শিরোনাম:
●   পার্বত্য চট্টগ্রামের বন ঝুঁকিপূর্ণ, সংরক্ষণের জন্য এর জরিপ করা প্রয়োজন : কুজেন্দ্র লাল ত্রিপুরা ●   আত্রাইয়ে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন ●   ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ●   স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আনোয়ার ●   সম্প্রীতি ও ঐক্যের বন্ধন গড়ে তুলতে পারলেই স্মার্ট নাগরিক হওয়া সম্ভব : পার্বত্য প্রতিমন্ত্রী ●   রুমার জঙ্গল থেকে গুলিবিদ্ধ দুইটি মরদেহ উদ্ধার ●   কাউখালীতে উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ক মতবিনিময় সভা ●   মিরসরাইয়ে এসএসসি ২০২০ ব্যাচের দিবারাত্রি অলিম্পিক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ●   ২০২৩ সালের সেরা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ ●   পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ●   ৮ বছর পর খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন ●   ভারতীয় হাইকমিশনারকে ডেকে অনতিবিলম্বে সীমান্ত হত্যা বন্ধ করতে বলুন ●   রাবিপ্রবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ●   মানিকছড়িতে অবৈধ বালু উত্তোলনের দায়ে অর্ধ লক্ষ টাকা জরিমানা ●   কাপ্তাই হ্রদের চারটি উপকেন্দ্র থেকে সাড়ে ১৫ কোটির উর্ধ্বে শুল্ক আয় করেছে বিএফডিসি ●   পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী ●   ঘোড়াঘাটে ২ ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ড্রাইভার ও হেলপার নিহত ●   অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন ●   ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন ●   ঈশ্বরগঞ্জে মহিলা এমপি ব্যরিস্টার ফারজানাকে বরণ ●   মানিকছড়িতে ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু ●   অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা ●   নিরাপদ সড়কের প্রয়োজনীয়তা ●   সাজেকে নিহত ৫ শ্রমিকের বাড়িতে চলছে শোকের মাতম ●   রাঙামাটিতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক ও নৌপথ অবরোধ পালিত ●   সীমান্ত হত্যাকাণ্ড ও বাংলাদেশ - ভারত সম্পর্ক ●   আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে রাঙামাটিতে পার্বত্য প্রতিমন্ত্রী ●   তীব্র দাবদাহে মধ্যে কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার প্রক্রিয়া করেছে বন বিভাগ ●   কাপ্তাই সড়কে রাতেও চলছে চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন ●   রাঙামাটিতে চোরাই কাঠ ও বিদেশী সিগারেটসহ ৩০ লক্ষ টাকার মালামাল জব্দ করেছে দক্ষিণ বন বিভাগ
রাঙামাটি, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
মঙ্গলবার ● ২৯ ডিসেম্বর ২০২০
প্রথম পাতা » শিরোনাম » হকারমুক্ত হলো সিলেটের রাস্তাঘাট
প্রথম পাতা » শিরোনাম » হকারমুক্ত হলো সিলেটের রাস্তাঘাট
৪৬৯ বার পঠিত
মঙ্গলবার ● ২৯ ডিসেম্বর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

হকারমুক্ত হলো সিলেটের রাস্তাঘাট

ছবি : সংবাদ সংক্রান্তসিলেট প্রতিনিধি :: সিলেট সিটি কর্পোরেশনের দীর্ঘদিনের প্রচেষ্টায় সিলেট নগরীর ফুটপাত ও রাস্থাঘাট আপাদত হকারমুক্ত হলেও তা কতদিন স্থায়ী হয় তা নিয়ে জনমনে শঙ্কা রয়েছে। কেননা অনেকই মনে করছেন অপরিকল্পিত নগরায়নের ফলে দিন দিন ভোগান্তি বাড়ছে নগরবাসীর। আর এই ভোগান্তি কমাতে নগরীর লালদিঘীর পাড় খালি মাঠে হকারদের পুনর্বাসন করা হয়েছে। তথাপিও দীর্ঘদিনের প্রচেষ্টায় নগরীতে হাঁটাচলার পথ কিছুটা হলেও মুক্ত হয়েছে।

গত দিন-চারেক থেকে সিলেটের রাস্তায় হকার তেমন একটা নেই। সব হকার এখন লালদিঘীর পাড় খালি মাঠে। শুধু হকারই নয়, ভ্রাম্যমাণ মাছ-পান-তরকারি বিক্রেতাও এখন সেই লালদিঘীর পাড় খালি মাঠে ঠাই নিয়েছে। ফলে এক মাঠেই মিলছে সবধরনের পণ্য। সিটি কর্পোরেশনও ক্রেতাদের সুবিধার্থে পণ্য অনুযায়ী সারিতে লাগিয়ে দিয়েছে আলাদা নামের সাইনবোর্ড। যেখানে নির্দেশনা অনুযায়ী ভেতরে প্রবেশ করলেও পেয়ে যাবেন আপনার প্রয়োজনীয় সকল পণ্য।

