শিরোনাম:
●   আইন সংশোধন যত বিলম্ব হবে, তামাকজনিত মৃত্যু ততই বাড়বে ●   ভারতকে রেল করিডোর দিয়ে বাংলাদেশ কোন বিপদ ডেকে আনছে - সরকারের কাছে ব্যাখ্যা দাবি ●   সাংবাদিক রিজুর উপর হামলার প্রতিবাদে উত্তাল কুষ্টিয়া ●   দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ৪ মাস : মিলেনি স্থানীয় প্রশাসন এর সহযোগিতা ●   বাগবাড়ীতে বেগম খালেদা জিয়ার সুস্থ্যতা কামনায় দোয়া ●   মিরসরাইয়ে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ●   কাউখালীতে আওয়ামী লীগের ৭৫ তম বর্ষপূর্তি উদযাপন ●   নবীগঞ্জে বন্যা দুর্গত এলাকায় সিলেট বিভাগীয় কমিশনার কর্তৃক ত্রাণ বিতরণ ●   ঘোড়াঘাটে আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ●   খাগড়াছড়িতে পুনাক কমপ্লেক্স এর উদ্বোধন ●   মোরেলগঞ্জে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত ●   ঈশ্বরগঞ্জে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত ●   মানিকছড়িতে ১৯৭ পিচ ইয়াবাসহ গ্রেফতার-১ ●   ঘোড়াঘাটে এক যুবকের লাশ উদ্ধার ●   রাউজানে শালিস বৈঠকে হামলায় আহত-৮ ●   সন্দ্বীপে ছয় কেজি গাঁজাসহ গ্রেফতার-২ ●   মিরসরাই নাবিক কল্যাণ সমবায় সমিতির সাধারণ সভা অনুষ্ঠিত ●   নবীগঞ্জে ঐতিহ্যবাহী চড়কপূজা অনুষ্টিত ●   ঝিনাইদহে মসজিদের কমীটি গঠনকে কেন্দ্র করে তিনজনকে পিটিয়ে জখম ●   মিরসরাইয়ে বৃক্ষরোপণ অভিযান ●   ঈশ্বরগঞ্জে মাদ্রাসা শিক্ষকের বিরুদ্ধে সমকামিতার অভিযোগ ●   জরুরী ভিত্তিতে বন্যাদুর্গত অঞ্চলে খাদ্য ও ত্রাণসামগ্রী পৌঁছান : সাইফুল হক ●   ঘোড়াঘাটে কৃষক লীগ নেতার তালকান্ড ●   রাউজানে পুকুরে ডুবে কন্যা শিশুর মৃত্যু ●   সাজেকে নাঈম হত্যা মামলায় ইউপিডিএফ নেতাদের জড়িত করায় নিন্দা ●   ঘোড়াঘাটে নবীন বরণ মতবিনিময় সভা অনুষ্ঠিত ●   বাঘাইছড়ি ইউএনওকে প্রত্যাহারের দাবিতে পানছড়িতে বিক্ষোভ ●   দুর্বার প্রগতি সংগঠনের কার্যকরী পরিষদ গঠন ●   নবীগঞ্জে ভয়াবহ বন্যার আশংকা : হুমকিতে বিবিয়ানা গ্যাস ফিল্ড ●   কিম জং উন - ভ্লাদিমির পুতিন মধ্যে ঐতিহাসিক প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর
রাঙামাটি, মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
মঙ্গলবার ● ১৪ ফেব্রুয়ারী ২০২৩
