শিরোনাম:
●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল ●   খাগড়াছড়িতে বলি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী ●   ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ জনের মৃত্যু ●   নিত্যপণ্যের তুলনায় তামাকপণ্য সস্তা : দাম বাড়ানোর দাবি ●   তীব্র দাবদাহে ৭ দিন বন্ধ দেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসা ●   কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি ●   ঈশ্বরগঞ্জে বাড়ির সীমানা নিয়ে দ্বন্দ্বে নিহত-১ ●   রোগী পারাপারের সী-এম্বুল্যান্স না থাকায় চরম দুর্ভোগের শিকার সন্দ্বীপবাসী ●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত ●   যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামি গ্রেফতার ●   সন্দ্বীপে গ্রাম পুলিশের বিরুদ্ধে অসামাজিক কার্যকলাপের অভিযোগ ●   বান্দরবান অঞ্চলে সশস্ত্র তৎপরতা জাতীয় ও জননিরাপত্তা হুমকির মুখে ফেলে দিয়েছে ●   গোলাপগঞ্জ ও বিয়ানীবাজারে শেষ মুহুর্তে ঈদের কেনাকাটায় ব্যাস্ত সবাই ●   অরাজকতা, নাশকতা স্বাধীন সার্বভৌম দেশে কাম্য হতে পারে না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   সিলেটে মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের মধ্যে ঈদ সামগ্রী বিতরণ ●   অর্থ সংগ্রহের জন্য এই হামলা হয়েছে বলে এখন পর্যন্ত সরকার মনে করছে : স্বরাষ্ট্রমন্ত্রী ●   গুইমারায় মাদকসহ গ্রেফতার-৪ ●   সনাতন যুবসমাজকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঈশ্বরগঞ্জে ধলাই খাল ব্রীজ উদ্বোধন ●   অসংক্রামক রোগে মৃত্যু বাড়ছে, মোকাবেলায় বাড়ছে না বরাদ্দ ●   রাউজানে বাস-অটোরিকশার সংঘর্ষে শিশুর মৃত্যু : আহত-২০
রাঙামাটি, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
মঙ্গলবার ● ৮ আগস্ট ২০২৩
প্রথম পাতা » কৃষি » পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে কফি ও কাজুবাদাম চাষের সুবিধাভোগী কৃষকদের প্রশিক্ষণ
প্রথম পাতা » কৃষি » পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে কফি ও কাজুবাদাম চাষের সুবিধাভোগী কৃষকদের প্রশিক্ষণ
৩৬৬ বার পঠিত
মঙ্গলবার ● ৮ আগস্ট ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে কফি ও কাজুবাদাম চাষের সুবিধাভোগী কৃষকদের প্রশিক্ষণ

ছবি : সংবাদ সংক্রান্ত পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের জনসংযোগ কর্মকর্তা (অঃদাঃ) কাইংওয়াই ম্রো প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান (প্রাক্তন রাষ্ট্রদূত) সুপ্রদীপ চাকমা বোর্ডের বাস্তবায়নাধীন পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে কফি ও কাজুবাদাম চাষের মাধ্যমে দারিদ্র হ্রাসকরণ শীর্ষক প্রকল্পের সুবিধাভোগী কৃষকদের কফি ও কাজুবাদাম চারা রোপন ও পরিচর্যা বিষয়ক প্রশিক্ষণ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শুভ উদ্বোধন করেন। প্রশিক্ষণ অনুষ্ঠানটি সোমবার) ০৭ আগস্ট সকাল ১০ টায় বোর্ডের কর্ণফুলী সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। এসময় বোর্ডের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আলম চৌধুরী (অতিরিক্ত সচিব), সদস্য বাস্তবায়ন মোহাম্মদ হারুন অর রশীদ (উপসচিব), সদস্য পরিকল্পনা ও প্রকল্প পরিচালক মোঃ জসীম উদ্দিন (উপসচিব) উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন বোর্ডের বাজেট ও অডিট অফিসার মোঃ নুরুজ্জামান।
