শিরোনাম:
●   মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার করা সেলিমের কিডনি সচল অপুষ্টি ও রক্তস্বল্পতায় ভোগছেন ●   দাখিলেও দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা ●   সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ●   মিল্টন সমাদ্দারের কেয়ার থেকে উদ্ধারকৃত সেলিমের কিডনি অক্ষত ●   আইনজীবি সমিতির কার্যকরি কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় এডভোকেট মঈনুলকে সংবর্ধনা ●   ঈশ্বরগঞ্জে টেন্ডার ছাড়াই স্কুলের মালামাল বিক্রির অভিযোগ সভাপতির বিরুদ্ধে ●   পাইন বাগান নব নির্মিত মাদরাসার ভবন ও হেফজ খানার উদ্বোধন ●   বামপন্থী নেতা হায়দার আকবর খান রনোর মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক ●   ঘোড়াঘাটে ট্রাক চাপায় মানসিক ভারসাম্যহীন এক নারীর মৃত্যু ●   রাবিপ্রবিতে GST গুচ্ছভুক্ত C ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   চুয়েটে ফাউন্ডেশন ট্রেইনিং ফর ফ্যাকাল্টি মেম্বার্স-২ শীর্ষক প্রশিক্ষণ ●   ঝালকাঠিতে ব্ল্যাকমেইল করে ছাত্রীকে ধর্ষণ, অভিযুক্ত শিক্ষক গ্রেপ্তার ●   টেকসই স্বাস্থ্য উন্নয়নে হেলথ প্রমোশন কর্মসূচি বাস্তবায়ন জরুরি ●   গোলাপগঞ্জ উপজেলায় চেয়ারম্যান এলিম, ভাইস-চেয়ারম্যান নাবেদ, শিলা ●   মিরসরাই উপজেলায় চেয়ারম্যান পদে নয়ন বিজয়ী ●   কুষ্টিয়া সদরে আতাউর রহমান খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিত ●   সন্দ্বীপে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের চেক বিতরণ ●   গোলাপগঞ্জে পুনঃনির্বাচিত মঞ্জুর কাদির শাফি এলিম ●   ঘোড়াঘাট উপজেলায় শুভ চেয়ারম্যান,বাবু ও নার্গিস ভাইস চেয়ারম্যান নির্বাচিত ●   ঈশ্বরগঞ্জে মাটির নিচে পাওয়া গেলো প্রাচীন রৌপ্য মুদ্রা ●   ঘোড়াঘাটে ভোট গণনা কেন্দ্রে সাংবাদিকদের প্রবেশে বাধা ●   কাউখালী উপজেলায় চেয়ারম্যান সামশু দোহা, মহিলা ভাইস চেয়ারম্যান নিংবাইউ নির্বাচিত ●   সন্দ্বীপ উপজেলায় চেয়ারম্যান আনোয়ার ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে হালিমা নির্বাচিত ●   নির্বাচনী ডিউটিতে গিয়ে দুর্ঘটনায় আহত ঈশ্বরগঞ্জের ইউএনও ●   হালদা নদীতে ডিম ছেড়েছে মা মাছ ●   উপজেলা পরিষদ নির্বাচনে মিরসরাইয়ে ভোটার ৩ লাখ ৭২ হাজার ২৫৭ জন ●   প্যানেল চেয়ারম্যান জহুরুলের সুনাম ক্ষুন্ন করতে মরিয়া হয়ে উঠেছে একটি মহল ●   রাউজানে কালবৈশাখীর তান্ডব ●   ৮ মে বুধবার সকাল ৮ টায় শুরু হবে ভোটগ্রহণ, চলবে বিকেল ৪টা পর্যন্ত ●   ঘোড়াঘাটে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে শেষ মূহুর্তের প্রস্তুতি সম্পন্ন
রাঙামাটি, সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
মঙ্গলবার ● ১৯ মে ২০২০
প্রথম পাতা » খুলনা বিভাগ » ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’ প্রভাবে সুন্দরবনে উপকূলে বৃষ্টি, ঝড়ো হাওয়া
প্রথম পাতা » খুলনা বিভাগ » ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’ প্রভাবে সুন্দরবনে উপকূলে বৃষ্টি, ঝড়ো হাওয়া
৩৪২ বার পঠিত
মঙ্গলবার ● ১৯ মে ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’ প্রভাবে সুন্দরবনে উপকূলে বৃষ্টি, ঝড়ো হাওয়া

