শিরোনাম:
●   উচ্চশিক্ষার্থে নরওয়ে যাচ্ছে চুয়েটের ৮ শিক্ষার্থী ●   উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কমবে অসংক্রামক রোগের প্রকোপ ●   আগামীতে কারা দেশ চালাবে ? …সাইফুল হক ●   পার্বত্যবাসীর কল্যাণে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   কাউখালীতে প্রান্তিক পর্যায়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত ●   চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ কেএনএফের সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রাখার দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন ●   খাগড়াছড়ি ও রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা আধাবেলা অবরোধ পালিত ●   শিক্ষা বিস্তারে প্রাথমিক শিক্ষকদের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ : রফিকুল ইসলাম বীর উত্তম এমপি ●   স্কুলের মালামাল নিয়ে যাওয়ায় থানায় অভিযোগ ●   সন্দ্বীপে অগ্নিকাণ্ডে ৪টি দোকান পুড়ে ছাই ●   কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত ●   আবারো উত্তপ্ত রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা ●   রাজধানীতে তিন পার্বত্য জেলার সংস্কৃতি ও ঐতিহ্যসমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন ●   প্রেমিকার সঙ্গে বিয়ে না হওয়ায় ঘুমের ওষুধ খেয়ে পল্লী চিকিৎসকের আত্মহত্যা ●   এসএসসিতে জিপিএ-৫ পেয়েও শিক্ষাজীবন অনিশ্চিত পূর্ণ বিশ্বাসের ●   উপজেলা পরিষদ নির্বাচন : বিয়ানীবাজারে প্রতিক বরাদ্দ ●   রাঙামাটি লেকসিটি নার্সিং কলেজে আন্তর্জাতিক নার্স দিবস পালন ●   তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা ●   ঈশ্বরগঞ্জে কোটি টাকা ইজারা বকেয়া আদায়ে গ্রেফতারি পরোয়ানা ●   গুইমারায় সাজাপ্রাপ্ত তিন আসামী গ্রেফতার ●   মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন ●   দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা ●   সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ●   মিল্টন সমাদ্দারের কেয়ার থেকে উদ্ধারকৃত সেলিমের কিডনি অক্ষত ●   আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা ●   ঈশ্বরগঞ্জে টেন্ডার ছাড়াই স্কুলের মালামাল বিক্রির অভিযোগ সভাপতির বিরুদ্ধে ●   পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন ও হেফজ খানার উদ্বোধন ●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত
রাঙামাটি, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ৮ মার্চ ২০২০
প্রথম পাতা » খুলনা বিভাগ » দেশের বিভিন্ন স্থানে আন্তর্জাতিক নারী দিবস পালিত
প্রথম পাতা » খুলনা বিভাগ » দেশের বিভিন্ন স্থানে আন্তর্জাতিক নারী দিবস পালিত
১১০৭ বার পঠিত
রবিবার ● ৮ মার্চ ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

দেশের বিভিন্ন স্থানে আন্তর্জাতিক নারী দিবস পালিত

ছবি : দেশের বিভিন্ন স্থানে আন্তর্জাতিক নারী দিবস পালন।গাজীপুরে আন্তর্জাতিক নারী দিবস পালিত
মুহাম্মদ আতিকুর রহমান (আতিক), স্টাফ রিপোর্টার :: “প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার” এই প্রতিপাদ্য নিয়ে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে গাজীপুরে আন্তর্জাতিক নারী দিবস-২০২০ পালিত হয়েছে।

আজ ৮ মার্চ রবিবার সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ঐতিহাসিক ভাওয়াল রাজবাড়ি মাঠে গিয়ে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান ও বেসরকারি উন্নয়ন সংগঠন অংশ গ্রহন করে।

পরে ভাওয়াল রাজবাড়ি মাঠে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, গাজীপুরের জেলা প্রশাসক এস.এম. তরিকুল ইসলাম।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আবু নাসার উদ্দিনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা পুলিশ সুপার শামসুন্নাহার, গাজীপুর সদর উপজেলা চেয়ারম্যান এ্যাডভোকেট রীনা পারভীন।

