শিরোনাম:
●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   পাহাড়ি দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল ●   খাগড়াছড়িতে বলি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী ●   ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ জনের মৃত্যু ●   নিত্যপণ্যের তুলনায় তামাকপণ্য সস্তা : দাম বাড়ানোর দাবি ●   তীব্র দাবদাহে ৭ দিন বন্ধ দেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসা
রাঙামাটি, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ১৩ জুন ২০২১
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য » কৃষক ও খেতমজুর সংগ্রাম পরিষদের সভায় ২০২১-২০২২ বাজেট প্রত্যাখান
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য » কৃষক ও খেতমজুর সংগ্রাম পরিষদের সভায় ২০২১-২০২২ বাজেট প্রত্যাখান
৯৫৩ বার পঠিত
রবিবার ● ১৩ জুন ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কৃষক ও খেতমজুর সংগ্রাম পরিষদের সভায় ২০২১-২০২২ বাজেট প্রত্যাখান

ছবি: সংবাদ সংক্রান্ত ঢাকা :: আজ বিকেল ৪ টায় কৃষক- খেতমজুর সংগ্রাম পরিষদের এক সাধারণ সভায় কৃষক ও খেতমজুর নেতৃবৃন্দ গত ৩রা জুন ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেটের তীব্র সমালোচনা করেন এবং বলেন এই বাজেটে প্রতি বছরের ন্যায় এবারও কৃষিখাতকে উপেক্ষা করা হয়েছে। বাজেটে কেবলমাত্র কর্পোরেট-ধনীক শ্রেণীর ব্যবসায়ীদের স্বার্থ রক্ষা করা হয়েছে। দেশের মানুষ মনে করেছিল যে, করোনা দুর্যোগজনীত কারণে পরিস্থিতি বিবেচনায় সরকার দেশের সাধারণ মানুষের কথা বিবেচনায় রেখে স্বাস্থ্য খাত, কৃষি খাত ও গ্রামীণ সামাজিক নিরাপত্তাখাতে বরাদ্দ বৃদ্ধি করা হবে। সরকার এবং অর্থমন্ত্রী বলেছিলেন যে, এবারর বাজেট হবে ‘জীবন ও জীবিকার’ বাজেট। কিন্তু সরকার ও মন্ত্রী যে কথা রক্ষা করেননি দেশের মানুষের সাথে দেওয়া প্রতিশ্রুতি ভঙ্গ করে এক ধরনের প্রতারণা করেছেন।

নেতৃবৃন্দ বলেন, করোনার কারণে চলমান লকডাউনে কৃষক যেমন তার উৎপাদিত কৃষি ফসলের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে, উৎপাদিত পণ্য বাজারজাত করতে পারছে না। অপরদিকে গ্রামীণ শ্রমজীবী খেতমজুররা কর্মহীন হয়ে বেকারত্ব জীবনযাপন করছে। সামাজিক নিরাপত্তার বরাদ্দ যেটুকু আছে তাহাও দলীয় ও দুর্নীতির কারণে তাদের হাত অবধি পৌছাচ্ছে না।

রাষ্ট্রায়াত্ত্ব পাটকল, চিনিকল, সুতা কলসহ গুরুত্বপূর্ণ জাতীয় শিল্প ও আজ সরকারের ভুলনীতি, দুর্নীতির কারণে ধ্বংসের দ্বারপ্রান্তে। হাজার হাজার মিল শ্রমিক চাকুরী হারিয়ে মানবেতর জীবনযাপন করছে। ক্ষুদ্র, মাঝারি কৃষক তাদের কৃষিঋণ ও মহাজনী, এনজি ঋণের চাপে দিশেহারা। বাজেটে এইসকল শিল্প রক্ষায় বা পুনরুজ্জীবনের কোন দিকনির্দেশনা নেই। দরিদ্র ও হতদরিদ্র মানুষ সরকারের নগদ সাহায্য ও প্রণোদনার বাইরে। প্রায় সাড়ে ছয় কোটি মানুষ চরম দারিদ্রসীমার নীচে বসবাস করছে। আরো লক্ষ লক্ষ মানুষ এই বছরের মধ্যেই দারিদ্রসীমার নীচে যাবে। তাদের জন্যও সরকার বাজেটে তেমন কোন বরাদ্দ রাখেনি। গ্রামীণ নিম্নবিত্ত, মধ্যবিত্তদের জন্য রেশনিংয়ের কোন ব্যবস্থা নেই।

