শিরোনাম:
●   নবীগঞ্জে নির্বাচন সংক্রান্ত প্রেস ব্রিফিং প্যারেড ●   খাগড়াছড়িতে নির্বাচনি ব্রিফিং প্যারেড ●   পালাতক আসামি মিশন চাকমাকে ১৫ দিনের মধ্যে আদালতে হাজির হওয়ার নির্দেশ ●   রাঙামাটিতে ইউপিডিএফের আর্ধদিবস অবরোধ পালিত ●   জয়পুরহাটে আন্তর্জাতিক দাবা টুর্নামেন্টের পুরস্কার বিতরণ ●   কুষ্টিয়া জেলা আ’লীগের সভাপতিকে কারণ দর্শানোর নোটিশ ●   নবীগঞ্জের ইনাতগঞ্জ কলেজের শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা আত্মসাত ●   রাউজানে বজ্রপাতে কৃষকের ২টি গরুর মৃত্যু ●   গাজীপুরে মাদক বিরোধী সেমিনার অনুষ্ঠিত ●   সন্দ্বীপে কুপ্রস্তাবে রাজী না হওয়ায় চাচিকে কোপালো ●   সড়কদুর্ঘটনা এড়াতে রাবিপ্রবিতে চালক ও হেলপারদের প্রশিক্ষণ ●   রাঙামাটি কোতয়ালী থানায় যুক্ত হলো নতুন গাড়ি ●   ঈশ্বরগঞ্জে বিরোধপূর্ণ জমি জোর দখলের চেষ্টা, দোকানপাট ভাংচুর ●   কাউখালীতে চরমোনাইর ওয়াজ মাহফিল অনুষ্ঠিত ●   লংগদুতে পিসিজেএসএস এর গুলিতে ইউপিডিএফের দুইজন নিহত ●   রাঙ্গুনিয়াতে পানিতে পড়ে শিশুর মৃত্যু ●   ২০ মে রাঙামাটিতে অর্ধদিবস অবরোধের ডাক দিয়েছে ইউপিডিএফ ●   ঘোড়াঘাটে ভ্রাম্যমাণ আদালতে ৮ জনের কারাদণ্ড ●   প্রজন্ম ক্রীড়া সংঘের দিবারাত্রি মিনিবার ফুটবল টুর্নামেন্টের ফাইনাল ●   লংগদুতে সন্তু গ্রুপের সদস্যরা ইউপিডিএফ এর দুই সদস্যকে হত্যার নিন্দা ●   রাউজানে ভাইয়ের হাতে ভাই খুন ●   প্রধানমন্ত্রী চান বাংলাদেশের সকল মানুষ এক ছাতার নিচে বাস করবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   সন্দ্বীপে কালভার্ট নয় যেন মরণ ফাঁদ ●   নির্বাচনী ডিউটিতে অর্থের বিনিময়ে অপ্রশিক্ষিত আনসার সদস্য নিয়োগের অভিযোগ ●   উচ্চশিক্ষার্থে নরওয়ে যাচ্ছে চুয়েটের ৮ শিক্ষার্থী ●   উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কমবে অসংক্রামক রোগের প্রকোপ ●   আগামীতে কারা দেশ চালাবে ? …সাইফুল হক ●   পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কাউখালীতে প্রান্তিক পর্যায়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ●   চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ কেএনএফের সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন
রাঙামাটি, মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শুক্রবার ● ২০ জানুয়ারী ২০১৭
প্রথম পাতা » অপরাধ » ঝিনাইদহ আঞ্চলিক পাসপোর্ট অফিসে ঘুষ বানিজ্য : দ্বিতীয় দফা তদন্তে রাঙামাটি’র আব্দুল মোত্তালেব সরকারের দুর্নীতির প্রমান
প্রথম পাতা » অপরাধ » ঝিনাইদহ আঞ্চলিক পাসপোর্ট অফিসে ঘুষ বানিজ্য : দ্বিতীয় দফা তদন্তে রাঙামাটি’র আব্দুল মোত্তালেব সরকারের দুর্নীতির প্রমান
৪৩৯ বার পঠিত
শুক্রবার ● ২০ জানুয়ারী ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ঝিনাইদহ আঞ্চলিক পাসপোর্ট অফিসে ঘুষ বানিজ্য : দ্বিতীয় দফা তদন্তে রাঙামাটি’র আব্দুল মোত্তালেব সরকারের দুর্নীতির প্রমান