স্বাগত বক্তব্য রাখেন গাজীপুর মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক শাহানাজ আক্তার। শুভেচ্ছা বক্তব্য রাখেন গাজীপুর জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান শেলিনা ইউনুছ।

অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন, সনাক-টিআইবি সভাপতি অধ্যাপক মোঃ শহীদ উল্যা, গাজীপুর জাতীয় মহিলা সংস্থার সাবেক চেয়ারম্যান ও গাজীপুর জেলা পরিষদের প্যানেল চেয়াম্যান দিলরুবা ফায়জিয়া, মহিলা সংস্থার সদস্য হোসনেয়ারা সিদ্দিকী জুলী, বেসরকারি উন্নয়ন সংস্থা পরশ এর নির্বাহী পরিচালক ফয়জুন্নেছা, বেসরকারি উন্নয়ন সংস্থা পপুলেশন সার্ভিসেস এন্ড ট্রেনিং সেন্টার (পিএসটিসি) এর এরিয়া কো-অডিনেটর ফারজানা রহমান প্রমুখ।

আলোচনা শেষে মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে সংঙ্গীত পরিবেশিত হয়। বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংগঠনের সহযোগিতায় দিবসটি আয়োজন করে গাজীপুর জেলা প্রশাসন, গাজীপুর মহিলা বিষয়ক অধিদপ্তর ও গাজীপুর জাতীয় মহিলা সংস্থা।

১৮৫৭ সালের ৮ মার্চ মজুরি-বৈষম্য, কর্মঘণ্টা নির্ধারণ এবং কর্মক্ষেত্রে বৈরী পরিবেশের প্রতিবাদ করেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের সুতা কারখানার একদল শ্রমজীবী নারী। এতে ক্ষিপ্ত হয়ে তাঁদের ওপর দমন-পীড়ন চালায় মালিকপক্ষ। নানা ঘটনার পর ১৯০৮ সালে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ও রাজনীতিবিদ ক্লারা জেটকিনের নেতৃত্বে প্রথম নারী সম্মেলন করা হয়। এরই ধারাবাহিকতায় ১৯৭৫ সাল থেকে জাতিসংঘ ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করছে।

সর্বশেষে দুপুরে মাঠে অতিথিরা ফুলের ফিতা কেটে দিনব্যাপী তথ্য মেলার শুভ উদ্বোধন করেন।

রাঙামাটি সরকারি উচ্চ বিদ্যালয়ে অপরাজিতার উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস পালিত
---

রাঙামাটি :: আজ ৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিনটি নানা আনুষ্ঠানিকতায় উদ্‌যাপিত হচ্ছে। জাতিসংঘ এ বছর নারী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে, ‘আমি প্রজন্মের সমতা: নারী অধিকারের প্রতি সচেতনতা’। এবার বাংলাদেশ সরকারের পক্ষ থেকে দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’।

১৮৫৭ সালের ৮ মার্চ মজুরি-বৈষম্য, কর্মঘণ্টা নির্ধারণ এবং কর্মক্ষেত্রে বৈরী পরিবেশের প্রতিবাদ করেন, যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের সুতা কারখানার একদল শ্রমজীবী নারী। এতে ক্ষিপ্ত হয়ে তাঁদের ওপর দমন-পীড়ন চালায় মালিকপক্ষ। নানা ঘটনার পর ১৯০৮ সালে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ও রাজনীতিবিদ ক্লারা জেটকিনের নেতৃত্বে প্রথম নারী সম্মেলন করা হয়। এরই ধারাবাহিকতায় ১৯৭৫ সাল থেকে জাতিসংঘ দিনটি নারী দিবস হিসেবে পালন করছে।

