শিরোনাম:
●   গাবতলীতে বিএনপি নেতা আতিকের নামাজে জানাজা সম্পন্ন ●   কমিউনিটি ক্লিনিকে উচ্চ রক্তচাপের ওষুধের প্রাপ্যতা জরুরি ●   সানরাইজ স্পেকট্রাম বাংলা রেডিও ৩০ বছর পূর্তিতে গুনীজন সম্মাননা প্রদান ●   ঈশ্বরগঞ্জে ছোট ভাইয়ের দায়ের কুপে বড় ভাইয়ের মৃত্যু ●   শ্রেষ্ঠ এসআই হলেন গাবতলী মডেল থানার কুদ্দুস ●   কোটা সংস্কার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশ ও ছাত্রলীগ-যুবলীগের হামলায় ৬ শিক্ষার্থীর প্রাণহানি ঘটনায় বিপ্লবী ওয়ার্কার্স পার্টির নিন্দা ●   চুয়েটের বাসে হামলা, পেটানো হয়েছে শিক্ষার্থীদের ●   ঝিনাইদহে কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা ●   ৩ দফা দাবীতে প্রজন্ম ৭১ এর কুষ্টিয়ায় মানববন্ধন ●   বগুড়ায় বৃক্ষরোপন ও চারাগাছ বিতরণ ●   ঈশ্বরগঞ্জে মাদ্রাসা শিক্ষিকার আত্মহত্যা ●   রাবিপ্রবি স্থাপনা প্রকল্পের মাস্টার প্ল্যান বিষয়ক ত্রিপক্ষীয় সভা অনুষ্ঠিত ●   মোরেলগঞ্জে জাতীয় শিক্ষা সপ্তাহে লতিফিয়া ফাজিল ডিগ্রী মাদ্রাসা শ্রেষ্ঠত্ব অর্জন ●   ঘোড়াঘাটে পোনা মাছ অবমুক্তকরণ ●   কুষ্টিয়া কুমারখালীতে ৩ দিনে ৩ খুন থমথমে অবস্থা বিরাজ করছে ●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের পরিচালনা বোর্ড এর ২০২৪-২০২৫ অর্থ বছরে ১ম সভা ●   বাগেরহাট পৌরসভায় অধিকাংশ গুরুত্বপূর্ণ সড়কই খানাখন্দে ভরা মানুষের ভোগান্তি চরমে ●   রাউজানে একরাতে দুই কৃষকের ৫টি গরু চুরি ●   পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ২৬ বছর পূর্তি উদযাপিত ●   প্রধানমন্ত্রীর অনভিপ্রেত বক্তব্য প্রত্যাহার করে নেবার আহবান ●   গাজীপুরে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালন ●   মাঝরাতে উত্তাল ঢাবি : ছাত্রলীগের চার নেতার পদত্যাগ ●   পরিচয় মিলেছে ৪শত কোটি টাকার মালিক সেই পিয়নের ●   ড. এফ দীপংকর বৌদ্ধ ভিক্ষুর ঝুলন্ত লাশ উদ্ধার : হত্যা না আত্মহত্যা ●   ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলার ঘটনায় বিশ্ব নেতাদের প্রতিক্রিয়া ●   নবীগঞ্জে সড়ক নির্মান কাজের অনিয়ম ●   মোরেলগঞ্জের নীলকুঠি কুঠিবাড়ীর অস্বিত্ব বিলুপ্তির পথে ●   নবীগঞ্জ প্রেসক্লাবের কার্যকরী কমিটির সভা ●   ঈশ্বরগঞ্জে ফুট ব্রীজের পাটাতন বিধ্বস্ত : যোগাযোগ বিচ্ছিন্ন ●   ঘোড়াঘাটে ওয়ার্ল্ড ভিশনের সমাপনী আলোচনা সভা
রাঙামাটি, শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
রবিবার ● ৯ জুন ২০২৪
প্রথম পাতা » খাগড়াছড়ি » চীনে পাচারে সময় ৫ জনকে ঢাকা থেকে উদ্ধার : চীনা নাগরিকসহ গ্রেপ্তার-২
