শিরোনাম:
●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ ●   পাহাড়ি দুর্বৃত্তদের দেয়া আগুনে সাংবাদিক এর বাগান বাড়ি পুড়ে দেয়ার আজ ২ মাস : ক্ষয়-ক্ষতির তালিকা প্রকাশ ●   আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা ●   রাঙামাটির চার উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্ধ : ৮ মে নির্বাচন ●   কল্পনা অপহরণ মামলা রাঙামাটি কোর্টে ডিসমিস করায় হিল উইমেন্স ফেডারেশনের ক্ষোভ প্রকাশ ●   নিরীহ মানুষকে গণগ্রেফতারের প্রতিবাদে ২৫ এপ্রিল রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ ●   আনসারের অস্ত্রলুটের ঘটনায় রুমা উপজেলা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে ●   বান্দরবানে গণগ্রেফতারের প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ ●   নিজের অস্ত্র দিয়ে মাথায় গুলি করে আনসার সদস্যদের আত্মহত্যা ●   কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষার সমন্বয় সভা ●   ঝালকাঠি ২ উপজেলায় তিন পদে ২৪ জনের মনোনয়ন দাখিল ●   রুমা-থানচি ব্যংক ডাকাতির মামলায় কেএনএফ এর আরও ৫ জন রিমান্ডে ●   অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে কাজ করছে প্রেস কাউন্সিল ●   খাগড়াছড়িতে বলি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   প্রচন্ড তাপদাহে পানির জন্য চলছে হাহাকার : পানি শূন্য কুষ্টিয়ার গড়াই নদী ●   ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ জনের মৃত্যু ●   নিত্যপণ্যের তুলনায় তামাকপণ্য সস্তা : দাম বাড়ানোর দাবি ●   তীব্র দাবদাহে ৭ দিন বন্ধ দেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসা ●   কোটি টাকা আত্মসাৎ : কুষ্টিয়া শহর সমাজসেবা কর্মকর্তার শাস্তি হল বদলি ●   ঈশ্বরগঞ্জে বাড়ির সীমানা নিয়ে দ্বন্দ্বে নিহত-১ ●   রোগী পারাপারের সী-এম্বুল্যান্স না থাকায় চরম দুর্ভোগের শিকার সন্দ্বীপবাসী ●   দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী ●   জামেয়া মদিনাতুল উলুম মহিলা মাদ্রাসার ফান্ড রেইজিং এবং কৃতজ্ঞতা প্রকাশ ●   অনির্বাণ যুব ক্লাবের কার্যকরী পরিষদ গঠিত ●   রাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ●   রাজধানীতে পাহাড়ি প্রাণের উৎসব বৈসাবি পালিত ●   যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামি গ্রেফতার ●   সন্দ্বীপে গ্রাম পুলিশের বিরুদ্ধে অসামাজিক কার্যকলাপের অভিযোগ
রাঙামাটি, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
শনিবার ● ১৫ আগস্ট ২০২০
প্রথম পাতা » খাগড়াছড়ি » দেশ ব্যাপী বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদাত বার্ষিকী পালিত
প্রথম পাতা » খাগড়াছড়ি » দেশ ব্যাপী বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদাত বার্ষিকী পালিত
৯৫১ বার পঠিত
শনিবার ● ১৫ আগস্ট ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

দেশ ব্যাপী বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদাত বার্ষিকী পালিত

ছবি : সংবাদ সংক্রান্তষ্টাফ রিপোর্টার :: রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আজ ১৫ আগস্ট শনিবার স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে।
বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করেছে। আজ সূর্যোদয়ের সাথে সাথে অস্থায়ী প্রধান কার্যালয় এবং স্থায়ী ক্যাম্পাসে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।
সকাল সাড়ে ৯টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করে পুস্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমা, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অঞ্জন কুমার চাকমা, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
এদিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন, আলোচনাসভা ও মিলাদ মাহফিল করেছে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ।
দিবসটি উপলক্ষে আজ শনিবার ১৫ আগস্ট সকাল ৮টায় বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষে আলোচনাসভা ও দোয়া মাহফিল এবং যুব উন্নয়ন অধিদপ্তরের চেক বিতরণ করা হয়।
রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা’র সভাপতিত্বে আলোচনাসভায় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মো. আশরাফুল ইসলাম, পরিষদ সদস্য হাজী মুছা মাতব্বর, সদস্য রেমলিয়ানা পাংখোয়া, সদস্য ত্রিদীব কান্তি দাশ, সদস্য জ্ঞানেন্দু বিকাশ চাকমা, সদস্য মনোয়ারা আক্তার জাহান, সদস্য সাধন মনি চাকমা, সদস্য থোয়াইচিং মং, পরিষদের নির্বাহী প্রকৌশলী বিরল বড়ুয়া, সিভিল সার্জন ডা. বিপাশ খীসা, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. বরুন কুমার দত্ত, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক পবন কুমার চাকমা, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক বেগম সাহান ওয়াজ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী অনুপম দে, জেলা ক্রীড়া অফিসার স্বপন বিকাশ চাকমা, যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক মো. শহীদুল ইসলামসহ হস্তান্তরিত বিভাগের অন্যান্য বিভাগীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
আলোচনাসভার শুরুতেই বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধুর পরিবারের নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত ও ১ মিনিট নীরবতা পালন করা হয়।
পরে যুব উন্নয়ন অধিদপ্তরের বিভিন্ন ট্রেডে ৪জন প্রশিক্ষণপ্রাপ্ত প্রশিক্ষণার্থীদের মাঝে আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ১লক্ষ ৩০ হাজার টাকার চেক প্রদান করা হয়।
এছাড়া জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস উপলক্ষে জেলা প্রশাসন রাঙামাটি পার্বত্য জেলা সকাল সাড়ে ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ এবং রাঙামাটি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সকাল ১০টায় জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা, দোয়া মাহফিল ও জেলা শিশু একাডেমিতে পুরষ্কার বিতরণ করা হয়।
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ব্যবস্থাপনায় বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন ও আলোচনা সভা

রাঙামাটি :: পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ব্যবস্থাপনায় সর্বকালের সর্বশ্রেষ্ঠ স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৫তম শাহাদত বার্ষিকী ও ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ২০২০ পালন করা হয়। আজ সকাল ৯টায় জাতীয় কর্মসূচির সাথে সমন্বয় রেখে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা এনডিসি এর নেতৃত্বে রাঙামাটি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রধান কার্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন ও ১ মিনিট নিরবতা পালনের মাধ্যমে গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

এসময় বোর্ডের ভাইস চেয়ারম্যান মো. নূরুল আলম নিজামী (অতিরিক্ত সচিব), বোর্ডের সার্বক্ষনিক সদস্যবৃন্দসহ বোর্ডের আওতাধীন উবর্ধতন কর্মকর্তা/কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
এছাড়া বঙ্গবন্ধুর জীবনীর উপর পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস-চেয়ারম্যান মো. নূরুল আলম নিজামী (অতিঃসচিব), সদস্য সচিব ও সদস্য প্রশাসন আশীষ কুমার বড়ুয়া (যুগ্মসচিব), সদস্য-পরিকল্পনা ড. প্রকাশ কান্তি চৌধুরী (উপসচিব), সদস্য-বাস্তবায়ন মোহাম্মদ হারুন-অর-রশীদ (উপসচিব), মো. জানে আলম, প্রকল্প ব্যবস্থাপক, এসএসএস-সিএইচটি প্রকল্প, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, মো. শফিকুল ইসলাম প্রকল্প পরিচালক, মিশ্র ফল চাষ প্রকল্প, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড,  মো. মুজিবুল আলম নির্বাহী প্রকৌশলী, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড প্রমুখ সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন।

জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ ছাত্রলীগ রাঙামাটি জেলা শাখার আয়োজনে মাহফিল
আজ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ ছাত্রলীগ রাঙামাটি জেলা শাখার উদ্যোগে খতমে কোরআন, মিলাদ ও দোয়া মাহফিল’র আয়োজন করা হয়।
আজ দুপুর সাড়ে ১২টায় রাঙামাটি সদরের ৬ নং ওয়ার্ডের মুসলিম পাড়া নোয়া আদম হামিউচ্ছুন্নাহ ইসলামীয়া মাদ্রাসার হলরুমে অনুষ্ঠিত হয় কোরআন খতম দোয়া ও মিলাদ মাহফিল এই দোয়া মাহফিল পরিচালনা করেন জেলা ওলামালীগ’র সভাপতি ক্বারী মো. ওসমান গনি।

এসময় উপস্থিত ছিলেন রাঙামাটি জেলা ছাত্রলীগের সভাপতি আব্দুল জাব্বার সুজন, জেলা ছাত্র লীগের সাধারণ সম্পাদক প্রকাশ চাকমা, জেলা ছাত্রলীগের সহ-সভাপতি মো,সালাউদ্দিন, সহসভাপতি কলিম আহমেদ,মিজানুর রহমান, মন্জুর আলম, সাংগঠনিক সম্পাদক সালাউদ্দিন টিপু,অভিজিত চাকমা,নাজমুল হক বাবু, সাংস্কৃতিক সম্পাদক ইকবাল আহমেদ তালুকদার, উপ-সাংস্কৃতিক সম্পাদক মো,কাউসার, ক্রিড়া সম্পাদক তাজুল ইসলাম রাজু,গন শিক্ষা বিষয়ক সম্পাদক হাসান মুরাদ, সহ-সম্পাদক আনোয়ার হোসেন কায়সার সহ জেলা ছাত্র লীগের অন্যান্য সদস্যগন।
মিলাদ ও দোয়া মাহফিল শেষে জেলা ছাত্রলীগের পক্ষ থেকে মুসলিম পাড়া নোয়া আদম হামিউচ্ছুন্নাহ ইসলামীয়া মাদ্রাসার ও এতিম খানার ছাত্রদের মাঝে দুপুরের খাবার বিতরণ করা হয়।

কাউখালীতে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন
কাউখালী (রাঙামাটি) প্রতিনিধি :: কাউখালীতে জাতির জনক বঙ বন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা সদরস্থ বঙ বন্ধুর প্রতিকৃতিতে গতকাল শনিবার সকাল সাড়ে ৮টায় উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন সহ বিভিন্ন সংঘঠনের পক্ষ হতে পুষ্প মাল্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করাহয়।
বঙ বন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন কাউখালী উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ সামশু দোহা চৌধুরী, উপজেলা প্রশাসনের পক্ষে উপজেলা নির্বাহী অফিসার শতরুপাতালুকদার,কাউখালী থানার অফিসার ইনচার্জ মোঃ শহিদ উল্লা পিপিএম সহ উপজেলার বিভিন্ন দপ্তর প্রধান গন। পরে বঙ বন্ধু ও বঙ বন্ধুর পরিবারের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয় এবং শাহাদাৎ বরনকারী পরিবারের সদস্যদের জন্য দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন মাওলানা মোঃ গোলাম ফারুক।
অপরদিকে বাংলাদেশ আওয়ামীলীগ কাউখালী উপজেলা শাখা ও এর সহযোগী অংগ সংঘঠনের পক্ষ হতে বঙ বন্ধুর প্রতিকৃতিতে পুস্প মাল্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। পুষ্প মাল্য দিয়ে শ্রদ্ধা জানান আওয়ামীলীগ কাউখালী উপজেলা শাখার সভাপতি অংসুই প্রু চৌধুরী, সাধারন সম্পাদক মোঃ এরশাদ সরকার,সাংগঠনিক সম্পাদক ক্যাসিংমং মারমা,কলমপতি ইউপি চেয়ারম্যান ক্যাজাই মারমা সহ দলীয় সকল নেতা কর্মী গন। পরে উপজেলা সদরস্থ আওয়ামীলীগ দলীয় কার্যারয়ে এক দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় এবং তবরুক বিতরন করা হয় বলে জানান।

রাজস্থলীতে ৪৫ তম জাতীয় শোক দিবস পালিত

রাজস্থলী প্রতিনিধি :: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৫ তম শাহাদত বার্ষিকী উপলক্ষে রাজস্থলী উপজেলা প্রশাসন, রাজনৈতিক ও সামাজিক বিভিন্ন সংগঠনের উদ্যোগে বিনম্র শ্রদ্ধা শোক ও দিবসটি পালন করা হয়েছে।

আজ শনিবার ১৫ আগস্ট সূর্যোদয়ের সাথে সাথে উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামী লীগ নিজ নিজ উদ্যোগে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন।

পরে সকাল ৯টায় উপজেলা পরিষদ চত্বরে স্থাপিত ম্যুরালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা প্রশাসন, পুলিশ, রাজনৈতিক নেতৃবৃন্দ, বিভিন্ন দপ্তর ও সামাজিক সংগঠন।

নির্বাহী অফিসারের কার্যলয়ে ইউএনও শেখ ছাদেখ এর সভাপতি অনু্ষ্ঠিত হয় আলোচনা সভা।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান উবাচ মারমা, ভাইস চেয়ারম্যান অংনুচিং মারমা,মহিলা ভাইস চেয়ারম্যান উসসিন মারমা, থানা অফিসার ইনচার্জ মফজল আহামদ খান প্রমূখ উপস্থিত ছিলেন।

ছবি : সংবাদ সংক্রান্তযথাযোগ্য মর্যাদায় গোলাপগঞ্জে জাতীয় শোক দিবস পালিত

সিলেট প্রতিনিধি :: সিলেটের গোলাপগঞ্জ উপজেলায় যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর ৪৫ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

আজ শনিবার ১৫ আগষ্ট সকাল ১০টায় উপজেলা প্রাঙ্গণে স্বাধীন বাংলাদেশের স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে দিনের কমসূচি শুরু হয়।

গোলাপগঞ্জ উপজেলা প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড, উপজেলা আওয়ামী লীগ, সেচ্ছাসেবকলীগ, যুবলীগ, পৌর মেয়র, পৌর আওয়ামী লীগ, গোলাপগঞ্জ প্রেসক্লাব, পল্লী বিদ্যুৎ, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডাসহ বিভিন্ন সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করে।

শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার মামুনুর রহমান, এএসপি সার্কেল(গোলাপগঞ্জ) রাশেদুল হক চৌধুরী, উপজেলা স্বাস্থ্য কমকর্তা মনিস্বর চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিক আহমদ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শবনম শারমিন, পৌর মেয়র আমিনুল ইসলাম রাবেল, উপজেলা আওয়ামী লীগ নেতা মিজানুর রহমান চৌধুরী রিংকু, উপজেলা প্যানেল চেয়ারম্যান নাজিরা বেগম শিলা, ভাইস চেয়ারম্যান মনসুর আহমদ, গোলাপগঞ্জ মডেল থানার অফিসার ইনচার্জ হারুনুর রশীদ চৌধুরী, গোলাপগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইউনুছ চৌধুরী, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রুহেল আহমদ, উপজেলা যুবলীগের আহ্বাহক ওয়েছুর রহমান ওয়েছ, উপজেলা সেচ্ছাসেবকলীগের সভাপতি রুহিন আহমদ খান, উপজেলা যুব উন্নয়ন অফিসার আব্দুল আহমদ, পল্লী বিদ্যুতের ডিজিএম মামুন উর রশীদ, সমাজসেবা অফিসার নুরুল হক, পল্লী উন্নয়ন কমকর্তা মুহাইমিন চৌধুরী, পরিসংখ্যান অফিসার আজিজুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তার খাদিজা বেগম, গোলাপগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি অজামিল চন্দ্র নাথ, গোলাপগঞ্জ প্রেসক্লাবের কোষাধ্যক্ষ জালাল আহমদ চৌধুরী, সহ সাধারণ সম্পাদক জাহেদুর রহমান জাহেদ, বঙ্গবন্ধু স্মৃতি সংসদ ও স্মৃতি পাঠাগারের সভাপতি আবু সুফিয়ান আজম, আওয়ামী লীগ নেতা নাজিমুল হক লস্কর, পৌর আওয়ামীলীগ নেতা মাজেদ শরীফ চৌধুরী, নাদিম মাহমুদ শিপলু, পৌর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আনা মিয়া, সাধারণ সম্পাদক জালাল আহমদ প্রমুখ।

পুষ্পস্তবক অর্পণ শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগষ্টের শহীদদের স্মরণে ১মিনিট নীরবতা পালন এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। পরে উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ছবি : সংবাদ সংক্রান্তঝালকাঠিতে ১৫ আগস্ট জাতিয় শোক দিবস পালিত

ঝালকাঠি প্রতিনিধি :: জাতীয় শোক দিবস উপলক্ষে ঝালকাঠিতে নানা কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধুর ৪৫ তম শাহাদাত-বার্ষিকী পালিত হয়েছে। শনিবার সকালে জেলা প্রশাসক ও জেলা আওয়ামী লীগ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পণ করে।এরপর জেলা আওয়ামী লীগের উদ্যোগে একটি শোক র‌্যালি বের হয়।
র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শিল্পকলা একাডেমি চত্বরে এসে শেষ হয়। তারপর অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও দোয়া মিলাদ। এতে ভিডিও কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্য দেন ১৮ দলের সমন্বয়ক ও মুখপাত্র আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আলহাজ্ব আমির হোসেন আমু এমপি। জেলা প্রশাসক মো.জোহর আলীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন,জেলা আওয়ামী লীগের সভাপতি সরদারা মো.শাহ আলম,সাধারণ সম্পাদক এডভোকেট খান সাইফুল্লাহ পনির,পৌর আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র লিয়াকত আলী তালুকদার,সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহ সভাপতি খান আরিফুর রহমান,সাংগঠনিক সম্পাদক মো.হাবিবুর রহমান হাবিল, নুরুজ্জামান খান সুরুজ, জেলা যুবলীগের আহ্বায়ক রেজাউল করিম জাকির,যুগ্ন আহ্বায়ক মো.কামাল শরীফ ও যুবলীগ নেতা মো.ছবির হোসেন।
অপরদিকে শহরের রোনালসে রোডের আমির হোসেন আমুর বাসভবনে ১৫ আগস্টের খুনিদের বিদেশ থেকে ফিরিয়ে এনে দ্রুত রায় কার্যকরের দাবি জানিয়ে বিভিন্ন কর্মসূচি পালন করে জেলা আওয়ামী লীগ। দুপুরে আলোচনা সভা,দোয়া ও মোনাজাত এবং মানব ভোজের আয়োজন করেন। অনুষ্ঠানে টেলিকনফারেন্সে প্রধান অতিথির বক্তব্য রাখেন বর্ষীয়ান আওয়ামী লীগের নেতা আমির হোসেন আমু এমপি। অপর দিকে ঝালকাঠি সদর হাসপাতালে শোক দিবস উপলক্ষে গাছের চারা রোপন ও জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পমাল্য অপর্ণ করেন, পরে হাসপাতালের কনফারেন্স রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সিভিল সার্জন রতন কুমার ঢালির সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বরিশাল বিভাগিয় প্রধান শিশু বিশেষজ্ঞ প্রোফেসর ডাক্তার অসীম কুমার সাহা,সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার মো.জাফর আলী দেওয়ান,বিশেষজ্ঞ ডাক্তার মো.আবুয়াল হাসান ও প্রেস ক্লাবের সভাপতি চিত্তরঞ্জন দত্ত। এছাড়াও দিনব্যাপী বিভিন্ন সংগঠনের উদ্যোগে শোক দিবসের নান কর্মসূচি পালিত হয়েছে।
ছবি : সংবাদ সংক্রান্ত

বঙ্গবন্ধুর হত্যাকারী খন্দকার মোশতাক চক্র এখনো ঘাপটি মেরে বসে আছে  : এমপি শাহনওয়াজ মিলাদ গাজী

নবীগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধি :: নবীগঞ্জ বাহুবল আসনের এমপি শাহনওয়াজ মিলাদ গাজী বলেন, বঙ্গবন্ধুর হত্যাকারী খন্দকার মোশতাক চক্র এখনো ঘাপটি মেরে বসে আছে,যেকোন সময় সুযোগ পেলেই ছোবল দেবে। তাই এদের থেকে সাবধান থেকে সবাই একযোগে কাজ করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ বাস্তবায়ন করতে হবে। তিনি ১৫ ই আগষ্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাত বার্ষিকী জাতীয় শোক দিবস উপলক্ষ্যে নবীগঞ্জ উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদ কর্তৃক আয়োজিত অনলাইন আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। নবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার শেখ মহি উদ্দিনের সভাপতিত্বে এবং পজীপ কর্মকর্তা শাকিল আহমদের পরিচালনায় সভায় বিশেষ অতিথি ছিলেন নবীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ফজলুল হক চৌধুরী সেলিম। এতে বক্তব্য রাখেন,নবীগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এডভোকেট গতি গতি গবিন্দ দাশ,সহকারী কমিশনার ভুমি সুমাইয়া মমিন, টিএইচও ডা আব্দুস সামাদ, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ নুর উদ্দিন,উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক সাইফুল জাহান চৌধুরী,যুগ্ম সম্পাদক এডভোকেট মুজিবুর রহমান কাজল,কাজী ওবায়দুল কাদের হেলাল,নবীগঞ্জ সরকারী কলেজের অধ্যক্ষ সফর আলী,কৃষি অফিসার মাকসুদুল আলম,মাধ্যমিক শিক্ষা অফিসার সাদেক হোসেন, উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক লোকমান আহমেদ খান,উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারন সম্পাদক সাংবাদিক উত্তম কুমার পাল হিমেল, প্রধান শিক্ষক আলী আমজাদ মিলন,প্রধান শিক্ষক সমিতির সাধারন সম্পাদক বিপুল চন্দ্র দেব,ইউপি চেয়ারম্যান আলী আহমদ মুসা, পৌর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ওহি চৌধুরী, সাংবাদিক ছনি চৌধুরী,শিক্ষক বদরুল আলম প্রমুখ। সভার শুরুতে কোরআন তেলওয়াত করেন,মাওলানা মাহবুবুর রহমান,গীতা পাঠ করেন বিপুল চক্রবর্ত্তী। পরে সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাওনয়াজ মিলাদ।গাজীর অনুমতিক্রমে ১২ জনকে যুবঋন এবং অনলাইন সাংস্কৃতিক, কবিতা আবৃত্তি প্রতিযোগীতায় ১ম,২য়,৩য় স্থানে বিজয়ীদেরকে পুরস্কার প্রদান ও বৃক্ষরোপন করা হয়। এছাড়া জাতীয় শোক দিবস উপলক্ষ্যে উপজেলা পরিষদ চত্ত্বরে নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা প্রশাসন,উপজেলা পরিষদ, উপজেলা ও পৌর আওয়ামীলীগ,যুবলীগ ও সহযোগী সংগঠন, নবীগঞ্জ পৌরসভা,মরহুম ফরিদ গাজী স্মৃতি সংসদসহ বিভিন্ন সংগঠনের নের্তৃবৃন্দ পুস্পস্তবক ও শ্রদ্ধাঞ্জলী অর্পন করেন।