রাঙামাটি সরকারি উচ্চ বিদ্যালয়ে অপরাজিতার উদ্যোগে আজ আন্তর্জাতিক নারী দিবস উদ্‌যাপিত হয়েছে। প্রায় দুই শতাধিক শিক্ষার্থীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে সমতার প্রজন্ম গঠনের শপথবাক্য পাঠ করে তারা। আজকের আয়োজনে উপস্থিত ছিলেন,
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মৃদুল কান্তি তালুকদার, সিনিয়র শিক্ষক এ্যানি চাকমা, গার্লস গাইড রাঙামাটি জেলার আঞ্চলিক কমিশনার বিনা প্রভা চাকমা ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি সদর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম।
অতিথিরা বলেন, “প্রতিদিনই নারীর প্রতি নির্যাতন, হয়রানিসহ নানান ধরনের নেতিবাচক খবর আসে। বিশ্বজুড়ে নারীর অগ্রগতি ও মর্যাদা অর্জনের লক্ষ্যে অনেক পথ পাড়ি দেওয়া এখনো বাকি। রাজনৈতিক ও অর্থনৈতিক ব্যবস্থা-নির্বিশেষে মানুষ হিসেবে নারীর মর্যাদা প্রতিষ্ঠার দাবি তাই সর্বজনীন। নারীর প্রতি সব ধরনের বৈষম্য ও অন্যায়-অবিচারের অবসান ঘটিয়ে সম-অংশীদারত্বের বিশ্ব গড়ার প্রত্যয় নিয়ে নারীর এগিয়ে চলা আরও বেগবান হবে।”

অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে সাদিয়া রশিদ মীম বয়ঃসন্ধি নিয়ে সহপাঠীদের মধ্যে সচেতনতামূলক বক্তব্য প্রদান করে এবং অতিথিদের কাছ থেকে পুরষ্কৃত হয়।

অপরাজিতার সভাপতি, সাইদা জান্নাত নারীদের সর্বক্ষেত্রে সমঅধিকার নিশ্চিতের পাশাপাশি পুরুষদের দৃষ্টিভঙ্গির ইতিবাচক পরিবর্তন করায় সকলের সহযোগিতা কামনা করেন।

সহ-সভাপতি ও আজকের সঞ্চালকের ভূমিকা থেকে তাহমিনা ইয়াসমিন বিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের সার্বিকভাবে সহযোগীতায় পুরুষ সহপাঠীদের নির্দিধায় এগিয়ে আসার আহবান জানান।

আজকের নারী দিবসের শিক্ষা একটি দিনে সীমাবদ্ধ না রেখে, এই আহবান সকলের মাঝে ছড়িয়ে দিতে সকলের সার্বিক প্রচেষ্টা এখন সময়ের দাবী।

আলীকদমে আন্তর্জাতিক নারী দিবস পালিত
---হাসান মাহমুদ, আলীকদম (বান্দরবান) প্রতিনিধি :: ‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ এই প্রতিবাদ্য নিয়ে বান্দরবানের আলীকদমে আন্তর্জাতিক নারী দিবস-২০২০ পালিত হয়েছে। এ উপলক্ষে আজ ৮ ই মার্চ সকাল ১০ ঘটিকায় আলীকদম উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে নারীর ক্ষমতায়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের অবদান শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলীকদম উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল কালাম। সভায় বক্তারা বলেন নারী ক্ষমতায়নে বর্তমান সরকারের ভূমিকা অসামান্য। সেনাবাহিনী, পুলিশ, বিজিবিসহ দেশের সকল দপ্তরে নারীদের অবস্থান উল্লেখযোগ্য। সময়ের সাথে তাল মিলিয়ে চলতে গেলে নারীদেরকে পেছনে ফেলে কখনোই সম্ভব নয়। সুতরাং নারীদেরকে তাদের প্রাপ্য সম্মান ও অধিকার দিতে হবে।
সভায় বক্তব্য প্রদান করেন, আলীকদম উপজেলা পরিষদের চেয়ারম্যান ও প্রধান অতিথি মোঃ আবুল কালাম, আলীকদম থানার অফিসাস ইনচার্জ, কাজী রকিব উদ্দিন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আলতাফ হোসেন, উপজেলা পরিসংখ্যন কর্মকর্তা, আলীকদম উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ধুংড়ি মার্মা, আলীকদম প্রেসক্লাবের সভাপতি হাসান মাহমুদ, মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ আব্দুল মান্নান, মহিলা আওয়ামীলীগের নেত্রী বিউরী মারমা ও এনুছা মারমাসহ বিভিন্ন বিদ্যালয়ে ছাত্রীরা এবং স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ।