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য » রাঙামাটিতে নিত্যপণ্যের পাগলা ঘোড়া লাগামহীন ভাবে চলছে : স্বস্তিতে নেই ক্রেতারা
প্রথম পাতা » অর্থ-বাণিজ্য » রাঙামাটিতে নিত্যপণ্যের পাগলা ঘোড়া লাগামহীন ভাবে চলছে : স্বস্তিতে নেই ক্রেতারা
৪০৫ বার পঠিত
মঙ্গলবার ● ১৪ ফেব্রুয়ারী ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রাঙামাটিতে নিত্যপণ্যের পাগলা ঘোড়া লাগামহীন ভাবে চলছে : স্বস্তিতে নেই ক্রেতারা

ছবি : সংবাদ সংক্রান্তছবি : সংবাদ সংক্রান্ত নির্মল বড়ুয়া মিলন :: রাঙামাটি শহরের বাজারে চড়া দামে বিক্রি হচ্ছে মাছ ও মাংস। ৩০ টাকায় মিলছে প্রায় সবজি। কাঁচা মরিচের ঝাল একটু বেশি। পেঁয়াজের বাজারেও কিছুটা স্বস্থি ফিরেছে। আর চালের বাজারও চড়া। সবমিলিয়ে নিত্যপণ্যের বাজারে স্বস্থিতে নেই ক্রেতারা। বিশেষ করে নিম্ন ও মধ্য আয়ের লোকজনই পড়েছেন বেশি বিপাকে। রাঙামাটি শহরের রিজার্ভবাজার, তবলছড়ি, কলেজ গেইট ও বনরুপা বাজার ঘুরে দেখা গেছে, বাজারে ২৫-৩০ টাকা কেজিতে বিক্রয় হচ্ছে শীতকালিন সবজি। সপ্তাহের ব্যবধানে আলুর দাম কেজিতে ৫ টাকা কমেছে। কাঁচা মরিচ কেজি বিক্রি হচ্ছে ১০০ থেকে ১৬০ টাকায়। যেখানে গত সপ্তাহে দাম ছিল ৮০ থেকে ১০০ টাকা। একই ভাবে বাজারের বিভিন্ন ধরনের সবজি থাকলেও সবধরনের সবজির দামই কিছুটা কমেছে।
শহরের বনরুপা বাজারে প্রতি কেজি ইরি মোটা চাউল ৪৫-৫০ টাকা, ২৮ মিনিকেট চাউল ৭০ টাকা, ২৯ মিনিকেট ৬৫ টাকা, কাটারী ভোগ ৯০ টাকা, সিদ্ধ ৫৮ টাকা, বাসমতি ৭৫ টাকা, পোলাও চাউল ১৪৫ টাকা, চিনি ১১২ টাকা, ভারতীয় পেঁয়াজ ৩৮-৪০ টাকা, চায়না রসুন ১৮০ টাকা, দেশী আদা ১০০-১৬০ টাকা, মুসারির ডাউল ১০০-১২০ টাকা, হুইল পাউডার ১৪০ টাকা, জিরা ৬৫০ টাকা, শুকনা মরিচ ৪৫০ টাকা, লবংঙ্গ ১৫০০ টাকা, কিসমিস ৫০০-৩৫০ টাকা,গুড়া দুধ ৯০০-৭০০ টাকা, ১০০ গ্রাম লাক্স সাবান ৬০ টাকা, ৩৫ টাকার টিসু পেপার ১মাসের ব্যবধানে ৫৮ টাকা, প্রতি লিটার সোয়াবিন তৈল ১৮৭ টাকা, ডালডা ১৮০ টাকা, ১নং বাঘাবাড়ি ঘি ১১০০ টাকা ধরে বিক্রয় করা হচ্ছে।
এবিষয়ে রামভান্ডার ষ্টোর এর মালিক আশু চৌধুরী বলেন,পাইকারি বাজারে দাম বেশি। তাই তার প্রভাব পড়েছে খুচরা বাজারেও । প্রতিনিয়ত পাইকারি বাজারে নিত্যপণ্যের দাম বাড়ছে। এই ব্যবসায়ী জানান ৩ মাসের ভিতর অস্বভাবিক হারে বৃদ্ধি হয়েছে জিরা,লং, শুকনা মরিচ ও কিসমিসের দাম। নিত্যপণ্যের দাম কেন এত বৃদ্ধি করা হয়েছে জানতে চাইলে, রামভান্ডার ষ্টোর এর মালিক আশু চৌধুরী বলেন, গাড়িভাড়া বেশী, কোম্পানী গুলো বলছে উৎপাদন খরচ বেশী ইত্যাদি এসব কারণে বাজারে প্রতিটি নিত্যপণ্যের দামের পাগলা ঘোড়ার মত লাগামহীন ভাবে চলছে।