নবীগঞ্জ পৌর এলাকার কানাইপুর প্রাথমিক বিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালন

নবীগঞ্জ :: নবীগঞ্জ পৌর এলাকার কানাইপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাৎ বার্ষিকি ও জাতীয় শোক দিবস পালন পাল উপলেক্ষ্য ১৫ আগষ্ট শনিবার সকালে বিদ্যালয় প্রাঙ্গনে চিত্রাংকন প্রতিযোগীতা ও আলোচনা সভা অনুষ্টিত হয়। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সাংবাদিক উত্তম কুমার পাল হিমেলের সভাপতিত্বে এবং প্রধান শিক্ষক প্রজেশ রায় নিতনের পরিচালনায় সামাজিক দুরত্ব বজায় রেখে সভায় আলোচনা করেন,পরিচালনা কমিটির সহ-সভাপতি মোঃ কবির মিয়া,অবিভাবক প্রতিনিধি বিধু ভুষন গোপ,শিক্ষক অঞ্জলী রানী দাশ,শিক্ষক জবা দাশ প্রমূখ। সভার শুরুতে ১৫ ই আগষ্ট বঙ্গবন্ধুসহ নিহত সকল শহীদদের প্রতি সম্মান জানিয়ে ১ মিনিট দাড়িয়ে নীরবতা পালন করা হয়।
ছবি : সংবাদ সংক্রান্ত
ঈশ্বরদীতে জাতির জনকের ৪৫তম জাতীয় শোক দিবস পালিত
ঈশ্বরদী প্রতিনিধি :: শনিবার দিনব্যাপি বঙ্গবন্ধুর সৃষ্টি অসাম্প্রদায়িক বাংলাদেশকে পূর্ণাঙ্গ সোনার বাংলায় পরিণত করার অঙ্গিকারের মধ্য দিয়ে ঈশ্বরদীতে জাতির জনকের ৪৫তম জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে আওয়ামীলীগ, কেন্দ্রিয় আওয়ামীলীগ নেতা এ্যাড.রবিউল আলম বুদু,উপজেলা প্রশাসন,পুলিশ প্রশাসন,পৌরসভা,ঈশ্বরদী উপজেলা প্রেসক্লাব,আইনজীবি পরিষদ,চাউলকল মালিক গ্রুপ ও মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পন করা হয়। পুষ্পমাল্য অর্পনের আগে শহরে কেন্দ্রিয় আওয়ামীলীগ নেতা এ্যাড.রবিউল আলম বুদু, ঈশ্বরদী উপজেলা প্রেসক্লাব,আইনজীবি পরিষদসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শহরে শোক র‌্যালি বের করা হয়। সন্ধ্যায় ঈশ্বরদী উপজেলা প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

ছবি : সংবাদ সংক্রান্ত
আক্কেলপুরে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

আক্কেলপুর (জয়পুরহাট) প্রতিনিধি :: জয়পুরহাটের আক্কেলপুরে যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

আজ শনিবার সকাল ৭ টায় জাতীয় শোক দিবসের কর্মসূচীর অংশ হিসেবে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে, পুষ্পস্তবক অর্পন করেন উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদসহ উপজেলা আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গসংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

পরে উপজেলা পরিষদ চত্বরে বৃক্ষরোপন শেষে উপজেলা নিবার্হী অফিসার এস এম হাবিবুল হাসানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় “আমার মুজিব” রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কার প্রদান করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আব্দুস সালাম আকন্দ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোকছেদ আলী, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র গোলাম মাহফুজ চৌধুরী অবসর, থানার ওসি আব্দুল লতিফ খাঁন প্রমুখ।

ছবি : সংবাদ সংক্রান্তআত্রাইয়ে বঙ্গবন্ধু’র ৪৫তম শাহাদত বার্ষিকী পালিত
আত্রাই (নওগাঁ) প্রতিনিধি :: নওগাঁর আত্রাইয়ে জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
শনিবার সকালে উপজেলা প্রশাসন-পরিষদ ও আত্রাই থানার পক্ষ থেকে আহসানগঞ্জ রেল স্টেশন চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে এবং উপজেলার মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করেন।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো. ছানাউল ইসলাম, উপজেলা পরিষদ চেয়ারম্যান এবাদুর রহমান প্রামানিক, এসিল্যান্ড আরিফ মুর্শেদ মিশু, ওসি মোসলেম উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ বেগম, ওসি তদন্ত মোজাম্মেল হক, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার সাজেদুর রহমান দুদু, আখতারুজ্জামান, খাদ্য কর্মকর্তা নুরুদ্দিন, যুব উন্নয়ন অফিসার ফজলুল হক প্রমুখ।
অপরদিকে উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলো বঙ্গবন্ধুসহ সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে জাতীয় পতাকা উত্তোলন, রচনা প্রতিযোগিতা এবং মিলাদ মাহফিলের আয়োজন করেন।
ছবি : সংবাদ সংক্রান্ত
মির্জাগঞ্জে বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদাৎ বার্ষিকীতে বিভিন্ন মহলে জাতীয় শোক দিবস পালন

পটুয়াখালী প্রতিনিধি :: পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচীর মধ্যেদিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীর শোক দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে আজ শনিবার সূর্যদয়ের সাথে সাথে সরকারি ও আধা-সরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত করন,বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি, আলোচনা সভা, ইয়াতিমদের মধ্যে উন্নত মানের খাবার পরিবেশন,সকল মসজিদ ও মন্দিরে বিশেষ প্রার্থনা,সকল শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা, চিত্রাংকন প্রতিযোগিতা,উপজেলা পরিষদের পিছনে বৃক্ষ রোপন,যুব ঋন বিতরন,দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার মো. সরোয়ার হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান খান মো. আবু বকর সিদ্দিকী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আরাফাত হোসেন। উপজেলা পল্লী সঞ্চয় ব্যাংকের সমন্বয়ক মো. আল- আমীনের সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন,উপজেলা আওয়ামীলীগের সভাপতি গাজী আতহার উদ্দিন আহম্মদ,সাধারন সম্পাদক মো. জসীম উদ্দীন জুয়েল, উপজেলা সহকারি কমিশনার(ভূমি) মো. রাহায়ন-উজ্জামান,উপজেলা ভাইস চেয়ারম্যান ও ছাত্রলীগের সভাপতি মো. জহিরুল ইসলাম জুয়েল,উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক এ্যাডভোকেট মো. আবুল বাসার নাশির এবং মির্জাগঞ্জ থানা ওসি এমআর শওকত আনোয়ার ইসলাম প্রমূখ। অনুষ্ঠান শেষে ২৪ জন বেকার যুব ও যুব মহিলাদের মধ্যে ১০ লক্ষ ৭০ হাজার টাকা যুব ঋনের চেক বিতরন ও অনলাইন ভিত্তিক সাংস্কৃতিক প্রতিযোগীদের বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরন করা হয়।