নবীগঞ্জে আর্ন্তজাতিক নারীদিবস উদযাপন
---উত্তম কুমার পাল হিমেল,নবীগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধি :: প্রজন্ম হোক সমতার সকল নারীর অধিকার এই প্রতিপাদ্যকে সামনে রেখে নবীগঞ্জ উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলাবিষয়ক কার্যালয়ের উদ্যেগে ও ব্রাকের সহযোগীতায় আর্ন্তজাতিক নারী দিবস ২০২০ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে আজ রবিবার সকালে শুরতেই উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের সামন থেকে একটি র‌্যালী বের হয়। র‌্যালীটি শহরে প্রদক্ষিন শেষ করে উপজেলা হলরুমে নারীর ক্ষমতায়নে বঙ্গবন্ধুর ভুমিকা নিয়ে এক আলোচনাসভা অনুষ্টিত হয়েছে। উপজেলা সহকারী কমিশনার (ভুমি) সুমাইয়া মুমিন এর সভাপতিত্বে ও মহিলা বিষয়ক কর্মকর্তা নুসরাত ফেরদৌসীর পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবেউপস্থিত ছিলেন, নবীগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাজমা বেগম। এতে বিশেষ অতিথি ছিলেন, প.পকর্মকর্তা শাহাদত হোসেন,আবাসিক মেডিকেল অফিসার জিল্লুর রহমান পজিপ কর্মকর্তা শাকিল আহমেদ, নবীগঞ্জ প্রেসক্লাবেরসভাপতি মোঃ সরওয়ারশিকদার, সাধারন সম্পাদক মোঃ আলমগীরমিয়া, নবীগঞ্জ পৌরসভার সংরক্ষিত মহিলা কাউন্সিলর পারুল আক্তার, রোখেয়া বেগম, ব্রাক ক্ষুদ্র্নের ফিল্ড সুপার ভাইজার আব্দুর রহিম, কৃষি উপ-সহকারী কামরুন্নাহার সুমা প্রমুখ।

বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে আত্রাইয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত
---নাজমুল হক নাহিদ, আত্রাই(নওগাঁ) প্রতিনিধি :: “শেখ হাসিনার বারতা, নারী-পুরুষ সমতা” এই শ্লোগানে ও “প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের মতো নওগাঁর আত্রাইয়ে নানা আয়োজনের মধ্যদিয়ে ৮মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়েছে।
দিবস উপলক্ষ্যে রবিবার উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় নানা কর্মসূচি গ্রহণ করে।
আজ রবিবার সকালে উপজেলা পরিষদ অডিটরিয়ম হল রুমে উপজেলা নির্বাহী অফিসার মো. ছানাউল ইসলামের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় দিবসের তাৎপর্য তুলেধরে বক্তব্য প্রদাণ করেন, এসিল্যান্ড আরিফ মুর্শেদ মিশু, ভাইস চেয়ারম্যান শেখ হাফিজুল ও মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ বেগম, যুব উন্নয়ন অফিসার ফজলুল হক, মহিলা বিষয়ক অফিসার মোয়াজ্জেম হোসেন, ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম বাবু, আব্দুল মান্নান মোল্লা প্রমুখ। উপজেলার বিভিন্ন কিশোর-কিশোরী ক্লাব, নারী সংগঠনের নেত্রী ও বিভিন্ন শ্রেণির শতাধিক মহিলারাও উপস্থিত ছিলেন।