নেতৃবৃন্দ বলেন, এই ধনীক শ্রেণীর বাজেটে আগামীতে ধনীরা আরো অধিক ধনী হবে, আর দেশের বিপুল সংখ্যক মানুষ আরো নিঃস্ব হবে। তাই এই বাজেট কোনভাবই জনমানুষের বাজেট হতে পারে না। দেশের সাধারণ মানুষের মত কৃষক ও খেতমজুররাও এই বাজেট প্রত্যাখান করছে।

নেতৃবৃন্দ আরো বলেন, অনতিবিলম্বে এই বাজেট স্থগিত করে কৃষি ও স্বাস্থ্যখাতসহ গ্রামীণ সামাজিক নিরাপত্তা খাতেও বরাদ্দ বৃদ্ধি করে নতুন করে সংযুক্তি বাজেট প্রণয়নের জন্য সরকারকে পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান এবং এই দাবীতে আগামী ২৩ জুন সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত করার ঘোষণা প্রদান করেন।

আজ বিকাল ৪ টায় ২৮/৮-এ, সেগুনবাগিচায় বাংলাদেশ খেতমজুর ইউনিয়নের কেন্দ্রীয় কার্যালয়ে খেতমজুর ইউনিয়নের সাধারণ সম্পাদক, কৃষক- খেতমজুর সংগ্রাম পরিষদের সমন্বয়ক আকবর খানের সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ খেতমজুর ইউনিয়নের সভাপতি, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, সমাজতান্ত্রিক কৃষক ও খেতমজুর ফ্রন্টের সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজ, বাংলাদেশ কৃষক খেতমজুর সমিতির সভাপতি অধ্যাপক আব্দুস সাত্তার, কেন্দ্রীয় নেতা মোশারফ হোসেন নান্নু, কৃষক খেতমজুর সংগঠনের কেন্দ্রীয় নেতা মানস নন্দী, বাংলাদেশ কৃষক সমিতির কেন্দ্রীয় নেতা সুকান্ত শফি কমল, কৃষক ও খেতমজুর ফোরাম এর কেন্দ্রীয় নেতা শহিদুল ইসলাম সবুজ প্রমুখ।





অর্থ-বাণিজ্য এর আরও খবর

খাগড়াছড়িতে ফ্রিল্যান্সিং করে সুমন এর আয় মাসে ৮ লাখ টাকা খাগড়াছড়িতে ফ্রিল্যান্সিং করে সুমন এর আয় মাসে ৮ লাখ টাকা
ঠিকাদার-বিসিকের টানাপোড়নে আটকে আছে রাউজান বিসিক শিল্প নগরী কাজ ঠিকাদার-বিসিকের টানাপোড়নে আটকে আছে রাউজান বিসিক শিল্প নগরী কাজ
রাউজানে শেষ মুহূর্তে জমে উঠেছে কোরবানির পশুর হাট রাউজানে শেষ মুহূর্তে জমে উঠেছে কোরবানির পশুর হাট
ঈদকে সামনে রেখে আত্রাইয়ে প্রস্তুত ৪৮ হাজার কোরবানির পশু ঈদকে সামনে রেখে আত্রাইয়ে প্রস্তুত ৪৮ হাজার কোরবানির পশু
আক্কেলপুরে দ্রব্যমূল্যের ঊধর্বগতি দিশেহারা মানুষ আক্কেলপুরে দ্রব্যমূল্যের ঊধর্বগতি দিশেহারা মানুষ
বিশ্বনাথে এবি ব্যাংকের উপশাখার শুভ উদ্বোধন বিশ্বনাথে এবি ব্যাংকের উপশাখার শুভ উদ্বোধন
আকমল পর্তুগালে দেশের সেরা তৃতীয় রেমিট্যান্সযোদ্ধা নির্বাচিত আকমল পর্তুগালে দেশের সেরা তৃতীয় রেমিট্যান্সযোদ্ধা নির্বাচিত
চট্টগ্রামের বারইয়ারহাটে বাড়ছে মাছের দাম চট্টগ্রামের বারইয়ারহাটে বাড়ছে মাছের দাম
সিলেটে ব্রয়লার মুরগের দাম আকাশচুম্বী সিলেটে ব্রয়লার মুরগের দাম আকাশচুম্বী
রাঙামাটিতে নিত্যপণ্যের পাগলা ঘোড়া লাগামহীন ভাবে চলছে : স্বস্তিতে নেই ক্রেতারা রাঙামাটিতে নিত্যপণ্যের পাগলা ঘোড়া লাগামহীন ভাবে চলছে : স্বস্তিতে নেই ক্রেতারা

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)