রে জানাযায়, আসন্ন ঈদুল আযাহাকে সামনে রেখে উপজেলায় কোরবানিযোগ্য ৪৭ হাজার ৯৭৯টি পশু রয়েছে। এই পশুরগুলোর মধ্যে গরু (ষাঁড়,বলদ,গাভী) ৩ হাজার, ছাগল ৩৮ হাজার ৮৮৯ এবং ভেড়া ৬ হাজার ৯০টি। উপজেলায় স্থায়ী হাটের সংখ্যা ১৬টি। এসব হাটের প্রায় সবগুলোয় হাটে কোরবানিযোগ্য পশুগুলো বিক্রির জন্য তোলা হবে। ইতিমধ্যে স্থায়ীকিছু হাটে পশু বিক্রি শুরু হয়েছে। গত বছর উপজেলায় মোট প্রায় ২৬ হাজার গবদিপশু কোরবানি করা হয়েছে।
ইতোমধ্যেই উপজেলার বিভিন্ন হাটে কোরবানিযোগ্য পশু বিক্রিয় করার জন্য তোলা হচ্ছে। কাঙ্খিত দামে মিলে গেলে বিক্রিও করছে অনেকে। এছাড়াও হাটে বিভিন্ন জেলা থেকে আগত ব্যাপারিরাও কোরবানিযোগ্য পশু কিনে নিয়ে যাচ্ছেন। আবার বাহির থেকে বিভিন্ন ব্যাপারিরা কোরবানিযোগ্য পশু কিনে আনছেন। এদিকে গবাদিপশু মোটাতাজাকরণে ক্ষতিরক রাসায়নিক দ্রব্যাদি ব্যবহার রোধে উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তর থেকে নানা উদ্যেগ নেওয়া হয়েছে। খামারি ও পশু পালনকারী ব্যক্তিদের মধ্যে প্রশিক্ষণ ব্যবস্থার পাশাপাশি তাদের পৌঁছে দেওয়া হয়েছে সচেতনতামূলক বার্তা। সব মিলিয়ে এ বছর উপজেলায় কোরবানির পশুর কোন সষ্কট পড়বেনা। দেশীয় পশুতেই কোরবানি সম্পন্ন করতে পারবেন এমনটি আশাবাদি আত্রাইবাসীর।
এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকতা ডাঃ আবু আনাছ জানান, আত্রাই উপজেলায় গত বছরের চেয়ে চলতি বছর অনেক বেশি পশুর যোগান রয়েছে। যা এ উপজেলার চাহিদা মিটিয়ে পার্শ্ববর্তী জেলাগুলোতে পাঠানো সম্ভব হবে। গেবাদিপশুকে কোন প্রকার রাসায়নিক দ্রব্যাদি ব্যবহার না করে সেজন্য আমরা খামারি এবং ব্যাক্তি পর্যায়ে প্রচারণা চালিয়েছি। প্রতি বছরের ন্যায় এ বছরও ঈদুল আযাহার হাট পুরোদমে শুরু হলে প্রতি হাটে মেডিক্যাল টিম বসানো হবে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)