গাইবান্ধার সাঁওতাল সম্প্রদায় নিজস্ব ঐতিহ্যে নেচে-গেয়ে আনন্দের সাথে বরণ করলেন আর্ন্তজাতিক নারী দিবস
--- সাইফুল মিলন, গাইবান্ধা :: আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি উপজেলা অফিস থেকে বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা মিলনায়তনে এসে শেষ হয়। উক্ত র‌্যালিতে মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগী সংস্থা অবলম্বনের সাঁওতাল নারীরা তাদের ঐতিহ্যবাহী পোশাক ও বাদ্যযন্ত্র নিয়ে নাচ ও গানে মাতিয়ে রাখে। গাইবান্ধার গোবিন্দগঞ্জের সাঁওতাল সম্প্রদায় নিজস্ব ঐতিহ্যে নেচে-গেয়ে আনন্দের সাথে বরণ করলেন আর্ন্তজাতিক নারী দিবসকে। র‌্যালি শেষে উপজেলা ভবনের সামনে সাঁওতাল নারীদের নাচের সাথে উপস্থিত সবাই অংগ্রহণ করলে একটি উৎসবমুখর সাঁওতাল-বাঙালিদের মিলনমেলায় পরিণত হয়।
আলোচনা সভায় বক্তব্য রাখেন গোবিন্দগঞ্জ উপজেলার চেয়ারম্যান আব্দুল লতিফ প্রধান, উপজেলা নির্বাহী অফিসার রামকৃষ্ণ বর্মন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জেবুননেছা, উপজেলা ভাইস চেয়ারম্যান শাকিলা বেগম, গোবিন্দগঞ্জ থানার অফিসার ইনচার্জ মেহেদী হাসান প্রমুখ।
বক্তারা বলেন সভ্যতার সূচনালগ্ন থেকে সৃজনশীল ও উন্নয়নমূলক সব কর্মকান্ডে পুরুষের পাশাপাশি নারীর রয়েছে গুরুত্বপূর্ণ অবদান। আদিবাসী নেত্রীরা বলেন যে, আদিবাসী নারীরা নারী হিসেবে এবং আদিবাসী হওয়ার জন্য তারা উভয় ক্ষেত্রে বৈষম্যের শিকার হয়। আদিবাসী নারীরা ধর্ষন, নির্যাতন ও নিপীড়নের শিকার হয়ে আসছে। উচ্ছেদ হচ্ছে ভূমি থেকেও। আদিবাসী ও বাঙালি নারী কৃষিমজুরেরা হচ্ছেন মজুরি বৈষম্যের শিকার। এ অবস্থা নিরসনে সামাজিক আন্দোলন গড়ে তোলা দরকার। আদিবাসী নারীদের উন্নয়নের জন্য সরকারের বিশেষ উদ্যোগ নেয়ার দাবী করেন। এসডিজির লক্ষ্য অর্জনের জন্য রাষ্ট্র ও জনজীবনের সর্বস্তরে নারী-পুরুষ, জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘুদের সমান অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠা অপরিহার্য।

চাটমোহরে আন্তর্জাতিক নারী দিবস পালিত
---মো. নূরুল ইসলাম, পাবনা জেলা প্রতিনিধি :: প্রজন্ম হোক সমতার সকল নারীর অধিকার ” এই প্রতিপাদ্যে সারা দেশের ন্যায় পাবনার চাটমোহরে পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস।

আজ ৮ মার্চ রবিবার সকাল ১১টায় চাটমোহর উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উদোগ্যে রালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা মিলনায়তনে সহকারী কমিশনার (ভূমি) ইফতেখারুল আলমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, ভাইস চেয়ারম্যান ইছাহক আলী মানিক।

এ ছাড়া বক্তব্য রাখেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান প্রভাষক মোছাঃ ফিরোজা পারভীন, শুভেচ্ছা বক্তব্য দেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকতা মোঃ আফছার আলী মন্ডল, চাটমোহর প্রেসক্লাবের সভাপতি রকিবুর রহমান টুকুন, দৈনিক আামাদের বড়াল এর সম্পাদক হেলালুর রহমান জুয়েল, চাটমোহর উপজেলা প্রতিবন্ধী উন্নন পরিষের সভাপতি মোঃ জমিন উদ্দিন। উপজেলা একাডেমীক সুপার ভাইজর মোঃ গোলাম মোস্তফা, উপজেলা মহিলা লীগের সভাপতি বেগম সাজেদা চৌধুরী।