---শেখ সাইফুল ইসলাম কবির, বাগেরহাট প্রতিনিধি :: করোনা ভাইরাসের মধ্যেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’ প্রভাবে সুন্দরবনের উপকূলীয় জেলা বাগেরহাট উপকূল জুড়ে বৃষ্টি হচ্ছে। শুধু বৃষ্টি নয় কোথাও কোথাও বৃষ্টি সাথে ঝড়ো হাওয়া বইছে। আজ দুপুর সাড়ে ১২টা থেকে জেলার বিভিন্ন উপজেলায় বৃষ্টি শুরু হয়। মোংলা,ঘূর্ণিঝড় সতর্কতায় মাইকিং ছাড়াও সিপিপি মোংলায় বিভিন্ন পয়েন্টে ১৩২টি সিগনাল পতাকা উত্তোলন করেছে। শরণখোলা ও মোরেলগঞ্জে বিভিন্ন এলাকায় বৃষ্টির সাথে ঝড়ো হাওয়া বইছে। বাগেরহাটের নদ-নদীর পানি বৃদ্ধি আস্তে আস্তে বৃদ্ধি পাওয়া শুরু করেছে।

সকাল থেকে রোদ থাকলেও হঠাৎ বৃষ্টি ও বাতাসের কারণে মানুষ দিকবিদিক ছোঠাছুটি করছে। মাঠের পাকা ধান ও বাড়ির ওঠোনে শুকানোর জন্য রাখা ধান নিয়ে বিপাকে পড়েছে কৃষক পরিবারগুলো। শরণখোলা, মোরেলগঞ্জ ও মোংলা উপজেলার ঘূর্নিঝড় আশ্রয়কেন্দ্র গুলো খুলে দেওয়া হয়েছে। সতর্ক সংকেতে ভয়াবহ বার্তা পরিবেশন করায় উপকূলবাসীর মধ্যে ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়ছে। মাটি, ছন ও টিনের ঘরের বাসিন্দাদের দুশ্চিন্তা সব থেকে বেশি।

কোষ্টগার্ড মোরেলগঞ্জ কন্টিনজেন্ট কমান্ডার মো. ফরহাদুল ইসলাম বলেন, ৭নং বিপদ সংকেত ঘোষণার পরেই পানগুছি নদীতে সার্বক্ষনিক চেকপোষ্ট বসানো হয়েছে। কয়েকটি সমুদ্রগামী ট্রলার ফেরত পাঠানো হয়েছে।

মোরেলগঞ্জ সদর ইউনিয়ন চেয়ারম্যান এইচএম মাহমুদ আলী জানান, সকাল থেকে আশ্রয়কেন্দ্রে যাবার জন্য মাইকিং করছি। মেম্বর, চৌকিদারদের মাধ্যমে গ্রামের মানুষদের সামাজিক দুরত্ব বজায় রেখে আশ্রয়কেন্দ্রে অবস্থান নিতে বলা হচ্ছে।

মোরেলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান জানান, উপজেলার ১৩৩ টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। ঝড়ের ক্ষয় ক্ষতি কমাতে সকল ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। সর্বসাধারণকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। জরুরি খাদ্য সহায়তা হিসেবে ১০০ মন মুড়ি, ২৭ মন চিড়া, ৬০ মন চিনি মজুদ করা হয়েছে। সকল আশ্রয় কেন্দ্রে করোনা প্রতিরোধক সরঞ্জামও মজুদ করা হয়েছে।
সুন্দরবন সংলগ্ন উপকূলীয় এ উপজেলায় লোক সংখ্যা প্রায় সাড়ে ৩ লাখ। সুপার সাইক্লোন আম্ফান মোকাবেলা ও ক্ষয় ক্ষতি কমাতে পুলিশ, আনছার ভিডিপি, ফায়ার সার্ভিস, গ্রাম পুলিশ ও স্কাউটস সদস্যদের সমন্বয়ে ১০ দ্রুত উদ্ধারকারি দল গঠন করা হয়েছে। মেডিকেল টিম গঠন করা হয়েছে ১৭টি।