---ঝিনাইদহ প্রতিনিধি ::(৭মাঘ ১৪২৩ বাঙলা: বাংলাদেশ সময় রাত ১১.৫০মি.) ঝিনাইদহ আঞ্চলিক পাসপোর্ট অফিসের সাবেক সহকারী উপ-পরিচালক আব্দুল মোত্তালেব সরকারের বিরুদ্ধে দ্বিতীয় দফা তদন্তে ব্যাপক দুর্নীতি ও ঘুষ বানিজ্যর অভিযোগ প্রমান হয়েছে। ২০ জানুয়ারি শুক্রবার রাজশাহী বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের সহকারী পরিচালক আবজাউল আলম তদন্ত করেন।

এর আগে গত বছরের গত ২৪ আগষ্ট ডিএডি আব্দুল মোত্তালেব সরকারের বিরুদ্ধে কর্মক্ষেত্রে হয়রানী, ঘুষবানিজ্য ও উত্যক্তসহ যৌন নিগ্রহের অভিযোগ তদন্ত করতে ঝিনাইদহে আসেন প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক (সংস্থাপন) নাসরিন পারভিন নুপুর। তিনি তদন্ত করে রিপোর্ট প্রদান করেন। উক্ত রিপোর্টে উভই ফেঁসে যান।

অভিযোগ পাওয়া গেছে, চাকরী বাঁচাতে উপর মহলে তদ্বীর করে আবারো দ্বিতীয় দফা তদন্তের আয়োজন করেন সহকারী উপ-পরিচালক আব্দুল মোত্তালেব সরকার। দ্বিতীয় দফার রিপোর্টটি পুরোপুরি তার পক্ষে নেবার জন্য মিমাংশিত বিষয়টি নতুন করে আবারো তদন্ত করা হচ্ছে মর্মে অভিযোগ উঠেছে। তদন্ত কর্মকর্তা আবজাউল আলম ২০ জানুয়ারি শুক্রবার সিএইচটি মিডিয়া প্রতিনিধিকে জানান, নিরপেক্ষ ভাবে বিষয়টি তদন্ত করা হচ্ছে। উভয় পক্ষের তথ্য উপাত্ত যাচাই করা হচ্ছে। তিনি দ্রুত রিপোর্ট দিবেন বলে জানান।

ঝিনাইদহ আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক বজলুর রশিদের কাছে তদন্তের বিষয়ে জানতে চাইলে তিনি পাল্টা প্রশ্ন ছুড়ে সিএইচটি মিডিয়া প্রতিনিধিকে বলেন, গোপন তদন্তের বিষয়ে আপনারা কিভাবে খবর পেলেন ? তিনি সিএইচটি মিডিয়া প্রতিনিধিকে উপদেশ দিয়ে বলেন, আপনারা বাইরে অপেক্ষা করুন, কোন প্রমান থাকলে চেয়ে নেওয়া হবে। সহকারী উপ-পরিচালক আব্দুল মোত্তালেব সরকারের বিরুদ্ধে লিখিত অভিযোগকারী রোখসানা সিএইচটি মিডিয়া প্রতিনিধিকে জানান, আমি বিষয়টি ডিজি মহোদয়কে লিখিত জানিয়েছিলাম। প্রথমে একবার তদন্ত হয়েছে। পক্ষপাতিত্ব নয়, আমি ন্যায় বিচার চাই।