এর আগে সিলেট নগরীর ভ্রাম্যমাণ হকারদের স্থায়ী ঠিকানা করে দিতে গত ১৬ ডিসেম্বর বুধবার থেকে কাজ শুরু করে সিলেট সিটি কর্পোরেশন (সিসিক)। সিলেট মহানগর পুলিশের সহায়তায় নগর ভবনের পেছনের (লালদিঘীর পাড়স্থ) খালি মাঠে এক হাজারের অধিক হকারকে পুনর্বাসন করা হয়। তবে মাঠে আস-যাওয়ার পর্যাপ্ত রাস্তা, খানাখন্দে ভরা লালদিঘীর খালি মাঠে যেতে অনীহা অনেক অনেক হকারের। তাছাড়া নতুন অবস্থায় ব্যবসাও মন্দা।

লালদিঘীর মাঠে অবস্থান করা সবজি ব্যবসায়ী হকার মো. আমির উদ্দিন (৪৫) বলেন, লালদিঘীর পাড় মাঠে দোকানের সারিগুলো পৃথক সাইনবোর্ড দিয়ে সাজানো হয়েছে। এতে সহজেই জানা যাচ্ছে কোনো সারিতে কি ধরণের পণ্য পাওয়া যাবে। তাতে করে অযথা ঘোরাঘুরির প্রয়োজন পড়বে না।

তিনি আরো বলেন, সিসিকের পক্ষে থেকে ৩ ফুট বাই ৭ ফুটের দোকান দেওয়া হয়েছে। তবে নতুন অবস্থায় এখানে ক্রেতাদের উপস্থিতি কিছুটা কম। বেচাকেনাও তেমন নাই। মাঠের অবস্থা ভালো না। কোথাও গর্ত আবার কোথাও উঁচু মাঠি। এখানে আসা-যাওয়ার রাস্তাও পর্যাপ্ত নয়। এখনও অনেকেই জানেন না এখানে আমাদের পুনর্বাসন করা হয়েছে।

এদিকে লালদিঘীর পাড় মাঠে বাজার করতে আসা রায়হান উদ্দিন বলেন, এখানে সবজি ক্রয় করতে এসেছি। লালদিঘীর পাড় মাঠে হকারদের পুনর্বাসন করায় ভালো হয়েছে। এক মাঠেই মিলছে সবধরনের পণ্য। তাতে করে সময় বেচে যাবে। বিভিন্ন পণ্যের দোকানগুলোকে সাইনবোর্ড দিয়ে চিহ্নিত করা হয়েছে। যার যেটা দরকার সেই সারিতে গেলেই পণ্য পেয়ে যাবেন। লালদিঘীর পাড় মাঠে হকারদের পুনর্বাসন করায় নগরীর ফুটপাতে হাঁটাচলা করা যাবে। তবে পরিকল্পিতভাবে হকারদের পুনর্বাসন করতে হবে যাতে করে কয়দিন পর আবারও যাতে রাস্তায় তারা দোকান বসাতে না পারে। নগরবাসীও সচেতন হতে হবে।

কাপড়ের দোকানদার আব্দুর রহিম বলেন, সিসিকের পক্ষে থেকে ৬ ফুট বাই ৭ ফুটের দোকান দেওয়া হয়েছে। দোকানে শীতের কাপড় তুলেছি। এখনও দোকানের কাজ চলেছে। রাস্তা ও মাঠের অবস্থা ভালো হলে ক্রেতারা আসবেন বলে মনে করি। সিসিকের পক্ষ থেকে বলা হয়েছে আমাদের পুনর্বাসনে সব ধরণের সহযোগিতা করা হবে। লালদিঘীর পাড় মাঠে ক্রেতারা সব ধরণের পণ্য পাওয়া যাবে। এখানে কাপড় থেকে শুরু করে মাছ, শাক-সবজি, ফলমূল, কসমেটিক সামগ্রীসহ শীতের নতুন পুরাতন কাপড় পাওয়া যাবে।

এদিকে রবিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, নগর ভবনের পেছনের মাঠে বাঁশের খুঁটি গেড়ে তাতে সুতা বেঁধে দোকানের লাইন এবং সীমানা টানা হয় এবং লটারির মাধ্যমে হকারদের নাম তালিকাভুক্ত করা হয়েছে। নির্ধারিত জায়গায় অনেকেই দোকান বানিয়েছেন। আবার অনেকেই দোকান বানাচ্ছেন। তবে দোকানিদের দাবি আরও প্রচারণার। অনেকেই এই বাজার সম্বন্ধে জানে না, তাদেরকে জানাতে হবে। আর সিটি কর্পোরেশনকেই এই উদ্যোগ নিতে হবে।