২০০৭ সালের ১৫ নভেম্বরের ঘূর্ণিঝড় সিডর’র আঘাতে মোরেলগঞ্জে ৯৩ জনের প্রাণহানিসহ ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনা ঘটে।

মোরেলগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) কেএম আজিজুল ইসলাম জানান, দুর্যোগে আইনশৃংখলা যাতে অবনতি না হয় এছাড়া দুর্যোগে পড়া মানুষদের সহায়তার জন্য পুলিশ সদা প্রস্তুত রয়েছে।

বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ জানান, ঘূর্নিঝড় আম্পান মোকাবেলায় আমরা সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছি। ৪১০টি ঘূর্নিঝড় আশ্রয় কেন্দ্রের পাশাপাশি সুবিধাজনক শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে আমরা ঘূর্নিঝড় আশ্রয়কেন্দ্রে হিসেবে ব্যবহারের উদ্যোগ নিয়েছি। এই নিয়ে আমাদের মোট ৯৭৭ আশ্রয় কেন্দ্র প্রস্তুত রয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে ৭ লক্ষাধিক মানুষ আশ্রয় নিতে পারবেন। সার্বিক যোগাযোগ রক্ষার জন্য ১০ টি কন্ট্রোল রুম খোলা হয়েছে। ৮৪ মেডিকেল টিম প্রস্তুত রাখা রাখা হয়েছে। পর্যাপ্ত সংখ্যক স্বেচ্ছাসেবক প্রস্তুত রয়েছে। প্রয়োজনীয় শুকনো খাবারের ব্যবস্থা রেখেছি আমরা।

বাগেরহাটে জোড়া খুন ৯ দিনেও গ্রেফতার নেই কেউ
বাগেরহাট :: করোনা পরিস্থিতির মধ্যে বাগেরহাটের শরনখোলায় সপ্তাহের ব্যাবধানে দুটি খুনের ঘটনা ঘটেছে। সম্পত্তি এবং পাওনা টাকার বিরোধ নিয়ে পৃথক ভাবে এ হত্যাকান্ড গুলো সংঘঠিত হয়েছে বলে নিহতের স্বজনরা জানিয়েছেন। তবে,এ ঘটনায় শরনখোলা থানায় রেকর্ড হওয়া দুইটি হত্যা মামলায় নারী-পুরুষ সহ- ৯ব্যাক্তিকে কে অভিযুক্ত করা হয়েছে। অন্যদিকে ,হত্যাকান্ডের পর তাৎক্ষনিক অতিরিক্ত পুলিশ সুপার (মোড়েলগঞ্জ সার্কেল) মোঃ রিয়াজুল ইসলাম এবং শরনখোলা থানার অফিসার ইনচার্জ এসকে আব্দুল্লাহ আল সাইদ ঘটনাস্থল পরিদর্শন করেন । কিন্তু গত ৯দিনেও জড়িতদের কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। নিহতের স্বজন সহ স্থানীয়দের সুত্রে জানায় , উপজেলার ৩নং রায়েন্দা ইউনিয়নের উত্তর তাফালবাড়ী গ্রামের বাসিন্দা মৃতঃ শাহ-আলম খন্দকারের বাড়ীর সীমানা নির্ধারনের মাত্র তিন হাত জায়গা নিয়ে বিরোধ সৃষ্টি হলে ৮মে, সকালে প্রতিবেশি মনিরুজ্জামান দুলাল খন্দকারের নেতৃত্তে ৬/৭ ব্যাক্তি একজোট হয়ে দিন মজুর মোঃ শাহ আলম খন্দকার (৬০) কে পিটিয়ে গুরুতর জখম করেন । মুমুর্ষ অবস্থায় তাকে প্রথমে শরনখোলা স্বাস্থ্য কমপ্লেক্য ভর্তি করা হয় । সেখানে অবস্থার অবনতি ঘটে ।