এ ছাড়াও উপজেলার ৬টি ইউনিয়নে আওয়ামীলীগ, যুবলীগ,শ্রমিকলীগ, ছাত্রলীগসহ এর অংগ সংগঠন পৃথক পৃথক ভাবে শোক দিবস পালন করে।

ছবি : সংবাদ সংক্রান্ত কমলগঞ্জে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর ৪৫ তম শাহাদৎ বার্ষিকী পালন
কমলগঞ্জ প্রতিনিধি :: মৌলভীবাজারের কমলগঞ্জে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বিভিন্ন স্থানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, পুরষ্কার বিতরণ, দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে দিবসটি পালিত হয়। শনিবার (১৫ আগস্ট) সকাল সাড়ে ১০টায় কমলগঞ্জ উপজেলা প্রশাসন ও বিভিন্ন সংগঠন ভানুগাছ বাজারস্থ উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্পণ করেন। সকাল সাড়ে ১১টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে স্বাস্থ্যবিধি মেনে এক আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান, মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হকের সভাপতিত্বে ও প্রধান শিক্ষক মোশাহিদ আলীর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. এএসএম আজাদুর রহমান, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, জেলা পরিষদ সদস্য অধ্যক্ষ মো. হেলাল উদ্দিন, কমলগঞ্জ থানার ওসি আরিফুর রহমান, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুল মুনিম তরফদার, উপজেলা বিআরডিবির সাবেক চেয়ারম্যান ইমতিয়াজ আহমেদ বুলবুল। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন, সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ প্রমুখ। আলোচনা সভা শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। সবশেষে দোয়া মাহফিল পরিচালনা করেন উপজেলা পরিষদ জামে মসজিদের ইমাম মাওলানা এনাম উদ্দিন।
এদিকে জাতীয় শোক দিবস উপলক্ষে কমলগঞ্জ উপজেলা আওয়ামীলীগ, কমলগঞ্জ পৌরসভার উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এছাড়া যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে বিভিন্ন ইউনিয়ন পরিষদ, শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি মেনে জাতীয় শোক দিবস পালন করা হয়।

পঁচাত্তরে স্বপরিবারে বঙ্গবন্ধু হত্যার পর
কমলগঞ্জে গ্রেফতার হয়ে নির্যাতিত মুক্তিযোদ্ধাদের স্মৃতিচারণ

কমলগঞ্জ :: ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে স্বাধীনতা বিরোধী চক্রের হাতে স্বপরিবারে নির্মমভাবে হত্যা করা হয়েছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। এ ঘটনার পরদিন ১৬ আগস্ট সারা দেশে ঘাতক চক্রের হোতা খন্দকার মোস্তাকের নির্দেশে মুক্তিযোদ্ধা ও আওয়ামীলীগ নেতৃবৃন্দদের গ্রেফতার করে শুরু হয়েছিল তাদের উপর শারীরিক নির্যাতন। গ্রেফতার হওয়া মুক্তিযোদ্ধাদের অনেক দিন কারাবন্দি রাখা হয়েছিল। এমনি দুজন মৌলভীবাজারের কমলগঞ্জের মুক্তিযোদ্ধা স্মৃতিচারণ করলেন সে দিনগুলোর কথা।
১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ধলই সাব সেক্টরের সাব কমান্ডার ও কমলগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন (অব:) সাজ্জাদুর রহমান (৮০) বলেন, ১৫ আগস্ট রাতে স্বপরিবারের ঘাতকরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার করার পর সারা দেশের মত কমলগঞ্জে মুক্তিযোদ্ধাদের গ্রেফতার শুরু করে। ১৬ আগস্ট দিবাগত রাত ৩টায় শমশেরনগর ইউনিয়নের শিংরাউলী গ্রামের নিজ বাড়ি থেকে কমলগঞ্জ থানা পুলিশের একটি দল তাকে গ্রেফতার করে একটি ট্রাকে তুলে শারীরিক নির্যাতন করে। পরে চৈত্রঘাট এলাকায় নিয়ে সেখান থেকে মুক্তিযোদ্ধা সমরু মিয়াকে গ্রেফতার করে নিয়ে আসে শমশেরনগর ডাক বাংলোয়। এখানে এনে এক পুলিশ সদস্যের হাতে থাকা লাঠি দিয়ে সজোরে কয়েকবার আঘাত করে। এসময় তার চিৎকারে আশপাশের বাসার মানুষজন জেগে উঠেছিলেন। পরে দ্রুত তাদের কমলগঞ্জ থানায় নিয়ে হাজতখানায় আটকিয়ে রাখে।
থানার হাজতখানায় তিনি দেখতে পান শমশেরনগরের মুক্তিযোদ্ধা মিহির ধর চৌধুরী কাজল, কমলগঞ্জ থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও মুক্তিযোদ্ধা আব্দুল গফুর ওরফে নেতা গফুর হাজতে আটক রয়েছেন। তার আত্মীয় স্বজনরা এ দিনই ঢাকায় গিয়ে মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক কর্ণেল (অব:) আতাউল গনি ওসমানীর কাছে গিয়ে বিষয়টি অবহিত করলে এ বিষয় নিয়ে পুলিশের উচ্চ পর্যায়ে আলোচনা করলে একদিন এক রাত হাজতে রাখার পর কমলগঞ্জ থানার তৎকালীন ওসি সুশীল চাকমা তাকে ছেড়ে দেন। ছেড়ে দিলে আটকের পরের পুলিশি নির্যাতন তিনি আজও ভুলতে পারছেন না।
শমশেরনগরের মুক্তিযোদ্ধা মিহির ধর চৌধুরী বলেন, ১৬ আগস্ট ১৯৭৫ রাতে কমলগঞ্জ থানা পুলিশের একটি দল একটি দোকান থেকে ডেকে এনে তাকে আটক করে। এ খবর পেয়ে শমশেরনগরের অন্যান্য মুক্তিযোদ্ধারা আত্মগোপন করেন। তিনি থানা হাজতে গিয়ে দেখেন সেখানে মুক্তিযোদ্ধা নেতা গফুর, ক্যাপ্টেন সাজ্জাদসহ আরও অনেককেই পুলিশ আটক করে রেখেছে। কমলগঞ্জ থানা হাজতে তাকে ১১ দিন আটক রেখে প্রতি রাতেই দ্বিতীয় কর্মকর্তা এসআই তালুকদারের নেতৃত্বে শারীরিকভাবে নির্যাতন করে শেখ মুজিবের অনুসারী ও মুক্তিযোদ্ধা বলে অস্ত্র কোথায় রেখেছো প্রশ্ন করে। মুক্তিযুদ্ধের পর অস্ত্র জমা করে দিয়েছি বলার পরও চলতো শারীরিক নির্যাতন। থানা হাজতে রেখে তার মতো মুক্তিযোদ্ধা নেতা গফুরসহ অন্যান্যদের প্রতি রাতে অমানসিক নির্যাতন চালায় পুলিশ। এর পর দিয়ে দেয় মৌলভীবাজার কারাগারে। সেখান থেকে আবার ২ দিনের রিমান্ডে এনেছিল পুলিশ।
মৌলভীবাজার কারাগারে গিয়ে দেখা হয় শ্রীমঙ্গলের মুক্তিযোদ্ধা মোহন সোম, মুক্তিযোদ্ধা শ্রীমঙ্গল পৌরসভার সাবেক চেয়ারম্যান আওয়ামীলীগ নেতা এম এ রহিম, রাজনগরের মুক্তিযোদ্ধা সাবেক উপজেলা চেয়ারম্যান আওয়ামীলীগ নেতা আছকির মিয়া, জুড়ির মুক্তিযোদ্ধা আওয়ামলীগ নেতা সাবেক চেয়ারম্যান আসুক মিয়াসহ বিবিন্ন স্থান থেকে গ্রেফতার হওয়া মুক্তিযোদ্ধাদের সাথে। তখন একে অন্যের সাথে নিজ নিজ থানা হাজতে থাকা অবস্থায় নির্যাতনের বর্ণনা দেন। বিষয়টি নিয়ে মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক কর্ণেল (অব) বঙ্গবীর আতাউল গনি ওসমানী সে সময়ের রাষ্ট্রের দায়িত্বে থাকা খুনি চক্রের উচ্চ পর্যায়ে আলোচনা করলে পরবর্তীতে গ্রেফতার হওয়া নির্যাতিত মুক্তিযোদ্ধাদের ছেড়ে দেওয়া হয়।
স্মৃতি চারণ করে নির্যাতিত মুক্তিযোদ্ধারা বলেন, এত আন্দোলন সংগ্রাম করে একটি স্বাধীন দেশ ও পতাকা আনলেন জাতির জনক বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমান। আর মাত্র সাড়ে তিন বছরের মধ্যে স্বপরিবারে নির্মমভাবে বঙ্গবন্ধুর পরিবারকে হত্যা করে স্বাধীনতা বিরোধী চক্র। সেই ব্যথা বেদনার সাথে তাদেরকে গ্রেফতার করে নিয়ে নির্যাতন করার সেই ব্যথা বেদনা আজও তারা ভুলতে পারছেন না। সরকারের কাছে তাদের দাবি বঙ্গবন্ধুর হত্যাকারী যারা এখন ও বিদেশে পালিয়ে আছে তাদের এনে শাস্তি দিতে হবে।