এ সময় উপস্থিত ছিলেন, দৈনিক সমকাল এর প্রতিনিধি শামীম হাসান মিলন, উপজেলা মহিলা লীগ নেত্রী মোছাঃ মর্জিনা খাতুন, অনাবিল সংবাদ এর শিফট ইন চার্জ গীতিকার মোহাইমিনুল হালিম, এছাড়া কিশোর কিশোরী ক্লাবের শিক্ষক ও শিক্ষার্থী এবং বিভিন্ন এনজি প্রতিনিধি গন উপস্থিত ছিলেন।

গাবতলীতে নারী দিবস উপলক্ষে র‌্যালী
---আল আমিন মন্ডল, বগুড়া প্রতিনিধি :: আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষ্যে আজ রবিবার বগুড়ার গাবতলী উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলাবিষয়ক অধিদপ্তরের উদ্যোগে ইউএনও রওনক জাহানের নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালী শেষে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা অলিফা খাতুনের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রেকসেনা আকতার। উপজেলা একাডেমিক সুপারভাইজার রাশেদা খানমের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন উপজেলা কৃষি কম্প্রসারণ কর্মকর্তা সোহরাব হোসেন, উপজেলা মৎস্য কর্মকর্তা আরিফ আহম্মেদ, উপজেলা সমবায় কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক হানুরুর রশিদ, উপজেলা পুষ্টিবীদ মফিজুল ইসলাম, রাকাব ম্যানেজার জহুরুল ইসলাম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শহিদুল ইসলাম, উপজেলা জনস্বাস্থ্য অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী লুৎফুন নাহার, উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা জান্নাতুল মাওয়া, থানার এসআই জিয়া, উপজেলা আ’লীগের মহিলাবিষয়ক সম্পাদিকা জাহানারা বেগম প্রমুখ। এবারের প্রতিপাদ্য ছিল “প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার”।

ঝিনাইদহে আন্তর্জাতিক নারী দিবস পালিত
--- ঝিনাইদহ প্রতিনিধি :: ‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ এ শ্লোগানকে সামনে রেখে ঝিনাইদহে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে স্বেচ্ছাসেবী সংগঠন উ্ই, এইড, ব্রাক এইডের জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রকল্পের সহযোগিতায় রোববার সকালে কালেক্টরেট চত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক সরোজ কুমার নাথ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য খালেদা খানম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আরিফ-উজ-জামান, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আরতী দত্ত, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক নিলুফার রহমান, প্রোগ্রাম অফিসার খোন্দকার শরীফা আক্তার, জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক এ্যাড. সালমা ইয়াছমিন, এইডের জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী জনাব খন্দকার আশরাফুন্নাহার আশা। এসময় বক্তারা, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নারীর ক্ষমতায়নে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।





খুলনা বিভাগ এর আরও খবর

কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত কুষ্টিয়াতে সামাজিক দ্বন্দে স্বজনদের হামলায় ভাতিজা নিহত
তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা তহসিলদার শরিফুলের ঘুষ বাণিজ্যে অতিষ্ঠ ভুক্তভোগীরা
কুষ্টিয়া সদরে আতাউর রহমান খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিত কুষ্টিয়া সদরে আতাউর রহমান খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিত
প্যানেল চেয়ারম্যান জহুরুলের সুনাম ক্ষুন্ন করতে মরিয়া হয়ে উঠেছে একটি মহল প্যানেল চেয়ারম্যান জহুরুলের সুনাম ক্ষুন্ন করতে মরিয়া হয়ে উঠেছে একটি মহল
কুষ্টিয়া বিএডিসি অফিসের এডি’র বিরুদ্ধে দূর্ণীতির অভিযোগ কুষ্টিয়া বিএডিসি অফিসের এডি’র বিরুদ্ধে দূর্ণীতির অভিযোগ
তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ
প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী
কোটি টাকা আত্মসাৎ :  কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি
কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)