পরে উন্নত চিকিৎসার জন্য তাকে খুলনা মেড়িকেল কলেজ হাসপাতালে নেওয়া হয় । দুই দিন পর মারা যান শাহ আলম। এ ঘটনায় তার স্ত্রী মোসাঃ সাহিদা বেগম (৫০) বাদী হয়ে প্রতিবেশি মনিরুজ্জামান দুলাল খন্দকার (৪০), শাহজাহান খন্দকার (৫৫), আঃ লতিফ খন্দকার (৫২), নাইম হোসেন লিমন খন্দকার (২০),মাহাবুবা সুলতানা শাবানা (৪২) এবং মোসাঃ নাছিমা বেগম (৪০)কে অভিযুক্ত করে ১০মে, রাতে শরনখোলা থানায় একটি হত্যা মামলা দ্বায়ের করেন। অপরদিকে, পাওনা টাকা নিয়ে দ্বন্দের জের ধরে ১৪মে, দুপুরে বাবা ও ছেলের পিটুনিতে ঘটনাস্থলে মারা যান উপজেলার ধানসাগর গ্রামের বাসিন্দা মৃতঃ শামসুল হক শিকদারের ছেলে দিন মজুর আঃ সবুর শিকদার (৫০)। ওই ঘটনায় তার স্ত্রী মোসাঃ- হেলেনা বেগম (৪০), বাদী হয়ে ১৪মে, রাতে শরনখোলা থানায় নিহত সবুরের আপন ভগ্নিপতি মোঃ আলতাফ শেখ (৫৫),তার স্ত্রী-মোসাঃ-শুরমা বেগম (৪৫) এবং তাদের ছেলে মোঃ রাকিব হোসেন রনি (ওরফে) প্রিন্স (২৫) কে দ্বায়ী করে একটি হত্যা মামলা রজু করেন। তবে, প্রকাশ্য দিবালোকে দু- দিন মজুরকে পিটিয়ে হত্যা করেও অনেকটা হাসি মুখে এলকা থেকে পালিয়ে যায় খুনীরা । নাম প্রকাশ না করার শর্তে, ধান সাগর এলাকার এক সমাজ সেবক বলেন ,করোনার এমন দুর্যোগ মুহুতেও মানুষ হত্যার মতো ন্যাক্কার জনক কাজ সত্যিই আচার্যের।তবে,করোনায় আইন-শৃংখলা বহীনির সদস্যরা ব্যাস্থ থাকায় পুর্বের তুলনায় শরনখোলার অপরাধ প্রবনতা বেড়েছে। তার মতে, জোরদার পুলিশী টহল সহ অপরাধ দমনে গ্রাম পুলিশদেরকে আরো দ্বায়িত্বশীল ভুমিকা পালন করতে হবে এবং যে কোন অপরাধ প্রবনতার বিরুদ্বে এলাকাবাসীর রুখে দাড়াতে হবে। এ বিষয়ে শরনখোলা থানার অফিসার ইনচার্জ (ওসি) এস কে আব্দুল্লাহ আল সাইদ জানান,অভিযুক্তদের গ্রেফতারে জন্য পুলিশের অভিযান অব্যাহত অব্যাহত রয়েছে ।


এমপি শেখ হেলাল উদ্দীনের সাংবাদিকদের ইফতার সামগ্রী উপহার

বাগেরহাট :: মোল্লাহাটে শেখ হেলাল উদ্দীন এমপি’র পক্ষে সাংবাদিকদের ইফতার সামগ্রী উপহার প্রদান করা হয়েছে। সোমবার উপজেলা পরিষদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে সাংবাদিকদের মাঝে ওই সকল ইফতার সামগ্রী উপহার প্রদান করা হয়। বাগেরহাট-১ আসনের এমপি শেখ হেলাল উদ্দীন এর পক্ষে ওই ইফতার সামগ্রী প্রদান করেন উপজেলা চেয়ারম্যান শাহিনুল আলম ছানা ও উপজেলা নির্বাহী অফিসার মাফ্ফারা তাসনীন ।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. সেলিম রেজা, আওয়ামীলীগ নেতা ইউপি চেয়ারম্যান শেখ রেজাউল কবীর ও অধ্যক্ষ এল জাকির হোসেন। সাংবাদিকদের মাঝে ছিলেন প্রেসকাব মোল্লাহাটের সাধারণ সম্পাদক এম এম মফিজুর রহমান, সিনিয়র সহ-সভাপতি মো. আমির আলী, সহ-সভাপতি শরীফ মাসুদুল করিম ও এস,এম, জহিরুল ইসলাম জাহিদ. যুগ্ম-সাধারণ সম্পাদক মো. জেহাদ সিকদার, প্রচার সম্পাদক শেখ শাহিনুর ইসলাম শাহিন, নির্বাহী সদস্য মিয়া পারভেজ আলম, সদস্য মো. গোলাম রসুল, মো. মনিরুজ্জামান মোল্লা, মো. জিন্নাত আলী শিকদার, এস,এম, মিজানুর রহমান, মো. ইমলাক শেখ, মো. মোস্তফা মীর ও মো. বাশার মোল্লা প্রমূখ।

