শিরোনাম:
●   শ্রেষ্ঠ এসআই হলেন গাবতলী মডেল থানার কুদ্দুস ●   কোটা সংস্কার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশ ও ছাত্রলীগ-যুবলীগের হামলায় ৬ শিক্ষার্থীর প্রাণহানি ঘটনায় বিপ্লবী ওয়ার্কার্স পার্টির নিন্দা ●   চুয়েটের বাসে হামলা, পেটানো হয়েছে শিক্ষার্থীদের ●   ঝিনাইদহে কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা ●   ৩ দফা দাবীতে প্রজন্ম ৭১ এর কুষ্টিয়ায় মানববন্ধন ●   বগুড়ায় বৃক্ষরোপন ও চারাগাছ বিতরণ ●   ঈশ্বরগঞ্জে মাদ্রাসা শিক্ষিকার আত্মহত্যা ●   রাবিপ্রবি স্থাপনা প্রকল্পের মাস্টার প্ল্যান বিষয়ক ত্রিপক্ষীয় সভা অনুষ্ঠিত ●   মোরেলগঞ্জে জাতীয় শিক্ষা সপ্তাহে লতিফিয়া ফাজিল ডিগ্রী মাদ্রাসা শ্রেষ্ঠত্ব অর্জন ●   ঘোড়াঘাটে পোনা মাছ অবমুক্তকরণ ●   কুষ্টিয়া কুমারখালীতে ৩ দিনে ৩ খুন থমথমে অবস্থা বিরাজ করছে ●   পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের পরিচালনা বোর্ড এর ২০২৪-২০২৫ অর্থ বছরে ১ম সভা ●   বাগেরহাট পৌরসভায় অধিকাংশ গুরুত্বপূর্ণ সড়কই খানাখন্দে ভরা মানুষের ভোগান্তি চরমে ●   রাউজানে একরাতে দুই কৃষকের ৫টি গরু চুরি ●   পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ২৬ বছর পূর্তি উদযাপিত ●   প্রধানমন্ত্রীর অনভিপ্রেত বক্তব্য প্রত্যাহার করে নেবার আহবান ●   গাজীপুরে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালন ●   মাঝরাতে উত্তাল ঢাবি : ছাত্রলীগের চার নেতার পদত্যাগ ●   পরিচয় মিলেছে ৪শত কোটি টাকার মালিক সেই পিয়নের ●   ড. এফ দীপংকর বৌদ্ধ ভিক্ষুর ঝুলন্ত লাশ উদ্ধার : হত্যা না আত্মহত্যা ●   ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলার ঘটনায় বিশ্ব নেতাদের প্রতিক্রিয়া ●   নবীগঞ্জে সড়ক নির্মান কাজের অনিয়ম ●   মোরেলগঞ্জের নীলকুঠি কুঠিবাড়ীর অস্বিত্ব বিলুপ্তির পথে ●   নবীগঞ্জ প্রেসক্লাবের কার্যকরী কমিটির সভা ●   ঈশ্বরগঞ্জে ফুট ব্রীজের পাটাতন বিধ্বস্ত : যোগাযোগ বিচ্ছিন্ন ●   ঘোড়াঘাটে ওয়ার্ল্ড ভিশনের সমাপনী আলোচনা সভা ●   মিরসরাই প্রেসক্লাবের পূর্ণাঙ্গ কমিটি গঠন ●   দীর্ঘ ১৮ বছরেও চালু হয়নি মোরেলগঞ্জে পানগুছি নদীর ফেরিঘাট ●   খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও পাচারবিরোধী দিবস উদযাপন ●   রাঙামাটিতে ঐক্যবদ্ধ বড়ুয়া সমাজ গড়ে তোলার সম্ভবনার পথ দেখা দিয়েছে
রাঙামাটি, বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১



CHT Media24.com অবসান হোক বৈষম্যের
বৃহস্পতিবার ● ১৩ জুন ২০২৪
প্রথম পাতা » অপরাধ » রাঙামাটিতে শিশু হত্যার অপরাধে অংবাচিং মারমাকে মৃত্যুদণ্ড
প্রথম পাতা » অপরাধ » রাঙামাটিতে শিশু হত্যার অপরাধে অংবাচিং মারমাকে মৃত্যুদণ্ড
১৭৫ বার পঠিত
বৃহস্পতিবার ● ১৩ জুন ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রাঙামাটিতে শিশু হত্যার অপরাধে অংবাচিং মারমাকে মৃত্যুদণ্ড

--- নির্মল বড়ুয়া মিলন :: আজ ১৩ জুন-২০২৪ বৃহস্পতিবার ধর্ষনের চেষ্টা ও ৯ বছরের শিশুকে হত্যার অপরাধে রাঙামাটি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আসামির মৃত্যু না হওয়া পর্যন্ত তাকে ফাঁসির দড়িতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করার রায় প্রদান করেন।