বাজারে আসা প্রতিকেজি ফুলকপি ২০ টাকা, বাঁধাকপি ২০ টাকা, বেগুন ৩০ টাকা, ক্ষিরা ৩০ টাকা, থিতকরলা ১২০ টাকা, ঝিঙা ৪০ টাকা, পেঁপে ৩০ টাকা, শসা ৩০ টাকা, গাজর ৪০ টাকা, টমেটো ৩০ টাকা, মিষ্টি কুমড়া ৩০ টাকা, শিম ৩০ থেকে ৪০ টাকা, বরবটি ৮০ টাকা, ডেড়শ ৪০ টাকা, চিচিঙ্গা ৪০ টাকা, আলু ২৫ টাকা, লাল আলু ৩০ টাকা, লাউ প্রতিপিস ৪০ থেকে ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। চারটি কাঁচকলা বিক্রি হচ্ছে ২০ টাকা। কাঁকরোল, ধুন্দুলের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা। সাদা মাসরুম ২৪০ টাকা, কালো মাসরুম ২৮০ টাকা, এক হালি লেবু ১০ টাকা করে প্রতি আটি লালশাক, পুঁইশাক, লাউয়ের ডগাসহ বিভিন্ন প্রকারের শাক ২০ টাকায় পাওয়া যাচ্ছে। বাজারে প্রতি কেজি খাসির মাংস ৯০০-১১০০ টাকা, গরুর মাংস ৭০০ টাকা, ব্রয়লার মুরগি কেজি প্রতি ১৮০ থেকে ১৯০ টাকা, দেশী মুরগী ৪৮০ টাকা, সোনালী ৩০০ টাকা, কক ২৭০ টাকা, হাঁস ২০০ টাকা, ছ্যাকা লেয়ার মুরগি ৪০০ থেকে ৪৫০ টাকা, দেশী ছ্যাকা মুরগি ৬৫০ টাকা, শুকরের মাংস ৪৮০ থেকে ৫০০ টাকা এবং দেশী মুরগির ডিম প্রতি ডজন ১৮০ টাকা, হাঁসের ডিম ২০০ টাকা, লাল ডিম ১৪০ ও সাদা ডিম ১৩০ টাকা দরে মিলছে।
প্রতি কেজি ছরী শুটকি বড় সাইজ ১৩০০ টাকা, মাঝারী সাইজ ১২০০ টাকা, ছোট সাইজ ১০০০ টাকা, একেবারে ছোট ৪৫০ টাকা, লইট্টা শুটকি ৮০০ থেকে ৬০০ টাকা, চিংড়ি শুটকি ১৭০০ থেকে ১২০০ টাকা, হাঙ্গর শুটকি ৪৫০ থেকে ৪০০ টাকা ও শুকনা নুনা ইলিশ প্রতিটি ৪৫০ থেকে ৪০০ টাকা ধরে বিক্রয় করা হচ্ছে।
মাছের বাজারেও স্বস্তি নেই কাপ্তাই হৃদের প্রতি কেজি চাপিলা ৩০০ থেকে ১২০ টাকা, কাছকি ৪০০ টাকা, বড় রুই ৮০০ টাকা, ছোট রুই ৪০০ টাকা, বড় কাতাল ৬৫০ টাকা, ছোট কাতাল ৩৫০ টাকা, আইড় মাছ ৯০০ থেকে ৬০০ টাকা, কালো বাউস ৯০০ থেকে ৬০০ টাকা, বাছামাছ ৮০০ থেকে ৪০০ টাকা, তেলাপিয়া ১৮০ থেকে ২৫০ টাকা ও ফলাই মাছ ৩০০ থেকে ২৮০ টাকা, সাগরের রুপচাঁদা ৭০০ থেকে ৫০০ টাকা, কোরাল ৬০০ টাকা, মাঝারি বাগদা চিংড়ি ৭০০ টাকা, ছোট বাগদা চিংড়ি ৬০০ টাকা, বড় গলদা চিংড়ি ৮০০ টাকা, ছোট গলদা চিংড়ি ৭০০ টাকা ও হরিণা মাছ ৬০০ টাকা ধরে দাম হাকছে।