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’মোংলা বন্দরের কার্যক্রম বন্ধ ঘোষণা বিভিন্ন নৌযান নিরাপদে আশ্রয়

বাগেরহাট :: করোনা ভাইরাসের মধ্যেই ঘূর্ণিঝড় আম্ফান’র কারণে বাগেরহাটে মোংলা সমুদ্র বন্দরকে সোমবার বিকেলে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। ঘূর্ণিঝড়ের প্রভাবে সাগর ও সুন্দরবন সংলগ্ন নদ নদী উত্তাল থাকলেও স্বাভাবিক আবহাওয়া বিরাজ করছে মোংলা, সুন্দরবনসহ আশপাশ উপকূলীয় এলাকা জুড়ে। তবে সংকেত বৃদ্ধি পাওয়ায় মোংলা বন্দরে পণ্য বোঝাই-খালাস ও পরিবহণের কাজ বন্ধ করে দেয়া হয়েছে । মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৭ নম্বর বিপদসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বাগেরহাটে মোংলা বন্দরে কয়লা ও কিংকারবাহীসহ মোট ১১টি বিদেশী বাণিজ্যিক জাহাজ অবস্থান করছে। বন্দরের হারবার মাষ্টার কমান্ডার ফখর উদ্দিন জানান, ঘূর্ণিঝড় আম্পানের কারণে জরুরী কন্ট্রোল রুম খুলেছে বন্দর কর্তৃৃপক্ষ। মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার কমান্ডার ফখর উদ্দিন সম্ভাব্য ঝড় মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে জানান, অবস্থা বুঝে তাৎক্ষনিক ব্যবস্থা নেয়া হবে।

অপরদিকে মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রাহাত মান্নান জানান, ঘূর্নিঝড় মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি ও সতর্কতামুলক ব্যবস্থা নেয়া হয়েছে। খোলা হয়েছে পৃথক কন্ট্রোল রুম। উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান মিলিয়ে মোট ১০৩টি সাইকোন শেল্টার প্রস্তুত রাখা হয়েছে। ইতিমধ্যে সংশ্লিষ্টদের এসব সাইকোন শেল্টারগুলোকে ঝাড়ু দিয়ে ছেড়ে ময়লা আর্বজনা পরিস্কার করে ব্যবহার উপযোগী করে তোলার জন্য নির্দেশ দেয়া হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে সিপিপি স্বেচ্ছাসেবক দলসহ প্রশাসনের সদস্যদেরকেও। এছাড়া মাইকিং করে জনসাধারণকে সাইকোন শেল্টারে গিয়ে আশ্রয় নিতে বলা হয়েছে।

তবে সোমবার সন্ধ্যায় কয়েকটি সাইকোন শেল্টারে সরেজমিন ঘুরে দেখা গেছে, ৭ নম্বর বিপদ সংকেত জারি হওয়ার পরও মোংলা পৌর শহর এবং শহরতলীর বিভিন্ন এলাকার আশ্রয় কেন্দ্রগুলো এখনও খোলা হয়নি। কেন্দ্রগুলো খুলে পরিস্কার পরিচ্ছন্নতার কথা থাকলেও তাতে এখনও তালা ঝুলছে। সোমবার সন্ধ্যা পর্যন্ত উপজেলার কানাইনগর, চালনা বন্দর মডেল বিদ্যালয়, দিগন্ত প্রকল্প স্কুল, আরাজী মাকোরডোন, চালানা বন্দর ফাজিল মাদ্রাসাসহ বেশ কয়েকটি আশ্রয়কেন্দ্রে ঘুরে দেখা গেছে সবগুলোর দরজায় তালা মারা। সেখানে গিয়ে কেউ আশ্রয় গ্রহণ করেননি।