প্রথম পাতা » খাগড়াছড়ি » চীনে পাচারে সময় ৫ জনকে ঢাকা থেকে উদ্ধার : চীনা নাগরিকসহ গ্রেপ্তার-২
৪৬৯ বার পঠিত
রবিবার ● ৯ জুন ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চীনে পাচারে সময় ৫ জনকে ঢাকা থেকে উদ্ধার : চীনা নাগরিকসহ গ্রেপ্তার-২

--- খাগড়াছড়ি  প্রতিনিধি :: খাগড়াছড়ি জেলা পুলিশের বিশেষ অভিযানে চীনে পাচারে সময় ৫ জনকে ঢাকা থেকে উদ্ধার করেছে পুলিশ।
চীনে মানবপাচার চক্রের সদস্য সুমি চাকমা হেলিকে ঢাকার বসুন্ধরা থেকে ও মানবপাচার চক্রের সদস্য জিও সুইওয়ে নামে এক চীনা নাগরিককে গ্রেপ্তার করেছে খাগড়াছড়ি জেলা পুলিশ।
রবিবার বিকাল ৪টার দিকে পুলিশ সুপার কার্যালয়ের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিংকালে খাগড়াছড়ি পুলিশ সুপার মুক্তা ধর পিপিএম (বার) এ তথ্য জানান।
তিনি জানান, গত ২ জুন পানছড়ি থেকে নিখোঁজ হয় দুই কিশোরী। এ ঘটনায় খাগড়াছড়ির পানছড়ি থানার দুইটি সাধারণ ডায়েরির সূত্র ধরে অভিযানে নামে খাগড়াছড়ি জেলা পুলিশ। প্রযুক্তির সাহায্যে শনিবার ঢাকার উত্তরা ১২নং সেক্টরের হরিজেন্টাল ভবনের একটি অভিজাত ফ্ল্যাট থেকে তাদের উদ্ধার করা হয়। ফ্ল্যাটে পানছড়ি থেকে নিখোঁজ ২ কিশোরীসহ ৫ জনকে উদ্ধার করা হয়।
গ্রেপ্তার জিও সুইওয়কে (৩৪) খাগড়াছড়ির জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়েছে।
এ সময় খাগড়াছড়ির অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস) মো. জসীম উদ্দিন পিপিএমসহ জেলা পুলিশের পদস্থ কর্মকর্তা, সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক নারী পাচারকারী চক্রের সদস্য কে এই সুমি?
---সুমি চাকমা খাগড়াছড়ি পার্বত্য জেলার দিঘীনালার উপজেলার বাবুছড়ার বাবু ছ বাপের মেয়ে। পুলিশ আজ নারী পাচারের অভিযোগে সুমি চাকমা ওরফে বিনি সুমি ধনবিকে গ্রেফতার করেছে,তাকে গ্রেপটারের পর নানা চাঞ্চল্যকর তথ্য বেড়িয়ে আসছে।
তথ্যমতে সুমি প্রথমে একজন চাকমা ছেলেকে বিয়ে করেন, বিয়ের পর ওকে ছেড়ে চলে যান,এরপর এক বড়ুয়া ছেলেকে বিয়ে করেন ওকেও ছেড়ে চলে যান,তারপর বিয়ে করেন এক বাঙালী ছেলেকে ওকেও তালাক দেন,সর্বশেষ নারী পাচারকারী দলে যুক্ত হয়ে এক চায়নীজকে বিয়ে করে চীনে চলে যান। চীনে চলে যাওয়ার পর অনেক পাহাড়ী অপ্রাপ্তবয়স্ক মেয়েকে চীনে পাচার করেন।
নারী পাচার ব্যবসায় ভাল লাভজনক হওয়ার কারণে অতিশয় লোভের বশবতী হয়ে তার চায়না স্বামীসহ বাংলাদেশে চলে আসেন এবং উত্তরা অভিজাত এলাকায় বাসা ভাড়া নেন। সেখানে তিনি রাজকীয় বেশভূষায় চলাফেরা করতে থাকেন যেহেতু তার চায়না স্বামীরও অনেক টাকা পয়সা আছে।