ছবি : সংবাদ সংক্রান্তযথাযথ মর্যাদায় বিশ্বনাথে জাতীয় শোক দিবস পালন
বিশ্বনাথ প্রতিনিধি :: সিলেটের বিশ্বনাথে উপজেলা প্রশাসনের উদ্যোগে যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী পালন করা হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে উপজেলার সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত, শিক্ষাপ্রতিষ্ঠান ও বেসরকারি ভবন সমুহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মাধ্যমে শোক দিবসেন কার্যক্রম শুরু হয়।
সকাল ১০টায় উপজেলা সদরস্থ কেন্দ্রীয় স্মৃতিস্তম্ভ স্থাপতি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, থানা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠন, সিলেট পল্লীবিদ্যুৎ সমিতি-১’র বিশ্বনাথ জোনাল অফিস, ইসলামিক ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠন। শ্রদ্ধা নিবেদন শেষে সকাল সাড়ে দশটায় উপজেলা প্রশাসনের উদ্যোগে বিআরডিবি মিলনায়তনে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের উপর আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বর্ণালী পালের সভাপতিত্বে ও ইউএনও কার্যালয়ের সিইও ছাদেক আলীর পরিচালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান নুনু মিয়া। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার ওয়াহিদ আলী, সহকারী কমিশনার (ভূমি) মো. কামরুজ্জামান, থানার অফিসার ইন-চার্জ (ওসি) শামীম মুসা, উপজেলা কৃষি কর্মকর্তা রমজান আলী, উপজেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মাহবুবুর রহমান লিলু, বিশ্বনাথ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক প্রনঞ্জয় বৈদ্য অপু।
সভাশেষে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহনে আয়োজিত ছড়া-কবিতা ও বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পাঠ প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ এবং সর্বসাধারণের মধ্যে বিনামূল্যে মাস্ক বিতরণ করা হয়। দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উন্নতমানের খাবার পরিবেশন করার পাশাপাশি উপজেলার বিভিন্ন মসজিদ-মন্দিরসহ ধর্মীয় প্রতিষ্ঠানগুলোতে বিশেষ প্রার্থনা করা হয়।

জাতীয় শোক দিবসে বিশ্বনাথে আ’লীগের শ্রদ্ধা নিবেদন, সভা-মিলাদ

বিশ্বনাথ :: জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষ্যে সিলেটের বিশ্বনাথে কেন্দ্রীয় স্মৃতিস্তম্ভ উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শনিবার সকালে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। এরপর দুপুরে বিআরডিবি মিলনায়তনে আলোচনা সভা, দোয়া মাহফিল ও গরীব-দুস্থদের মধ্যে খাবার বিতরণ করা হয়।
উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব পংকি খানের সভাপতিত্বে ও উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক আলতাব হোসেনের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ফারুক আহমদ, বিশ্বনাথ সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছয়ফুল হক, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আমির আলী চেয়ারম্যান, শাহ ফয়েজ আহমদ সেবুল, মকদ্দছ আলী, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মাহবুবুর রহমান লিলু, বিশ্বনাথ সদর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মহব্বত আলী জাহান, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপিকা আফিয়া রশিদ, উপজেলা কৃষক লীগের সহ সভাপতি সাহাব উদ্দিন, উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান হাবিব, যুবলীগ নেতা জহুর আলী মেম্বার, মুহিবুর রহমান সুইট, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সম্পাদক আতিকুর রহমান আতিক, উপজেলা ছাত্রলীগের সহ সভাপতি পার্থ সারথি দাশ পাপ্পু। সভার শুরুতে কোরআন তেলাওয়াত করেন যুবলীগ নেতা শাহনেওয়াজ চৌধুরী সেলিম মেম্বার ও শেষে দোয়া পরিচালনা করেন বায়তুল আমান জামে মসজিদের খতিব মাওলানা খায়রুল ইসলাম। অনুষ্ঠানে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের সকল শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।
সভায় বক্তারা বলেন, বঙ্গবন্ধুর জন্ম হয়ে ছিলো বলেই আজ আমরা স্বাধীনতার স্বাদ ভোগ করছি। আকাশে উড়ছে লাল-সবুজের পতাকা। বিশ্ব মানচিত্রে স্থান পেয়েছে বাংলাদেশ নামক রাষ্ট্রের। আর বাংলাদেশকে ধ্বংস করার জন্য ৭৫’র ১৫ আগস্ট একটি কুচক্রীমহল রাতের আধাঁরে স্ব-পরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করে। কিন্তু বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে ও দক্ষতায় ষড়যন্ত্রকারীদের সকল ষড়যন্ত্র ধ্বংশ করে বাংলাদেশ এগিয়ে চলছে জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা বিনির্মানের পথে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি হাজী হিরন মিয়া, সেলিম আহমদ, সাংগঠনিক সম্পাদক আবুল কালাম জুয়েল, আবদুল আজিজ সুমন, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক আবদুল মতিন, দপ্তর সম্পাদক সাহিদুল ইসলাম সাহিদ, প্রচার সম্পাদক নিখিল পাল, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক রুনু কান্ত দে, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক রনজিৎ ধর রন, কার্যনির্বাহী সদস্য মিজানুর রহমান মিজান, আনোয়ার আলী, রফিক হাসান, আওয়ামী লীগ নেতা বাবুল দেবনাথ, আবু বক্কর ফয়সল, আনহার মিয়া, উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক আবদুল হান্নান বদরুল, উপজেলা শ্রমিক লীগের সভাপতি হাজী আমির আলী, নির্বাহী সম্পাদক আজাদ আহমেদ, যুগ্ম সম্পাদক শাহজাহান সিরাজ, সাবেক কার্যকরী সভাপতি শংকর দাস শংকু, শ্রমিক লীগ নেতা আমির হোসেন ছমির, সাহেদ আহমদ, যুবলীগ নেতা নূরশেদ আহমদ, জাবেদ মিয়া, মনোহর হোসেন মুন্না, সায়েদ আহমদ, এমদাদ হোসেন নাঈম, মোহন আহমদ, সাইদুল ইসলাম, সুহিন আহমদ, রাজু আহমদ খান, ছায়াদ আহমদ, উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মতিউর রহমান, ছাত্রলীগ নেতা মিয়াদ আহমদ, আরজ আলী জাবেদ, নূরুল ইসলাম নাহিদ, আফছান আহমদ, ফরহাদ আলী, হালিম উদ্দিন, আল-আমিন, সবুজ আহমদ, আবুল হোসেন প্রমুখসহ আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