স্থানীয় বাসিন্দারা অভিযোগ করে জানান, করোনা পরিস্থিতির আগ থেকেই এসব আশ্রয়কেন্দ্র যেমন তালাবদ্ধ ছিল, এখনও তেমন আছে। কেউ আসেনি পরিস্কারও করেনি। আর তালাবদ্ধ অবস্থায় থাকলে আশ্রয়কেন্দ্রে কে আসবে আশ্রয় নিতে। এনিয়ে তারা আতংকে রয়েছেন বলেও জানান তারা।

এদিকে নদীতে জোয়ারের পানির উচ্চতা দিনের জোয়ারে বৃদ্ধি পায়নি। তারপরও বন্দর কেন্দ্রিক চলাচলরত বিভিন্ন নৌযান ও সুন্দরবন সংলগ্ন সাগর নদীতে মাছ ধরার ট্রলার ও নৌকা নিরাপদ আশ্রয় নিতে শুরু করেছে। মোংলা নদীর পূর্ব পাড়ে কয়েকশ’ ট্যুরিষ্ট বোট নিরাপদ আশ্রয় নিয়েছে। এ ছাড়া আশপাশের বিভিন্ন খালেও বিভিন্ন নৌযান নিরাপদে নঙ্গর করে রয়েছে।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মো. বেলায়েত হোসেন জানান, বনের গহীনে সব ষ্টেশন ও টহল ফাঁড়িতে সতর্কতামুলক ব্যবস্থা নিতে বলা হয়েছে। দুর্যোগের সুযোগ কাজে লাগিয়ে দুস্কৃতিকারীরা যাতে হরিণসহ অন্যান্য বন্য প্রাণী ও বনজ সম্পদ ধ্বংস করতে না পারে সে জন্য বনকর্মীদের সজাগ থাকার পরামর্শ দেয়া হয়েছে।

সুন্দরবন উপকুলে দুর্যোগ মোকাবেলায় ১০টি জাহাজসহ ৭০টি জলযান প্রস্তুত

বাগেরহাট : :করোনা ভাইরাসের মধ্যেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’ বঙ্গোপসাগরে অবস্থান করা প্রবল ঘূর্ণিঝড় ‘আম্ফান’র প্রভাবে ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর ও তৎসংলগ্ন সুন্দরবনের নদ নদী খুবই উত্তাল রয়েছে। এজন্য আবহাওয়া অধিদফতর সোমবার দুপুর থেকে মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ৭ নম্বর বিপদ সংকেত বলবত রেখেছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে মোংলা বন্দরসহ সুন্দরবন উপকূলের আশপাশের এলাকায় মঙ্গলবার দুপুর ৩টা থেকে হালকা থেকে মাঝারী বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়া বইতে শুরু করেছে।

এদিকে বুধবার বিকাল বা রাতে বঙ্গোপসাগরের সৃষ্ট ঘুর্নিঝড়টি মোংলা বন্দর ও সুন্দরবন উপকুলের উপর দিয়ে সুপার সাইক্লোন আকারে রুপ নিয়ে অতিক্রম করতে পারে বলেও জানায় আবহাওয়া অফিস। তবে সাগর প্রচন্ড উত্তল রয়েছে এবং সেখানকার সুন্দরবনের জেলেরা নিরাপদে আশ্রয় নিয়েছে বলে জানায় র‌্যাব ও দুবলা ফিসারম্যান গ্রুপের সদস্যরা।

অপরদিকে ঘূর্ণিঝড় ‘আম্ফান’র প্রভাবে মোংলা সমুদ্র বন্দরে বিশেষ সতর্কতা এলার্ট-৩ জারি করেছে বন্দর কর্তৃপক্ষ। একই সঙ্গে খোলা হয়েছে বন্দর কর্তৃপক্ষের তিনটি কন্ট্রোল রুম। বন্দরে এই মুহূর্তে মেশিনারি, কিংকার, সার, জিপসাম, পাথর, সিরামিক ও কয়লাসহ মোট ১১ টি বাণিজ্যিক জাহাজ অবস্থান করছে। এসব জাহাজে পণ্য খালাস-বোঝাই বন্ধ রাখার জন্য সতর্কতা জারি হওয়ায় বানিজ্যিক জাহাজের পন্য খালাস-বোঝাইয়ের কাজ বন্ধ রেখেছে বলে জানায় বন্দর ব্যাবসায়ীরা।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফকর উদ্দিন মুঠো ফোনে জানান, এ মুহুর্তে বন্দরে জাহাজ থেকে পণ্য ওঠানামার কাজ বন্ধ রাখা হয়েছে। তিনি বলেন, ঘূর্ণিঝড়ের আগাম প্রস্তুতি হিসেবে কন্ট্রোল রুম খোলাসহ বন্দরের সকল নৌযান ও স্থাপনায় সতর্কতা জারী করা হয়েছে। যাতে আবহাওয়ার আরো অবনতি হলেই নৌযানগুলো নিরাপদ থাকে বাহিরে বের না হয়। এ ছাড়া বড় বড় বিভিন্ন স্থাপনার উপরও বিশেষ নজর রাখা হয়েছে। বন্দরের বড় ধরনের সমস্যার জন্য ৩টি টাকবোর্টকে প্রস্তুত রাখা হয়েছে।