নগরীর সবচেয়ে ব্যস্ততম বন্দর-জিন্দাবাজার-চৌহাট্টা সড়ক ও ফুটপাত সম্প্রতি সম্প্রসারণ ও সংস্কার করেছে সিটি কর্পোরেশন। তবে সংস্কার কাজ শেষ হওয়ার আগে এই সড়কের বেশিরভাগ অংশ ও ফুটপাত দখলে নেয় হকাররা। এছাড়াও পুরো বন্দরবাজারের সব সড়কই ছিল হকারদের দখলে। সিটি কর্তৃপক্ষ হকার উচ্ছেদে নামলেই হকাররা আন্দোলন শুরু করেন।

এমন বাস্তবতায় নগরীর প্রাণকেন্দ্রকে হকারমুক্ত করতে বিশেষ উদ্যোগে নিয়েছেন মেয়র আরিফুল হক চৌধুরী ও এসএমপি কর্তৃপক্ষ। নগর ভবনের পেছনের খালি মাঠে এক হাজারের অধিক হকারকে পুনর্বাসনের জন্য বুধবার থেকে জায়গা ভাগ করা শুরু হয়। হকারদের পুনর্বাসন প্রক্রিয়ার আওতায় এনে সিটি কর্পোরেশন থেকে লাইসেন্সও প্রদান করা হবে।

প্রাথমিক পর্যায়ে নগর ভবনের পেছনের খালি মাঠে পুনর্বাসনের লক্ষ্যে ১ হাজার ৭০ জনের তালিকা করা হয়েছে বলে এসএমপি সূত্রে জানা যায়।

এ বিষয়ে সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী নুর আজিজুর রহমান বলেন, নগরীর প্রাণকেন্দ্রের সড়কগুলোকে হকারমুক্ত করতে বিশেষ উদ্যোগে নিয়েছে সিসিক। এরই ধারাবাহিকতায় হকারদের পুনর্বাসন করা হয়েছে। তাদের বিভিন্ন সমস্যা সমাধানে কাজ করছে সিসিক। তাতে সহযোগিতা করছে এসএমপি কর্তৃপক্ষ। হকারদের পুনর্বাসনে যেসব সমস্যা রয়েছে সেগুলো যত সম্ভব তাড়াতাড়ি সমাধান করা হবে।





শিরোনাম এর আরও খবর

পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী পার্বত্য অঞ্চলের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন গড়ে তুলতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী
অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন অবিলম্বে ‘হিট ইমারজেন্সী ‘ জারী করুন, সমন্বিত পদক্ষেপ গ্রহণ করুন
আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা আঞ্চলিক পরিষদসহ তিন পার্বত্য জেলা পরিষদ ৩৫ বছর পরিচালিত হচ্ছে অনির্বাচিতদের দ্বারা
কাপ্তাই হ্রদকে বাঁচাতে  ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার কাপ্তাই হ্রদকে বাঁচাতে ও বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে জরুরি ভিত্তিতে হ্রদের ড্রেজিং করা দরকার
তীব্র দাবদাহে ৭ দিন বন্ধ দেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসা তীব্র দাবদাহে ৭ দিন বন্ধ দেশের সকল স্কুল,কলেজ ও মাদ্রাসা
দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী দেশের শান্তির জন্য সকলকে ঐক্যবদ্ধ হতে হবে : পার্বত্য প্রতিমন্ত্রী
রুমায় সোনালী ব্যাংকের ভল্টের ১ কোটি ৫৯ লাখ টাকাসহ ১৪টি অস্ত্র লুট রুমায় সোনালী ব্যাংকের ভল্টের ১ কোটি ৫৯ লাখ টাকাসহ ১৪টি অস্ত্র লুট
বিজুফুল ৭ম সংখ্যা উদ্ভোধন করেছেন রাঙামাটি পুলিশ সুপার মীর আবু তৌহিদ বিজুফুল ৭ম সংখ্যা উদ্ভোধন করেছেন রাঙামাটি পুলিশ সুপার মীর আবু তৌহিদ
চুয়েটে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপিত চুয়েটে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপিত
রাঙামাটিতে  ৭ মামলার আসামী মোস্তফা ইয়াবাসহ গ্রেফতার রাঙামাটিতে ৭ মামলার আসামী মোস্তফা ইয়াবাসহ গ্রেফতার

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)