ভিকটিমকে ধর্ষনের চেষ্টা করে ব্যর্থ হয়ে ৯ বছরের নিষ্পাপ শিশুকে হত্যার অপরাধে আসামি অংবাচিং মারমা প্রকাশ আবাসু প্রকাশ বামং (৪৬), পিতা- উচাখ্যাই মারমা, মাতা- উসাং মারমা, গ্রাম- বড়খোলা পাড়া, থানা- চন্দ্রঘোনা,জেলা- রাঙামাটি পার্বত্য জেলার বাসিন্দা বামং-কে নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০ এর ৯ (৪) (খ) ধারার অপরাধের দায়ে ১০ বছরের সশ্রম কারাদন্ড এবং ৫০ হাজার টাকা জরিমানা এবং পেনাল কোড, ১৮৬০ এর ৩০২ ধারা অপরাধের দায়ে মৃত্যুদন্ড এবং ১ লক্ষ টাকা জরিমানার দন্ড প্রদান করা হয়। আসামির মৃত্যু না হওয়া পর্যন্ত তাকে ফাঁসির দড়িতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করার নির্দেশ দেন রাঙামাটি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল এর বিচারক এ. ই. এম. ইসমাইল হোসেন (জেলা ও দায়রা জজ) আদালত।
মামলার সংক্ষিপ্ত বিবরণ জানাযায়, মামলার বাদি সাধুই অং মারমা রাঙামাটি পার্বত্য জেলার চন্দ্রঘোনা থানাধীন ২ নং রাইখালী ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের অধীন পূর্ব কোদালা গ্রামের বাসিন্দা। তার ৯ বছর বয়সী শিশু কন্যা মিতালী মারমা এই মামলার ভিকটিম। ঘটনার সময় সে পূর্ব কোদালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীর ছাত্রী ছিল। আসামি অংবাচিং মারমা প্রকাশ আবাসু প্রকাশ বামং ভিকটিমের প্রাইভেট শিক্ষক। আসামি পূর্ব কোদালা বদ্দর পাড়ায় তার মামা ডাঃ অং সুইপ্রু মারমার ঘরে শিশুদের প্রাইভেট পড়াতেন। ঘটনার দিন গত ০২-০২-২০১৯ ইংরেজি তারিখ সকাল ৮ থেকে সাড়ে ৮টার মধ্যে এজাহারকারী তার মেয়েকে প্রাইভেট পড়ানোর জন্য আসামির কাছে দিয়ে আসেন। সেখানে বিভিন্ন স্কুলের আরো ৪ জন ছাত্র-ছাত্রী প্রাইভেট পড়ত। আসামি সকাল সাড়ে ৯ টার দিকে অন্য বাচ্চাদের ছুটি দিয়ে ভিকটিমকে আরও পড়ানোর অযুহাতে রেখে দেন। এরপর আসামি ভিকটিমকে একা পেয়ে ধর্ষণ করতে চাইলে ভিকটিম কান্নাকাটি শুরু করে ও চিৎকার দেয়। আসামি তখন ক্ষিপ্ত হয়ে ভিকটিমের মুখ চেপে ধরে এবং এক পর্যায়ে ভিকটিমের গলায় সুতলি ও কাপড়ের ব্যাগের ফিতা দিয়ে প্যাঁচিয়ে ফাঁস লাগিয়ে শ্বাসরোধ করে তাকে হত্যা করে। তারপর ভিকটিমের লাশ গোপন করার উদ্দেশ্যে তা চটের বস্তায় ভরে ঘরের মাচার উপর তুলে রাখে। ভিকটিম প্রাইভেট পড়া শেষে স্কুলে গিয়ে সেখান থেকে বিকাল ৪টার বাসায় ফেরার কথা ছিল। কিন্তু সে সন্ধ্যা সাড়ে ৬টায় পর্যন্ত ফিরে না আসায় এজাহারকারী ও তার স্ত্রী এবং পাড়া প্রতিবেশী মিলে ভিকটিমকে খুঁজতে থাকেন। তারা আসামির নিকট ভিকটিমের অবস্থান জানতে চাইলে আসামি তাদের তাকে বলে যে, ভিকটিম পড়াশুনায় দুর্বল হওয়ায় তিনি তাকে অতিরিক্ত ৩০ মিনিট পড়িয়ে ছুটি দিয়েছেন। আসামির আচরণ সন্দেহজনক হওয়ায় এজাহারকারী ও তার সঙ্গীয় লোকজন আসামীর বাড়ীর চারপাশে পাহারা দিতে থাকেন। গত ০২-০২- ২০১৯ ইংরেজি তারিখ দিবাগত রাত অর্থাৎ ০৩-০২-২০১৯ ইংরেজি তারিখ ভোর অনুমান ৪টার সময় আসামি ঐ বাড়ী থেকে ভিকটিমের লাশ ভর্তি বস্তা নিয়ে বের হলে এজাহারকারীসহ সাক্ষীগণ তাকে বস্তাসহ আটক