ঘূর্ণিঝড় ‘আম্ফান’র পর্যবেক্ষণে জেলা,উপজেলা প্রশাসন ও পৌর কর্তৃপক্ষ পৃথক কন্ট্রোল রুম খুলেছে। জেলার সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। সাইকোন শেল্টার গুলি প্রস্তুত রাখার কথা বলা হয়েছে। ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে মাইকিং করে জনসাধারণকে সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে।

সুন্দরবনে মৎস্যজীবিদের বৃহৎ সংগঠন ‘দুবলা ফিসারম্যান গ্রুপে’র সভাপতি কামাল উদ্দিন আহম্মেদ মুঠো ফোনে জানান, আম্ফান’র প্রভাবে সাগরের সুন্দরবন উপকুল সংলগ্ন নদ নদীগুলো খুবই উত্তাল রয়েছে। প্রচন্ড ঢেউয়ের কারণে মাছ ধরার ট্রলার ও নৌকাগুলো টিকতে না পেরে তীরে ফিরে আসতে শুরু করেছে। এরই মধ্যে মঙ্গলবার দুর্যোগপুর্ন আবহাওয়া ও বৃষ্টির ফলে সকল জেলেরা তাদের নৌযান নিয়ে কালে নিরাপদে আশ্রয় নিয়েছে। ঘুর্নিঝড়ে ক্ষয়ক্ষতি ও দুর্গতদের উদ্ধার এবং জরুরী ত্রান তৎপরতার জন্য নৌ-বাহিনী ও কোষ্টগার্ড’র পক্ষ থেকে ৭টি জাহাজ ও ৩০টি ছোট ষ্ট্রিট বোর্ট প্রস্তুত রেখেছে। যাতে জরুরী সময় এ নৌযানগুলো কাজে লাগানো যায়।

পুর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোঃ বেলায়েত হোসেন মুঠো ফোনে জানান, সকল জেলেদের পাশ পারমিট বন্ধ করা হয়েছে, পাশাপাশি ঘূর্ণিঝড়ের অবস্থান পর্যবেন করা হচ্ছে, অবস্থা প্রতিকূল না হলে জেলেদের মাছ ধরার অনুমতি দেওয়া হবে না। এরই মধ্যে বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া, পুর্ব সুন্দরবনের চাদপাই রেঞ্জের সকল বন বিভাগের অফিস সমুহের বন রক্ষীদের নিরাপদে থেকে চলাচল করতে বলা হয়েছে। পাশাপাশি বন বিভাগের ৪০টি নৌযান দুর্গতদের উদ্ধার ও সহায়তার কাজে ব্যাবহারের জন্য প্রস্তুত রাখা হয়েছে।
দুর্গতদের উদ্ধার এবং জরুরী ত্রান তৎপরতার জন্য নৌ-বাহিনী ও কোষ্টগার্ড’র পক্ষ থেকে ৭টি জাহাজ ও ৩০টি ছোট ষ্ট্রিট বোর্ট প্রস্তুত রেখেছে। যাতে জরুরী সময় এ নৌযানগুলো কাজে লাগানো যায়।
বাগেরহাটের জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ জানান, ঘূর্নিঝড় আম্পান মোকাবেলায় আমরা সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছি। ৪১০টি ঘূর্নিঝড় আশ্রয় কেন্দ্রের পাশাপাশি সুবিধাজনক শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে আমরা ঘূর্নিঝড় আশ্রয়কেন্দ্রে হিসেবে ব্যবহারের উদ্যোগ নিয়েছি। এই নিয়ে আমাদের মোট ৯৭৭ আশ্রয় কেন্দ্র প্রস্তুত রয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে ৭ লক্ষাধিক মানুষ আশ্রয় নিতে পারবেন। সার্বিক যোগাযোগ রক্ষার জন্য ১০ টি কন্ট্রোল রুম খোলা হয়েছে। ৮৪ মেডিকেল টিম প্রস্তুত রাখা রাখা হয়েছে। পর্যাপ্ত সংখ্যক স্বেচ্ছাসেবক প্রস্তুত রয়েছে। প্রয়োজনীয় শুকনো খাবারের ব্যবস্থা রেখেছি আমরা।