উল্লেখ্য, পাসপোর্ট গ্রাহীতাদের কাছ থেকে বেপরোয়া ঘুষ আদায়, মানুষের সাথে চরম দুর্ব্যবহার, দুর্নীতি ও অফিসের নারী কর্মচারী রোখসানাকে কুপ্রস্তাব দেওয়ার কারণে মোতালেব সরকারকে রাঙামাটি পাসপোর্ট অফিসে বদলী করা হয়। সে সময় ঝিনাইদহ পাসপোর্ট অফিসে পদায়ন (চঃ দাঃ) করা হয় রাঙামাটি আঞ্চলিক পাসপোর্ট অফিসের ডিএডি ফরিদ উদ্দীন আহমেদকে। কিন্তু ফরিদ উদ্দীনকেও ২/৩ মাস পর বদলী করা হয়।
---
বর্তমান সহকারী পরিচালক হিসেবে বজলুর রশিদকে পদায়ন করা হয়েছে। অভিযোগ পাওয়া গেছে, একাধিক কর্মকর্তার বদলী হলেও ঝিনাইদহ পাসপোর্ট অফিসে ঘুষ বন্ধ হয়নি। বরং ঘুষের রেট আট’শ থেকে বৃদ্ধি করে ফাইল প্রতি নয়’শ টাকা করা হয়েছে।

এ হিসেবে ঝিনাইদহ পাসপোর্ট অফিসে দিনে আনুমানিক এক থেকে দেড় লাখ টাকা করে ঘুষ আদায় করা হচ্ছে। ঘুষের টাকা না দিলে চরম ভাবে হয়রানী করা হয় মানুষকে। এ নিয়ে পাসপোর্ট গ্রাহীতাদের মাঝে ক্ষোভ এবং অসেন্তাষের অন্ত নেই। পদে পদে হয়রানী ও দুর্ব্যবহারের শিকার হতে হয় ঝিনাইদহের মানুষকে। ঝিনাইদহ পোসপোর্ট অফিসের ঘুষের টাকা প্রতি সপ্তাহে ভাগাভাগি করা হয়। এর মধ্যে সহকারী পরিচালকের নামে ৬০% ও বাকী ৪০% টাকা সাধারণ স্টাফরা ভাগ করে নিচ্ছেন।

অফিস সহকারী আলপিন নাহার এই ঘুষ বানিজ্যের নেতৃত্ব দিচ্ছেন বলে অভিযোগ। তার সাথে আছেন সুপারভাইজার ইমরান, গৌতম কুমার সাহা, মাসুদ, হাসান, জয়নাল আবেদীন, কামরুজ্জামান ও সোহাগ। এরা স্টোর রুম ও বাথরুমে ঢুকে ঘুষ নিয়ে থাকেন। এদের মধ্যে ইমরান, সোহাগ, কামরুজ্জামান ও জয়নালের কোন সরকারী বেতন নেই। একটি প্রজেক্টে এই চারজনের বেতন হতো। প্রজেক্ট শেষ হওয়ার পর ঘুষের টাকায় এদের বেতন দেওয়া হয়।

অফিস সহকারী আলপিন নাহার ঘুষ আদায় করে প্রতি সপ্তহে ইমরান, সোহাগ, কামরুজ্জামান ও জয়নালের বেতন প্রদান করেন। এ বিষয়ে ঝিনাইদহ পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক বজলুর রশীদ সিএইচটি মিডিয়া প্রতিনিধিকে জানান, আমি নতুন মানুষ। অফিসে কোন ঘুষ নেওয়া হয় কিনা তা আমার জানা নেই। কর্মচারী ইমরান, সোহাগ, কামরুজ্জামান ও জয়নালের কি ভাবে বেতন দেওয়া হয় তিনি বলতে পারেন নি। অফিস সহকারী আলপিন নাহার সিএইচটি মিডিয়া প্রতিনিধিকে জানান, রবিবার অফিস টাইমে এসে সব কিছু শুনে যাবেন। আমি তো অফিসের প্রধান নই।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)