জাতীয় শোক দিবস উপলক্ষে দৌলতপুর ইউনিয়ন ছাত্রলীগের মিলাদ ও দোয়া মাহফিল

বিশ্বনাথ :: বিশ্বনাথ উপজেলার দৌলতপুর ইউনিয়নের সিংগেরকাছ বাজারে গতকাল শনিবার বাদ মাগরিব জাতীয় শোক দিবসে জাতীর জনক বংঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিক ও জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আ. ন.ম শফিকুল হকের ১ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে দৌলতপুর ইউনিয়নের ছাত্রলীগের পক্ষ থেকে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। ইউনিয়ন ছাত্রলীগের আহ্বায়ক আক্তার হোসেন শেখের পরিচালনায় মিলাদের পুর্বে সংকিপ্ত বক্তব্য প্রদান করেন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও দৌলতপুর ইউপি চেয়ারম্যান আমীর আলী, উপজেলা আওয়ামীলীগের কার্যকরী কমিটির সদস্য আবুল কালাম, আ.ন.ম.শফিকুল হকের পরিবারের পক্ষ থেকে বক্তব্য প্রদান করেন জেলা ছাত্রলীগ নেতা তাহমিদ আহমেদ নাদেল,, এসময় উপস্থিত ছিলেন দৌলতপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল আজিজ, যুগ্ম সাধারণ সম্পাদক কবির আহমদ, জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আবুল হোসেন,শফিকুল হকের পরিবারের সদস্য, জুনায়েদ আহমদ শাহিন, ফুজায়েল আহমদ জনি, ফেরদৌস আহমদ নাবিল,যুবলীগ নেতা কাইয়ুম আহমদ, উপজেলা সাবেক ছাত্রলীগ নেতা আলী হোসেন জুনেল, ছাত্রলীগের সাবেক সহ সভাপতি নাজমুল ইসলাম সাহেল,ছাত্রলীগ নেতা মিয়াদ, আহমদ, আবু রাশেদ,,ডাঃ রাশেদুল হক,এডভোকেট আ.ফ.ম.জামাল,ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মানিক মিয়া, সাধারণ সম্পাদক আজাদ মিয়া মিঠু,মাস্টার আনোয়ার হোসেন, এইচ এম আরশ আলী, সমাজ সেবক ফয়সল খান,ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ম আহবায়ক তানভীর আহমদ, আব্দুল কাইয়ুম, আবুল হোসেন, রুহেল আহমদ, আলমগীর হোসেন, সদস্য আল জাবের, তারেক আহমদ,রনি খান,লিটন,শাহাবুদ্দিন, আলামিন,মহানগর ছাত্রলীগ নেতা জাহাঙ্গীর আলম, এমরান হোসেন, জাকির হোসেন, মিজান,আবদুল কাদির,সাইদুল, পারভেজ, গুলজার, তানভির খান,ছাদিক,সাজন আহমদ ও সোহাগ মিয়া প্রমুখ ।
দোয়া পরিচালনা করেন, ছানী ঈমাম তৌহিদ আহমদ, ও মিজান আহমদ।

ছবি : সংবাদ সংক্রান্ত

ঝিনাইদহে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে জাতীয় শোক দিবস
ঝিনাইদহ  প্রতিনিধি :: শোক র‌্যালী, আলোচনা, মিলাদ মাহফিল ও গণভোজের মধ্যে দিয়ে ঝিনাইদহে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী পালিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে শনিবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে প্রেরণা একাত্তর চত্বরে গিয়ে শেষ হয়। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিত্বে পুষ্পমাল্য অর্পণ করে বিভিন্ন সংগঠন। এদিকে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বরে সদর উপজেলা যুবলীগের উদ্যোগে আলোচনা সভা, দোয়া মাহফিল ও গণভোজের আয়োজন করা হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ঝিনাইদহ-২ আসনের সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী সমি। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পৌর আওয়ামী লীগের সভাপতি জীবন কুমার বিশ্বাস, আওয়ামী লীগ নেতা আক্কাস আলী, সদর উপজেলা যুবলীগের আহ্বায়ক শাহ মোহাম্মদ ইব্রাহিম খলিল রাজাসহ অন্যান্যরা। বক্তারা, বঙ্গবন্ধুর খুনীদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করার দাবি জানান।

শ্রমিক লীগ ঝিনাইদহ জেলা শাখা ব্যাপক কর্মসূচি পালন
ঝিনাইদহ :: যথাযোগ্য মর্যাদার মধ্য দিয়ে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধুর ৪৫ তম শাহাদাৎ বার্ষিকীতে জাতীয় শ্রমিক লীগ ঝিনাইদহ জেলা শাখা ব্যাপক কর্মসূচি পালন করে করে। সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক আর্পন করেন জেলা সভাপতি আক্কাচ আলী ও সাধারণ সম্পাদক একরামুল হক লিকু পরবর্তীতে জেলা সাধারণ সম্পাদক একরামুল হক লিকু, রিক্সা ভ্যান শ্রমিক লীগ সাধারণ সম্পাদক জামাল হোসেন সহ অন্যান্য নেতৃবৃন্দ গণভোজের খাবার বিতরন করে। এ উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক লীগ ঝিনাইদহ জেলা শাখার সভাপতি আক্কাচ আলী ও সাধারণ সম্পাদক একরামুল হক লিকু ও রিক্সা ভ্যান শ্রমিক লীগ সাধারণ সম্পাদক জামাল হোসেন সহ অন্যান্য নেতৃবৃন্দরা। ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রনজিত বিশ্বাস, ইউপি সচিব প্রতাপ বিশ্বাসহ অন্যান্যরা। এসময় বক্তারা, বঙ্গবন্ধুর খুনীদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করার দাবি জানান।

ঝিনাইদহের ঘোড়শাল ইউনিয়নে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত
ঝিনাইদহ :: যথাযোগ্য মর্যাদার মধ্য দিয়ে ঝিনাইদহ সদর উপজেলার ঘোড়শাল ইউনিয়নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী পালিত হয়েছে। ঘোড়শাল ইউনিয়ন পরিষদের আয়োজনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন ঘোড়শাল ইউনিয়নের চেয়ারম্যান পারভেজ মাসুদ লিলটন, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রনজিত বিশ্বাস, ইউপি সচিব প্রতাপ বিশ্বাসহ অন্যান্যরা। এসময় বক্তারা, বঙ্গবন্ধুর খুনীদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করার দাবি জানান।

