শিরোনাম:
●   স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার ●   সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী ●   রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার ●   কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ●   ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ ●   পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ●   ৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন ●   ভারতীয় হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন
রাঙামাটি, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
মঙ্গলবার ● ৮ আগস্ট ২০২৩
প্রথম পাতা » কৃষি » পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে কফি ও কাজুবাদাম চাষের সুবিধাভোগী কৃষকদের প্রশিক্ষণ
প্রথম পাতা » কৃষি » পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে কফি ও কাজুবাদাম চাষের সুবিধাভোগী কৃষকদের প্রশিক্ষণ
৩৬৭ বার পঠিত
মঙ্গলবার ● ৮ আগস্ট ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে কফি ও কাজুবাদাম চাষের সুবিধাভোগী কৃষকদের প্রশিক্ষণ

ছবি : সংবাদ সংক্রান্ত পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের জনসংযোগ কর্মকর্তা (অঃদাঃ) কাইংওয়াই ম্রো প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান (প্রাক্তন রাষ্ট্রদূত) সুপ্রদীপ চাকমা বোর্ডের বাস্তবায়নাধীন পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে কফি ও কাজুবাদাম চাষের মাধ্যমে দারিদ্র হ্রাসকরণ শীর্ষক প্রকল্পের সুবিধাভোগী কৃষকদের কফি ও কাজুবাদাম চারা রোপন ও পরিচর্যা বিষয়ক প্রশিক্ষণ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শুভ উদ্বোধন করেন। প্রশিক্ষণ অনুষ্ঠানটি সোমবার) ০৭ আগস্ট সকাল ১০ টায় বোর্ডের কর্ণফুলী সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। এসময় বোর্ডের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আলম চৌধুরী (অতিরিক্ত সচিব), সদস্য বাস্তবায়ন মোহাম্মদ হারুন অর রশীদ (উপসচিব), সদস্য পরিকল্পনা ও প্রকল্প পরিচালক মোঃ জসীম উদ্দিন (উপসচিব) উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন বোর্ডের বাজেট ও অডিট অফিসার মোঃ নুরুজ্জামান।
চেয়ারম্যান বলেন যে, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর পরিকল্পনা ও চিন্তাপ্রসূত প্রতিষ্ঠান। তিনি ১২ ফেব্রুয়ারি ১৯৭৩ সালে পার্বত্য চট্টগ্রামে সফরে এসেছিলেন। বঙ্গবন্ধু পার্বত্য এলাকার মানুষের ভাগ্য পরিবর্তনের লক্ষ্যে পৃথক বোর্ড গঠনের জন্য সর্বপ্রথম অঞ্চলভিত্তিক পরিকল্পনা করেছিলেন। তারই ধারাবাহিকতায় বোর্ড সৃষ্টিলগ্ন হতে পার্বত্যাঞ্চলের সকল জনগোষ্ঠীর ভাগ্যোন্নয়ন ও আর্থ-সামাজিক অবস্থা পরিবর্তনের জন্য কাজ করে আসছে। তিনি আরও বলেন যে, পৃথিবীর বিভিন্ন দেশে বৈজ্ঞানিক পদ্ধতিতে কৃষি প্রযুক্তি ব্যবহার করে মরুভূমিতে কৃষিজাত ফসল চাষ করা হচ্ছে। পার্বত্য চট্টগ্রামের মাটির উর্বরতা বেশী। অত্র এলাকায় সবধরনের কৃষিজাত ফসল সহজে উৎপাদন করা যায়।
তিনি আরও বলেন, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের কোন সম্প্রদায়কে পেছনে রেখে সুষম উন্নয়ন সম্ভব নয়, পিছিয়েপরা সম্প্রদায়কেও উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে হবে। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কোন একক জনগোষ্ঠীর উন্নয়নের জন্য সৃষ্টি হয়নি, উন্নয়নের কান্ডারী হিসেবে পার্বত্য এলাকার সকল সম্প্রদায় এর অংশীদার।
ভাইস চেয়ারম্যান বলেন যে, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মূল লক্ষ্যে পার্বত্য এলাকার মানুষের ভাগ্য উন্নয়ন ঘটানো। সেজন্যে প্রকল্পের আওতায় উপকারভোগী কৃষকদের মাঝে কফি ও কাজুবাদাম চারা কলম থেকে শুরু করে সার, কীটনাশক, স্প্রে মেশিনসহ প্রয়োজনীয় কৃষি সামগ্রী বিতরণ করা হয় এবং পাশাপাশি প্রকল্পে নিয়োজিত কর্মকর্তা/কর্মচারীদের মাধ্যমে মাঠপর্যায়ে উপকারভোগী কৃষকদের পরামর্শ প্রদানসহ ওয়াটসঅ্যাপ এর মাধ্যমে নিয়মিত কাজের তদারকি করা হয়ে থাকে। এসময় তিনি প্রকল্পের বিষয় নিয়ে যেকোন সমস্যা থাকলে সরাসরি বোর্ড কর্তৃপক্ষকে অবহিত করার জন্য উপকারভোগী কৃষকদের পরামর্শ দেন।
প্রকল্প পরিচালক জানান যে, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড পার্বত্যাঞ্চলের মানুষের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য পরিকল্পনা কমিশন কর্তৃক বেশ কয়েক প্রকল্প বাস্তবায়ন করছে, কফি ও কাজুবাদাম চাষ প্রকল্প তন্মধ্যে অন্যতম। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডসহ অন্যান্য প্রতিষ্ঠানও কফি ও কাজুবাদাম চাষ প্রকল্প বাস্তবায়ন করছে। তিনি আরও বলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব বীর বাহাদুর ঊশেসিং, এমপি অভিপ্রায় অনুযায়ী পার্বত্য চট্টগ্রামকে কফি চাষের জন্য বিখ্যাত অঞ্চল হিসেবে রূপান্তর করতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড নিরলসভাবে কাজ করছে।
দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠানে রাঙামাটি পার্বত্য জেলার বিভিন্ন উপজেলা থেকে আগত উপকারভোগী কৃষকগণ অংশগ্রহণ করেন।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)