বাগেরহাটে ৯ উপজেলায় সরকার নির্ধারিত মূল্যে ধান ক্রয় শুরু

বাগেরহাট :: বাগেরহাটে সরকার নির্ধারিত মূল্যে বোরা ধান সংগ্রহ শুরু হয়েছে। মঙ্গলবার বাগেরহাট জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়ে এই ধান ক্রয়ের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ। এসময় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ তানজিল্লুর রহমান, জেলা খাদ্য নিয়ন্ত্রক মনোতোষ কুমার মজুমদার, জেলা আওয়ামী লীগ নেতা শেখ ফিরোজুল ইসলাম, সরদার শুকুর আহমেদসহ স্থানীয় গন্য মান্যরা উপস্থিত ছিলেন।

এবার বাগেরহাটের ৯ উপজেলায় ৬ হাজার ৪‘শ ১৮ মে.টন ধান ক্রয় করা হবে। প্রতিমন ধানে কৃষক ১হাজার ৪০ টাকা করে পাবেন। লটারির মাধ্যমে কৃষকদের নির্বাচিত করা হয়েছে। কৃষকের নির্ধারিত ব্যাংক হিসাবে তার ধান ক্রয়ের টাকা জমা হয়ে যাবে।

জেলা খাদ্য নিয়ন্ত্রক মনোতোষ কুমার মজুমদার বলেন, প্রকৃত কৃষকের কাছ থেকে ধান ক্রয় করতে আমরা বাগেরহাটের ৯টি উপজেলায় লটারির মাধ্যমে কৃষকদের তালিকা করেছি। আজকে আনুষ্ঠাকিভাবে ধান ক্রয় শুরু হল। নির্বাচিত কৃষকদের তালিকা উপজেলা কৃষি অফিস ও উপজেলা খাদ্য কর্মকর্তার দপ্তরে টানিয়ে দেওয়া হয়েছে। প্রত্যেক ইউনিয়নের কৃষকদের তালিকা ইউনিয়ন পরিষদেও দেওয়া হয়েছে। কৃষক নির্দিষ্ট নিয়ম মেনে ধান নিয়ে গুদামে চলে আসবেন।





খুলনা বিভাগ এর আরও খবর

কুষ্টিয়া সদরে আতাউর রহমান খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিত কুষ্টিয়া সদরে আতাউর রহমান খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিত
প্যানেল চেয়ারম্যান জহুরুলের সুনাম ক্ষুন্ন করতে মরিয়া হয়ে উঠেছে একটি মহল প্যানেল চেয়ারম্যান জহুরুলের সুনাম ক্ষুন্ন করতে মরিয়া হয়ে উঠেছে একটি মহল
কুষ্টিয়া বিএডিসি অফিসের এডি’র বিরুদ্ধে দূর্ণীতির অভিযোগ কুষ্টিয়া বিএডিসি অফিসের এডি’র বিরুদ্ধে দূর্ণীতির অভিযোগ
তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ
প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী
কোটি টাকা আত্মসাৎ :  কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি
কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু কুষ্টিয়া পৌর মেয়র এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত শুরু
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের স্মরণসভায় এমপি হানিফ
কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক কুষ্টিয়ার গড়াই রেলসেতুর পিয়ার স্ট্রাকচারের অবস্থা নাজুক
কুষ্টিয়ার ডেপুটি কমিশনারের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান কুষ্টিয়ার ডেপুটি কমিশনারের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)