ছবি : সংবাদ সংক্রান্তখাগড়াছড়িতে নানা আয়োজনে জাতীয় শোক দিবস পালিত

খাগড়াছড়ি প্রতিনিধি :: খাগড়াছড়িতে নানা আয়োজনে মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষে শনিবার(১৫ আগস্ট) সকালে জেলা আওয়ামী লীগের কার্যালয় হতে একটি শোক র‌্যালি বের করা হয়।
র‌্যালি শেষে পৌর টাউন হল প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধু বন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান পার্বত্য চট্টগ্রাম টাস্কফোর্স চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরীসহ দলীয় নেতাকর্মীরা।

এদিকে, পৌরসভা প্রাঙ্গণে সকালে সূর্যদোয়ের সাথে সাথে অর্ধনমিত জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

পরে শহরে বিশেষ পরিষ্কার পরিছন্নতা কার্যক্রম, শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে জাতির জনক বঙ্গবন্ধুর ছবি সম্বলিত ব্যানার/ফেস্টুন স্থাপন, পৌরসভা কর্মকর্তা ও কর্মচারিদের অংশগ্রহণে পৌর মসজিদে বিশেষ দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়।

এছাড়া বেলা এগারোটার সময় টাউন হল প্রাঙ্গণে খাগড়াছড়ি পৌর মেয়র আলহাজ্ব রফিকুল আলমের নেতৃত্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে পৌরসভার বিভিন্ন স্তরের কর্মকর্তা কর্মচারীগন এবং পৌরসভার ব্যাবস্থাপনায় পরিচালিত খাগড়াছড়ি পৌর আদর্শ বিদ্যালয় ও শালবন স্কুল এন্ড কলেজের কর্মরত শিক্ষক- শিক্ষিকাবৃন্দ।

এছাড়াও জেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

ছবি : সংবাদ সংক্রান্তজাতীয় শোক দিবস উপলক্ষ্যে চুয়েট বঙ্গবন্ধু পরিষদের ভার্চুয়াল আলোচনা সভা

রাউজান প্রতিনিধি :: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক
দিবস-২০২০ উপলক্ষ্যে চুয়েট বঙ্গবন্ধু পরিষদ কর্তৃক আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভা গতকাল ১৫ আগস্ট সন্ধ্যা সাড়ে ৭টার দিকে অনুষ্ঠিত
হয়। বঙ্গবন্ধু পরিষদ, চুয়েটের আহ্বায়ক অধ্যাপক ড. জামাল উদ্দিন আহম্মদের সভাপতিত্বে এবং সদস্য সচিব অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল হাছানের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া সভায় প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু ছিলেন ক্ষণজন্মা মানুষ যাঁর নেতৃত্ব ছিল কালোত্তীর্ণ। যিনি সারাটা জীবন এ অঞ্চলের মানুষের মুক্তির জন্য নানা নির্যাতন সহ্য করেছেন। মহান এ মানুষটি স্বাধীনতার পরপরই যুদ্ধ বিধ্বস্ত দেশটি দ্রুততম সময়ের মধ্যে সোনার বাংলা হিসেবে গড়ে তোলার যাবতীয় উদ্যোগ গ্রহণ করেন এবং সে পথে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন।
কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট এদেশের স্বাধীনতা
বিরোধী শক্তি এবং তাদের দেশী-বিদেশি দোসররা বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের প্রায় সকল সদস্যকে হত্যার মাধ্যমে এদেশের যাবতীয় উন্নয়ন কার্যক্রম নস্যাৎ করে দেশকে একটি ভয়ানক অন্ধকারে নিমজ্জিত করে। তিনি আরো বলেন, ১৫ আগস্টের কুশলীব এবং ষড়যন্ত্রকারীরা বসে আছে ভাবলে ভুল হবে, বরং তারা দেশের অগ্রযাত্রাকে থামিয়ে দিতে সদা তৎপর। এ ব্যাপারে তিনি সবাইকে সদা সতর্ক
থাকার আহ্বান জানান। তিনি বঙ্গবন্ধুর সৈনিকদের সবাইকে ঐক্যবদ্ধ থেকে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণের জন্য সর্বোচ্চভাবে কাজ করার আহ্বান জানান। সভায় আরো বক্তব্য রাখেন বঙ্গবন্ধু পরিষদের সদস্য অধ্যাপক ড. সুদীপ কুমার পাল, অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিন, ড. স্বপন কুমার রায়, জনাব এটিএম শাহাজাহান, সৈয়দ মোহাম্মদ ইকরাম হোসেন। পরিশেষে অধ্যাপক ড. মোহাম্মদ জামাল উদ্দীন আহম্মদের সমাপনী বক্তব্য এবং দোয়ার মাধ্যমে আলোচনা সভাটি সমাপ্ত হয়। জুম অ্যাপের মাধ্যমে আয়োজিত সভাটির সার্বিক কারিগরি সহায়তা প্রদান করেন অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক। এর আগে দিনব্যাপী আয়োজিত কর্মসূচির অংশ হিসেবে বঙ্গবন্ধু পরিষদ চুয়েট বৃক্ষরোপণ, বৃক্ষ বিতরণ এবং গরিব-অসহায়দের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ কর্মসূচী পালন করে।





খাগড়াছড়ি এর আরও খবর

খাগড়াছড়িতে বলি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা খাগড়াছড়িতে বলি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা
পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী পার্বত্য চট্টগ্রামে আগে আমরা কেউ স্বাধীনভাবে আমাদের ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে আনন্দ উল্লাস করতে পারতাম না : পার্বত্য প্রতিমন্ত্রী
অরাজকতা, নাশকতা স্বাধীন সার্বভৌম দেশে কাম্য হতে পারে না : পার্বত্য প্রতিমন্ত্রী অরাজকতা, নাশকতা স্বাধীন সার্বভৌম দেশে কাম্য হতে পারে না : পার্বত্য প্রতিমন্ত্রী
গুইমারায় মাদকসহ গ্রেফতার-৪ গুইমারায় মাদকসহ গ্রেফতার-৪
সনাতন যুবসমাজকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান পার্বত্য প্রতিমন্ত্রী সনাতন যুবসমাজকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান পার্বত্য প্রতিমন্ত্রী
পানছড়িতে পাহাড় কাটার অপরাধে জরিমানা পানছড়িতে পাহাড় কাটার অপরাধে জরিমানা
খাগড়াছড়িতে বর্ণিল আয়োজনে ৫দিনব্যাপী বৈসাবী উৎসবের উদ্বোধন খাগড়াছড়িতে বর্ণিল আয়োজনে ৫দিনব্যাপী বৈসাবী উৎসবের উদ্বোধন
গুইমারায় মাটি কাটার দায়ে মদীনা ব্রীকসকে জরিমানা গুইমারায় মাটি কাটার দায়ে মদীনা ব্রীকসকে জরিমানা
মাটিরাঙ্গায় ভারতীয় চিনিসহ গ্রেফতার-২ মাটিরাঙ্গায় ভারতীয় চিনিসহ গ্রেফতার-২
মাটিরাঙ্গায় চিনি বোঝাই ট্রাক জব্দ : আটক-২ মাটিরাঙ্গায় চিনি বোঝাই ট্রাক জব্দ : আটক-২

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)