ফলের বাজারে আপেল প্রতি কেজি ২৮০ টাকা, আপেল কুল ৮০ থেকে ১০০ টাকা, বল সুন্দরী কুল ১০০ থেকে ১২০ টাকা, মোসাম্মি ২২০ টাকা, কমলা ২২০ টাকা, কালো আঙ্গুর ৪০০ টাকা, সাদা আঙ্গুর ২৫০ টাকা ও ডালিম ৩২০ থেকে ২৮০ টাকা ধরে পাওয়া যাচ্ছে।
এদিকে স্বস্তি মিলছে না রসুনের দামেও। দেশি রসুন কেজি বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকায়। আমদানি করা বড় আকারের ভারতীয় বা চায়না রসুন কেজির জন্যেও গুনতে হচ্ছে ১৮০ টাকা।
তবে ক্রেতারা স্বস্তিতে আছে শিতকালীন সবজি বাজারে, দাম অনেক কম। বাজার মোটেও স্থিতিশীল নেই মাছ ও মাংস, মুরগি ও ডিমের দামে। তবে প্রায় সব ধরনের চালের দাম বেড়েছে। চাল ব্যবসায়ীরা বলছেন, ধানের দাম বাড়ায় চালের দাম বেড়েছে। বাজার স্থিতিশীল করতে হলে চাল আমদানি প্রয়োজন।





অর্থ-বাণিজ্য এর আরও খবর

চাইল্ড পার্লামেন্টের সুপারিশে শিক্ষা ও স্বাস্থ্য খাতে বাজেট বৃদ্ধির আশ্বাস ডেপুটি স্পিকারের চাইল্ড পার্লামেন্টের সুপারিশে শিক্ষা ও স্বাস্থ্য খাতে বাজেট বৃদ্ধির আশ্বাস ডেপুটি স্পিকারের
খাগড়াছড়িতে ফ্রিল্যান্সিং করে সুমন এর আয় মাসে ৮ লাখ টাকা খাগড়াছড়িতে ফ্রিল্যান্সিং করে সুমন এর আয় মাসে ৮ লাখ টাকা
ঠিকাদার-বিসিকের টানাপোড়নে আটকে আছে রাউজান বিসিক শিল্প নগরী কাজ ঠিকাদার-বিসিকের টানাপোড়নে আটকে আছে রাউজান বিসিক শিল্প নগরী কাজ
রাউজানে শেষ মুহূর্তে জমে উঠেছে কোরবানির পশুর হাট রাউজানে শেষ মুহূর্তে জমে উঠেছে কোরবানির পশুর হাট
ঈদকে সামনে রেখে আত্রাইয়ে প্রস্তুত ৪৮ হাজার কোরবানির পশু ঈদকে সামনে রেখে আত্রাইয়ে প্রস্তুত ৪৮ হাজার কোরবানির পশু
আক্কেলপুরে দ্রব্যমূল্যের ঊধর্বগতি দিশেহারা মানুষ আক্কেলপুরে দ্রব্যমূল্যের ঊধর্বগতি দিশেহারা মানুষ
বিশ্বনাথে এবি ব্যাংকের উপশাখার শুভ উদ্বোধন বিশ্বনাথে এবি ব্যাংকের উপশাখার শুভ উদ্বোধন
আকমল পর্তুগালে দেশের সেরা তৃতীয় রেমিট্যান্সযোদ্ধা নির্বাচিত আকমল পর্তুগালে দেশের সেরা তৃতীয় রেমিট্যান্সযোদ্ধা নির্বাচিত
চট্টগ্রামের বারইয়ারহাটে বাড়ছে মাছের দাম চট্টগ্রামের বারইয়ারহাটে বাড়ছে মাছের দাম
সিলেটে ব্রয়লার মুরগের দাম আকাশচুম্বী সিলেটে ব্রয়লার মুরগের দাম আকাশচুম্বী

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)