চেয়ারম্যান বলেন যে, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর পরিকল্পনা ও চিন্তাপ্রসূত প্রতিষ্ঠান। তিনি ১২ ফেব্রুয়ারি ১৯৭৩ সালে পার্বত্য চট্টগ্রামে সফরে এসেছিলেন। বঙ্গবন্ধু পার্বত্য এলাকার মানুষের ভাগ্য পরিবর্তনের লক্ষ্যে পৃথক বোর্ড গঠনের জন্য সর্বপ্রথম অঞ্চলভিত্তিক পরিকল্পনা করেছিলেন। তারই ধারাবাহিকতায় বোর্ড সৃষ্টিলগ্ন হতে পার্বত্যাঞ্চলের সকল জনগোষ্ঠীর ভাগ্যোন্নয়ন ও আর্থ-সামাজিক অবস্থা পরিবর্তনের জন্য কাজ করে আসছে। তিনি আরও বলেন যে, পৃথিবীর বিভিন্ন দেশে বৈজ্ঞানিক পদ্ধতিতে কৃষি প্রযুক্তি ব্যবহার করে মরুভূমিতে কৃষিজাত ফসল চাষ করা হচ্ছে। পার্বত্য চট্টগ্রামের মাটির উর্বরতা বেশী। অত্র এলাকায় সবধরনের কৃষিজাত ফসল সহজে উৎপাদন করা যায়।
তিনি আরও বলেন, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের কোন সম্প্রদায়কে পেছনে রেখে সুষম উন্নয়ন সম্ভব নয়, পিছিয়েপরা সম্প্রদায়কেও উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে হবে। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কোন একক জনগোষ্ঠীর উন্নয়নের জন্য সৃষ্টি হয়নি, উন্নয়নের কান্ডারী হিসেবে পার্বত্য এলাকার সকল সম্প্রদায় এর অংশীদার।
ভাইস চেয়ারম্যান বলেন যে, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মূল লক্ষ্যে পার্বত্য এলাকার মানুষের ভাগ্য উন্নয়ন ঘটানো। সেজন্যে প্রকল্পের আওতায় উপকারভোগী কৃষকদের মাঝে কফি ও কাজুবাদাম চারা কলম থেকে শুরু করে সার, কীটনাশক, স্প্রে মেশিনসহ প্রয়োজনীয় কৃষি সামগ্রী বিতরণ করা হয় এবং পাশাপাশি প্রকল্পে নিয়োজিত কর্মকর্তা/কর্মচারীদের মাধ্যমে মাঠপর্যায়ে উপকারভোগী কৃষকদের পরামর্শ প্রদানসহ ওয়াটসঅ্যাপ এর মাধ্যমে নিয়মিত কাজের তদারকি করা হয়ে থাকে। এসময় তিনি প্রকল্পের বিষয় নিয়ে যেকোন সমস্যা থাকলে সরাসরি বোর্ড কর্তৃপক্ষকে অবহিত করার জন্য উপকারভোগী কৃষকদের পরামর্শ দেন।
প্রকল্প পরিচালক জানান যে, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড পার্বত্যাঞ্চলের মানুষের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য পরিকল্পনা কমিশন কর্তৃক বেশ কয়েক প্রকল্প বাস্তবায়ন করছে, কফি ও কাজুবাদাম চাষ প্রকল্প তন্মধ্যে অন্যতম। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডসহ অন্যান্য প্রতিষ্ঠানও কফি ও কাজুবাদাম চাষ প্রকল্প বাস্তবায়ন করছে। তিনি আরও বলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব বীর বাহাদুর ঊশেসিং, এমপি অভিপ্রায় অনুযায়ী পার্বত্য চট্টগ্রামকে কফি চাষের জন্য বিখ্যাত অঞ্চল হিসেবে রূপান্তর করতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড নিরলসভাবে কাজ করছে।
দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠানে রাঙামাটি পার্বত্য জেলার বিভিন্ন উপজেলা থেকে আগত উপকারভোগী কৃষকগণ অংশগ্রহণ করেন।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)