শুরু করেন গোপনে পাহাড়ী নারী পাচারের জঘন্যতম কাজ। তিনি মাইক্রো নিয়ে পাহাড়ে আনাচকানাচে ঘুরে বেড়াতেন,ঘুরে বেড়ানোর উদ্দেশ্য হচ্ছে কচি কচি অল্পবয়স্ক পাহাড়ী মেয়েদের গাড়ি,বাড়ি, টাকা কড়ি,আইফোনের লোভ দেখিয়ে প্রত্যন্ত এলাকা থেকে গরীব নিম্নবিত্ত মেয়েদের সংগ্রহ করে ঢাকায় নিয়ে জড়ো করা।
ঢাকায় নেওয়ার পরে যে মেয়েগুলি তার কথামত চলবে ওদের মার্কেটিং এ নিয়ে যায়, দামী দামী ড্রেস, জুতো,কসমেটিক, মোবাইল কিনে দিয়ে ওদের বশ মানিয়ে নেয়।কিছুদিন মেয়েদের সৌন্দর্য বর্ধনের জন্য নিয়মিত রূপচর্চা করায়। যখন অল্পবয়সী মেয়ে গুলি নাদুসনুদুস চেহারা ফুটে উঠে তখন চায়না খর্দ্দেরদের খবর দেওয়া হয়। চায়না খর্দ্দেরদের পছন্দ হলেই মেয়েদের বিক্রির জন্য দফারফা করা হয়। দফারফায় মতেক্য হলেই জালিয়াতি চক্রের মাধ্যমে জাল পাসপোর্ট ভিসা করে দেওয়া হয়। পাসপোর্ট ভিসা রেডী হলেই চায়না খদ্দরের কাছ থেকে মেয়ে পাচার বাবদ ৬ হতে ১০ লক্ষ টাকা নিয়ে বিভিন্ন ম্যারেজ মিডিয়ার মাধ্যমে বিয়ে করিয়ে দেয় এই সুমি চাকমা।
আর যে সকল মেয়েরা তার কথা শুনবে না চায়না বিয়ে করতে কিংবা খারাপ কাজে অসম্মতি জানায় তাদের কাজ থেকে মোবাইল কেড়ে নেয় সুমি চাকমা, শুরু করেন তাদের উপর অত্যাচার,তালা মেরে রাখা হয় তাদের যাতে কোথাও যেতে না পারে,পরিবারের সাথে সম্পুর্ন যোগাযোগ বন্ধ করে দেন।
শুনা যাচ্ছে সুমি চাকমা এবং সুমির চায়না জামাই নাকি কক্সবাজারে ফ্ল্যাট কিনেছেন, উদ্দেশ্য তিন পার্বত্য জেলা থেকে পাহাড়ী নারী সংগ্রহ করে তাদের ফ্ল্যাটে রেখে বিভিন্ন হোটেল মোটেলে নারী যোগান দেয়া। অপেক্ষায় থাকুন পুলিশ যেহেতু তাকে এবং তার চায়না স্বামীকে গ্রেফতার করেছেন আরও অনেক চাঞ্চল্যকর তথ্য বেড়িয়ে আসবে।
এ পর্যন্ত যে সমস্ত মেয়ে এই সুমি চাকমা চীনে পাচার করেছেন তাদের মাধ্যমে এবং সে নিজে প্রত্যন্ত এলাকায় গিয়ে অল্পবয়সী পাহাড়ী মেয়ে সংগ্রহ করার কাজ চালিয়ে আসছেন। কথায় আছে দশদিন খায় একদিন পড়ে। যারা খারাপ কাজ করে তাদের কাজের ভার যখন বেশী হয়ে যায় একদিন তখন আপনা আপনি তাদের একদিন সেই কুকর্মের ফলটা পরিপক্ক হয় তখন তাদের বারটা বাজতে শুরু করে। আজ ঠিক সেভাবেই বারটা বেজে গেলো এই এই সুমি চাকমার।
সুমি চাকমার নারী পাচারের যে কার্যক্রম তাকে আন্তর্জাতিক নারী পাচার চক্রের মাফিয়া ডন বললেও ভূল হবে না, তার চেহারা একটু দেখুন পুলিশের নিকট আটক হওয়ার পর পুরো মাফিয়া চক্রের ডন ডন হাব-ভাব।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)