করেন। এজাহারকারী ও উপস্থিত লোকজন ভিকটিমের লাশ দেখতে পায়। তারা আসামিকে বেঁধে ফেলে। আসামি সেখানে গণপিটুনির শিকার হয়। এই বিষয়ে থানার সংবাদ দেয়া হলে চন্দ্রঘোনা থানার এস আই মোঃ ইস্রাফিল আসেন এবং ভিকটিমের লাশসহ আসামিকে জনগণ কর্তৃক আটককৃত অবস্থায় পান। তিনি আসামিকে গ্রেফতার কারে কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দিয়ে থানায় আসেন। থানার আসামির বিরুদ্ধে ভিকটিমকে ধর্ষণ ও হত্যা করার অভিযোগে এজাহার দায়ের করেন। তৎপ্রেক্ষিতে চন্দ্রঘোনা থানার ওসি মোঃ আশরাফ উদ্দিন আসামি অংবাচিং মারমা প্রকাশ আবাসু প্রকাশ বামং এর বিরুদ্ধে চন্দ্রঘোনা থানার মামলা নং- ০১, তারিখ- ০৩-০২-২০১৯ ইংরেজি, ধারা-নারী ও শিশু নির্যাত দমন আইন, ২০০০ এর ৯ (২) তৎসহ পেনাল কোড, ১৮৬০ এর ২০১ রুজু করেন। মামলার তদন্তভার এস আই মোঃ ইস্রাফিল এর উপর অর্পণ করা হয়।
তদন্তকালে আসামি বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট জাহেদ আহমদ এর নিকট ফৌজদারী কার্যবিধির ১৬৪ ধারা মোতাবেক দোষ স্বীকারোক্তিমূলক জবানবন্দী প্রদান বলেন যে, তিনি ভিকটিমকে ধর্ষণ করতে চাইলে সে কান্নাকাটি ও চিৎকার করায় তাকে শ্বাসরোধ করে হত্যা করেছেন এবং তার লাশ বস্তায় ভরে ফেলে দেয়ার চেষ্টা করেছিলেন।
মামলার আইও আসামির বিরুদ্ধে ধর্ষণ চেষ্টা, হত্যা ও লাশ গুমের চেষ্টার অপরাধের বিচারের জন্য চন্দ্রঘোনা থানার অভিযোগপত্র নং-১১, তারিখঃ ০৫-০৮-২০১৯ ইংরেজি, ধারা- নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০ এর ৯ (৪) (খ) ও তৎসহ পেনাল কোড, ১৮৬০ এর ধারা ৩০২ ও ২০১ দাখিল করেন।
রাষ্ট্র পক্ষ মামলা প্রমানের জন্য মোট ২০ জন স্বাক্ষী উপস্থাপন করে।
রাষ্ট্রপক্ষে উপস্থাপিত মৌখিক সাক্ষ্য, দালিলিক সাক্ষ্য, মেডিক্যাল সাক্ষ্য, ফরেনসিক সাক্ষ্য ও ঘটনার পারিপার্শ্বিক অবস্থাগত সাক্ষ্য বা Circumstantial evidence পর্যালোচনা করে আদালত আসামিকে দোষী সাব্যস্ত করেন।
নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০ এর ৯ (৪) (খ) ধারায় সর্বোচ্চ শাস্তি ১০ বছরের সশ্রম কারাদন্ড এবং সর্বনিম্ন শাস্তি ৫ বছরের সশ্রম কারাদন্ড এবং তৎসহ অর্থদন্ড। ১৮৬০ সালের পেনাল কোড এর ৩০২ ধারার অপরাধের সাজা মৃত্যুদন্ড বা যাবজ্জীবন কারাদন্ড এবং তৎসহ অর্থদন্ডিত করেন।

রাঙামাটি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল প্রতিষ্ঠার পর এ প্রথম কোন অপরাধিকে মৃত্যুদন্ডের রায় প্রদান করেন।

রাষ্ট্র পক্ষে বিজ্ঞ আইনজীবী ছিলেন বিজ্ঞ পাবলিক প্রসিকিউটর এ্যাডভোকেট মোঃ রফিকুল ইসলাম ও বিজ্ঞ বিশেষ পাবলিক প্রসিকিউটর এ্যাডভোকেট মোঃ সাইফুল ইসলাম অভি।
আসামি পক্ষে বিজ্ঞ আইনজীবী ছিলেন এ্যাডভোকেট মামুনুর রশীদ মামুন ও এ্যাডভোকেট ঊষাময় খীসা।
আসামি পক্ষে বিজ্ঞ আইনজীবী এ্যাডভোকেট মামুনুর রশীদ মামুন আজকের এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন বলে জানান।
এ মামলার বাদি সাধুই অং মারমা আসামি অংবাচিং মারমা প্রকাশ আবাসু প্রকাশ বামং-কে ফাঁসির দড়িতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করার রায়ে তিনি খুশি বলে জানান গণমাধ্যমকে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)